কম্পিউটার

ইউনিটি বনাম আধুনিক UI:আপনার কি উবুন্টু বা উইন্ডোজ 8 বেছে নেওয়া উচিত?

অনেক লোকের জন্য, উইন্ডোজ এবং লিনাক্স উভয়ই একজন ব্যবহারকারীর প্রয়োজনীয় সবকিছু করতে পারে। যাদের জন্য এটি প্রযোজ্য তাদের জন্য, উইন্ডোজ 8 এবং উবুন্টুর মধ্যে পছন্দটি প্রাথমিকভাবে ব্যবহারকারীর অভিজ্ঞতার জন্য নেমে আসতে পারে, যা মূলত ডেস্কটপ পরিবেশের জন্য দায়ী।

উইন্ডোজ 8 আধুনিক UI ব্যবহার করে এবং উবুন্টু ইউনিটি ব্যবহার করে। আপনার জন্য কোনটি ভাল তা দেখতে আসুন দুটির তুলনা করি৷

ডেস্কটপ প্রয়োজনীয়তা

একটি ডেস্কটপ পরিবেশ নিম্নলিখিত কাজ করতে হবে:

  • আপনাকে আপনার উইন্ডোজ সহজে এবং দক্ষতার সাথে পরিচালনা করার অনুমতি দেয়
  • আপনাকে অন্যান্য প্রোগ্রাম চালু করার অনুমতি দেয় যেগুলি বর্তমানে চলছে না
  • আপনার কম্পিউটারে অন্যান্য ফাংশন অনুসন্ধান করুন যেমন সিস্টেম সেটিংস
  • অনলাইনে তথ্য অনুসন্ধান করুন এবং স্পষ্টভাবে উপস্থাপন করুন
  • ভালোভাবে ডিজাইন করুন এবং দেখতে দারুণ

উইন্ডোজ দক্ষতার সাথে পরিচালনা করুন

ইউনিটি বনাম আধুনিক UI:আপনার কি উবুন্টু বা উইন্ডোজ 8 বেছে নেওয়া উচিত?

উইন্ডোজ আপনাকে ডিফল্টরূপে আপনার স্ক্রিনের নীচে থাকা টাস্কবার ব্যবহার করে আপনার খোলা উইন্ডোগুলি পরিচালনা করতে দেয়। যাইহোক, আপনি এটিকে অন্য যেকোনো স্ক্রীন প্রান্তে নিয়ে যেতে পারেন যা আপনি চান। উবুন্টু খুব অনুরূপ কিছু করে, কিন্তু এটি স্ক্রিনের বাম প্রান্তে আটকে আছে। উভয়ই আপনাকে স্বয়ংক্রিয়ভাবে টাস্কবার/প্যানেল লুকানোর অনুমতি দেয় যা আপনাকে স্ক্রীনের স্থান সর্বাধিক করার সময় এই বৈশিষ্ট্যগুলি অ্যাক্সেস করতে দেয়।

বিজয়ী:Windows 8

অ্যাপ্লিকেশন চালু করা

দুটি অপারেটিং সিস্টেমের মধ্যে অ্যাপ্লিকেশন চালু করাও বেশ একই রকম। আপনি উভয়ের টাস্কবার/প্যানেলে পছন্দসই পিন করতে পারেন। ইউনিটি ড্যাশে ডিফল্টরূপে সম্প্রতি খোলা অ্যাপ্লিকেশনগুলি দেখায় এবং স্টার্ট স্ক্রীন সমস্ত ইনস্টল করা অ্যাপ্লিকেশনগুলি দেখায়৷ ইউনিটিতে, সমস্ত ইনস্টল করা অ্যাপ্লিকেশন দেখা সম্ভব, তবে "সব অ্যাপ্লিকেশন দেখুন" বোতামটি খুঁজে পাওয়া কিছুটা কঠিন৷

বিজয়ী:Windows 8

সিস্টেমের মাধ্যমে অনুসন্ধান করা হচ্ছে

ইউনিটি বনাম আধুনিক UI:আপনার কি উবুন্টু বা উইন্ডোজ 8 বেছে নেওয়া উচিত?

সিস্টেম সেটিংসের মতো জিনিসগুলির জন্য অনুসন্ধান করাও সহজ হওয়া উচিত, কারণ আপনাকে কিছু হার্ডওয়্যার সক্ষম করতে বা এটিকে আপনার পছন্দ মতো আচরণ করতে তাদের অ্যাক্সেস করতে হতে পারে। Windows 8-এ সেটিংসে যাওয়ার জন্য আপনাকে তারপর ডান চার্ম বার খুলতে হবে এবং কন্ট্রোল প্যানেল বেছে নিতে হবে, অথবা স্টার্ট স্ক্রীন খুলতে হবে এবং "কন্ট্রোল প্যানেল" টাইপ করতে হবে। আপনি সেই নির্দিষ্ট সেটিংস অ্যাক্সেস করতে আইকন ট্রেতে (যেমন ওয়াইফাই) যে কোনও সিস্টেম আইকনে ডান ক্লিক করতে পারেন। উবুন্টুতে, আপনি পাওয়ার মেনু থেকে সিস্টেম সেটিংস অ্যাক্সেস করতে পারেন, অথবা আপনি ড্যাশের মধ্যে নির্দিষ্ট সেটিংস অনুসন্ধান করতে পারেন।

বিজয়ী:টাই

ডেস্কটপ থেকে অনলাইনে অনুসন্ধান করুন

ইউনিটি বনাম আধুনিক UI:আপনার কি উবুন্টু বা উইন্ডোজ 8 বেছে নেওয়া উচিত?

সরাসরি ডেস্কটপ থেকে অনলাইনে তথ্য অনুসন্ধান করতে সক্ষম হওয়া জীবনকে অনেক সহজ করে তুলতে পারে। উবুন্টু এটি অত্যন্ত ভালভাবে করে, কারণ আপনি সরাসরি ড্যাশ থেকে যেকোনো কিছু অনুসন্ধান করতে পারেন, এবং আপনার সমস্ত অনুসন্ধান অনুসন্ধানকে প্রকৃত ফলাফলে পরিণত করার জন্য বিভিন্ন লেন্সের কার্যকারিতা অফার করে। উইকিপিডিয়া, আমাজন, আবহাওয়া এবং আরও অনেক কিছু সরাসরি ড্যাশ থেকে দেখা যেতে পারে। উইন্ডোজ 8, অন্যদিকে, আসলেই এর কোনোটি নেই৷

বিজয়ী:উবুন্টু

ডিজাইন এবং চেহারা

ইউনিটি বনাম আধুনিক UI:আপনার কি উবুন্টু বা উইন্ডোজ 8 বেছে নেওয়া উচিত?

উইন্ডোজ 8 এবং উবুন্টু উভয়ই দেখতে সুন্দর, তাই একটি অন্যটির চেয়ে "সুন্দর" কিনা তা বলা কঠিন। যতদূর নকশা যায়, আমি বিশ্বাস করি যে উবুন্টুর আরও অর্থবোধক। উইন্ডোজে, স্টার্ট স্ক্রিন আপনাকে সম্পূর্ণরূপে ডেস্কটপ থেকে আলাদা করে, এবং মেট্রো অ্যাপগুলি নিয়মিত ডেস্কটপ অ্যাপগুলির সাথে খুব ভালভাবে একত্রিত হয় না। সমস্ত উবুন্টু অ্যাপ একে অপরের সাথে ভালভাবে সংহত করে, এবং ড্যাশ আপনাকে ডেস্কটপ থেকে দূরে নিয়ে যায় না।

বিজয়ী:উবুন্টু

ফলাফল:ঐক্য বনাম আধুনিক UI

তাই পাঁচ রাউন্ড পরে, এটা এখনও একটি টাই আছে. এবং আমি মনে করি এটি প্রাপ্য, কারণ উভয় ডেস্কটপ পরিবেশই বেশ ভাল। অবশ্যই, এমন অনেক লোক আছে যারা তাদের সম্পর্কেও আক্ষেপ করে, কিন্তু সামগ্রিকভাবে তারা মোটামুটি সমান। আপনি যদি এই দুটি পছন্দের মধ্যে যেকোনো একটি বেছে নেন, তাহলে আপনার চিন্তা করার কিছু থাকবে না। আপনি যদি টাই নিয়ে খুশি না হন এবং একজন পরম বিজয়ীর প্রয়োজন হয়, তাহলে বিজয়ীকে উবুন্টুর ইউনিটি হিসেবে বিবেচনা করুন কারণ আপনি এটি বিনামূল্যে পেতে পারেন।

উপরন্তু, ভুলে যাবেন না যে লিনাক্সে ডেস্কটপ পরিবেশের জন্য ইউনিটি একমাত্র পছন্দ নয় -- চেক আউট করার জন্য প্রচুর অন্যান্য লিনাক্স ডেস্কটপ পরিবেশ রয়েছে।

আপনি কোনটি বেশি পছন্দ করেন, আধুনিক UI না ইউনিটি?৷ যদি না হয়, তাহলে কি? কমেন্টে আমাদের জানান!


  1. 12টি কারণ কেন আপনার ডেবিয়ান লিনাক্স বেছে নেওয়া উচিত

  2. উবুন্টু মেট বনাম মিন্ট:আপনার কোন লিনাক্স ওএস বেছে নেওয়া উচিত?

  3. আপনি কোন উবুন্টু স্বাদ চয়ন করা উচিত?

  4. ডেবিয়ান বনাম উবুন্টু:আপনার কোনটি ব্যবহার করা উচিত?