কম্পিউটার

ফেডোরা বনাম উবুন্টু:কোনটি আপনার জন্য?

ফেডোরা বনাম উবুন্টু:কোনটি আপনার জন্য?

আহ, পুরানো প্রশ্ন:আমি কোন ডিস্ট্রো ব্যবহার করব? এটি প্রায়শই বিতর্কের জন্ম দেয়, কারণ বিভিন্ন ডিস্ট্রোর অনেক ব্যবহারকারী চান যে আপনি তাদের দল বেছে নিন। যাইহোক, প্রায়শই একটি অপ্রতিরোধ্য সংখ্যাগরিষ্ঠ ব্যবহারকারী রয়েছে যারা দুটি ডিস্ট্রোগুলির মধ্যে একটির পরামর্শ দেয়। আপনার জন্য কোনটি ভাল তা পরীক্ষা করার জন্য এই নিবন্ধটি ফেডোরা বনাম উবুন্টু কভার করে৷

ফেডোরা এবং উবুন্টুর মূল বিষয়গুলি

বেসিক দিয়ে শুরু করা যাক। এই নিবন্ধটি প্রতিটি ডিস্ট্রিবিউশনের নতুন রিলিজ কভার করে, যেগুলি ফেডোরা 32 ওয়ার্কস্টেশন এবং উবুন্টু 20.04 এলটিএস। ফেডোরা এবং উবুন্টু উভয়ই জনপ্রিয় লিনাক্স বিতরণ। Fedora হল Red Hat Linux-এর উপর ভিত্তি করে এবং Red Hat Enterprise Linux-এর একটি আপস্ট্রিম অবদানকারী। উবুন্টু ডেবিয়ানের উপর ভিত্তি করে, এবং উবুন্টুর বিভিন্ন ডেরিভেটিভ রয়েছে। কিছু জনপ্রিয় উদাহরণের মধ্যে রয়েছে Linux Mint এবং elementaryOS, অন্যদের মধ্যে।

ফেডোরা বনাম উবুন্টু:কোনটি আপনার জন্য?

তারা উভয়ই বড় কোম্পানি দ্বারা সমর্থিত:Red Hat দ্বারা ফেডোরা এবং ক্যানোনিকাল দ্বারা উবুন্টু। এর অর্থ হল তারা দীর্ঘ সময় ধরে থাকবে এবং তহবিলের অভাবের কারণে সমর্থন হারানোর কোনও উদ্বেগ নেই। এগুলি উভয়ই ব্যবহার করা বেশ সহজ, কারণ তাদের উভয়েরই লিনাক্স কার্নেলের নতুন সংস্করণ থেকে আসা দুর্দান্ত হার্ডওয়্যার সমর্থন রয়েছে। তাদের উভয়েরই হার্ডওয়্যার ডিল রয়েছে যা আপনাকে উবুন্টু বা ফেডোরা আগে থেকে ইনস্টল করা ল্যাপটপ কেনার অনুমতি দেয়। ডেল তার XPS 13 বিকাশকারী সংস্করণ সহ উবুন্টু ল্যাপটপ অফার করে এবং Lenovo শীঘ্রই ফেডোরার সাথে তার X1 কার্বন 8th Gen, P1 Gen 2, এবং P53 Thinkpads অফার করবে।

তারা উভয়েই তাদের ডিফল্ট ডেস্কটপ পরিবেশ হিসাবে জিনোম শেল-এর একটি সংস্করণ ব্যবহার করে এবং তাদের ডিফল্ট হিসাবে প্রতিটির বিভিন্ন সংস্করণ রয়েছে। উবুন্টুর উদাহরণ হিসাবে কুবুন্টু, জুবুন্টু এবং লুবুন্টু রয়েছে এবং ফেডোরার কেডিই, এক্সএফসিই এবং এলএক্সডিই স্পিন রয়েছে।

ফেডোরা বনাম উবুন্টু:কোনটি আপনার জন্য?

ফেডোরা বনাম উবুন্টু:মূল পার্থক্যগুলি

প্যাকেজ

ফেডোরা বনাম উবুন্টু বিতর্কে কিছু মূল পার্থক্য রয়েছে। তাদের মধ্যে একটি হল প্যাকেজ সিস্টেম যা তারা ব্যবহার করে। ফেডোরা RPM ব্যবহার করে, কিন্তু উবুন্টু DPKG ব্যবহার করে। এর মানে হল যে একটি প্যাকেজ অন্যটির জন্য ব্যবহার করার জন্য উপলব্ধ হবে না। তাদের উভয়েরই একটি সার্বজনীন প্যাকেজ বিন্যাস রয়েছে যা তারা পিছনে রয়েছে, তবে উবুন্টু স্ন্যাপ প্যাকেজগুলি ব্যবহার করছে এবং ফেডোরা ফ্ল্যাটপ্যাকস ব্যবহার করছে। (তাদের পার্থক্যগুলি এখানে পড়ুন।) ক্যানোনিকালের স্ন্যাপ স্টোর সম্পূর্ণরূপে ওপেন সোর্স নয়, তবে সমস্ত ফ্ল্যাটপ্যাকস এবং জিনোম সফ্টওয়্যার (যেটি ফেডোরাতে ফ্ল্যাটপ্যাকের জন্য জিইউআই ফ্রন্ট এন্ড হিসাবে ব্যবহৃত হয়) ফেডোরার দর্শন অনুসারে সমস্ত ওপেন সোর্স।

দেখুন এবং অনুভব করুন

জিনোম শেল বাস্তবায়নেও পার্থক্য রয়েছে। উভয় ডিস্ট্রোসের নতুন সংস্করণে তারা জিনোম শেল 3.36 ব্যবহার করে, তবে উবুন্টুর নির্দিষ্ট থিমিং রয়েছে যা এটিকে স্বাক্ষরের চেহারা দেয়। যাইহোক, ফেডোরা জিনোম শেলের একটি খুব ভ্যানিলা সংস্করণ ব্যবহার করে, ডিফল্ট অ্যাডওয়াইটা থিম এবং অ্যাপ্লিকেশনগুলিতে। আপনি নীচের লক স্ক্রিনে সামান্য থিমিং পার্থক্য দেখতে পারেন।

ফেডোরা বনাম উবুন্টু:কোনটি আপনার জন্য?

কাস্টমাইজেশনের ক্ষেত্রে, উভয়ই বেশ কাস্টমাইজযোগ্য। ফেডোরা উবুন্টুকে কিছুটা এজ করে দেয়, কারণ এতে ডিফল্টরূপে নতুন জিনোম এক্সটেনশন অ্যাপ ইনস্টল করা আছে, তবে উভয় সিস্টেমেই জিনোম এক্সটেনশন এবং টুইক ইনস্টল করা যথেষ্ট সহজ। আইকন এবং থিম যথাক্রমে “~/.icons” এবং “~/.themes” ডিরেক্টরিতে বের করা হয়, যা GNOME শেলকে উভয় ডিস্ট্রোতে সমানভাবে কাস্টমাইজযোগ্য করে তোলে।

ফেডোরা বনাম উবুন্টু:কোনটি আপনার জন্য?

পারফরম্যান্স

দুটি ডিস্ট্রোই দুর্দান্ত পারফরম্যান্স করেছে। যাইহোক, দুটি প্রাথমিক পার্থক্য রয়েছে যা ফেডোরাকে নেতৃত্ব দিতে সাহায্য করে। প্রথমটি হল EarlyOOM, একটি প্রারম্ভিক-আউট-অফ-মেমরি কিলার যা ফেডোরাতে বেক করা হয়েছে। সংক্ষেপে বলতে গেলে, লিনাক্স কার্নেলে থাকা মেমরির তুলনায় EarlyOOM অনেক বেশি আক্রমনাত্মক মেমরি হত্যাকারী এবং লো-মেমরি সিস্টেমে এবং মেমরি-নিবিড় অ্যাপ্লিকেশন রয়েছে এমন সিস্টেমে এর ব্যাপক প্রভাব রয়েছে। আমি লিনাক্স আনপ্লাগড থেকে এই পডকাস্ট পর্বটি শোনার পরামর্শ দিচ্ছি যেখানে তারা EarlyOOM কে পরীক্ষা করে।

একটি তাজা বুটে RAM ব্যবহারের ক্ষেত্রে, উবুন্টু উল্লেখযোগ্যভাবে কম ব্যবহার করে। আমার কাছে উবুন্টুতে 789 MiB RAM ব্যবহার এবং Fedora-এ দুটি অভিন্ন-প্রোভিশনেড মেশিনে 1.2 GiB RAM ব্যবহার রয়েছে। যাইহোক, আমি ব্যক্তিগতভাবে মনে করি যে EarlyOOM-এর সাথে ফেডোরার RAM এর ব্যবস্থাপনা এটির চেয়ে বেশি কিছু করে। 500 MiB RAM সামান্য RAM সহ সিস্টেমে অনেক বেশি হতে পারে, কিন্তু যদি এটি আপনার জন্য একটি বিশেষ উদ্বেগের বিষয় হয়, আমি অনেকগুলি ফেডোরা স্পিন বা উবুন্টু ফ্লেভারগুলির মধ্যে একটি সুপারিশ করব।

অন্যটি হল যে SSD ট্রিম FSTRIM এর মাধ্যমে Fedora 32-এ ডিফল্টরূপে চালু আছে। এটি ফ্ল্যাশ-ভিত্তিক স্টোরেজ ডিভাইসগুলিকে আরও ভাল পরিধান ব্যবস্থাপনা এবং দক্ষতার জন্য উপলব্ধ ব্লকগুলিকে আরও দক্ষতার সাথে ব্যবহার করে। এটি Fedora 32 ইনস্টল করা একটি SSD-এর দীর্ঘায়ুর জন্য অনুমতি দেয়, এটি SSD-তে ইনস্টল করা Fedora সিস্টেমের জন্য একটি সম্ভাব্য ভাল পছন্দ করে তোলে।

অন্যথায়, উভয় ডিস্ট্রোর পারফরম্যান্স খুব ভাল। UI চটজলদি বোধ করে, অ্যাপ্লিকেশনগুলি দ্রুত খোলে এবং উভয়ই ব্যবহারের জন্য চমৎকার সিস্টেম।

দৈনিক ব্যবহার

এটি এমন একটি জিনিস যা দুটি বিতরণকে আলাদা করতে শুরু করে। প্রতি ছয় মাসে নতুন রিলিজ সহ ফেডোরার একটি খুব দ্রুত রিলিজ ক্যাডেন্স রয়েছে। এর জন্য আরও ঘন ঘন OS আপগ্রেড প্রয়োজন। অন্যদিকে, উবুন্টুতে দীর্ঘমেয়াদী সমর্থন (এলটিএস) রিলিজের বিকল্প রয়েছে। এই LTS রিলিজগুলি ক্যানোনিকাল দ্বারা পাঁচ বছরের জন্য সমর্থিত, এটি একই পরিবেশ এবং সরঞ্জামগুলিতে সামঞ্জস্যপূর্ণ, নির্ভরযোগ্য অ্যাক্সেসের জন্য সম্ভাব্যভাবে একটি উচ্চতর পছন্দ করে তোলে।

যাইহোক, ফেডোরার প্রতিরক্ষায়, সিস্টেম আপডেট এবং ওএস আপগ্রেডগুলি খুব মসৃণ এবং খুব কম ডাউনটাইম আছে। আমি ফেডোরা 24 থেকে 31 পর্যন্ত OS আপগ্রেড চালানোর রিপোর্ট শুনেছি এবং সিস্টেমে কিছুই ভাঙছে না। এটি বেশ অসাধারণ এবং ফেডোরাকে রক-সলিড রিলিজ এবং ভাল প্রকৌশলের কৃতিত্ব দেয়।

সুতরাং, ফেডোরা বনাম উবুন্টু:কোনটি আপনার জন্য? এটা সম্পূর্ণ আপনার উপর নির্ভর করে। আশা করি, এই নিবন্ধটি দুটি বিতরণের মধ্যে মিল এবং পার্থক্য তুলে ধরতে কাজ করেছে। উভয়ই দৃঢ়, নির্ভরযোগ্য ডিস্ট্রোস যা আপনার দৈনন্দিন কাজগুলিতে আপনাকে ভালভাবে পরিবেশন করবে। উবুন্টু এবং ফেডোরার কিছু অন্যান্য নিবন্ধ পরীক্ষা করে দেখুন, যেমন ককপিট দিয়ে আপনার ফেডোরা সিস্টেম কীভাবে পরিচালনা করবেন, কীভাবে উবুন্টু 20.04 এ ফন্ট ইনস্টল করবেন এবং উবুন্টুতে শব্দহীন সমস্যা কীভাবে সমাধান করবেন।


  1. Microsoft Edge কালেকশন বনাম বুকমার্কস – কোনটি আপনার জন্য সঠিক?

  2. মাইনিং বনাম ট্রেডিং ক্রিপ্টোকারেন্সি - কোনটি আপনার জন্য সেরা?

  3. Windows Defender VS Avast:আপনার জন্য কোনটি ভাল

  4. Windows 10 স্থানীয় অ্যাকাউন্ট বনাম Microsoft অ্যাকাউন্ট, কোনটি আপনার জন্য সেরা?