কম্পিউটার

উবুন্টুতে নো সাউন্ড ইস্যু কীভাবে ঠিক করবেন

উবুন্টুতে নো সাউন্ড ইস্যু কীভাবে ঠিক করবেন

উবুন্টু ইনস্টল করার পরে বা একটি নতুন সংস্করণে আপগ্রেড করার পরে উবুন্টু ব্যবহারকারীরা প্রায়শই যে সমস্যার মুখোমুখি হন তা হল শব্দ সমস্যা, বা আরও নির্দিষ্টভাবে, "নো-সাউন্ড" সমস্যা। এটি বিভিন্ন কারণে ঘটতে পারে। কখনও কখনও এটি স্পিকার সেটিংসে একটি ভুল কনফিগারেশনের সাথে সম্পর্কিত, বা আপনার হার্ডওয়্যারটি ভালভাবে সমর্থিত নয়৷

বেশিরভাগ লোকের জন্য, এটি সাধারণত সমাধান করা একটি খুব সহজ সমস্যা। এর কারণ হল বেশিরভাগ সমস্যা সিস্টেমে চলমান পরিষেবাগুলির সমস্যা থেকে উদ্ভূত হয়। এই নিবন্ধে আমরা কয়েকটি সহজ সমাধানের মধ্য দিয়ে যাই যা আপনি চেষ্টা করতে পারেন। আপনি অগত্যা তাদের সব চেষ্টা করতে হবে না. শুধু তালিকার শীর্ষে শুরু করুন এবং নিচের দিকে কাজ করুন৷

PulseAudio-এর জন্য ভলিউম কন্ট্রোল ইনস্টল করুন

PulseAudio হল উবুন্টুর পাশাপাশি আরও কয়েকটির জন্য একটি ডিফল্ট সাউন্ড সার্ভিস। এটি ওপেন সোর্স এবং সাধারণত নির্ভরযোগ্য, ALSA এবং OSS ড্রাইভারের সাথে কাজ করে আপনার সিস্টেম যে সাউন্ড সিগন্যাল তৈরি করে তা আপনার স্পীকারে চলে যায় তা নিশ্চিত করতে।

উবুন্টুতে নো সাউন্ড ইস্যু কীভাবে ঠিক করবেন

কিন্তু যখন অ্যাপ্লিকেশন এবং ডেস্কটপ পরিবেশগুলি PulseAudio-এর জন্য তাদের নিজস্ব ভলিউম কন্ট্রোল নিয়ে আসে, এটি ততটা দানাদার নয় এবং প্রতিটি প্লেব্যাক স্ট্রীমকে পৃথকভাবে নিয়ন্ত্রণ করতে দেয় না। Pavucontrol আপনাকে আপনার পিসির প্রতিটি অডিও ডিভাইসের উপর আরও নিয়ন্ত্রণ দেয়, যাতে আপনি আপনার স্পিকার বা হেডফোনের ভলিউম সেট করা আছে কিনা তা নিশ্চিত করতে সেই স্লাইডারগুলির সাথে খেলতে পারেন, উদাহরণস্বরূপ।

pavucontrol ইনস্টল করতে , টার্মিনাল খুলুন এবং নিম্নলিখিত কমান্ড লিখুন:

pulseaudio --start
sudo apt install pavucontrol

এর পরে, pavucontrol চালান হয় টার্মিনাল থেকে বা আপনার ডেস্কটপ পরিবেশের লঞ্চ মেনুতে "পালসঅডিও ভলিউম কন্ট্রোল" সন্ধান করুন। "আউটপুট ডিভাইস" ট্যাবে যান এবং নিশ্চিত করুন যে আপনার ডিফল্ট স্পিকার নির্বাচন করা হয়েছে৷

আপনার স্পীকার সেটিংস চেক করুন

আপনার উবুন্টু মেশিনে শব্দ সমস্যার সম্মুখীন হলে, সংযোগের সমস্যার জন্য আপনাকে প্রথমে আপনার হেডফোন এবং স্পিকারগুলি পরীক্ষা করতে হবে। এটি হতে পারে যে একটি অডিও কেবল ভুল পোর্টের সাথে সংযুক্ত বা একেবারেই সংযুক্ত নয়৷

আপনি যদি একটি ব্লুটুথ ডিভাইস ব্যবহার করেন তবে এটি সঠিকভাবে জোড়া হয়েছে কিনা তা পরীক্ষা করে দেখুন। আপনার ডিভাইসগুলির ভলিউম নিয়ন্ত্রণগুলি গ্রহণযোগ্য স্তরে রয়েছে তা নিশ্চিত করতে সেগুলি দেখতে ভুলবেন না৷ আপনার কম্পিউটারে আউটপুট ভলিউম নিঃশব্দ করা হয়নি এবং সঠিক আউটপুট ডিভাইসটি নির্বাচন করা হয়েছে তাও যাচাই করা উচিত।

উবুন্টুতে নো সাউন্ড ইস্যু কীভাবে ঠিক করবেন

ALSA মিক্সার চেক করুন

হুডের অধীনে PulseAudio ALSA ব্যবহার করে, একটি কার্নেল মডিউল যা সরাসরি আপনার সাউন্ড ডিভাইস নিয়ন্ত্রণ করে। আপনার যদি আপনার ALSA-স্তরের ভলিউমের উপর আরও সূক্ষ্ম নিয়ন্ত্রণের প্রয়োজন হয়, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. টার্মিনাল খুলুন।
  2. alsamixer টাইপ করুন এবং Enter টিপুন মূল. আপনি আপনার টার্মিনালে নিম্নলিখিত আউটপুট দেখতে পাবেন।
উবুন্টুতে নো সাউন্ড ইস্যু কীভাবে ঠিক করবেন
  1. F6 টিপে আপনার সঠিক সাউন্ড কার্ড নির্বাচন করুন . আমার জন্য, ডিফল্টগুলি ঠিক কাজ করে, তবে এটি কাজ না করলে নির্দ্বিধায় অন্য বিকল্পগুলি চেষ্টা করে দেখুন৷
  2. বাম তীর ব্যবহার করুন এবং ডান তীর একটি ভলিউম নিয়ন্ত্রণ নির্বাচন করতে কী বর্তমানে নির্বাচিত আইটেমটি নীচে লাল রঙে দেখানো হয়েছে৷
  3. উপরের তীর ব্যবহার করুন এবং নিচে তীর প্রতিটি নিয়ন্ত্রণের জন্য ভলিউম মাত্রা বৃদ্ধি এবং হ্রাস করার কীগুলি৷
  4. যখন একটি মিক্সার নিয়ন্ত্রণ নিঃশব্দ করা হয়, তখন ভলিউম বারের নিচে "MM" প্রদর্শিত হয়। নোট করুন যে একটি বার 100% পূর্ণ হতে পারে তবে এখনও নিঃশব্দ করা যেতে পারে, তাই এটি পরীক্ষা করুন৷ আপনি m টিপে একটি নিয়ন্ত্রণ আনমিউট করতে পারেন মূল. এটি "MM" কে "OO" এ পরিবর্তন করে।
  5. আলসামিক্সার থেকে প্রস্থান করতে, Esc টিপুন কী।

দ্রষ্টব্য :আপনি যখন একটি নিয়ন্ত্রণকে নিঃশব্দ বা আনমিউট করেন, তখন pulseaudio সেটিকে তুলে নিতে পারে এবং অন্যান্য নিয়ন্ত্রণগুলিকেও নিঃশব্দ ও আনমিউট করতে পারে। প্রস্থান করার আগে নিশ্চিত করুন যে প্রাসঙ্গিক নিয়ন্ত্রণের পাশাপাশি মাস্টার কন্ট্রোল আনমিউট করা হয়েছে।

ALSA পুনরায় লোড করুন

আর একটি জিনিস যা আপনি চেষ্টা করতে পারেন যদি শব্দ সমস্যাটি অব্যাহত থাকে তা হল ALSA পুনরায় লোড করা। এটি করতে, টার্মিনালে নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করুন:

sudo alsa force-reload

আউটপুট নিচের ছবির মত দেখায়।

উবুন্টুতে নো সাউন্ড ইস্যু কীভাবে ঠিক করবেন

একবার এটি হয়ে গেলে, আপনার যদি এখনও শব্দটি কাজ করতে সমস্যা হয়, চেষ্টা করুন

pulseaudio -k && pulseaudio -D

ALSA পুনরায় লোড করার পরে আপনার সমস্যা হতে পারে যদি pulseaudio নিবন্ধন না করে যে মডিউলগুলি পুনরায় লোড হয়েছে৷

আপনি যদি এখনও অডিও না পেয়ে থাকেন, তাহলে এই ওয়ান-শট ALSA কমান্ডটি সরাসরি ব্যবহার করে দেখুন:

alsactl restore

ALSA এবং PulseAudio পুনরায় ইনস্টল করুন

উপরের পদ্ধতিগুলি আপনার সমস্যার সমাধান না করলে, নিম্নলিখিত পদ্ধতিতে ALSA এবং PulseAudio পুনরায় ইনস্টল করার চেষ্টা করুন। আপনার টার্মিনাল খুলুন এবং নিম্নলিখিত কমান্ড লিখুন:

sudo apt remove --purge alsa-base pulseaudio
sudo apt install alsa-base pulseaudio

ALSA পুনরায় লোড করুন এবং আপনার কম্পিউটার পুনরায় বুট করুন৷

উন্নত সমস্যা সমাধান

সমস্ত কিছু ব্যর্থ হওয়ার পরে আপনার অডিও সঠিকভাবে সমস্যা সমাধানের জন্য, আমাদের হাতকে একটু নোংরা করতে হবে এবং আরও উন্নত সমস্যা সমাধানে যেতে হবে:

আপনার আউটপুট ALSA ট্রিগার করতে পারে কিন্তু PulseAudio নয়

শেষ পর্যন্ত, যদি PulseAudio একটি আউটপুট নিঃশব্দ করে, তাহলে ALSA কি বলে তা বিবেচ্য নয়। আপনার ডিভাইসে আসা শব্দ ALSA এর মাধ্যমে প্রক্রিয়া করা হবে কিন্তু পরিষেবা করা হবে না PulseAudio এর মাধ্যমে তাদের কাছে।

এটির কাছাকাছি যাওয়ার জন্য, আমাদের ALSA-কে PulseAudio-এর সাথে কথা বলার জন্য বাধ্য করতে হবে যখন মাস্টার ভলিউম পরিবর্তন হয় যাতে পরবর্তীটি অনুসরণ করা হয়।

amixer -D pulse sset Master toggle

যে ডিভাইসগুলির ভলিউম শুধুমাত্র কিছু অদ্ভুত কারণে ALSA এর সাথে ইন্টারঅ্যাক্ট করতে পারে সেগুলিও PulseAudio এর সাথে ইন্টারঅ্যাক্ট করবে৷

আপনি কি নিশ্চিত যে এটি শুধুমাত্র একটি অ্যাপ্লিকেশন নয়?

একটি দুর্ব্যবহারকারী অ্যাপ্লিকেশন আপনি যা ভাবেন তার চেয়ে বেশি সমস্যা সৃষ্টি করতে পারে যা আপনাকে অবাক করবে। এটি এমন একটি অ্যাপ্লিকেশনও হতে পারে যা আপনি খোলেননি!

আপনার অডিও নিয়ন্ত্রণ ব্যবহার করে সবকিছু দেখতে, টাইপ করুন:

pacmd list-sink-inputs

আপনি যদি এটি সম্পর্কে আরও অস্ত্রোপচার করতে চান তবে টাইপ করুন:

pacmd list-sink-inputs | grep application.name
উবুন্টুতে নো সাউন্ড ইস্যু কীভাবে ঠিক করবেন

আমার ক্ষেত্রে, চিত্রের মতো, ফায়ারফক্সই একমাত্র জিনিস যা আমি শুনছি। আপনি যদি grep ব্যবহার করেন টার্মিনালে আউটপুট সংকুচিত করতে, মূল কমান্ডটি আবার ব্যবহার করুন এবং "নিঃশব্দ:", "সূচক:" এবং "ভলিউম:" মানগুলিতে মনোযোগ দিন৷

অ্যাপ্লিকেশনটিতে আপনার ভলিউম থাকতে পারে এবং এটি এখনও নিঃশব্দ বা শূন্য ভলিউমে থাকতে পারে!

একটি নিঃশব্দ অ্যাপ্লিকেশন ঠিক করতে, টাইপ করুন (প্রতিস্থাপন করুন application_index সূচী নম্বরের সাথে আপনি "সূচী:" এ পেয়েছেন):

pacmd set-sink-input-mute application_index false

অস্বাভাবিকভাবে কম ভলিউম সহ অ্যাপ্লিকেশন ঠিক করতে, টাইপ করুন:

pacmd set-sink-input-volume application_index 0x10000

সাসপেন্ড/স্লিপ পরে পুনরায় শুরু করার সময় কোন অডিও নেই

কখনও কখনও PulseAudio আপনার বাকি কম্পিউটারের সাথে জেগে উঠার মুডে থাকে না। এই ক্ষেত্রে, চলমান

pasuspender /bin/true

মৃতদের থেকে আপনার অডিও ফিরিয়ে আনে, কিন্তু খুব উত্তেজিত হবেন না। এটি অন্য রিবুট বা সাসপেন্ড/স্লিপ থেকে বাঁচবে না। সমস্যাটি স্থায়ীভাবে দূর করতে এই মিনি-গাইডটি সাবধানে অনুসরণ করুন:

  1. টার্মিনালে, টাইপ করুন
sudo touch /etc/systemd/system/pulseaudio-sleep-fix@.service

একটি সিস্টেমড সার্ভিস ম্যানেজার ফাইল তৈরি করতে।

  1. সম্পাদনার জন্য ফাইলটি খুলুন:
sudo nano /etc/systemd/system/pulseaudio-sleep-fix.service

আটকান (Ctrl + Shift + V টার্মিনাল পেস্টের জন্য) এটিতে এটি:

[Unit]
Description=Fix PulseAudio after resume from suspend
After=suspend.target
 
[Service]
User=%I
Type=oneshot
Environment="XDG_RUNTIME_DIR=/run/user/%U"
ExecStart=/usr/bin/pasuspender /bin/true
 
[Install]
WantedBy=suspend.target
  1. Ctrl টিপুন + X প্রস্থান করতে এবং Y আপনি সংশোধিত বাফার সংরক্ষণ করতে চান কিনা তা আপনাকে জিজ্ঞাসা করছে।
  2. এটিকে একটি সিস্টেমড পরিষেবা হিসাবে নিবন্ধন করতে নিম্নলিখিতটি টাইপ করুন৷
sudo systemctl enable pulseaudio-sleep-fix@your_username.service

আপনার_ব্যবহারকারীর নাম যথাযথ মান দিয়ে প্রতিস্থাপন করতে ভুলবেন না।

আপনি কি ভীরুতা চালাচ্ছেন?

আপনি যদি উবুন্টুতে ভীরুতা প্যাকেজ চালান (apt search timidity চালিয়ে চেক করুন এবং [installed] চেক করা হচ্ছে উপযুক্ত এন্ট্রির শেষে), এটি অডিও প্রসেসিং পরিচালনা করার মজাদার উপায়ের কারণে এটির সাথে PulseAudio চালাতে আপনার সমস্যা হতে পারে৷

সঠিকভাবে চালানোর জন্য ভীতুতা পেতে, এটিকে অটোস্টার্টে যুক্ত করে শুরু করুন (কখনও কখনও GNOME এর মতো ডেস্কটপ পরিবেশে স্টার্টআপ অ্যাপ্লিকেশন বলা হয়) এবং যে কমান্ডটি এপ্লিকেশন চালায় তা পরিবর্তন করে:

timidity -iA -Os

জিনিসগুলিকে একটু এগিয়ে নিয়ে গিয়ে, পালস-অ্যাক্সেস গ্রুপে রুট যোগ করতে নিম্নলিখিতটি টাইপ করুন

sudo usermod -a -G pulse-access root

আপনি একবার রিবুট করলে, আপনার অডিও ঠিকঠাক কাজ করবে। যদি এটি এখনও ব্যর্থ হয়, তবে নাগালের মধ্যে একমাত্র অন্য সমাধান হল উবুন্টু থেকে ভীরুতা দূর করা।

এখন আপনার কাছে এমন একটি পরিষেবা থাকবে যা শুধুমাত্র যখন আপনি স্থগিত করার পরে পুনরায় শুরু করবেন তখনই চালানোর জন্য, ব্লাট যোগ করা এড়াতে কাজটি সম্পন্ন করার সাথে সাথেই বন্ধ হয়ে যাবে।

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন

1. আমি কি ALSA সরিয়ে পালসঅডিও রাখতে পারি?

এখানে খুব সাবধানে চলুন! PulseAudio-এর কাজ করার জন্য একটি কার্নেল-স্তরের অডিও মডিউল প্রয়োজন। আপনি যদি কার্নেলে কাজ করে এমন অন্য কিছু দিয়ে ALSA প্রতিস্থাপন করার পরিকল্পনা করছেন (যেমন ওপেন সাউন্ড সিস্টেম), তাহলে সর্বোপরি, এগিয়ে যান এবং এটি করুন। নেটওয়ার্কিংয়ের জন্য একটি Realtek কার্নেল মডিউল প্রতিস্থাপন করার চেয়ে প্রক্রিয়াটি একটু বেশি জটিল, তাই সচেতন থাকুন যে আপনি সমস্যাগুলি সমাধান করার চেষ্টা করার জন্য দীর্ঘ সময় ধরে বসে থাকতে পারেন৷

2. পালসঅডিওর কি বিকল্প আছে?

হ্যাঁ! সবচেয়ে জনপ্রিয় (এবং সবচেয়ে কার্যকর, যদি আপনি একটি ডেস্কটপ ব্যবহার করার পরিকল্পনা করেন) PulseAudio-এর বিকল্প হল PipeWire। এটিতে ব্লুটুথ ডিভাইসগুলির জন্য আরও ভাল সমন্বিত সমর্থন রয়েছে এবং স্যাম্পলিং এবং পোস্ট-প্রসেসিং পরিচালনার জন্য PulseAudio-এর অস্বস্তিকর উপায় উন্নত করে। অনেক ডিস্ট্রিবিউশন এখন এটিকে অফিসিয়াল রিপোজিটরিতে উপলব্ধ করে, এবং সাম্প্রতিক বছরগুলিতে এর স্থায়িত্ব উল্লেখযোগ্যভাবে উন্নত হয়েছে।

আপনি যদি আপনার অডিওর সাথে আরও পেশাদার সেটআপ চান তবে, আপনি JACK এর মতো কিছু বেছে নিতে চাইতে পারেন৷

3. আমি কি অন্যান্য পরিষেবার পাশাপাশি PulseAudio চালাতে পারি?

PulseAudio তাদের সাথে কাজ করার জন্য কিছু পরিষেবাতে লাইব্রেরি এবং সেটআপ বিকল্প রয়েছে, এটি অত্যন্ত সুপারিশ করা হয় যে আপনি একবারে আপনার সিস্টেমে একটি পরিষেবাতে থাকুন। বেশিরভাগ পরিষেবাগুলি কেবল আপনার সিস্টেমের অ্যাপ্লিকেশনগুলির জন্য পালসঅডিওর সাথে প্রতিযোগিতা করবে এবং এটি অপ্রত্যাশিত আচরণের কারণ হতে পারে। অন্যরা সম্পূর্ণরূপে পালসঅডিও পরিত্রাণ না করে মোটেও কাজ করবে না। (পাইপওয়্যার pipewire-pulse ব্যবহার করে পরিষেবা, যা pulseaudio প্রতিস্থাপন করে .)

আশা করি, আমরা এখানে যে পরামর্শ দিয়েছি তা আবার উবুন্টুতে সাউন্ড চালু হয়েছে, যাতে আপনি আবার আপনার অপারেটিং সিস্টেম উপভোগ করতে পারেন। আপনি কি একটি ওয়েবসাইটকে লিনাক্সে একটি অ্যাপে পরিণত করার এবং আপনার অ্যান্ড্রয়েড ফোনের স্ক্রিনটি লিনাক্সে কাস্ট করার চেষ্টা করেছেন?


  1. কীভাবে 'ভলিউম বিটম্যাপ ভুল' CHKDSK ত্রুটি ঠিক করবেন?

  2. Windows 10

  3. কিভাবে Netflix অ্যাপের ভলিউম অবশিষ্ট 100% ঠিক করবেন

  4. ঠিক করুন:Netflix এ কোন শব্দ নেই