কম্পিউটার

কিভাবে লিনাক্সে কার্নেল ডাউনগ্রেড করবেন

কিভাবে লিনাক্সে কার্নেল ডাউনগ্রেড করবেন

লিনাক্স কার্নেল দ্বারা বেঁচে থাকে এবং মারা যায়। আপনি যদি GNU/Linux কিভাবে কাজ করে তার সাথে পরিচিত হন, Linux হয় কার্নেল বাকি সবকিছুই শুধু টুলস যা এটির সাথে ইন্টারফেস করে। এই টুলগুলি আপনাকে প্রকৃত কাজ করতে দেয়, কিন্তু তারা কার্নেল ছাড়া কিছু করতে পারে না।

একটি অপারেটিং সিস্টেমের কার্নেলটি আপনার কার্ডিওভাসকুলার সিস্টেমের মতো। কিছু ভুল না হওয়া পর্যন্ত আপনি এটি সম্পর্কে ভুলে যাওয়ার প্রবণতা রাখেন। এটি প্রায়শই হয় না, তবে কার্নেল আপগ্রেডগুলি ভুল হতে পারে এবং করতে পারে। যখন আপডেট করা কার্নেল আপনাকে আপনার কম্পিউটার ব্যবহার করতে দেয় না, তখন এটি ডাউনগ্রেড করার সময়।

একটি পুরানো কার্নেলে বুট করুন

আপনি যদি সম্প্রতি আপনার কার্নেল আপডেট করে থাকেন তবে সুসংবাদটি হল যে এই প্রক্রিয়াটি প্রায় কখনই পুরানো কার্নেল থেকে মুক্তি পায় না। একমাত্র ঘটনা যেখানে এটি ঘটতে পারে তা হল যদি আপনি অবিলম্বে পুরানো কার্নেলটি আনইনস্টল করেন, যা একটি দুর্দান্ত ধারণা নয়৷

একটি পুরানো কম্পিউটারে বুট করতে, আপনাকে আপনার কম্পিউটার পুনরায় চালু করতে হবে। যখন কম্পিউটার GRUB লোড করে, তখন অ-মানক বিকল্প নির্বাচন করতে আপনাকে একটি কী চাপতে হতে পারে। কিছু সিস্টেমে, পুরানো কার্নেলগুলি এখানে দেখানো হবে, যখন উবুন্টুতে, আপনাকে পুরানো কার্নেলগুলি খুঁজে পেতে "উবুন্টুর জন্য উন্নত বিকল্পগুলি" নির্বাচন করতে হবে৷

একবার আপনি পুরানো কার্নেল নির্বাচন করলে, আপনি আপনার সিস্টেমে বুট করবেন। সবকিছু আগের মতোই কাজ করা উচিত। আপনার যদি এখনও সমস্যা হয়, কার্নেল সমস্যা নাও হতে পারে।

সমস্যা কার্নেল সরান

আপনি যদি আপনার কম্পিউটারে বুট করে থাকেন এবং সবকিছুই উদ্দেশ্য অনুযায়ী কাজ করে, আপগ্রেড করা কার্নেল সম্ভবত সমস্যা। আপনি প্রযুক্তিগতভাবে প্রতিবার আপনার কম্পিউটার বুট করার সময় এটি করতে পারেন, তবে সমস্যাযুক্ত কার্নেল অপসারণ করা আরও বেশি বোধগম্য।

কিভাবে লিনাক্সে কার্নেল ডাউনগ্রেড করবেন

আপনি আপনার বিতরণের প্যাকেজ পরিচালনার সরঞ্জামগুলি ব্যবহার করে এটি করতে পারেন। আপনি যে সিস্টেমটি ব্যবহার করছেন তার উপর ভিত্তি করে এটি আলাদা হতে চলেছে। আপনি যে কার্নেলটি সরাতে চান তার সংস্করণটিও আপনাকে জানতে হবে। GRUB স্ক্রিনে বুটআপের সময় এটি পাওয়া যাবে। উবুন্টু এবং অন্যান্য apt-ভিত্তিক ডিস্ট্রিবিউশনের জন্য, আপনি নিম্নলিখিতগুলির মতো একটি কমান্ড ব্যবহার করতে পারেন:

sudo apt remove linux-image-VERSION-generic linux-headers-VERSION-generic

আপনাকে VERSION প্রতিস্থাপন করতে হবে আপনি যে সমস্যার কার্নেলটি সরাতে চাইছেন তার সঠিক সংস্করণ নম্বর সহ উপরে। আপনি যদি কিছু সময়ের জন্য তাদের আটকে রাখতে চান তবে আপনি নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করতে পারেন:

sudo apt-mark hold linux-image-generic linux-headers-generic
কিভাবে লিনাক্সে কার্নেল ডাউনগ্রেড করবেন

ভবিষ্যৎ সমস্যা এড়িয়ে চলা

এই ধরনের সমস্যা এড়াতে সবচেয়ে সহজ উপায়গুলির মধ্যে একটি হল এখনই আপডেট করা এড়ানো। এটি আপনাকে দেখার সুযোগ দেবে যে ব্যবহারকারীদের কার্নেলের সমস্যা হওয়ার কোনো রিপোর্ট পপ আপ হবে কিনা। আপনার অনুরূপ হার্ডওয়্যার সহ ব্যবহারকারীদের জন্য আপনার বিশেষভাবে নজর রাখা উচিত।

যদি স্থিতিশীলতা আপনার কাছে চাবিকাঠি হয়, তাহলে আপনি LTS ডিস্ট্রিবিউশন ব্যবহার করতেও বেছে নিতে পারেন। নিরাপত্তা আপডেটগুলি ছাড়াও এইগুলি কম ঘন ঘন আপডেট হয়। এর মানে আপনি এগুলিকে আপনার গড় ডিস্ট্রোর চেয়ে বেশি স্থিতিশীল বলে গণনা করতে পারেন৷

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নগুলি

1. আমার কার্নেল ডাউনগ্রেড করলে কি কিছু ভেঙ্গে যাবে?

আপনি যখন অপারেটিং সিস্টেমের এমন একটি মূল অংশ নিয়ে কাজ করছেন, তখন এটি সর্বদা একটি সম্ভাবনা। তাতে বলা হয়েছে, আপনি যদি শুধুমাত্র আপগ্রেড করে থাকেন, তাহলে পুরনো কার্নেলে ফিরে গেলে খুব বেশি সমস্যা হবে না।

ড্রাইভার এবং অন্যান্য সফ্টওয়্যার যা সরাসরি কার্নেলের সাথে ইন্টারফেস করে তাদের ত্রুটি থাকতে পারে। যদি এই সফ্টওয়্যারটির পুরানো সংস্করণগুলি সরানো বা আপডেট করা হয় তবে আপনাকে এটিকেও ডাউনগ্রেড করতে হতে পারে৷

2. আমি কি বলতে পারি আমার সিস্টেমে কার্নেল আপডেট কাজ করছে কিনা?

উপরে উল্লিখিত হিসাবে, একটি বড় আপগ্রেড করার আগে ব্যবহারকারীর প্রতিবেদনগুলি পরীক্ষা করা সর্বদা সহজ। আপনি যে লিনাক্স ডিস্ট্রিবিউশন ব্যবহার করেন তার উপর ভিত্তি করে ব্যবহারকারীর ফোরামগুলি দেখতে ভুলবেন না যে কোনও ব্যবহারকারীর বড় সমস্যা হচ্ছে কিনা। আপনি যদি দেখেন যে উল্লেখযোগ্য সংখ্যক ব্যবহারকারীর সমস্যা হচ্ছে, আপনি আপগ্রেড করার আগে তাদের সমাধান না হওয়া পর্যন্ত অপেক্ষা করতে চাইতে পারেন।

3. আমি কীভাবে আমার সিস্টেমে ইনস্টল করা কার্নেলগুলি পরীক্ষা করতে পারি?

আপনি যে লিনাক্স ডিস্ট্রিবিউশন চালাচ্ছেন তার উপর নির্ভর করে কোন কার্নেল ইনস্টল করা আছে তা দেখার জন্য একাধিক কমান্ড রয়েছে। নিম্নলিখিতগুলি বেশিরভাগ সংস্করণে কাজ করবে:

find /boot/vmli*

আর্চ লিনাক্স এবং আর্চের উপর ভিত্তি করে বিতরণে, আপনি নিম্নলিখিতগুলি ব্যবহার করতে পারেন:

pacman -Q linux

উবুন্টু, ডেবিয়ান এবং যেকোন একটির উপর ভিত্তি করে সিস্টেমে, আপনি নীচের কমান্ডটি ব্যবহার করতে পারেন:

dpkg --list | grep linux-image

Red Hat, Fedora, এবং অন্যান্য অনুরূপ ডিস্ট্রিবিউশনে, আপনি নীচের কমান্ডটি ব্যবহার করতে পারেন:

rpm -qa kernel

এটি একটি সম্পূর্ণ তালিকা নয়, তবে এটি ন্যায্য সংখ্যক বিতরণ কভার করে। আপনি যদি অন্য ডিস্ট্রিবিউশন ব্যবহার করেন, ডকুমেন্টেশন চেক করুন।

4. আমি বর্তমানে কোন কার্নেল ব্যবহার করছি তা আমি কীভাবে বলতে পারি?

আপনি একটি সাধারণ কমান্ড দিয়ে এটি সম্পন্ন করতে পারেন। একটি টার্মিনাল খুলুন এবং নিম্নলিখিত কমান্ড টাইপ করুন।

uname -rs

আপনি চলমান কার্নেলের সংস্করণ তথ্য সহ একটি স্ট্রিং দেখতে পাবেন। এটি এরকম কিছু দেখাবে:

Linux 5.11.0-41-generic

আন্ডার আন্ডার দ্য হুড

যদিও ডাউনগ্রেড করা কার্নেল-সম্পর্কিত সমস্যাগুলি মোকাবেলা করার সবচেয়ে সহজ উপায়, এটি একমাত্র উপায় নয়। কার্নেল সিস্টেমের একমাত্র অংশ নয় যা বুট আপ করার সাথে সমস্যা সৃষ্টি করতে পারে। আপনার সিস্টেম শুরু না হলে, এটি অবিশ্বাস্যভাবে হতাশাজনক হতে পারে।

আপনার সমস্যার জন্য ইন্টারনেটে অনুসন্ধান করা উপকারী হতে পারে, তবে আপনি যদি বুঝতে পারেন যে হুডের নীচে কী ঘটছে, তাই বলতে গেলে এটি সাহায্য করে। আপনি যখন আপনার সিস্টেম শুরু করেন তখন কী ঘটছে সে সম্পর্কে আরও ভাল ধারণা পেতে, লিনাক্স বুট প্রক্রিয়া বোঝার জন্য আমাদের গাইডটি দেখুন৷


  1. লিনাক্সে 'ইকো' কমান্ড কীভাবে ব্যবহার করবেন

  2. ক্যালকুলেটর হিসাবে লিনাক্স টার্মিনাল কিভাবে ব্যবহার করবেন

  3. লিনাক্সে টি কমান্ড কীভাবে ব্যবহার করবেন

  4. কিভাবে লিনাক্সে কীবোর্ড লেআউট পরিবর্তন করবেন