কম্পিউটার

উইন্ডোজ 10 এ কীভাবে কম ভলিউম ঠিক করবেন

আপনার কম্পিউটারে ভুল সেটিংস বা দূষিত এবং পুরানো ড্রাইভারের কারণে প্রাথমিকভাবে Windows 10-এ সম্পূর্ণ ভলিউম আউটপুট করতে সমস্যা হয়েছে। হার্ডওয়্যার সমস্যার কারণে এই সমস্যাটি খুব কমই দেখা যায় তাই নিশ্চিত থাকুন। Windows 10-এ কীভাবে কম ভলিউম কাটিয়ে উঠতে হয় তার কিছু সমাধান এখানে দেওয়া হল।

সমাধান 1:আপনার পিসি রিস্টার্ট করা এবং ড্রাইভার আপডেট করা

মৌলিক সমাধানগুলির মধ্যে একটি হল আপনার পিসি পুনরায় চালু করা। আপনি যদি একটি অ্যাপ্লিকেশন ইনস্টল করে থাকেন তবে এটি সম্ভব যে এটি আপনার কম্পিউটারের সাথে সঠিকভাবে কনফিগার করা হয়নি এবং এটি পুনরায় চালু করার প্রয়োজন। উপরন্তু, আপনি আপনার সাউন্ড ড্রাইভার আপডেট করা উচিত. সাউন্ড ড্রাইভার হল অপারেটিং সিস্টেম এবং আপনার সাউন্ড হার্ডওয়্যারের মধ্যে প্রধান সেতু। যদি আপনার পিসিতে সঠিক ড্রাইভারগুলি ইনস্টল করা না থাকে, তাহলে আপনি সর্বোত্তম অভিজ্ঞতা নাও পেতে পারেন এবং শব্দটি তার পূর্ণ ক্ষমতায় উৎপন্ন নাও হতে পারে। আপনার সাউন্ড ড্রাইভার আপডেট করুন এবং তাদের চালু এবং বন্ধ করুন। তারপর আপনার পিসি রিস্টার্ট করার পরে, সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

সমাধান 2:শব্দের গুণমান পরিবর্তন করা

আমরা সাউন্ড সেটিংস থেকে সাউন্ড আউটপুটের ফ্রিকোয়েন্সি বাড়াতে পারি। একটি উচ্চ-ফ্রিকোয়েন্সি আউটপুট থাকা আপনার কম্পিউটারের কোনো ক্ষতি করে না এবং এটি রিপোর্ট করা হয় যে ফ্রিকোয়েন্সি পরিবর্তিত হলে স্পিকার থেকে শব্দ আউটপুট উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পায়। যদি এটি কোনও পার্থক্য না করে তবে আপনি সর্বদা ডিফল্ট সেটিংসে ফিরে যেতে পারেন।

  1. সাউন্ড আইকনে রাইট ক্লিক করুন আপনার টাস্কবারে উপস্থিত থাকুন এবং "প্লেব্যাক ডিভাইসগুলি নির্বাচন করুন৷ ” (স্ক্রীনের নীচে ডান দিকে)।

উইন্ডোজ 10 এ কীভাবে কম ভলিউম ঠিক করবেন

  1. প্লেব্যাক ট্যাবে নেভিগেট করুন। আউটপুট ডিভাইস নির্বাচন করুন (আপনার স্পিকার) এবং বৈশিষ্ট্য-এ ক্লিক করুন স্ক্রিনের নীচে ডানদিকে উপস্থিত।

উইন্ডোজ 10 এ কীভাবে কম ভলিউম ঠিক করবেন

  1. একবার বৈশিষ্ট্যগুলিতে, উন্নত ট্যাবে নেভিগেট করুন . ডিফল্ট বিন্যাস এর উপশিরোনামের অধীনে ড্রপ-ডাউন নির্বাচন করুন এবং সর্বোচ্চ মানের নির্বাচন করুন।

উইন্ডোজ 10 এ কীভাবে কম ভলিউম ঠিক করবেন

  1. পরিবর্তনগুলি সংরক্ষণ করতে এবং প্রস্থান করতে প্রয়োগ করুন টিপুন। এখন সাউন্ড কোয়ালিটিতে কোন উল্লেখযোগ্য পার্থক্য আছে কিনা চেক করুন।

সমাধান 3:জোরদার সমতা সক্ষম করা

লাউডনেস ইকুয়ালাইজেশন হল সাউন্ড সেটিংসে উপস্থিত একটি বিকল্প যা আপনাকে আপনার সাউন্ড বুস্ট করতে সক্ষম করে যাতে আউটপুট বৃদ্ধি পায়। যাইহোক, আপনি হয়ত সাউন্ডের পারফরম্যান্সের সাথে ট্রেডঅফ করছেন কিন্তু যেহেতু এটি সাউন্ডের ভলিউম অনেক বাড়িয়ে দেয়, তাই আমরা এটির সাথে যেতে পারি।

  1. সাউন্ড আইকনে রাইট ক্লিক করুন আপনার টাস্কবারে উপস্থিত থাকুন এবং "প্লেব্যাক ডিভাইসগুলি নির্বাচন করুন৷ ” (স্ক্রীনের নীচে ডান দিকে)।
  2. প্লেব্যাক ট্যাবে নেভিগেট করুন . আউটপুট ডিভাইস (আপনার স্পিকার) নির্বাচন করুন এবং বৈশিষ্ট্য এ ক্লিক করুন স্ক্রিনের নীচে ডানদিকে উপস্থিত।
  3. একবার বৈশিষ্ট্যগুলিতে, উন্নতি ট্যাবে নেভিগেট করুন . "লাউডনেস ইকুয়ালাইজেশন বলে বিকল্পটি চেক করুন৷ ” পরিবর্তনগুলি সংরক্ষণ এবং প্রস্থান করতে প্রয়োগ করুন এ ক্লিক করুন৷

উইন্ডোজ 10 এ কীভাবে কম ভলিউম ঠিক করবেন

  1. পরিবর্তনগুলি বাস্তবায়নের জন্য একটি পুনরায় চালু করার প্রয়োজন হতে পারে৷ পুনরায় চালু করার পরে, সমস্যাটি ঠিক হয়েছে কিনা তা পরীক্ষা করুন। আপনি যদি আগের তুলনায় অনেক বিভ্রান্ত এবং কম শব্দের সম্মুখীন হন, আপনি সহজেই পরিবর্তনগুলি ফিরিয়ে আনতে পারেন৷

সমাধান 4:যোগাযোগের শব্দ সেটিংস পরিবর্তন করা

উইন্ডোজের একটি অন্তর্নির্মিত বৈশিষ্ট্য রয়েছে যা আপনার মাস্টার ভলিউমকে উল্লেখযোগ্য শতাংশে হ্রাস করে যদি এটি আগত টেলিযোগাযোগ সনাক্ত করে। আমরা আমাদের দৈনন্দিন জীবনে খুব কমই এই বৈশিষ্ট্যটি ব্যবহার করি এবং সম্ভবত, এটি কাজ করে কিনা তা আমরা জানি না। এটা সম্ভব যে এই বৈশিষ্ট্যটি আপনার হার্ডওয়্যার এবং OS এর সাথে সঠিকভাবে কনফিগার করা হয়নি; এইভাবে আপনার সমস্যার কারণ. আমরা এই বৈশিষ্ট্যটি নিষ্ক্রিয় করার চেষ্টা করতে পারি এবং শব্দ আউটপুট পরিবর্তন হয় কিনা তা পরীক্ষা করতে পারি৷

  1. সাউন্ড আইকনে রাইট ক্লিক করুন আপনার টাস্কবারে উপস্থিত হন এবং "শব্দ নির্বাচন করুন৷ ” (স্ক্রীনের নীচে ডান দিকে)।

উইন্ডোজ 10 এ কীভাবে কম ভলিউম ঠিক করবেন

  1. একবার সাউন্ড বৈশিষ্ট্যে, যোগাযোগ ট্যাবে নেভিগেট করুন . “কিছুই করবেন না বিকল্পটি নির্বাচন করুন৷ ” পরিবর্তনগুলি সংরক্ষণ করতে এবং প্রস্থান করতে প্রয়োগ করুন টিপুন৷

উইন্ডোজ 10 এ কীভাবে কম ভলিউম ঠিক করবেন

  1. আপনার কম্পিউটার রিস্টার্ট করুন এবং সাউন্ড কোয়ালিটি আরও ভালো হয়েছে কিনা দেখুন।

সমাধান 5:ভলিউম মিক্সার ব্যবহার করে ভলিউম পরিবর্তন করা

উইন্ডোজ আপনার কম্পিউটারে উপস্থিত বিভিন্ন অ্যাপ্লিকেশনের জন্য বিভিন্ন ভলিউম সেট করার বিকল্প রয়েছে। বেশিরভাগ ক্ষেত্রে, অন্যান্য অ্যাপ্লিকেশনের শব্দ সর্বোচ্চ সম্ভাবনার জন্য সেট করা হয় না। আপনি যদি ক্রোম বা অন্য কোনো অ্যাপ্লিকেশন ব্যবহার করেন এবং প্রত্যাশিত শব্দ না পান, তাহলে আপনার ভলিউম মিক্সারের সেটিংস পরীক্ষা করা উচিত এবং সমস্ত সেটিংসকে সর্বোচ্চে পরিণত করা উচিত৷

  1. সাউন্ড আইকনে রাইট ক্লিক করুন আপনার টাস্কবারে উপস্থিত থাকুন এবং “ওপেন ভলিউম মিক্সার নির্বাচন করুন ” (স্ক্রীনের নীচে ডান দিকে)।

উইন্ডোজ 10 এ কীভাবে কম ভলিউম ঠিক করবেন

  1. ভলিউম মিক্সারে একবার, নিশ্চিত করুন যে সমস্ত শব্দ তাদের সর্বোচ্চে আছে।

উইন্ডোজ 10 এ কীভাবে কম ভলিউম ঠিক করবেন

  1. আপনি যেখানে সমস্যায় পড়েছিলেন সেই অ্যাপ্লিকেশনটি পুনরায় চালু করুন এবং সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

সমাধান 6:ডিফল্ট ড্রাইভার ইনস্টল করা

আপনি যদি আপনার কম্পিউটারে Realtek অডিও ড্রাইভার ইনস্টল করে থাকেন, আমরা সেগুলি আনইনস্টল করার চেষ্টা করতে পারি। আমরা অডিও হার্ডওয়্যার দ্বারা ব্যবহৃত ডিফল্ট অডিও ড্রাইভার দিয়ে Realtek প্রতিস্থাপন করব। কারও কারও জন্য, এটি তাত্ক্ষণিকভাবে সমস্যার সমাধান করেছে। পূর্ববর্তী সমস্ত আপনার জন্য কাজ না করার পরে এই সমাধানটি অনুসরণ করুন৷

উইন্ডোজ, ডিফল্টরূপে, স্বয়ংক্রিয়ভাবে আপনার ড্রাইভারগুলিকে উপলব্ধ সর্বশেষ সংস্করণে আপডেট করার চেষ্টা করবে। আমরা নিম্নলিখিত পদক্ষেপগুলি করে এই আচরণটি বন্ধ করতে পারি৷

  1. Windows + S টিপুন আপনার স্টার্ট বারের অনুসন্ধান মেনু চালু করতে। টাইপ করুন “সিস্টেম ” ডায়ালগ বক্সে এবং প্রথম আইটেমটি নির্বাচন করুন যা ফলাফলে ফিরে আসে।

উইন্ডোজ 10 এ কীভাবে কম ভলিউম ঠিক করবেন

  1. একবার সিস্টেমে, “অ্যাডভান্সড সিস্টেম সেটিংস-এ ক্লিক করুন ” পর্দার বাম পাশে উপস্থিত৷

উইন্ডোজ 10 এ কীভাবে কম ভলিউম ঠিক করবেন

  1. হার্ডওয়্যার ট্যাবে নেভিগেট করুন এবং “ডিভাইস ইনস্টলেশন সেটিংস-এ ক্লিক করুন ”।

উইন্ডোজ 10 এ কীভাবে কম ভলিউম ঠিক করবেন

  1. "না (আপনার ডিভাইসটি আশানুরূপ কাজ নাও করতে পারে) বিকল্পটি নির্বাচন করুন৷ ” পরিবর্তনগুলি সংরক্ষণ করুন এবং প্রস্থান করুন টিপুন। এটি আপনার অডিও ড্রাইভার স্বয়ংক্রিয়ভাবে আপডেট করা থেকে উইন্ডোজ আপডেটকে অক্ষম করবে৷

উইন্ডোজ 10 এ কীভাবে কম ভলিউম ঠিক করবেন

  1. এখন Windows + X টিপুন দ্রুত স্টার্ট মেনু চালু করতে এবং “ডিভাইস ম্যানেজার নির্বাচন করুন উপলব্ধ বিকল্পগুলির তালিকা থেকে।
  2. একবার ডিভাইস ম্যানেজারে, "সাউন্ড, ভিডিও এবং গেম কন্ট্রোলার প্রসারিত করুন "বিভাগ। Realtek ডিভাইসে রাইট-ক্লিক করুন এবং “ডিভাইস আনইনস্টল করুন নির্বাচন করুন ”।
  3. ড্রাইভার আনইনস্টল করার জন্য ড্রাইভার আনইনস্টল চেকবক্সটি চেক করুন এবং আনইনস্টলেশনের সাথে এগিয়ে যান।

উইন্ডোজ 10 এ কীভাবে কম ভলিউম ঠিক করবেন

  1. একবার ডিভাইসটি আনইনস্টল হয়ে গেলে, ডিভাইস ম্যানেজারে যে কোনো খালি জায়গায় ডান ক্লিক করুন এবং "হার্ডওয়্যার পরিবর্তনের জন্য স্ক্যান করুন নির্বাচন করুন ” আপনার কম্পিউটার এখন আপনার কম্পিউটারে অডিও হার্ডওয়্যার সনাক্ত করবে এবং স্বয়ংক্রিয়ভাবে “হাই ডেফিনিশন অডিও ডিভাইস ইনস্টল করবে ”।

উইন্ডোজ 10 এ কীভাবে কম ভলিউম ঠিক করবেন

  1. এখন এটি কোন পার্থক্য এনেছে কিনা তা পরীক্ষা করুন। এছাড়াও, ডিফল্ট ড্রাইভার ইনস্টল করার পরে আপনার মেশিন রিবুট করুন।

দ্রষ্টব্য:  হার্ডওয়্যার ত্বরণ নিষ্ক্রিয় করার চেষ্টা করুন এবং এটি এই বিশেষ সমস্যাটি সমাধান করে কিনা তা পরীক্ষা করুন৷


  1. কিভাবে উইন্ডোজ 10 এ অনুপস্থিত ভলিউম আইকন ঠিক করবেন

  2. Windows 11/ 10 PC এ নিম্ন অডিও সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন

  3. Windows 11 এ গেমিং করার সময় কম FPS কিভাবে ঠিক করবেন?

  4. Windows 11 এ কোন সাউন্ড আউটপুট সমস্যা কিভাবে ঠিক করবেন?