কম্পিউটার

5টি উদ্ভাবনী লিনাক্স অপারেটিং সিস্টেম আপনার আজ চেষ্টা করা উচিত

সেখানে অনেকগুলি, অনেকগুলি লিনাক্স অপারেটিং সিস্টেম রয়েছে, একটি থিমের উপর ভিন্নতা রয়েছে৷ প্রত্যেকে তাদের আচরণ এবং চেহারায় অনন্য। অপারেটিং সিস্টেমের এই ঝাঁকুনিতে, তবে, তারা টেবিলে কী নিয়ে আসে তার মধ্যে কয়েকজন আলাদা। এবং এর জন্য শব্দটিকে শুধুমাত্র উদ্ভাবনী হিসাবে বর্ণনা করা যেতে পারে।

1. Fedora:The Early Adopter

আপনি যখন উদ্ভাবনের কথা ভাবেন, সম্ভবত প্রথম যে জিনিসটি মাথায় আসে তা হল রক্তপাতের প্রান্ত। ফেডোরা অবশ্যই সেই বিষয়ে বাক্সগুলিতে টিক চিহ্ন দেয়, কারণ এটি পরিবর্তনশীল Linux পরিবেশের সাথে পরিবর্তিত হয়। এটি শুধুমাত্র এর অংশ হওয়ার জন্য নয়, অন্যান্য অনেক অপারেটিং সিস্টেমের জন্য পথ তৈরি করার চেষ্টা করে৷

5টি উদ্ভাবনী লিনাক্স অপারেটিং সিস্টেম আপনার আজ চেষ্টা করা উচিত

Red Hat, ফেডোরার পিছনের কোম্পানি, এই অপারেটিং সিস্টেমটিকে নতুন প্রযুক্তির পরীক্ষামূলক বিছানা হিসাবে ব্যবহার করে। এটি একটি মোটামুটি গতিশীল পরিবেশে সর্বশেষ এবং সর্বশ্রেষ্ঠ ব্যবহার করার জন্য সর্বোত্তম চেষ্টা করে৷ এর ফলস্বরূপ, এটি সর্বদা ক্রমাগত পরিবর্তন এবং উন্নতি করছে। উদাহরণস্বরূপ, এটি ছিল প্রথম লিনাক্স অপারেটিং সিস্টেমগুলির মধ্যে একটি যা ওয়েল্যান্ডকে গ্রহণ করেছিল, এটি এক্স ডিসপ্লে সার্ভারের প্রতিস্থাপন।

এটির একটি সুবিধা হল যে লিনাক্স জগতের যেকোনো নতুন এবং আসন্ন জিনিস এটিতে পাওয়া যাবে। GNOME ডেস্কটপের সর্বশেষ সংস্করণ উদাহরণস্বরূপ, ফেডোরার সাথে পাঠানো হয়। ফেডোরা যে আরেকটি খুব আকর্ষণীয় জিনিস প্রদান করে তা হল একটি নতুন ইনস্টলেশন ডিস্ক ডাউনলোড না করেই প্রধান সংস্করণে (যেমন 24 থেকে 25) আপগ্রেড করার ক্ষমতা। এইরকম কিছু অবশ্যই উবুন্টুর মত আরো স্ট্যাটিক লিনাক্স অপারেটিং সিস্টেমের উপকার করতে পারে।

যদিও এটি এমন লোকেদের জন্য সর্বোত্তম নাও হতে পারে যারা এর আচরণে সামঞ্জস্যপূর্ণ কিছু চায় -- সর্বদা প্রাথমিক গ্রহণকারীদের জন্য সর্বদা কিছু সমস্যা থাকবে -- যদি আপনি জানতে চান যে Linux ডেস্কটপ কোথায় চলে যাচ্ছে, তাহলে Fedora হল আপনার সেরা বাজি।

2. অকার্যকর লিনাক্স:একটি টুইস্টের সাথে রোলিং রিলিজ

আপনি যখন একটি রোলিং রিলিজ লিনাক্স অপারেটিং সিস্টেমের কথা ভাবেন, তখন প্রথম যে জিনিসটি মনে আসে তা হতে পারে আর্চ লিনাক্স বা এর অনেকগুলি ডেরিভেটিভ। অনেক উপায়ে, Void Linux Arch-এর মতোই কিন্তু কিছু অনন্য উপায়ে দাঁড়িয়ে আছে।

তবে প্রথমে, একটি রোলিং রিলিজ কী তা নিয়ে একটি দ্রুত প্রাইমার:মূলত, এটি একটি লিনাক্স অপারেটিং সিস্টেম বিকাশের একটি উপায় যা এটিকে ক্রমাগত আপডেট করে। ধারণাটি হল যে আপনাকে একটি নতুন ইনস্টল ডিস্ক ব্যবহার করে একবারে এটি আপগ্রেড করতে হবে না৷

Arch এর মত, Void গ্রাউন্ড আপ থেকে তৈরি করা হয়েছে, যার মানে এটি অন্য কোন লিনাক্স অপারেটিং সিস্টেমের উপর ভিত্তি করে নয়। উদাহরণস্বরূপ, এটিকে লিনাক্স মিন্টের সাথে তুলনা করুন, যা উবুন্টুর উপর ভিত্তি করে (যা ডেবিয়ানের উপর ভিত্তি করে)।

যদিও Void অভিজ্ঞ লিনাক্স ব্যবহারকারীদের লক্ষ্য বলে মনে হচ্ছে, ইনস্টলেশন প্রক্রিয়াটি অনেক বেশি বন্ধুত্বপূর্ণ। উদাহরণস্বরূপ, ভয়েডের একটি প্রকৃত ইনস্টলার প্রোগ্রাম রয়েছে, আর্চের বিপরীতে। এটি পরীক্ষা করার জন্য এটি একটি লাইভ ডেস্কটপ সরবরাহ করে। এছাড়াও কিছু আকর্ষণীয় আর্কিটেকচারাল সিদ্ধান্ত রয়েছে যা এটিকে অনেক লিনাক্স অপারেটিং সিস্টেম থেকে আলাদা করে তোলে।

5টি উদ্ভাবনী লিনাক্স অপারেটিং সিস্টেম আপনার আজ চেষ্টা করা উচিত

উদাহরণস্বরূপ, অনেক লিনাক্স অপারেটিং সিস্টেম আজকাল একটি বিশেষ সফ্টওয়্যার ব্যবহার করে যাকে বলা হয় systemd নামে একটি বিশেষ সফ্টওয়্যার যা তারা চলমান কম্পিউটার বুট আপ করতে। এটিতে কিছু বিতর্ক রয়েছে (একটি ক্ষুদ্র বিবরণ), তবে আরও যে কোনও আলোচনা তথ্যের মূল্যবান পৃষ্ঠাগুলি নিয়ে যাবে। Void একটি হালকা বিকল্প ব্যবহার করে যার নাম রানিট।

তাদের কারণে, ব্যবহারে, Void তার প্রতিরূপের তুলনায় দ্রুত এবং হালকা হতে থাকে। উদাহরণস্বরূপ, এর শুরুর সময়টি আশ্চর্যজনকভাবে দ্রুত, যেহেতু এটি সিস্টেমটিকে আদর্শ থেকে বুট করার জন্য একটি ভিন্ন উপায় ব্যবহার করে। আপনি যদি আর্চের মতো লিনাক্স অপারেটিং সিস্টেমগুলি অফার করে তা উপভোগ করেন, তাহলে আপনি হয়তো পছন্দ করতে পারেন যে এটি কীভাবে ভয়েড যায়৷

3. প্রাথমিক ওএস:ডিজাইনের উপর ফোকাস

উদ্ভাবন অনেক আকারে আসে, কিন্তু সবচেয়ে বেশি লক্ষণীয় হয় উপস্থাপনার মাধ্যমে। প্রাথমিক ওএস চারদিকে উড়ন্ত রঙের সাথে এটি করে। শুরু থেকে, এটি ব্যবহারের সহজতা এবং অভিন্নতা মাথায় রেখে ডিজাইন করা হয়েছিল এবং এটি সমগ্র অপারেটিং সিস্টেম জুড়ে দেখায়। যখন এটি চেহারা এবং স্বজ্ঞাত কাজ-প্রবাহের ক্ষেত্রে আসে, তখন এটি চারপাশের সেরাগুলির মধ্যে একটি৷

এর অনেকগুলি অ্যাপ্লিকেশন বাড়িতে উত্থিত, বিশেষত এলিমেন্টারির প্যান্থিয়ন ডেস্কটপের জন্য ডিজাইন করা হয়েছে। ক্যালেন্ডার অ্যাপ্লিকেশন থেকে এমনকি ইমেল ক্লায়েন্ট পর্যন্ত, প্রায় ম্যাকের মতো নান্দনিকতার সাথে সবকিছু মিশে যায়। যা খারাপ কিছু নয়।

5টি উদ্ভাবনী লিনাক্স অপারেটিং সিস্টেম আপনার আজ চেষ্টা করা উচিত

এর বেশিরভাগই প্রাথমিক মূল্যবোধের মূল সেটের কঠোর আনুগত্য থেকে উদ্ভূত হয়। এটি এই নির্দেশিকাগুলির সেট যা সত্যিই তাদের অন্য লিনাক্স অপারেটিং সিস্টেম থেকে আলাদা করে তোলে, অন্তত ডিজাইনের ক্ষেত্রে। এই লেজার ফোকাস একটি সামঞ্জস্যপূর্ণ এবং পালিশ উত্পাদন বাড়ে. লিনাক্স বিশ্বের একটি সতেজ দৃশ্য, যেখানে এর বৈচিত্র্য একটি দ্বি-ধারী তলোয়ার। যদিও অনেক পছন্দ করার আছে, সেখানে একতার সুবিধা রয়েছে এবং প্রাথমিক ওএস এর একটি উদাহরণ৷

যদিও এই লিনাক্স অপারেটিং সিস্টেম প্রযুক্তিগত উদ্ভাবনের সর্বশ্রেষ্ঠ উদাহরণ নয়, এটি গুণমানের উপর অতুলনীয় ফোকাস দিয়ে এটির জন্য তৈরি করে। এবং এটি একাই বেশ একটি কীর্তি, সমস্ত বৈচিত্র্যের সাথে যা sifted করা প্রয়োজন।

4. CoreOS:Minimalism-এ ব্যায়াম

আজকাল, এটিকে কন্টেইনার লিনাক্স বলা হয়, তবে এটি যে জিনিসগুলি টেবিলে নিয়ে আসে তা এখনও দাঁড়ায়, এমনকি যদি এর আসল নাম না থাকে। এটি এমন একটি নাম যা ডেস্কটপ জগতের বাইরে বেশি পরিচিত, সার্ভার এবং এর মতো জন্য ডিজাইন করা হয়েছে৷ এবং সঙ্গত কারণেই:তাদের অনেক ডিজাইন পছন্দ, যেমন বেস সিস্টেমকে একেবারে ন্যূনতম পর্যন্ত সীমাবদ্ধ করা (অতএব নাম CoreOS), সেই উদ্দেশ্যে আদর্শ হিসেবে তৈরি করা হয়েছিল।

5টি উদ্ভাবনী লিনাক্স অপারেটিং সিস্টেম আপনার আজ চেষ্টা করা উচিত

পাত্রে প্রয়োজনীয় অ্যাপ্লিকেশনগুলি চালানোর মাধ্যমে এটি আরও বেশি মাত্রায় করা হয়েছিল -- তাদের একে অপরের থেকে বিচ্ছিন্ন রাখার একটি উপায়, স্যান্ডবক্সের মতো কিন্তু আরও সীমাবদ্ধ। তারা rkt নামক প্রযুক্তির একটি অংশ দিয়ে এটি করে , ডকারের একটি বাড়িতে উত্থিত বিকল্প। ভর স্থাপনের চারপাশে ডিজাইন করা একটি অপারেটিং সিস্টেমের জন্য বিশেষভাবে সহায়ক৷

এর সাথে, এই লিনাক্স অপারেটিং সিস্টেমটি এক সময়ে একাধিক ন্যূনতম সিস্টেমের সহজ পরিচালনার জন্য ডিজাইন করা হয়েছে। যদিও সাধারণ ব্যবহারকারীর কাছে এটি কার্যকর নাও হতে পারে, সম্ভবত তিনটি কম্পিউটার থাকতে পারে, এটি বিশেষভাবে সহায়ক যদি আপনি বলুন, একটি বড় নেটওয়ার্কের মালিক হন।

এর সাফল্যের ফলে রেড হ্যাট (ফেডোরার স্রষ্টা) তাদের নিজস্ব, একই রকম অপারেটিং সিস্টেম তৈরি করেছে যার নাম ফেডোরা অ্যাটমিক। এটি CoreOS টেবিলে আনা নতুনত্বের প্রমাণ, এবং ভবিষ্যতে (আশা করি) তা করবে।

5. গোবো লিনাক্স:লিনাক্স ফাইল সিস্টেম রিফাইনিং

লিনাক্স ফাইল সিস্টেম এবং এর সংক্ষিপ্ত ফোল্ডারের তালিকা কীভাবে কাজ করে সে সম্পর্কে আপনি হয়তো জানেন। গোবো লিনাক্স যুক্তি দেয় যে অস্পষ্টভাবে নামযুক্ত অবস্থানগুলির বর্তমান কাঠামোটি দূর করা উচিত। এটি তাদের নিজস্ব, উদ্ভাবনী পদ্ধতিতে প্রোগ্রাম সাজানোর মাধ্যমে প্রকাশ করা হয়:প্রত্যেককে তাদের নিজস্ব ফোল্ডারে আলাদা করা।

ঐতিহ্যগতভাবে, প্রোগ্রামগুলি বিভিন্ন ফোল্ডারে স্থাপন করা হয়, তাদের ফাইলের ধরনের উপর নির্ভর করে। উদাহরণস্বরূপ, কনফিগারেশন ফাইলগুলি সব একটি ফোল্ডারে সংরক্ষণ করা যেতে পারে (যেমন /ইত্যাদি ), অন্যটিতে প্রকৃত প্রোগ্রাম সহ (যেমন /usr/bin ) গোবো লিনাক্স তখন, সেই আদর্শ থেকে অনেকটা প্রস্থান, এই সমস্ত ফাইলগুলিকে তাদের নিজস্ব বিশেষ স্থানে, যথাযথভাবে নামকরণ করা /প্রোগ্রামস-এর অধীনে। ডিরেক্টরি।

5টি উদ্ভাবনী লিনাক্স অপারেটিং সিস্টেম আপনার আজ চেষ্টা করা উচিত

এটি বেশ কিছু ইতিবাচক সুবিধা বহন করে, যা আরও ঐতিহ্যবাহী অপারেটিং সিস্টেমে দেখা যায় না। মজার বিষয় হল, যদিও এটি লিনাক্সে নতুন ব্যবহারকারীদের জন্য ফাইল সিস্টেমটিকে বোঝা সহজ করে তুলতে পারে, এটি শুধুমাত্র গোবোর প্রাথমিক লক্ষ্যের উপ-পণ্য হিসাবে। বিশেষত, উৎস থেকে অ্যাপ্লিকেশন ইনস্টল করতে সক্ষম হওয়া, এবং সহজেই সেগুলি পরিচালনা করা।

অপারেটিং সিস্টেম সবকিছুর ট্র্যাক রাখার জন্য প্যাকেজ ম্যানেজারের উপর নির্ভর করে না। যেহেতু তারা এটি বর্ণনা করে, ফাইল সিস্টেম নিজেই একটি হিসাবে কাজ করে, যেহেতু একটি প্রোগ্রামের সমস্ত অংশ এক জায়গায় আটকে থাকে। তারপরে একটি প্রোগ্রাম সরানো, প্রোগ্রাম ফোল্ডারটি সরানোর মতোই সহজ। এর আরেকটি সুবিধা হল গোবো সহজেই বিভিন্ন অ্যাপ্লিকেশনের একাধিক সংস্করণ চালাতে পারে। উদাহরণস্বরূপ, /Programs/Firefox/45.0 এবং /Programs/Firefox/44.0 কোনো ঝামেলা ছাড়াই চলতে পারে।

যদিও এটি একটি বরং অভিনব ধারণা বলে মনে হতে পারে, এটি অবশ্যই কিছু যোগ্যতা রয়েছে। এবং যদিও এই শ্রেণিবিন্যাসটি সত্যিই গোবো লিনাক্সের বাইরে গৃহীত হয়নি, এটি অবশ্যই উদ্ভাবনী, প্রযুক্তিগত এবং চেহারা-উভয়।

পুশিং বাউন্ডারি

প্রতিটি লিনাক্স অপারেটিং সিস্টেম একই ভিত্তির উপর ভিত্তি করে:সিস্টেম কার্নেল এবং সফ্টওয়্যারের কয়েকটি গুরুত্বপূর্ণ অংশ। সুতরাং যারা এই সাধারণ ভিত্তি সত্ত্বেও দাঁড়াতে পরিচালনা করে তাদের প্রশংসা করা উচিত এবং স্বীকৃতি দেওয়া উচিত। এটি প্রকাশের ধরণের উদ্ভাবন নির্বিশেষে, চেহারা বা প্রযুক্তিগত দক্ষতার মাধ্যমেই হোক।

অন্য কোন লিনাক্স অপারেটিং সিস্টেমকে আপনি উদ্ভাবনী মনে করেন এবং কেন?


  1. 15 লিনাক্সের শর্তাবলী, জার্গন এবং লিঙ্গো সম্পর্কে আপনার জানা উচিত

  2. লিনাক্সের জন্য তিনটি অন্যান্য ওয়েব ব্রাউজার আপনার চেষ্টা করা উচিত

  3. 11টি কারণ আপনার লিনাক্স ব্যবহার করতে শিখতে হবে

  4. 5টি XFCE টার্মিনাল থিম আপনার চেষ্টা করা উচিত