কম্পিউটার

লিনাক্স মিন্ট 18 এর 5টি স্বাদ আপনি আজ চেষ্টা করতে পারেন

"উবুন্টু এটা, উবুন্টু যে..."

একটি নির্দিষ্ট লিনাক্স ডিস্ট্রো দ্বারা অন্ধ হয়ে যাওয়া সহজ, বিশেষ করে যখন আপনি এটি ব্যবহার করে অনেক সময় ব্যয় করেছেন। কিন্তু আসল কথা হল, লিনাক্স ডেস্কটপের জন্য উবুন্টু সবচেয়ে জনপ্রিয় বিকল্প নয়।

বিগত কয়েক বছর ধরে, লিনাক্স মিন্ট ডিস্ট্রোওয়াচ ডটকম চার্টের শীর্ষে বসেছে, তার প্রতিদ্বন্দ্বীদের কাছে মিষ্টি গন্ধ পাচ্ছে। উবুন্টু এখনও সেখানেই আছে, দ্বিতীয় স্থানে, কিন্তু লিনাক্স মিন্ট যেখানে ডাউনলোড হয়। এটা কিভাবে ঘটলো? এবং কেন লিনাক্স মিন্টের এতগুলি সংস্করণ রয়েছে?

Clement Lefebvre এর ফ্রন্টেড একটি দল দ্বারা বিকশিত, লিনাক্স মিন্ট প্রথম 2006 সালে আবির্ভূত হয়, যার লক্ষ্য ছিল উবুন্টুকে কমনীয়তা প্রদান করা। ক্যানোনিকাল থেকে ডিস্ট্রোর উপর ভিত্তি করে, লিনাক্স মিন্ট উবুন্টুতে তার জয়লাভ শুরু করে যখন পরবর্তীটি 2010 সালে ইউনিটি ডেস্কটপ পরিবেশে স্যুইচ করে। সম্ভবত টাচস্ক্রিন, মোবাইল এবং ডেস্কটপের জন্য কেউই এমন UI চায়নি বলে, দারুচিনি ডেস্কটপের জন্ম হয়েছিল, যা। লিনাক্স মিন্ট 13 "মায়া" এর সাথে পাঠানো হয়েছে।

তবে সম্ভবত লিনাক্স মিন্টের পাবলিক ইমেজের সবচেয়ে বড় শক্তি হল যে এটি বিভিন্ন ডেস্কটপ পরিবেশের সাথে উপলব্ধ। একাধিক বিকল্প অফার করা অবশ্যই এর ডাউনলোডগুলিকে ক্ষতিগ্রস্ত করবে না!

1990 সালে, ব্রিটিশ হেভি মেটাল ব্যান্ড আয়রন মেইডেন যুক্তরাজ্যে আপনার কন্যাকে বধের জন্য আনুন সহ একটি অনন্য নম্বর 1 চার্ট হিট করেছিল। . তারা সামান্য রেডিও এয়ারপ্লে দিয়ে এটি করেছে, বিভিন্ন সংস্করণ প্রকাশ করার সময়, বিকল্প কভার এবং ছবির ডিস্ক সহ।

লিনাক্স মিন্টের সর্বশেষ রিলিজ, লিনাক্স মিন্ট 18 সারা, একই পদ্ধতি গ্রহণ করে। লিনাক্স মিন্ট 18 এর সাথে, আপনি দুটি প্রধান সংস্করণ পাবেন, প্রতিটি তাদের নিজস্ব পছন্দের ডেস্কটপ সহ। লিনাক্স মিন্টের মোট ছয়টি সংস্করণ রয়েছে।

এটা খুব কমই আশ্চর্যজনক যে লিনাক্স মিন্ট এত ভালো কাজ করছে! আসুন আজকে আপনি যে পাঁচটি সংস্করণ ডাউনলোড করতে পারেন তা দেখুন৷

1. দারুচিনি ছিটিয়ে লিনাক্স মিন্ট

বেশিরভাগ লিনাক্স মিন্ট ব্যবহারকারীরা দুটি প্রধান ডেস্কটপের মধ্যে একটি পছন্দ করে:দারুচিনি এবং মেট। দারুচিনি আরও বেশি দৃষ্টিকটু, কিন্তু দারুচিনি আরও গাঢ় হয় অ্যাপস এবং টুলের মাধ্যমে স্ক্রীনের শীর্ষে একটি সার্চ বক্স সহ বিভাগ অনুসারে সাজানো। নীচের ডানদিকে, আপনি ডেস্কটপ ওয়ার্কস্পেসগুলির মধ্যে স্যুইচ করার বোতামটি পাবেন৷

নির্দিষ্ট মিন্ট ডেস্কটপ হিসাবে, আপনি একটি Windows-esque মেনু পাবেন, যখন ফাইল ম্যানেজারটি Windows Explorer বা macOS ফাইন্ডারের সরলতার সাথে সাদৃশ্যপূর্ণ। সিস্টেম সেটিংস একাধিক স্তরে সাজানো হয়, তবে অতি-সতর্ক অ্যান্ড্রয়েডের মতো, তাই আপনি যা চান তা খুঁজে পেতে কিছুটা সময় লাগতে পারে।

আরেকটি জিনিস যা কিছুটা ভারসাম্যহীন বলে মনে হচ্ছে তা হল কাস্টম ডেস্কটপ ব্যাকগ্রাউন্ড বিকল্প, যা পরিবর্তন করা সহজ, তবুও আপনি যে চিত্রগুলি বেছে নিতে পারেন তার সংখ্যা অপ্রতিরোধ্য৷

সর্বোপরি, দারুচিনি একটি ভাল ডেস্কটপ পরিবেশ, যদিও এটি শালীন গ্রাফিক্স সহ আধুনিক মেশিনগুলির জন্য উদ্দিষ্ট। পুরানো পিসিগুলিতে দারুচিনি ডেস্কটপের সাথে লিনাক্স মিন্ট ইনস্টল করতে সমস্যা হতে পারে, এই কারণে আপনি বিকল্পগুলির মধ্যে একটি পছন্দ করতে পারেন।

2. লিনাক্স মিন্ট 18:আপনার সঙ্গী

এদিকে, MATE -- GNOME 2 ডেস্কটপের একটি কাঁটা -- দ্রুততর, যখন দাবি করা হচ্ছে আরো খাঁটি লিনাক্স অভিজ্ঞতা দেওয়ার জন্য। কম সম্পদ-নিবিড়, দারুচিনির তুলনায় MATE-এর সহজ মেনু রয়েছে।

64 এমবি র‍্যাম সহ পিসিতে কাজ করতে পাওয়া যায়, পুরানো পিসিগুলির জন্য মেট একটি নিখুঁত পছন্দ। এটির UI ডিজাইনের প্রতি সরাসরি মনোভাব রয়েছে, একটি বৈশিষ্ট্যযুক্ত ফাইল ম্যানেজার এবং একটি কন্ট্রোল সেন্টার যেখানে আপনি আপনার প্রয়োজনীয় প্রতিটি সেটিংস টুল পাবেন, পরিষ্কারভাবে সাজানো।

ডেস্কটপ কাস্টমাইজেশন MATE এর সাথে সহজ, ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করার জন্য একটি টুল অন্তর্ভুক্ত করা হয়েছে। আপনি যদি সামগ্রিক থিম এবং ফন্টগুলি পরিবর্তন করতে চান তবে এটিও সম্ভব। সব মিলিয়ে, MATE ডেস্কটপ পরিবেশের সাথে লিনাক্স মিন্ট দারুচিনির চেয়ে বেশি খাঁটি লিনাক্স অভিজ্ঞতা বলে মনে হয়।

3. Xfce সহ লিনাক্স মিন্ট 18

যদি MATE এবং Cinnamon আপনার জন্য উপযুক্ত না হয়, অথবা আপনি আপনার পিসি বা ল্যাপটপে ইনস্টল করতে না পারেন, তাহলে আপনি Xfce ডেস্কটপ পরিবেশের সাথে Linux Mint বিবেচনা করতে পারেন। সম্পূর্ণ OS ডাউনলোড বা স্বতন্ত্রভাবে ইনস্টল করা ডেস্কটপ হিসাবে উপলব্ধ, Xfce হল অনেক হালকা ডেস্কটপ, কম স্পেক এবং পুরানো হার্ডওয়্যারের জন্য উপযুক্ত৷

Xfce সংস্করণের সাথে অন্তর্ভুক্ত হল X-Apps, বিভিন্ন বয়সী GNOME অ্যাপের জায়গায় প্রতিস্থাপন অ্যাপ্লিকেশনের একটি সংগ্রহ। সৌভাগ্যবশত, বেশিরভাগ চাক্ষুষ পরিবর্তন সূক্ষ্ম, এবং কার্যকারিতা বজায় রাখা হয়।

4. Linux Mint 18 KDE

আমরা অতীতে বেশ কয়েকবার কেডিই প্লাজমা ডেস্কটপ সম্পর্কে চ্যাট করেছি, এবং এটি সত্যিই লিনাক্সের জন্য একটি চমৎকার নতুন অনুভূতি। এবং যদি আপনি Linux Mint 18 KDE ডাউনলোড এবং ইনস্টল করেন, তাহলে আপনি প্লাজমার আনন্দ পাবেন!

যেমন, কেডিই এবং প্লাজমা দিয়ে আমরা ইতিমধ্যে আপনাকে যা দেখিয়েছি তাতে আমি এখানে কিছু যোগ করতে পারি না। আপনি প্লাজমা ডেস্কটপের সাথে সবচেয়ে জনপ্রিয় লিনাক্স ডিস্ট্রো এর সুবিধা পাবেন। অবশ্যই, দারুচিনি দেখতে সুন্দর হতে পারে, এবং Xfce এবং MATE কার্যকরীভাবে উপযোগী হতে পারে, কিন্তু Linux Mint 18 KDE সত্যিই লিনাক্স ডেস্কটপ অভিজ্ঞতা হিসাবে কিছুটা ধাক্কা দেয়।

5. LMDE:Linux Mint Debian Edition

এখন পর্যন্ত, আমরা উবুন্টুর উপর ভিত্তি করে লিনাক্স মিন্ট দেখছি, তবে ডেবিয়ানের উপর ভিত্তি করে একটি সংস্করণও রয়েছে। এটি কিছু বিভ্রান্তির কারণ হতে পারে, কারণ উবুন্টু নিজেই ডেবিয়ানের উপর ভিত্তি করে, কিন্তু এটি আপনার জন্য ওপেন সোর্স ওয়ার্ল্ড!

লিনাক্স মিন্ট ডেবিয়ান সংস্করণটি সাধারণত LMDE নামে পরিচিত, এবং এটির নিজস্ব প্যাকেজ রিপোজ, PPA সামঞ্জস্য ছাড়াই বৈশিষ্ট্যযুক্ত। অন্যান্য বৈশিষ্ট্যের অভাব রয়েছে, তবে আপনি সত্যিই উত্পাদনের জন্য LMDE ব্যবহার করেন না। বরং, এটি হল ব্লিডিং এজ স্টাফ, যার লক্ষ্য লিনাক্স মিন্ট ভেটেরান্স এবং অন্য কেউ যারা একেবারে নতুন, সবে-পরীক্ষিত প্যাকেজগুলি গ্রহণ করতে প্রস্তুত।

যেহেতু LMDE প্রথমে আপডেটগুলি পায়, সেগুলি মূলধারার Linux Mint ("Mint Main") এ রোলআউট করার আগে পরীক্ষা, মূল্যায়ন এবং সংশোধন করা যেতে পারে। আপনি যদি LMDE ব্যবহার করে দেখতে চান, তাহলে আপনাকে অনেক লিনাক্স জ্ঞান এবং প্যাকেজ পরিচালকদের বোঝার প্রয়োজন হবে।

বর্তমানে, LMDE সংস্করণ 2-এ রয়েছে, "বেটসি", যা এপ্রিল 2015 এ প্রকাশিত হয়েছিল। LMDE 3 বর্তমানে বিকাশাধীন। ডেস্কটপ পরিবেশের পছন্দের সাথে LMDE জাহাজগুলি:দারুচিনি এবং MATE৷

আপনি কি লিনাক্স মিন্ট ব্যবহার করেন? আপনি ডেস্কটপের কোন স্বাদ পছন্দ করেন? আপনি কি লিনাক্স মিন্ট ডেবিয়ান সংস্করণের কাটিং প্রান্ত চেষ্টা করেছেন? আপনি কীভাবে পুদিনা চিবিয়ে খেতে চান তা মন্তব্যে আমাদের বলুন৷


  1. 7টি জায়গা থেকে আপনি অনলাইনে একটি ডেডিকেটেড লিনাক্স পিসি বা ল্যাপটপ কিনতে পারেন

  2. 5টি উদ্ভাবনী লিনাক্স অপারেটিং সিস্টেম আপনার আজ চেষ্টা করা উচিত

  3. উবুন্টু বনাম লিনাক্স মিন্ট:আপনার কোনটি ব্যবহার করা উচিত?

  4. আপনি আজ কিনতে পারেন শীর্ষ 8 5G ফোন