কম্পিউটার

15 লিনাক্সের শর্তাবলী, জার্গন এবং লিঙ্গো সম্পর্কে আপনার জানা উচিত

আপনি যখন প্রথম লিনাক্সের সাথে শুরু করেন, তখন আপনি হয়তো নতুন পরিভাষা এবং লিঙ্গো দেখতে পাবেন যার সাথে আপনি অপরিচিত। অনেক ব্যবহারকারীর জন্য, এটি নতুন কিছু শেখার সুযোগ হতে পারে, যখন অন্যদের জন্য, অপ্রয়োজনীয় শব্দার্থ ব্যবহার লিনাক্স এবং ওপেন-সোর্স বিশ্বকে জটিল বলে মনে করে।

আপনি যদি নিজেকে একই ধরনের জুতা দেখেন কিন্তু পালিয়ে যাওয়ার পরিবর্তে লিনাক্সের স্বতন্ত্রতাকে আলিঙ্গন করতে চান, তাহলে আমরা লিনাক্সে আপনার রূপান্তরকে যতটা সম্ভব মসৃণ করতে আপনার জন্য কিছু সাধারণ লিনাক্স পদ, জারগন এবং লিঙ্গোর একটি তালিকা সংকলন করেছি। .

1. Linux

সবচেয়ে সাধারণ এবং বিশিষ্ট শব্দ দিয়ে শুরু হচ্ছে:"লিনাক্স।" আপনি মনে করতে পারেন যে লিনাক্স ইনস্টল করেছেন এমন কেউ হয়তো জানেন যে এটি কী। কিন্তু প্রতিবারই এমন হয় না। কিছু ব্যবহারকারী ভুল ধারণার মধ্যে আছেন যে লিনাক্স একটি অপারেটিং সিস্টেম। পরিবর্তে, লিনাক্স হল একটি ফ্রি এবং ওপেন-সোর্স কার্নেল যা 1991 সালে লিনাস টরভাল্ডস দ্বারা তৈরি করা হয়েছিল, যা আমাদের পরবর্তী শব্দার্থে নিয়ে আসে৷

2. কার্নেল

কার্নেল হল আপনার কম্পিউটারের একটি অংশ যা অপারেটিং সিস্টেমকে হার্ডওয়্যারের সাথে ইন্টারঅ্যাক্ট করতে সাহায্য করে। যখনই আপনি আপনার মাউস দিয়ে একটি অন-স্ক্রিন বোতামে ক্লিক করেন বা কীবোর্ডে একটি কী টিপুন, তথ্যটি কার্নেলের মাধ্যমে যায় যা ঘুরে, OS-এর সাথে যোগাযোগ করে তথ্যকে ইনপুট হিসাবে গ্রহণ করে এবং হার্ডওয়্যার (মনিটর) ব্যবহার করে আউটপুট প্রদর্শন করে।

3. GNU

GNU, "GNU's Not Unix" এর একটি পুনরাবৃত্ত সংক্ষিপ্ত রূপ, এটি ওপেন-সোর্স টুলগুলির একটি সংগ্রহ যা বিনামূল্যে যে কেউ তাদের নিজস্ব অ্যাপ এবং অপারেটিং সিস্টেম বিকাশ করতে ব্যবহার করতে পারে। রিচার্ড স্টলম্যান দ্বারা প্রতিষ্ঠিত GNU প্রকল্পের লক্ষ্য হল বিনামূল্যে সফ্টওয়্যার বিকাশ ও বিতরণ করা এবং প্রত্যেক ডেভেলপারকে একই কাজ করার জন্য ওপেন-সোর্স টুল সরবরাহ করে।

লিনাক্স কার্নেলটি GNU এর GPL (জেনারেল পাবলিক লাইসেন্স) এর অধীনে লাইসেন্সপ্রাপ্ত এবং এইভাবে এটি GNU/Linux নামে পরিচিত। ওপেন সোর্স জিএনইউ টুলস এবং লিনাক্স কার্নেল ব্যবহার করে বিকশিত যেকোনো অপারেটিং সিস্টেম লিনাক্স ডিস্ট্রিবিউশনের ক্যাটাগরিতে পড়ে। কিন্তু বিতরণ কি, আপনি জিজ্ঞাসা করতে পারেন?

4. বিতরণ (স্পিন, ফ্লেভার এবং রিমিক্স)

15 লিনাক্সের শর্তাবলী, জার্গন এবং লিঙ্গো সম্পর্কে আপনার জানা উচিত

উপরে উল্লিখিত হিসাবে, কম্পিউটার হার্ডওয়্যারের সাথে যোগাযোগের জন্য লিনাক্স কার্নেল ব্যবহার করে এমন যেকোনো অপারেটিং সিস্টেমকে লিনাক্স ডিস্ট্রিবিউশন বলা হয়। "ডিস্ট্রিবিউশন" বা সংক্ষেপে ডিস্ট্রো শব্দটি এসেছে ভাগ করার প্রক্রিয়া থেকে, মূলত বিনামূল্যে লিনাক্স-ভিত্তিক অপারেটিং সিস্টেমগুলিকে "ডিস্ট্রিবিউট করা"।

বিকাশকারী এবং লিনাক্স টিঙ্কাররাও মূলধারার লিনাক্স ডিস্ট্রোগুলির স্পিন এবং রিমিক্স প্রকাশ করে। একটি "স্পিন" বা "রিমিক্স" মূল অপারেটিং সিস্টেমের একটি কাস্টমাইজড বা প্রাপ্ত সংস্করণকে বোঝায়। সাধারণত, বেস ওএস এবং এর স্পিন এর মধ্যে পার্থক্য ডেস্কটপ ইন্টারফেস বা প্যাকেজ নির্বাচন বা উভয়ের মধ্যেই থাকে।

উদাহরণ স্বরূপ উবুন্টু নিন। Xubuntu, Lubuntu এবং Kubuntu সহ এটির নিজস্ব বিভিন্ন স্বাদ রয়েছে, প্রতিটিরই আলাদা ডেস্কটপ পরিবেশ রয়েছে। একইভাবে, ফেডোরা তার অনানুষ্ঠানিক ডেরিভেটিভগুলিকে "স্পিন" হিসাবে উল্লেখ করে। সামগ্রিকভাবে, স্পিন, রিমিক্স এবং ফ্লেভার, এগুলির প্রত্যেকটিরই একই অর্থ রয়েছে৷

5. ডেস্কটপ পরিবেশ

15 লিনাক্সের শর্তাবলী, জার্গন এবং লিঙ্গো সম্পর্কে আপনার জানা উচিত

ব্যবহারকারীদের জন্য কম্পিউটিং সহজতর করার জন্য, অপারেটিং সিস্টেমগুলির একটি ডেস্কটপ রয়েছে যা সিস্টেম পরিচালনা করার জন্য একটি গ্রাফিকাল উপায় সরবরাহ করে। উইন্ডোজ এবং ম্যাকোস তাদের স্বাক্ষর ডেস্কটপের জন্য সুপরিচিত, কিন্তু লিনাক্স তার কাজটি খুব ভিন্নভাবে করে।

লিনাক্সে, আপনি অনেকগুলি ডেস্কটপ পাবেন, যা ডেস্কটপ পরিবেশ হিসাবে পরিচিত, বিনামূল্যে ইনস্টল করার জন্য উপলব্ধ। ডেস্কটপ এনভায়রনমেন্ট সাধারণত একটি উইন্ডো ম্যানেজার প্রোগ্রাম এবং বেশ কিছু অ্যাপ এবং উইজেটের সাথে আসে যা উইন্ডো ম্যানেজারের সাথে একত্রিত হলে ব্যবহারকারীর অভিজ্ঞতাকে সমৃদ্ধ করে। কিছু জনপ্রিয় ডেস্কটপ পরিবেশ হল GNOME, KDE প্লাজমা, XFCE, Pantheon, এবং LXDE।

6. উইন্ডো ম্যানেজার

15 লিনাক্সের শর্তাবলী, জার্গন এবং লিঙ্গো সম্পর্কে আপনার জানা উচিত

উইন্ডো ম্যানেজার হল এমন প্রোগ্রাম যা আপনার স্ক্রিনে উইন্ডোর অবস্থান এবং গতিবিধি নিয়ন্ত্রণ করে। যদিও উইন্ডো ম্যানেজাররা সাধারণত ডেস্কটপ পরিবেশের সাথে পর্দার আড়ালে কাজ করে, আপনি আপনার লিনাক্স মেশিনে আলাদাভাবে ব্যবহার করতে পারেন। যদিও অ-প্রযুক্তিগত ব্যবহারকারীদের জন্য সেগুলি সেট আপ করা জটিল হতে পারে, প্রাথমিকভাবে যে কারণে সবাই প্রথমে সেগুলি ব্যবহার করতে পছন্দ করে না৷

উইন্ডো ম্যানেজাররা লাইটওয়েট এবং ডেস্কটপ পরিবেশের চেয়ে ভালো পারফরম্যান্স অফার করে কারণ তারা অপ্রয়োজনীয় অ্যাপ এবং উইজেটগুলির একটি হোস্টের সাথে শিপিং করে না। এমনকি যদি আপনি একটি উইন্ডো ম্যানেজার চান তবে আপনাকে একটি স্বতন্ত্র মেনু এবং কম্পোজিটর ইনস্টল করতে হবে৷

i3wm, bspwm, awesome, এবং Fluxbox হল কিছু জনপ্রিয় উইন্ডো ম্যানেজার। কেডিই প্লাজমা এবং জিনোম ডেস্কটপগুলি হুডের নীচে KWin এবং Mutter উইন্ডো ম্যানেজার ব্যবহার করে৷

7. টার্মিনাল

আপনি যদি লিনাক্সে নতুন হয়ে থাকেন, তাহলে আপনার মনে হতে পারে একটি কালো উইন্ডোতে অনেক টেক্সট সহ একটি আভাস পাওয়ার কথা। এটি হল লিনাক্স টার্মিনাল, যা কমান্ড লাইন নামেও পরিচিত।

টার্মিনাল হল একটি প্রোগ্রাম যা আপনার অপারেটিং সিস্টেমের শেল নিয়ন্ত্রণ করতে ব্যবহৃত হয়। একটি শেল হল একটি পাঠ্য-ভিত্তিক বা গ্রাফিক্যাল ইন্টারফেস যা আপনি আপনার ডেস্কটপের সাথে ইন্টারঅ্যাক্ট করতে ব্যবহার করেন। লিনাক্স টার্মিনালটি উইন্ডোজের কমান্ড প্রম্পটের মতো এবং একজন প্রশাসককে তাদের সিস্টেমকে দক্ষতার সাথে নিয়ন্ত্রণ ও পরিচালনা করতে সহায়তা করে।

যদিও অন্যান্য OSগুলি টার্মিনাল এমুলেটর ব্যবহার করা থেকে অনেক আগে চলে গেছে, তখনও লিনাক্স-ভিত্তিক অপারেটিং সিস্টেমে কমান্ড লাইনটি প্রচলিত রয়েছে।

8. রুট

লিনাক্সে, রুট দুটি জিনিসকে বোঝায়:রুট ডিরেক্টরি এবং রুট ব্যবহারকারী। রুট ডিরেক্টরি হল প্যারেন্ট ডিরেক্টরি যাতে আপনার সিস্টেমের প্রতিটি ফাইল এবং ফোল্ডার থাকে। আপনি ওয়াইল্ডকার্ড " ব্যবহার করতে পারেন৷ " (ফরোয়ার্ড স্ল্যাশ) আপনার কমান্ডে রুট ডিরেক্টরি বোঝাতে।

অন্যদিকে, রুট ব্যবহারকারী, যা সুপার ইউজার বা সহজভাবে রুট নামেও পরিচিত, সেই ব্যবহারকারী যার সমস্ত প্রশাসনিক সুবিধা রয়েছে। রুট ব্যবহারকারী যেকোন ফাইল দেখতে ও সম্পাদনা করতে পারে, সিস্টেম বা অন্যান্য ব্যবহারকারীদের পরিবর্তন করতে পারে এবং এমনকি সম্পূর্ণ ডিরেক্টরি অনুক্রম মুছে ফেলতে পারে। সহজভাবে বলতে গেলে, এটি হল লিনাক্স ব্যবহারকারীর নিয়ন্ত্রণের সর্বোচ্চ স্তর।

9. প্যাকেজ ম্যানেজার

লিনাক্সে, অ্যাপগুলি প্যাকেজ আকারে বিতরণ করা হয় এবং আপনার বিতরণের অফিসিয়াল রিপোজিটরিতে পাওয়া যায়। একটি প্যাকেজ ম্যানেজার হল একটি প্রোগ্রাম যা একটি লিনাক্স সিস্টেমে প্যাকেজ পরিচালনা করতে ব্যবহৃত হয়। এটি আপনাকে আপনার ডিস্ট্রোর রিপোজিটরির মতো উত্স থেকে প্যাকেজগুলি যোগ বা মুছতে দেয়। আপনি চাইলে প্যাকেজ ম্যানেজারের সাথে অতিরিক্ত তৃতীয় পক্ষের সংগ্রহস্থলও যোগ করতে পারেন।

APT, RPM, এবং pacman হল লিনাক্স ডিস্ট্রোতে পাওয়া তিনটি জনপ্রিয় প্যাকেজ ম্যানেজার। ডেবিয়ান এবং উবুন্টু-ভিত্তিক ডিস্ট্রিবিউশন এপিটি প্যাকেজ ম্যানেজার ব্যবহার করে; Fedora, CentOS, এবং RHEL-এর RPM প্যাকেজ ম্যানেজার রয়েছে, যেখানে Arch Linux এবং এর ডেরিভেটিভগুলি pacman দিয়ে পাঠানো হয়৷

10. উৎস এবং বাইনারি প্যাকেজ

লিনাক্সের একটি প্যাকেজ একটি আর্কাইভকে বোঝায় যেখানে একটি প্রোগ্রাম চালানো বা ইনস্টল করার জন্য প্রয়োজনীয় ফাইলগুলি রয়েছে। লিনাক্সে সফ্টওয়্যার সাধারণত প্যাকেজ হিসাবে বিতরণ করা হয় এবং ব্যবহারকারীদের জন্য দুটি ধরণের প্যাকেজ উপলব্ধ রয়েছে:উত্স এবং বাইনারি প্যাকেজ৷

সোর্স প্যাকেজগুলিতে একটি প্রোগ্রামের সোর্স কোড থাকে যা ব্যবহারকারীকে সফ্টওয়্যারটি চালানোর জন্য ম্যানুয়ালি কম্পাইল এবং ইনস্টল করতে হয়। একটি বাইনারি প্যাকেজ, অন্যদিকে, সফ্টওয়্যারের জন্য পূর্বনির্মাণ এবং প্রি-কম্পাইল করা এক্সিকিউটেবল ধারণ করে।

11. সংগ্রহস্থলগুলি

সফ্টওয়্যার সংগ্রহস্থলগুলি দূরবর্তী সার্ভার যা সম্পর্কিত মেটাডেটা সহ প্যাকেজগুলির একটি সংগ্রহ সংরক্ষণ করে। প্রতিটি লিনাক্স ডিস্ট্রোর হয় নিজস্ব সংগ্রহস্থলের সেট থাকে বা ব্যবহারকারীদের সফ্টওয়্যার সরবরাহ করতে এর মূল ডিস্ট্রোর সংগ্রহস্থল ব্যবহার করে।

12. বুটলোডার (GRUB)

একটি বুটলোডার হল একটি প্রোগ্রাম যা আপনার কম্পিউটার বুট করার জন্য দায়ী। সাধারণত, অপারেটিং সিস্টেম এবং এর ডেটা অ-উদ্বায়ী স্টোরেজ ডিস্কে সংরক্ষণ করা হয়, উদাহরণস্বরূপ HDD. বুটলোডার বুট করার সময় সঠিক অপারেটিং সিস্টেম লোড করতে সাহায্য করে এবং মেমরিতে প্রাথমিক প্রক্রিয়া যোগ করে।

লিনাক্সের সাথে উইন্ডোজ ডুয়াল বুট করার সময় GRUB হল সবচেয়ে বেশি ব্যবহৃত বুটলোডারগুলির মধ্যে একটি। অন্যান্য উদাহরণের মধ্যে রয়েছে LILO, BURG, এবং Syslinux.

13. প্রক্রিয়া

আপনি আপনার সিস্টেমে লঞ্চ করা প্রতিটি প্রোগ্রাম ব্যাকগ্রাউন্ডে প্রক্রিয়াগুলির একটি সংগ্রহ হিসাবে চলে। একটি প্রক্রিয়া হল একটি চলমান প্রোগ্রামের মৌলিক উদাহরণ যা আপনার কম্পিউটারে গণনা করে৷

আপনি এইমাত্র ইন্টারনেট ব্রাউজ করার জন্য যে ওয়েব ব্রাউজারটি খুলেছেন সেটি একটি প্রক্রিয়া চালু করে, বা এটির সাথে ইন্টারঅ্যাক্ট করতে এবং ইন্টারনেট ব্রাউজ করতে আপনাকে সাহায্য করার জন্য প্রক্রিয়াগুলির একটি সেট। একইভাবে, আপনার সিস্টেমের ফাইল ম্যানেজার, টার্মিনাল, মিডিয়া প্লেয়ার এবং অন্যান্য প্রতিটি প্রোগ্রাম আউটপুট তৈরির প্রক্রিয়ার উপর নির্ভর করে।

14. শেল (Bash, Zsh, ইত্যাদি)

পূর্বে উল্লিখিত হিসাবে, একটি শেল হল একটি ইন্টারফেস যা আপনাকে আপনার সিস্টেমের সাথে যোগাযোগ করতে সাহায্য করে। এটি হয় টার্মিনালের মতো কমান্ড-লাইন ইন্টারফেস বা জিনোম শেলের মতো গ্রাফিকাল ইন্টারফেস হতে পারে। আপনি টার্মিনালে প্রবেশ করা যেকোনো কমান্ডের জন্য একটি শেল একটি কমান্ড দোভাষী হিসাবেও কাজ করে।

আপনি লিনাক্সে বিভিন্ন শেল ইনস্টল করতে পারেন। উদাহরণগুলির মধ্যে রয়েছে Bash, Zsh, Fish, sh, Ksh, ইত্যাদি। প্রতিটি শেলের একই ভূমিকা রয়েছে:ব্যবহারকারী এবং প্রক্রিয়াগুলিকে সিস্টেমের অন্যান্য প্রক্রিয়াগুলির সাথে ইন্টারঅ্যাক্ট করতে সহায়তা করা৷

15. শেল স্ক্রিপ্টিং

আপনি যখন লিনাক্স কমান্ডের একটি গুচ্ছ লেখেন এবং সেগুলিকে একটি একক ফাইলে একত্রে মুড়ে ফেলেন, ফলে ফাইলটিকে "শেল স্ক্রিপ্ট" বলা হয়। শেল স্ক্রিপ্টিং হল লিনাক্স কমান্ড ব্যবহার করে স্ক্রিপ্ট লেখার প্রক্রিয়া, যা আপনার সিস্টেমে ইনস্টল করা শেল দ্বারা ব্যাখ্যা করা হয়। ব্যাচ স্ক্রিপ্টগুলি হল লিনাক্সে শেল স্ক্রিপ্টগুলির সমতুল্য উইন্ডোজ৷

শেল স্ক্রিপ্টিংয়ের সবচেয়ে জনপ্রিয় রূপ হল ব্যাশ স্ক্রিপ্টিং, যা ব্যাশ শেল ব্যবহার করে স্ক্রিপ্ট লেখা এবং কার্যকর করাকে বোঝায়। শেল স্ক্রিপ্টগুলি আপনার লিনাক্স মেশিনে কাজগুলি স্বয়ংক্রিয় করার একটি শক্তিশালী উপায়; তারা ব্যবহারকারীদের জন্য কম্পিউটিংকে অনেক সহজ এবং মজাদার করে তোলে।

লিনাক্স সম্পর্কে আরও অনেক কিছু জানার বাকি আছে!

শর্তাবলী এবং শব্দার্থ জানা আপনাকে একটি লিনাক্স পাওয়ার ব্যবহারকারী হওয়ার লক্ষ্যের এক ধাপ কাছাকাছি নিয়ে আসে। লিনাক্সকে তার পূর্ণ সম্ভাবনায় ব্যবহার করতে সক্ষম হওয়ার জন্য, আপনাকে কমান্ড লাইনের সাথে ভালভাবে পারদর্শী হতে হবে এবং অপারেটিং সিস্টেমটি আপনার জন্য কাজ করার জন্য কীভাবে সমস্যা সমাধান করতে হয় তা জানতে হবে, অন্যভাবে নয়।


  1. লিনাক্সে সোয়াপ পার্টিশন সম্পর্কে আপনার যা জানা দরকার

  2. লিনাক্স বুট প্রক্রিয়া:আপনার যা জানা উচিত

  3. Samsung Galaxy S9:এটি সম্পর্কে আপনার যা কিছু জানা উচিত

  4. 7টি আশ্চর্যজনক Android Q বৈশিষ্ট্য যা সম্পর্কে আপনার জানা উচিত