কম্পিউটার

আমরা কোন লিনাক্স অপারেটিং সিস্টেম ব্যবহার করি এবং কেন

আমরা সত্যিই চাই আপনি লিনাক্স ব্যবহার শুরু করুন। কিন্তু যেহেতু এখানে অনেকগুলি লিনাক্স অপারেটিং সিস্টেম রয়েছে, যার মধ্যে কয়েকটি আমরা এখানে তুলে ধরেছি, কোনটি দিয়ে শুরু করবেন তা নির্ধারণ করা কঠিন হতে পারে৷

কোনটি সবচেয়ে উৎপাদনশীল? গেম সম্পর্কে কি? আপনার কি এমন একটি লিনাক্স ডিস্ট্রো নির্বাচন করা উচিত যা মিডিয়া উৎপাদনে ফোকাস করে? প্রোগ্রামিং সম্পর্কে কি? নাকি এমন একটি আছে যা সমস্ত বেস কভার করে?

শেষ পর্যন্ত, এটি ব্যক্তিগত পছন্দে নেমে আসে, কিন্তু আপনি যদি একটি সুপারিশ খুঁজছেন, MakeUseOf Linux কন্ট্রিবিউটররা সবাই Linux চালান হয় তাদের প্রধান OS বা ডুয়াল-বুট বিকল্প হিসাবে। যদিও আমাদের কাছে ইতিমধ্যেই শীর্ষস্থানীয় লিনাক্স ডিস্ট্রোগুলির একটি তালিকা রয়েছে, এখানে আপনি দেখতে পাচ্ছেন যে 2017 সালে আমরা আসলে কোন লিনাক্স অপারেটিং সিস্টেমগুলি ব্যবহার করছি৷

1. মাঞ্জারো লিনাক্স

অস্টিন লুয়ং হল মাঞ্জারো লিনাক্সে একটি সাম্প্রতিক রূপান্তর, আর্চ লিনাক্সের উপর ভিত্তি করে একটি নতুন ডিস্ট্রো, 32- এবং 64-বিট সংস্করণে উপলব্ধ৷

"আমি কয়েক মাস ধরে মাঞ্জারো ব্যবহার করছি, আমার ডিফল্ট অপারেটিং সিস্টেম, আর্চ লিনাক্স থেকে স্যুইচ করেছি। মাঞ্জারো কীভাবে আর্চ থেকে ভিত্তিক, তা বিবেচনা করলে, এটি মোটেও খুব বেশি পরিবর্তন হয়নি (তাদের জন্য একটি জিনিস আছে সবুজ এবং কালো রঙের স্কিম)।"

আমরা কোন লিনাক্স অপারেটিং সিস্টেম ব্যবহার করি এবং কেন

অনেক লিনাক্স বিতরণ পূর্ববর্তী সংস্করণের উপর ভিত্তি করে। কিভাবে এটি Manjaro উপকৃত হয়, এবং আরো গুরুত্বপূর্ণভাবে, ব্যবহারকারী? অস্টিন আমাকে বলে যে "মাঞ্জারো আর্চ লিনাক্স থেকে অনেক সুবিধা উত্তরাধিকারসূত্রে পেয়েছে, আপ-টু-ডেট প্যাকেজ এবং সহজ আপগ্রেড সিস্টেম প্রধান ড্র। যাইহোক, এটি ব্যবহার করা আরও সহজ করার জন্য ডিজাইন করা হয়েছে:ইনস্টলেশন প্রক্রিয়া স্বয়ংক্রিয়, এবং আপনি ইনস্টল করতে পারেন ডিফল্টরূপে একটি গ্রাফিকাল ইন্টারফেস ব্যবহার করে প্রোগ্রাম। গ্রাউন্ড আপ থেকে সবকিছু ইন্সটল করার প্রয়োজন নেই এটাও চমৎকার।"

অ্যাপগুলি ইনস্টল করা সহজ করা গুরুত্বপূর্ণ। শুধুমাত্র একটি ডেস্কটপ কম্পিউটারের তুলনায় একটি স্মার্টফোন বা ট্যাবলেটে প্রক্রিয়াটি দেখুন৷ মাঞ্জারো এখানে ভাল করে, কিন্তু ডেস্কটপের কী হবে? মাঞ্জারো লিনাক্স XFCE-এর সাথে শিপ করে, যা অস্টিন পছন্দ করে "এটি কতটা নমনীয় এবং হালকা। উদাহরণস্বরূপ, একাধিক ইমেল অ্যাকাউন্টের ট্র্যাক রাখার জন্য আমার কাছে ডেস্কটপে একটি মেল ওয়াচার প্লাগইন সেট আপ আছে। এর সাথে, পিডগিন যোগাযোগের জন্য সেট আপ করা হয়েছে। স্ল্যাকে আমার সহকর্মীদের সাথে, সহযোগিতা দ্রুত এবং সহজ করে তোলে।"

হালকা ডেস্কটপ মাঞ্জারোকে পুরানো হার্ডওয়্যারের জন্য উপযুক্ত করে তোলে। "এতে জিনিসগুলি দ্রুত রাখার অতিরিক্ত সুবিধা রয়েছে, এটি আমার মতো পুরানো ল্যাপটপের জন্য নিখুঁত।"

2. প্রাথমিক ওএস

অনেকগুলি লিনাক্স ডিস্ট্রো চেষ্টা করার পরে, বার্টেল কিং প্রাথমিক ওএস-এ স্থির হয়েছে, যা আমরা সম্প্রতি বৈশিষ্ট্যযুক্ত এবং পর্যালোচনা করেছি৷

"আমি বছরের পর বছর ধরে বিভিন্ন ডিস্ট্রো ব্যবহার করেছি। কিছুক্ষণ পরে, আমি আমার ডেস্কটপ বজায় রাখতে ক্লান্ত হয়ে পড়েছিলাম এবং সরলতা চেয়েছিলাম। এই কারণেই Chrome OS, গুরুতর বাণিজ্যিক ব্যাকিং সহ একটি মূলধারার লিনাক্স ডিস্ট্রো, আমাকে আবেদন করেছিল। কিন্তু শেষ পর্যন্ত, ক্রোম ওএস-এর অনেকগুলি বৈশিষ্ট্যের অভাব ছিল, এবং গুগল যে দিকনির্দেশনা নিয়েছিল তাতে আমি হতাশ হয়ে পড়েছি।"

প্রথমে লোকির দিকে তাকানোর পরে, বার্টেল অবশেষে প্রাথমিক ওএসে তার পথ খুঁজে পেয়েছিলেন এবং সরলতা এবং শক্তির মধ্যে একটি আদর্শ ভারসাম্য খুঁজে পেয়েছিলেন। "আমার কাছে কাজ করার জন্য প্রয়োজনীয় সমস্ত সরঞ্জাম রয়েছে, এবং বিভ্রান্তিগুলি ন্যূনতম রাখা হয়৷ নতুনদের জন্য ডিস্ট্রোটির একটি খ্যাতি রয়েছে, তবে একজন লেখক হিসাবে, আমি বলি এটি পেশাদার এবং সৃজনশীলদের জন্যও দুর্দান্ত যাদের উপর ফোকাস করতে হবে৷ কাজ করা হচ্ছে৷ এখানে প্রচুর পরিমাণে পলিশ, ডিফল্ট অ্যাপগুলির একটি শক্ত সেট এবং ডিজাইনের জন্য একটি চোখ যা প্রাথমিক ওএসকে বাকি প্যাক থেকে আলাদা করে৷

এলিমেন্টারি OS-এর পুরোনো মেশিনগুলির সাথে সামঞ্জস্যের উপর একই ফোকাস নেই যা একটি ডিস্ট্রো যেমন মানজারো লিনাক্সে আছে, তবে এটি অবশ্যই দেখতে এবং চিত্তাকর্ষক মনে করে!

3. উবুন্টু (জিনোম ডেস্কটপ)

একটি বার্ধক্যজনিত শাটল এক্সপিসিতে লুবুন্টু চেষ্টা করার পরে, মো লং তার প্রধান রিগে উবুন্টু ইনস্টল করেছেন। "আমি প্রায় চার বছর ধরে আমার পিসিতে উবুন্টু চালাচ্ছি। কার্যক্ষমতা বৃদ্ধি এবং কমান্ড লাইনের শক্তি অবশেষে আমাকে বেশিরভাগ উইন্ডোজ ব্যবহারকারী থেকে লিনাক্স জাঙ্কিতে রূপান্তরিত করেছে। বাক্সের বাইরে, লিনাক্স উইন্ডোজের তুলনায় কম সিস্টেম সংস্থান ব্যবহার করে অতিরিক্তভাবে, আমি 16-বিট প্রোগ্রাম চালাতে সক্ষম হয়েছি, যা আমি একটি 64-বিট উইন্ডোজ অপারেটিং সিস্টেমে স্থানীয়ভাবে সম্পন্ন করতে পারিনি।"

সিস্টেম সংস্থানগুলির উপর আলোকপাত করা অনেক ব্যবহারকারীর জন্য গুরুত্বপূর্ণ, যেমন পুরানো সফ্টওয়্যারগুলির সাথে সামঞ্জস্যপূর্ণ, উইন্ডোজ এবং ম্যাকোস উভয়ই বাতিল করা হয়েছে বলে মনে হচ্ছে৷ মজার বিষয় হল, Moe মনে করেন যে উবুন্টুর জন্য GNOME ডেস্কটপ বিকল্পটি macOS-এর মতোই:"GNOME ডেস্কটপ পরিবেশটি চমৎকার, এবং নান্দনিকভাবে আমাকে macOS ব্যবহার করার কথা মনে করিয়ে দেয়। এটি আমার জন্য একটি প্রধান আকর্ষণ ছিল কারণ আমি স্বীকার করেই একটি সুন্দর ডেস্কটপ পরিবেশের প্রশংসা করি।"

উবুন্টু উইন্ডোজ থেকে অনেক সুইচারের জন্য একটি শীর্ষ ড্র, যা প্রায়ই নতুনদেরকে লিনাক্স বিশ্বে দ্রুত একটি বাড়ি খুঁজে পেতে সক্ষম করে। "আমি পছন্দ করি যে কীভাবে উবুন্টু এমন একটি ল্যান্ডস্কেপ সরবরাহ করেছিল যেখানে আমি লিনাক্সে সহজ করতে সক্ষম হয়েছিলাম। প্রাথমিকভাবে, আমি উবুন্টু সফ্টওয়্যার সেন্টারের উপর নির্ভর করতাম। কিন্তু আমি লিনাক্সের ল্যান্ডস্কেপ নেভিগেট করতে আরও স্বাচ্ছন্দ্য বোধ করি বলে আমি কমান্ড লাইনের উপর নির্ভর করেছিলাম। আমার বেশিরভাগ প্রয়োজনীয় প্রোগ্রামগুলি হল এখনও স্থানীয়ভাবে বা ওয়াইনের মাধ্যমে পাওয়া যায় এবং উইন্ডোজের তুলনায় কর্মক্ষমতা যথেষ্ট ভালো।"

যদিও বেশিরভাগ অ্যাপ লিনাক্স অপারেটিং সিস্টেম জুড়ে উপলব্ধ, আপনি অবশ্যই স্বীকৃত নামগুলির একটি হোস্ট খুঁজে পাবেন। Moe উত্সাহী হিসাবে, "লিনাক্সে আমার শীর্ষ অ্যাপগুলি হল Slack, Steam, LibreOffice, Plex, VLC, Sublime Text, এবং PlayOnLinux৷ আমি কাজ এবং উত্পাদনশীলতার জন্য Slack, Sublime Text, এবং LibreOffice ব্যবহার করি৷ Plex এবং VLC হল আমার মিডিয়া গো-টস৷ উল্লেখযোগ্যভাবে, লিনাক্সের জন্য প্লেক্স মিডিয়া সার্ভার ইনস্টলার একটি চ্যাম্পের মতো কাজ করে৷ একজন গেমার হিসাবে, লিনাক্সের জন্য স্টিম এবং ওয়াইনের জন্য PlayOnLinux ফ্রন্টএন্ড আমাকে আমার গেমিং ফিক্স দেয়৷"

4. দারুচিনি দিয়ে লিনাক্স মিন্ট

জোয়েল লি দলের অন্য যেকোন সদস্যের তুলনায় MakeUseOf এর লিনাক্স বিভাগে অবদান রেখেছেন। তিনি বর্তমানে লিনাক্স মিন্ট 17.3 ব্যবহার করছেন দারুচিনির সাথে একটি "চার বছর বয়সী ল্যাপটপে যা খারাপ চশমা রয়েছে৷ আমি বছরের পর বছর ধরে এটিতে সমস্ত ধরণের অপারেটিং সিস্টেম চেষ্টা করেছি (এলিমেন্টারি ওএস, ডিপিন, ওপেনসুস, উবুন্টুর বিভিন্ন স্বাদ সহ, এবং Windows 10) কিন্তু লিনাক্স মিন্ট কর্মক্ষমতা এবং ব্যবহারযোগ্যতার মধ্যে সর্বোত্তম ভারসাম্য প্রদান করে।"

তবে, জোয়েল সবসময় লিনাক্স মিন্টের অনুরাগী ছিলেন না। অন্য অনেক ব্যবহারকারীর মতো, তিনি লিনাক্সের একটি সংস্করণ খুঁজে পেতে কিছু সময় ব্যয় করেছেন যা তিনি স্বাচ্ছন্দ্য বোধ করেন। "এর আগে, MATE ডেস্কটপের সরলতার কারণে আমি Ubuntu MATE নিয়ে সবচেয়ে বেশি খুশি ছিলাম -- কিন্তু এটি কিছু ক্ষেত্রে যথেষ্ট কাস্টমাইজযোগ্য ছিল না, যেখানে দারুচিনি ডেস্কটপে কোনো গতির ত্যাগ ছাড়াই একটু বেশি জাদু এবং নমনীয়তা রয়েছে। আরেকটি বোনাস হল যে দারুচিনি সহ লিনাক্স মিন্টটি ডুয়াল-বুট সেটআপে আরামদায়কভাবে ব্যবহার করার জন্য উইন্ডোজের মতো যথেষ্ট।"

বছরের পর বছর ধরে, জোয়েল লিনাক্সের সাথে অন্যান্য হার্ডওয়্যার ইনস্টল করেছে। "আমার কাছে একটি নেটবুক ছিল (এখন মৃত) যা লুবুন্টু চালাত, যেটি দুর্দান্ত ছিল কারণ এলএক্সডিই ডেস্কটপ যতটা হালকা ছিল ততটা ওজনের ছিল তবুও সিস্টেমটি এখনও উবুন্টুর সমস্ত অফিসিয়াল রিপোজিটরির সাথে সামঞ্জস্যপূর্ণ ছিল৷"

5. MATE এর সাথে উবুন্টু

এবার আমার পালা. সাম্প্রতিক অনেক কনভার্টের মতো, লিনাক্সে আমার প্রধান এক্সপোজার রাস্পবেরি পাই এবং ডেবিয়ান-ভিত্তিক রাস্পবিয়ান অপারেটিং সিস্টেমের মাধ্যমে এসেছিল। আমি Linux বিভাগের সম্পাদক হওয়ার আগে, আমি Linux User &Developer পত্রিকা প্রিন্টে অবদান রাখছিলাম রাস্পবেরি পাই বিষয়গুলিতে -- ইদানীং আমি মূলধারার লিনাক্সে একই শিরোনামের জন্য বৈশিষ্ট্য এবং টিউটোরিয়াল তৈরি করছি।

বাড়িতে, আমি একটি ডুয়াল-বুট HP Envy 17" 2015 মডেল চালাই, আমার অর্ধেক সময় Windows 10 এবং Ubuntu-এর মধ্যে ভাগ করে নিই৷ সম্প্রতি অবধি, আমি ইউনিটি ডেস্কটপ ব্যবহার করেছি, কিন্তু MATE-কে অনেক বেশি উত্পাদনশীল বিকল্প খুঁজে পেয়েছি৷

স্কাইপ, অডাসিটি এবং মুষ্টিমেয় অন্যান্য সৃজনশীল এবং উত্পাদনশীলতা অ্যাপের পাশাপাশি গেমস এবং ওয়ার্ড প্রসেসিং টুলস (LibreOffice এবং ওয়াইন-সমর্থিত Word 2007-এর মধ্যে স্যুইচ করা, সম্ভবত অভ্যাসের বাইরে) চালানো, একমাত্র কারণ আমি এখনও উইন্ডোজ-এ ফিরে যাওয়ার জন্য হয় গেম বা কারণ আমি এখনও আউটলুকের প্রতিদ্বন্দ্বী করার জন্য একটি লিনাক্স ইমেল ক্লায়েন্ট খুঁজে পাইনি।

এখন আপনি জানেন, কিন্তু আপনি কি শিখতে পারেন?

লিনাক্স অপারেটিং সিস্টেম চালানোর এই মাত্র পাঁচটি উপায়। আপনি হয়তো জানেন, শত শত বিভিন্ন ডিস্ট্রো রয়েছে (এবং এটি একটি রক্ষণশীল বিবরণ) এবং সিদ্ধান্ত নেওয়া কঠিন হতে পারে। আমাদের পছন্দের ডিস্ট্রো সম্পর্কে আমাদের চিন্তাভাবনাগুলি আপনাকে একটি দিক বা অন্য দিকে নির্দেশ করেছে কিনা, সর্বদা একটি ডিস্ট্রোকে সম্পূর্ণ সময় দেওয়ার আগে সম্পূর্ণরূপে চেষ্টা করার জন্য সময় নিন -- বিশেষ করে যদি আপনি উইন্ডোজ থেকে স্যুইচ করছেন!

এই সব থেকে আপনার যা নেওয়া উচিত ছিল তা হল একটি নির্দিষ্ট অপারেটিং সিস্টেমের জন্য স্থির হতে কিছুটা সময় লাগতে পারে। কিন্তু উইন্ডোজ আপডেট কতটা ব্যাঘাতমূলক প্রমাণ করতে পারে তা বিবেচনা করে (বিশেষত যদি আমরা ভিস্তা, উইন্ডোজ 8 এবং উইন্ডোজ 10 বিবেচনা করি), এটি খুব কমই একটি খারাপ জিনিস। সর্বশেষ উবুন্টু আপডেট পছন্দ করেন না? আপনি যা কিছু শিখেছেন তা পরিত্যাগ না করে আপনি একটি ভিন্ন ডিস্ট্রোতে স্যুইচ করতে পারেন (বা কেবল ডেস্কটপে স্যুইচ করুন)৷

আপনি কোন লিনাক্স ডিস্ট্রো ব্যবহার করছেন? কেন? মন্তব্যে আমাদের বলুন!

ইমেজ ক্রেডিট:ডটশক/শাটারস্টক


  1. কিভাবে লিনাক্সে SSH সেট আপ এবং ব্যবহার করবেন

  2. লিনাক্সে হোস্ট ফাইল কীভাবে ব্যবহার এবং সম্পাদনা করবেন

  3. LVFS কি এবং আমি কিভাবে এটি ব্যবহার করব?

  4. ইন্টিগ্রেটেড বনাম ডেডিকেটেড গ্রাফিক্স কার্ড কোনটি ব্যবহার করবেন এবং কেন? (2022)