কম্পিউটার

মেট ব্যাখ্যা করেছেন:লিনাক্সের সবচেয়ে স্থায়ী ডেস্কটপের একটির দিকে নজর দিন

লিনাক্স বাণিজ্যিক অপারেটিং সিস্টেমের মত নয়। আপনি একটি ইন্টারফেসের মধ্যে সীমাবদ্ধ নন। কিছু বিকল্প কল্পনাপ্রসূত নতুন লেআউট অফার করে, অন্যরা আরও প্রতিষ্ঠিত পদ্ধতি বজায় রাখে। আপনি যদি এমন একটি অভিজ্ঞতা চান যা এক বা দুই দশক ধরে ব্লকের আশেপাশে আছে, তাহলে MATE আপনার জন্য হতে পারে।

MATE হল একটি ডেস্কটপ পরিবেশ

একটি ডেস্কটপ এনভায়রনমেন্টে আপনি আপনার কম্পিউটারের স্ক্রিনে যা দেখছেন সবই ধারণ করে। এটি প্যানেল যা অ্যাপ্লিকেশন চালু করে, বিজ্ঞপ্তি প্রদর্শন করে এবং সময় দেখায়। এটিই আপনার উইন্ডোগুলি পরিচালনা করে এবং আপনাকে সহজেই তাদের মধ্যে স্যুইচ করতে দেয়৷

মেট ব্যাখ্যা করেছেন:লিনাক্সের সবচেয়ে স্থায়ী ডেস্কটপের একটির দিকে নজর দিন

আপনি যখন একটি স্ক্রিনশট দেখেন, তখন এটি সমস্ত উপাদান যা আপনাকে উইন্ডোজকে উইন্ডোজ এবং macOS কে macOS হিসাবে ভাবতে বাধ্য করে৷

উইন্ডোজ এবং ম্যাকোস প্রতিটি শুধুমাত্র একটি ডেস্কটপ পরিবেশ প্রদান করে। উইন্ডোজের নতুন রিলিজের আশেপাশে যে কঠোর পরিবর্তনগুলি থাকে তা ডেস্কটপ পরিবেশের সাথে সম্পর্কিত, যেমন স্টার্ট মেনু অপসারণ বা সংযোজন এবং থিমে পরিবর্তন।

উইন্ডোজ 8 এর একটি ইন্টারফেস ডেস্কটপের চেয়ে টাচস্ক্রিনে বেশি সরবরাহ করে। যারা এই পরিবর্তনটি অপছন্দ করেছেন তারা Windows 8 এ আপগ্রেড করতে পারবেন না যদি তারা ইন্টারফেসটি রাখতে চান যাতে তারা আরও স্বাচ্ছন্দ্য বোধ করে।

লিনাক্সে, এটি কোনও সমস্যা নয়। আপনি সর্বদা অন্য ডেস্কটপ পরিবেশে স্যুইচ করতে পারেন এবং সর্বশেষ Linux সফ্টওয়্যার ব্যবহার চালিয়ে যেতে পারেন। এবং যদি আপনার প্রিয় ইন্টারফেসটি একটি আমূল পরিবর্তনের মধ্য দিয়ে যেতে থাকে, তাহলে MATE হল একটি উদাহরণ যার মানে এই নয় যে আপনাকে যা পরিচিত তাকে বিদায় জানাতে হবে।

MATE-এর সংক্ষিপ্ত ইতিহাস

MATE GNOME-এর উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে, লিনাক্সের মতো ফ্রি এবং ওপেন সোর্স অপারেটিং সিস্টেমের জন্য সবচেয়ে জনপ্রিয় ডেস্কটপ পরিবেশগুলির মধ্যে একটি। যদিও, MATE কে GNOME এর উপর ভিত্তি করে বলাটা একটা ছোটখাট কথা। 2011 সালে GNOME 3 প্রকাশের পর GNOME 2-এর ধারাবাহিকতা হিসেবে MATE-এর জন্ম হয়েছিল।

বিভাজন ঘটেছিল কারণ GNOME 3 GNOME Shell নামে একটি নতুন ইন্টারফেস প্রবর্তন করেছিল, যা প্রথাগত ডেস্কটপ ডিজাইন থেকে সরে গিয়েছিল। যেহেতু প্রকল্পটি ওপেন সোর্স ছিল, তাই পরিবর্তনের সাথে সন্তুষ্ট না হওয়া বিকাশকারীরা বিদ্যমান GNOME 2 কোডটি নিতে এবং পরিবর্তে এটিতে কাজ চালিয়ে যেতে পারে। এটি করাকে "ফর্কিং" একটি প্রকল্প বলা হয়। পারবেরস নামে একজন আর্চ লিনাক্স ব্যবহারকারী MATE প্রকল্প শুরু করেছিলেন, অন্যরা দ্রুত বোর্ডে ঝাঁপিয়ে পড়ে।

যদিও অনেক লিনাক্স অপারেটিং সিস্টেম GNOME 3 গ্রহণ করেছে, MATE গত অর্ধ দশকে অনেক ব্যবহারকারীকে আকৃষ্ট করেছে। তাদের মধ্যে কেউ কেউ জিনোম থেকে বিভক্ত হওয়ার কয়েক বছর পরে লিনাক্স ব্যবহার শুরু করে। এর মানে তারা পরিবর্তনের প্রতিরোধ ছাড়া অন্য কারণে MATE ব্যবহার করছে। লিনাক্সের অফার করা সবচেয়ে স্থিতিশীল এবং বহুমুখী অভিজ্ঞতার মধ্যে বেশ কয়েকজন এটিকে বিবেচনা করুন।

GNOME 2.0 2002 সালে চালু হয়েছে। MATE প্রকল্পের জন্য ধন্যবাদ, GNOME-এর এই বিশেষ প্রজন্ম দেড় দশক ধরে শক্তিশালী হয়ে চলেছে।

কিভাবে MATE কাজ করে

উইন্ডোজ এবং ম্যাকোস আলাদাভাবে কাজ করে, তবে উভয়ই একটি প্যানেলের উপর নির্ভর করে। উইন্ডোজের নীচে একটি রয়েছে এবং ম্যাকওএসের উপরে একটি রয়েছে। MATE-এ, স্ক্রিনের নীচে এবং উপরের উভয় দিকেই একটি প্যানেল রয়েছে৷

ডিফল্ট জিনোমের বিপরীতে, MATE আপনাকে ডেস্কটপে অ্যাপ্লিকেশন এবং ফাইল সংরক্ষণ করতে দেয়। নীচের প্যানেলের কোণে একটি ট্র্যাশ ক্যান আইকন আপনাকে আপনার মুছে ফেলা ফাইলগুলিতে দ্রুত অ্যাক্সেস দেয়৷ আপনি ভার্চুয়াল ডেস্কটপের মধ্যে স্যুইচ করতে স্ক্রিনের এই এলাকাটিও ব্যবহার করতে পারেন।

বাক্সের বাইরে, ব্যবহারকারীরা ইন্টারফেসে উল্লেখযোগ্য পরিবর্তন করতে পারে। মৌলিক বিষয়গুলির মধ্যে রয়েছে থিম পরিবর্তন করা, ফন্টগুলি সামঞ্জস্য করা এবং অ্যাপ্লিকেশন টুলবার পরিবর্তন করা। আপনি আরও প্যানেল তৈরি করে বা আপনার ইতিমধ্যে থাকা অ্যাপলেটগুলি যোগ করে আরও এগিয়ে যেতে পারেন, যেমন একটি অভিধান উইজেট বা একটি বিনিয়োগ ট্র্যাকার৷

মেট ব্যাখ্যা করেছেন:লিনাক্সের সবচেয়ে স্থায়ী ডেস্কটপের একটির দিকে নজর দিন

MATE একবার চেষ্টা করতে চান? আপনি বিল্ট-ইন থাকা Linux অপারেটিং সিস্টেম ইনস্টল করে MATE ব্যবহার করতে পারেন। বিকল্পভাবে, আপনি এটিকে আপনার বর্তমান Linux OS-এর জন্য ডাউনলোড করতে পারেন। একবার আপনি এটি সম্পন্ন করলে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং লগইন স্ক্রিনে, প্যানেলের বর্তমান ডেস্কটপ আইকনে ক্লিক করুন। এখান থেকে আপনি আপনার বর্তমান ডেস্কটপ পরিবেশ থেকে MATE-এ স্যুইচ করতে পারেন।

MATE-এর খারাপ দিকগুলি

আপনি যদি সাত বছর আগে একটি জিনোম-ভিত্তিক লিনাক্স অপারেটিং সিস্টেম ব্যবহার করেন, তাহলে আপনি জানেন যে MATE কেমন দেখতে এবং অনুভব করে। আজকে উবুন্টু মেট চালু করা উবুন্টু 10.10-এর একটি সবুজ-থিমযুক্ত সংস্করণ চালু করার মতো মনে হচ্ছে৷

এটা বলার অপেক্ষা রাখে না যে তখন থেকে MATE-এ কোনো কাজ হয়নি, কিন্তু লেখার সময় লেটেস্ট ভার্সনে, হেডলাইন বৈশিষ্ট্য হল GTK2+ থেকে GTK3+-এ সমস্ত অ্যাপ্লিকেশন এবং কম্পোনেন্টের সম্পূর্ণ পরিবর্তন। তার মানে MATE এখন সম্পূর্ণরূপে একই টুলকিট GNOME ব্যবহার করে যা ছয় বছর আগে সংস্করণ 3.0-এ স্থানান্তরের অংশ হিসেবে চালু করা হয়েছিল।

একটি নির্দিষ্ট পরিমাণে, এটি সাহায্য করা যাবে না। MATE সম্প্রদায়ের একটি মোটামুটি রক্ষণশীল ঘোষণাপত্র রয়েছে -- নতুন প্রযুক্তির সাথে সামঞ্জস্য বজায় রেখে ঐতিহ্যবাহী GNOME 2 ডেস্কটপকে বাঁচিয়ে রাখার জন্য। অন্য কথায়, MATE ব্যবহারকারীদের লাইব্রেরি এবং বৈশিষ্ট্যগুলিকে একীভূত করার জন্য অপেক্ষা করতে হবে যা প্রায়শই অন্যান্য পরিবেশকে মাথায় রেখে তৈরি করা হয়। আপনি যদি ওপেন সোর্স সফ্টওয়্যারের রক্তপাতের প্রান্তে থাকতে চান তবে আপনি অন্য কোথাও দেখতে চাইতে পারেন৷

কে MATE ব্যবহার করা উচিত?

MATE নতুন ব্যবহারকারী অর্জন করার একটি কারণ রয়েছে৷ ইন্টারফেসটি বেশ সোজা। আপনি যদি উইন্ডোজ এক্সপি এবং কম্পিউটারের আগের যুগ পছন্দ করেন তবে এটি বাড়িতেই মনে হবে। কিছু অ্যানিমেশন আছে, কিন্তু তারা সব সূক্ষ্ম. আপনি এমন কোনো চলমান উইন্ডো খুঁজে পাবেন না যা কিছু লোককে যখন তারা প্রথম GNOME এর সর্বশেষ সংস্করণ ব্যবহার করে বিরক্ত করে।

MATE আরও কিছু আধুনিক বিকল্পের তুলনায় কম সংস্থান ব্যবহার করে, যার অর্থ এটি বার্ধক্যজনিত হার্ডওয়্যারে দুর্দান্ত কাজ করে। এটি একটি মুষ্টিমেয় ডেস্কটপ পরিবেশের মধ্যে একটি যা আমরা সেই উদ্দেশ্যে বিশেষভাবে সুপারিশ করব৷

MATE হল সেই লোকদের জন্য একটি আদর্শ বিকল্প যারা তাদের কম্পিউটিং অভিজ্ঞতা শীঘ্রই পরিবর্তন করতে চান না। ইন্টারফেসটি পাঁচ বছর আগে যা ছিল তার থেকে একেবারেই আলাদা নয় এবং এখন থেকে পাঁচ বছর আগে একই রকম না হলে সম্ভবত একই রকম মনে হবে। এটি সেই বিষয়ে Xfce এর মত নয়। আপনি যদি Xfce পছন্দ করেন, তাহলে আপনার MATE পছন্দ করার একটি উপযুক্ত সুযোগ আছে এবং এর বিপরীতে।

আপনি কি MATE ব্যবহার করেছেন? আপনি এটি কি মনে করেন? যেভাবে চলছে তাতে কি আপনি খুশি? কমেন্টে আমাদের জানান!


  1. ডেবিয়ান:সবচেয়ে স্থিতিশীল এবং বিশ্বস্ত লিনাক্স ডিস্ট্রিবিউশনগুলির একটি উপভোগ করুন

  2. মেটের একটি পর্যালোচনা:এটি কি লিনাক্সের জন্য একটি সত্যিকারের জিনোম 2 প্রতিরূপ?

  3. Android Studio 4.0 – সবচেয়ে উত্তেজনাপূর্ণ আপডেট ব্যাখ্যা করা হয়েছে

  4. 2018 সালে সায়েন্স-ফাই সিনেমার অপেক্ষায়