কম্পিউটার

4টি সুপারিশকৃত লিনাক্স ডিস্ট্রো আপনার জন্য সঠিকটি বেছে নিতে সহায়তা করতে

যেহেতু লিনাক্স একটি কার্যকর ডেস্কটপ সমাধান হিসাবে ক্রমবর্ধমান হচ্ছে, আপনি নিজে লিনাক্স ব্যবহার করে দেখতে ইচ্ছুক হওয়ার সম্ভাবনা ক্রমাগত বাড়ছে। আপনি যখন শেষ পর্যন্ত নিমজ্জন নেওয়ার সিদ্ধান্ত নেন এবং লিনাক্স অ্যাভিনিউতে ঘুরে বেড়ান, তখন আপনাকে সিদ্ধান্ত নিতে হবে যে হাজার হাজারের মধ্যে কোন বিতরণ (বা সংক্ষেপে, ডিস্ট্রো) আপনার জন্য সঠিক। সঠিক পছন্দ করা একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ, কারণ এটি আপনার অভিজ্ঞতাকে আরও আনন্দদায়ক করতে সাহায্য করতে পারে। কল্পনা করুন যদি আপনি এমন একটি ডিস্ট্রো চেষ্টা করেন যা আপনার জন্য নয়?

আমরা প্রতিটি ডিস্ট্রো সম্পর্কে এগিয়ে যাওয়ার আগে, আপনার নিজের জন্য কী প্রয়োজন তা আপনাকে খুঁজে বের করতে হবে। আপনি আপনার অপারেটিং সিস্টেমে আসলে কি চান? ব্যবহারে সহজ? আপনার সিস্টেমের প্রতি মিনিটের বিস্তারিত টুইক করার ক্ষমতা? আপনি একটি দীর্ঘ সময়ের জন্য তাদের ব্যবহার করেছি সময় দ্বারা অন্যান্য distros পপ আপ যে প্রযুক্তি? নিশ্চিত করুন যে আপনি ঠিক কী চান তা আপনি জানেন, কারণ এটি নির্বাচন প্রক্রিয়াটিকে অনেক সহজ করে তুলবে৷

উবুন্টু

উবুন্টু মাঝে মাঝে লিনাক্সের নতুন মুখ হিসেবে আবির্ভূত হয়। Tux, Linux মাসকট দেখার পরিবর্তে, আপনি মাঝে মাঝে উবুন্টু লোগো দেখতে পান। উবুন্টু দ্রুত ডেস্কটপ ব্যবহারকারীদের মধ্যে একটি জনপ্রিয় পছন্দ হয়ে উঠেছে, এবং আমাকে অবশ্যই বলতে হবে যে লিনাক্সের সাথে আমার প্রথম সত্য অভিজ্ঞতা ছিল উবুন্টুর সাথে। প্রতিটি ডিস্ট্রোর একটি আলাদা লক্ষ্য থাকে এবং উবুন্টু সহজ:ব্যবহারকারীদের জন্য লিনাক্সকে যতটা সম্ভব সহজ করুন। এর মধ্যে রয়েছে রুট ব্যবহারকারীর মতো বৈশিষ্ট্যগুলি সরিয়ে নেওয়া এবং শৈলী যোগ করা, এক-ক্লিক ইনস্টল বোতাম এবং একটি বড় প্যাকেজ সংগ্রহস্থল। আপনি যদি টেক-স্যাভি না হন তবে এটি শুরু করার একটি দুর্দান্ত উপায়৷

4টি সুপারিশকৃত লিনাক্স ডিস্ট্রো আপনার জন্য সঠিকটি বেছে নিতে সহায়তা করতে

ফেডোরা

অনেক ডেস্কটপ ব্যবহারকারীদের মধ্যে ফেডোরা আরেকটি জনপ্রিয় পছন্দ। এটি উবুন্টুর থেকে আলাদা, কারণ এটি ব্যবহারকারীকে সিস্টেমের উপর আরও নিয়ন্ত্রণ দেওয়ার সময় কাজ করার জন্য একটি পরিষ্কার ডেস্কটপ দেয়। এটি রুট ব্যবহারকারীর মতো বৈশিষ্ট্যগুলি ধরে রাখে এবং আরও বর্ণনামূলক প্যাকেজ ম্যানেজার রয়েছে। অন্য কথায়, ফেডোরা সফলভাবে ব্যবহার করার জন্য লিনাক্স কীভাবে কাজ করে এবং প্যাকেজগুলি কীভাবে একত্রিত হয় এবং ইনস্টল করা হয় সে সম্পর্কে আপনাকে আরও কিছুটা জানতে হবে।

আপনি যদি অন্যান্য লিনাক্স ডিস্ট্রোতে কী ঘটছে সেদিকে মনোযোগ দেন তবে আপনার এতে কোনও সমস্যা হওয়া উচিত নয়। এছাড়াও, ফেডোরার কঠোর ওপেন সোর্স নীতি আপনাকে সামান্য পরিশ্রম ছাড়াই মালিকানাধীন সফ্টওয়্যার বা ড্রাইভার ইনস্টল করতে বাধা দেয়। আবার, আপনি যদি একটি বা দুটি জিনিস শিখেন তবে এটি একটি সমস্যা হওয়া উচিত নয়।

4টি সুপারিশকৃত লিনাক্স ডিস্ট্রো আপনার জন্য সঠিকটি বেছে নিতে সহায়তা করতে

openSUSE

OpenSUSE ডেস্কটপ ব্যবহারকারীদের জন্য সবচেয়ে জনপ্রিয় পছন্দগুলির নীচে রয়েছে৷ যাইহোক, এটি এখনও একটি সুগঠিত ডিস্ট্রো হওয়ার জন্য প্রচুর সমর্থন রয়েছে। এর লক্ষ্য noob-বন্ধুত্বপূর্ণ হওয়া বা ডিফল্টরূপে ওপেন-সোর্স সফ্টওয়্যারগুলিতে সীমাবদ্ধ থাকা নয়, বরং এটির নিজস্ব কর্মক্ষেত্র তৈরি করা। ডিফল্টরূপে এটি নিজস্ব মাল্টি-পারপাস প্যাকেজ ম্যানেজার ছাড়াও একটি ভিন্ন ডেস্কটপ পরিবেশ ব্যবহার করে। আপনি যদি একজন শিক্ষানবিস হন একটি ডিস্ট্রো খুঁজছেন, তাহলে এটি "চ্যালেঞ্জিং" হওয়ার দিক থেকে উবুন্টুর চেয়ে ফেডোরার মতো হতে পারে। তবুও এটি একটি আকর্ষণীয় প্রকল্প এবং অবশ্যই চেক আউট করার যোগ্য৷

4টি সুপারিশকৃত লিনাক্স ডিস্ট্রো আপনার জন্য সঠিকটি বেছে নিতে সহায়তা করতে

Arch Linux

আমি ফেডোরা এবং ওপেনসুসকে কিছুটা চ্যালেঞ্জিং হিসাবে বর্ণনা করতে পারি, কিন্তু আমি অতিরঞ্জিত করছিলাম। আর্চ লিনাক্সের একটি সম্পূর্ণ ভিন্ন সেটআপ রয়েছে এবং এটি উত্সাহীদের সম্পূর্ণ ভিন্ন গ্রুপের জন্য বোঝানো হয়েছে। আর্চ সবসময় তাদের উদ্দেশ্যে করা হয়েছে যারা লিনাক্স সম্পর্কে একটি বা নয়টি জিনিস জানেন। এই ডিস্ট্রোর ধারণা হল কার্নেল এবং বেস প্যাকেজগুলি আপনাকে দেওয়া হয়েছে এবং আপনি এই সিস্টেমটি ইনস্টল করেন। এটি হয়ে গেলে, আপনি সিস্টেমে বুট করুন এবং স্ক্র্যাচ থেকে সবকিছু ইনস্টল করা শুরু করুন:আপনার ডিসপ্লে ম্যানেজার, আপনার ডেস্কটপ পরিবেশ, আপনার ব্রাউজার, আপনার ড্রাইভার এবং আপনার যা কিছু প্রয়োজন বা যা চান।

প্রকৃতপক্ষে, আর্চে কোন সত্য "ডিফল্ট" নেই, তাই উপস্থাপিত স্ক্রিনশটটি আপনি যা করতে পারেন তার একটি উদাহরণ মাত্র। এইভাবে কাজ করার সুবিধা হল আপনি জানেন যে আপনার কম্পিউটারে ঠিক কী ইনস্টল করা আছে, কারণ আপনি এটি ইনস্টল করেছেন এবং অন্য কেউ নয়। এটি আপনার ইচ্ছামত সিস্টেম সংস্থানগুলিতে জিনিসগুলিকে ন্যূনতম এবং দক্ষ রাখে৷

এটি অবশ্যই নতুনদের জন্য কিছু নয়, কিন্তু একটি খুব ব্যবহারযোগ্য সিস্টেম তৈরি করার সময় এটি একটি দুর্দান্ত শেখার সরঞ্জাম৷

4টি সুপারিশকৃত লিনাক্স ডিস্ট্রো আপনার জন্য সঠিকটি বেছে নিতে সহায়তা করতে

উপসংহার

শেষ পর্যন্ত, লিনাক্স ডিস্ট্রোসের পছন্দ সর্বদা আপনার উপর নির্ভর করে, এবং কেউ অন্যের চেয়ে "ভাল" নয়। এই ধরনের বিবৃতি সবসময় একটি মতামত, এবং বিস্তৃত পরিসরের সাথে, আপনার সঠিক পছন্দ ভালো হতে পারে না। আপনি কে এবং প্রতিটি ডিস্ট্রোর জন্য লক্ষ্য ভোক্তারা কী তা মনে রাখা সর্বদা ভাল। সঠিক সিদ্ধান্ত নেওয়া ভবিষ্যতে আপনার অনেক মাথাব্যথা থেকে বাঁচবে।

আপনি কোন লিনাক্স ডিস্ট্রো (গুলি) ব্যবহার করেন এবং কেন আপনি সেই পছন্দটি করেছেন? কোন দিকগুলির কারণে আপনি একটি ডিস্ট্রোকে অন্যটি বেছে নিয়েছিলেন?

ইমেজ ক্রেডিট:Intro, Ubuntu, Fedora, openSUSE, Arch


  1. রাস্পবেরি পাই এর জন্য সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে 5টি

  2. ওয়্যারলেস গেমিং মাউস বনাম তারযুক্ত – আপনার জন্য সঠিকটি কীভাবে চয়ন করবেন

  3. গেমিং মাউস বনাম সাধারণ মাউস এবং আপনার জন্য সঠিকটি বেছে নেওয়ার টিপস

  4. গেমিং কীবোর্ড বনাম একটি নিয়মিত কীবোর্ড – আপনার জন্য সঠিকটি বেছে নেওয়ার টিপস