কম্পিউটার

উবুন্টু বনাম প্রাথমিক ওএস:আপনার জন্য সঠিক লিনাক্স ডিস্ট্রো কোনটি?

যখন কেউ ওপেন-সোর্স ডেস্কটপ ওএস সম্পর্কে চিন্তা করে, তখন বক লিনাক্সে থামে। লিনাক্স কার্নেল অনেক ব্যবহার কেস-নির্দিষ্ট ডিস্ট্রো তৈরি করেছে; উবুন্টু এবং প্রাথমিক ওএস লিনাক্স মহাবিশ্বে উপলব্ধ কিছু সেরা বিকল্প হিসাবে অবিরত রয়েছে।

যদিও উভয় ডিস্ট্রো সম্মানের আদেশ অব্যাহত রেখেছে, তবুও, তারা যুদ্ধক্ষেত্রে এটির বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছে। উভয় ডিস্ট্রোতে উল্লেখের অনন্য পয়েন্ট রয়েছে, যা তাদের নিজ নিজ বিভাগে আলাদা করে তুলেছে।

আপনার সিদ্ধান্তকে আরও সহজ করার জন্য এখানে উবুন্টু এবং প্রাথমিক ওএসের মধ্যে তুলনা করা হয়েছে।

ডেস্কটপ পরিবেশ

উবুন্টু

উবুন্টু বনাম প্রাথমিক ওএস:আপনার জন্য সঠিক লিনাক্স ডিস্ট্রো কোনটি?

উবুন্টু আপনার হাতে একটি জিনোম-ভিত্তিক ডেস্কটপ পরিবেশ সহ একটি অত্যন্ত কার্যকরী সিস্টেম সরবরাহ করে। ডিফল্ট ডেস্কটপ এনভায়রনমেন্ট একটি স্থিতিশীল এবং কার্যকরী লিনাক্স সিস্টেম স্থাপন করে।

জিনোম শেল এক্সটেনশন এবং টুইকস টুল আপনাকে আপনার পছন্দ অনুযায়ী উবুন্টু ডেস্কটপ কাস্টমাইজ করতে সাহায্য করে। নৈমিত্তিক কম্পিউটিং থেকে গুরুতর প্রোগ্রামিং পর্যন্ত একাধিক ব্যবহারের ক্ষেত্রে উবুন্টু যথেষ্ট বহুমুখী৷

প্রাথমিক ওএস

উবুন্টু বনাম প্রাথমিক ওএস:আপনার জন্য সঠিক লিনাক্স ডিস্ট্রো কোনটি?

Vala এবং GTK3 টুলকিটের উপর ভিত্তি করে প্রাথমিক ওএস প্যানথিয়ন ডেস্কটপ পরিবেশ চালায়। প্যানথিয়ন, একটি ডেস্কটপ হিসাবে, একটি নতুন এবং কাস্টমাইজযোগ্য ডেস্কটপ দৃষ্টিভঙ্গি অফার করে। আপনি প্যানথিয়নে এর স্বজ্ঞাত কীবোর্ড শর্টকাটগুলির সাথে দ্রুত ঘুরে আসতে পারেন৷

মাল্টিটাস্কিং ভিউ আপনাকে আপনার ব্যবহারের উপর ভিত্তি করে বিভিন্ন অ্যাপ্লিকেশন গ্রুপিং সহ বিভিন্ন ডেস্কটপ ভিউ তৈরি করতে সহায়তা করে। আপনি যদি macOS থেকে রূপান্তরিত হন, তাহলে আপনি স্বচ্ছ মেনু এবং বিশৃঙ্খল ডেস্কটপ পদ্ধতির প্রেমে পড়বেন।

প্যানথিয়ন একইভাবে উইন্ডোজ এবং ম্যাক ব্যবহারকারীদের জন্য দ্রুত অভিযোজনযোগ্যতা প্রদান করে।

সফ্টওয়্যার সংগ্রহস্থল এবং প্যাকেজ ম্যানেজার

উবুন্টু

উবুন্টু বনাম প্রাথমিক ওএস:আপনার জন্য সঠিক লিনাক্স ডিস্ট্রো কোনটি?

উবুন্টু একটি বিশাল সফ্টওয়্যার সংগ্রহস্থল নিয়ে আসে যা সহজেই অন্যান্য সমসাময়িক ডিস্ট্রোকে ছাড়িয়ে যায়। উবুন্টু সংগ্রহস্থল আপনার ডেস্কটপকে যথাযথভাবে কাজ করার জন্য প্রয়োজনীয় প্রয়োজনীয় সফ্টওয়্যার প্রদান করে এবং আরও অনেক কিছু। ব্যক্তিগত প্যাকেজ আর্কাইভস (পিপিএ) এর সাথে অন্য সবকিছু পাওয়া যায়।

আপনি apt-get দিয়ে অফিসিয়াল রিপোজিটরি থেকে যেকোনো সফ্টওয়্যার ইনস্টল করতে পারেন অথবা উপযুক্ত . উবুন্টুর প্রস্তাবিত স্ন্যাপ অ্যাপ্লিকেশনগুলি থেকে সতর্ক থাকুন, পাছে আপনার ডেস্কটপ ব্লোটওয়্যারের দ্বারা আটকে পড়ে। তবুও, তারা নন-স্ন্যাপ ইনস্টলেশনের চেয়ে নিরাপদ।

প্রাথমিক ওএস

উবুন্টু বনাম প্রাথমিক ওএস:আপনার জন্য সঠিক লিনাক্স ডিস্ট্রো কোনটি?

প্রাথমিক ওএস তার অ্যাপসেন্টারের মাধ্যমে একটি বড় সফ্টওয়্যার সংগ্রহস্থল নিয়ে আসে। এলিমেন্টারির আউট-অফ-দ্য-বক্স সফ্টওয়্যার সমর্থন আপনাকে সরাসরি ব্যাট থেকে উত্পাদনশীলতা শুরু করতে সহায়তা করবে।

AppCenter একটি সম্পদপূর্ণ ভাণ্ডার সরবরাহ করে যার মধ্যে বিনামূল্যে এবং পে-আপনি যা চান সফ্টওয়্যার ডিস্ট্রোর জন্য স্থিতিশীল প্রত্যয়িত।

স্থানীয় সফ্টওয়্যার সমর্থন, ব্যবহারকারীর গোপনীয়তা এবং নিরাপত্তার জন্য এর কঠোরতা শেষ ব্যবহারকারীদের জন্য একটি নির্ভরযোগ্য অ্যাপ স্টোরের গ্যারান্টি দেয়।

ইউজার ইন্টারফেস এবং অভিজ্ঞতা

উবুন্টু

উবুন্টু বনাম প্রাথমিক ওএস:আপনার জন্য সঠিক লিনাক্স ডিস্ট্রো কোনটি?

উবুন্টুর UI এর ফ্ল্যাগশিপ ইউনিটি ডেস্কটপ পরিবেশের সাথে সাদৃশ্যপূর্ণ। আধুনিকীকৃত মেনু, আইকন এবং রঙের স্কিম উবুন্টুর UX তরল এবং অ্যাক্সেসযোগ্য করে তোলে।

এই বৈশিষ্ট্যটি উবুন্টুর ওয়ার্কফ্লো বর্ধনে কাজ করে। উইন্ডোজ এবং ম্যাক-ভিত্তিক UX সূক্ষ্মতার প্রতিলিপি করার পরিবর্তে, ডিস্ট্রো উভয় ওএসের সেরা গুণাবলীকে বেছে বেছে একীভূত করে ডেস্কটপ কম্পিউটিং পুনর্বিবেচনা করে।

আপনি শীর্ষে উপলব্ধ ডেস্কটপ টাস্ক প্যানেল থেকে সরাসরি কার্যকলাপ, বিজ্ঞপ্তি, সিস্টেম সেটিংস, তারিখ এবং সময় ইত্যাদি অ্যাক্সেস করতে পারেন। অ্যাক্টিভিটিস প্যানেলটি ভার্চুয়াল ওয়ার্কস্পেসগুলির মধ্যে স্যুইচ করার অনুমতি দেওয়ার জন্য যথেষ্ট নমনীয়৷

GNOME এনভায়রনমেন্ট একটি কাস্টমাইজযোগ্য ডেস্কটপ প্রদান করে যাতে আপনার সিস্টেমকে উন্নত করার জন্য উপলব্ধ টুইক, বর্ধিতকরণ এবং থিম রয়েছে।

প্রাথমিক ওএস

উবুন্টু বনাম প্রাথমিক ওএস:আপনার জন্য সঠিক লিনাক্স ডিস্ট্রো কোনটি?

এটা কোন গোপন বিষয় নয় যে প্রাথমিক OS ম্যাকোস থেকে নান্দনিক UI/UX গুণাবলী ধার করে। প্রাণবন্ত আইকন এবং মেনুগুলি উত্পাদনশীল কার্যকারিতা এবং ভিজ্যুয়াল আবেদনের মধ্যে একটি সূক্ষ্ম ভারসাম্য তৈরি করে৷

যেহেতু ডিস্ট্রোটি GNOME/Ubuntu-ভিত্তিক, প্রাথমিক OS একটি অন্ধকার-স্টাইলের থিম গ্রহণ করেছে যা এটিকে আরও মার্জিত অভিজ্ঞতা প্রদান করতে সক্ষম করে। ডেস্কটপ পরিবেশ একটি পারফরম্যান্ট UI রেন্ডার করে যা সহজেই অন্যান্য সমসাময়িক ডিস্ট্রোকে ছাড়িয়ে যায়।

সাইকেল প্রকাশ এবং আপ-টু-ডেট থাকা

উবুন্টু

উবুন্টু আপনাকে সর্বশেষ সফ্টওয়্যার সংগ্রহস্থল এবং প্রতি দুই বছরে তার এলটিএস রিলিজে ডিস্ট্রো বর্ধনের সাথে আচরণ করে। আপনি পরবর্তী পাঁচ বছরের জন্য অটল সমর্থন উপভোগ করতে পারবেন, এমনকি যদি আপনি এর উত্তরসূরি সংস্করণগুলিতে আপগ্রেড না করেন।

এই বৈশিষ্ট্যটির সুবিধা হল যে আপনি সর্বদা আরও স্থিতিশীল, সামঞ্জস্যপূর্ণ অপারেটিং পরিবেশের জন্য রেপোতে পুরানো সফ্টওয়্যার সংস্করণগুলিতে অ্যাক্সেস পাবেন৷

আপনি প্রতি ছয় মাসে নন-এলটিএস "অন্তবর্তীকালীন" রিলিজ এবং প্রতি নয় মাসে একটি নতুন ওএস সংস্করণ অ্যাক্সেস করতে পারেন। যাইহোক, নন-এলটিএস উবুন্টু ব্যবহারকারীদের নির্দিষ্ট বাগ এবং সমস্যা সমাধানের আগে সমান্তরাল এলটিএস রিলিজের জন্য অপেক্ষা করতে হবে।

প্রাথমিক ওএস

প্রাথমিক তার নতুন সংস্করণের জন্য কোনো সেট রিলিজ চক্র অফার করে না। বিকাশকারীরা একটি রিলিজ-যখন-তৈরি অনুসরণ করে৷ মডেল, যার মানে হল একটি নতুন সংস্করণ প্রস্তুত হওয়ার সাথে সাথে এটি ব্যাপক জনসাধারণের জন্য রোল আউট করা হয়৷

পূর্ববর্তী রিলিজ চক্র কিছুটা অনিয়মিত হয়েছে, এবং তাদের প্রতিটি সংস্করণের মধ্যে একটি নির্দিষ্ট প্রকাশ চক্র অনুসরণ করেনি। সর্বশেষ সংস্করণ 6.1 Jólnir 20 ডিসেম্বর, 2021-এ প্রকাশিত হয়েছিল এবং এটি এপ্রিল 2025 পর্যন্ত সমর্থিত থাকবে।

গোপনীয়তা এবং নিরাপত্তা বৈশিষ্ট্য

উবুন্টু

উবুন্টু বনাম প্রাথমিক ওএস:আপনার জন্য সঠিক লিনাক্স ডিস্ট্রো কোনটি?

একজন উবুন্টু ব্যবহারকারী হিসাবে, আপনার জন্য এটা জানা অপরিহার্য যে আপনার ব্যবহারকারী এবং আচরণগত ডেটা ক্যানোনিকালের সাথে ভাগ করা হয়েছে। যদিও এটি প্রাথমিকভাবে সফ্টওয়্যার ব্যবহার এবং কম্পিউটিং ডেটা অন্তর্ভুক্ত করে, যারা গোপনীয়তা নিয়ে কঠোর চাপে থাকে তারা তাদের উবুন্টু ব্যবহার পুনর্বিবেচনা করতে পারে।

দীর্ঘমেয়াদে, আপনি নিশ্চিন্ত থাকতে পারেন যে এই ডেটা সংগ্রহ কার্যকলাপের লক্ষ্য হল এর নিরাপত্তা সহ সামগ্রিক ডিস্ট্রোকে অপ্টিমাইজ করা। ডেটা আইনের অধীনে, ক্যানোনিকাল বিজ্ঞাপনের জন্য আপনার ডেটা নগদীকরণ করে না।

প্রাথমিক ওএস

উবুন্টু বনাম প্রাথমিক ওএস:আপনার জন্য সঠিক লিনাক্স ডিস্ট্রো কোনটি?

প্রাথমিক OS এর গোপনীয়তা মডেল উবুন্টুর গোপনীয়তা বৈশিষ্ট্যগুলির উপর একটি অসাধারণ পদক্ষেপ। ডেভেলপাররা কমিউনিটি ফিডব্যাক এবং উবুন্টুর উন্নতির উপর ভিত্তি করে ডিস্ট্রোকে অপ্টিমাইজ করে। ক্যানোনিকাল তার গোপনীয়তা প্রকাশ নীতির অংশ হিসাবে ব্যবহারকারীর ডেটা সংগ্রহ করে না।

আরও জানুন:গোপনীয়তা-কেন্দ্রিক ব্যবহারকারীদের জন্য সেরা লিনাক্স ডিস্ট্রোস

সিস্টেম পারফরম্যান্স

উবুন্টু

উবুন্টু বনাম প্রাথমিক ওএস:আপনার জন্য সঠিক লিনাক্স ডিস্ট্রো কোনটি?

GNOME একটি নিষ্ক্রিয় অবস্থায় 750MB এর মেমরির চাহিদা রাখে। কাস্টমাইজেশন (এক্সটেনশন এবং ভিজ্যুয়াল উন্নতি) বাড়ার সাথে সাথে সম্পদ খরচও বৃদ্ধি পায়।

উবুন্টু আদর্শভাবে একটি লাইটওয়েট ওএস নয়, বিশেষ করে যদি আপনি এটি কম-এন্ড হার্ডওয়্যার কনফিগারেশনে চালাতে চান। তা সত্ত্বেও, এর পারফরম্যান্স মাঝারি থেকে হাই-এন্ড সিস্টেমে দেখার মতো একটি দৃশ্য। আপনি এর অন্যান্য স্বাদগুলিও ব্যবহার করে দেখতে পারেন, যেমন Xubuntu, Kubuntu, বা Lubuntu যদি আপনি আরও হালকা ওজনের ডেস্কটপ আউট-অফ-দ্য-বক্স চান।

প্রাথমিক ওএস

প্যানথিয়নের বিশালতা সত্ত্বেও, প্রাথমিক ওএসের লক্ষ্য মেমরি খরচ কম থাকা অবস্থায় কর্মক্ষমতা বৃদ্ধি করা। প্রাথমিক ওএস নিষ্ক্রিয় থাকাকালীন প্রায় 500MB মূল্যের মেমরি সংস্থান গ্রহণ করে, যা এর আপস্ট্রিম উত্সের তুলনায় একটি কঠোর উন্নতি অব্যাহত রয়েছে৷

অতিরিক্তভাবে, আপনি যদি চেহারা নিয়ে বিরক্ত হন তবে আপনি ডিস্ট্রোর চটকদার অ্যানিমেশনগুলি বন্ধ করতে পারেন৷

প্রাথমিক ওএস বনাম উবুন্টু:কোনটি সেরা লিনাক্স ডিস্ট্রো?

প্রাথমিক ওএস হল একটি সাধারণ-উদ্দেশ্য, ওপেন-সোর্স লিনাক্স ডিস্ট্রো যা মৌলিক ডেস্কটপ কম্পিউটিং পরিবেশন করে এবং উন্নত চাহিদা পূরণের জন্য ভাল কাজ করে। এটি বর্তমানে বাজারে সবচেয়ে জনপ্রিয় এবং সর্বসম্মতভাবে গৃহীত উবুন্টু ডেরিভেটিভগুলির মধ্যে একটি। এটি অবিশ্বাস্যভাবে কাস্টমাইজযোগ্য, এবং গোপনীয়তা-ভিত্তিক, অনেক উবুন্টু থেকে প্রাপ্ত সুবিধা সহ।

অন্যদিকে, উবুন্টুও একটি বিনামূল্যের ডিস্ট্রো এবং প্রিমিয়াম ডেস্কটপ ওএস সলিউশনের লিগের মধ্যে একটি নিবেদিত প্রতিযোগী। এটি লিনাক্স নতুনদের জন্য ব্যবহারকারী-বান্ধব এবং এটি অত্যন্ত স্থিতিশীল এবং প্রযুক্তি-সমর্থিত৷

তাহলে আজ আপনি কোন ডিস্ট্রো বেছে নেবেন?


  1. ফেডোরা বনাম উবুন্টু:কোনটি আপনার জন্য?

  2. লিনাক্সের জন্য সেরা ওয়ালপেপার পরিবর্তনকারীদের মধ্যে 5টি

  3. নতুনদের জন্য সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে 5টি

  4. উবুন্টুর জন্য সেরা অ্যান্টিভাইরাস প্রোগ্রাম