কম্পিউটার

লিনাক্সের জন্য উইন্ডোজ বন্ধ করার 5টি দুর্দান্ত কারণ

লিনাক্স। আপনি সম্ভবত উইন্ডোজের এই বিকল্পের কথা শুনেছেন, কিন্তু আপনি আসলে কতটা জানেন? লিনাক্স অত্যন্ত প্রযুক্তিগত এবং কম্পিউটার অনুরাগীদের কাছে সবচেয়ে ভালো বাম হওয়ার জন্য একটি খ্যাতি তৈরি করেছে।

আপনি যা জানেন না তা হল যে লিনাক্স বা তার ঘনিষ্ঠ কাজিনদের মধ্যে একজন আমরা যা ব্যবহার করি প্রায় সবকিছুই চালায়। আপনার প্রিয় ওয়েবসাইট সম্ভবত একটি লিনাক্স সার্ভারে চলে। অ্যান্ড্রয়েড? ওখানেই লিনাক্স কার্নেল।

    ব্যক্তিগত কম্পিউটিং বাজারে, তবে, লিনাক্স তার বিভিন্ন অবতারে কেবলমাত্র পিসি স্পেসে খুব ধীরে ধীরে এগিয়ে চলেছে। মাত্র কয়েক বছর আগে আপনি হয়তো যুক্তি দেখিয়েছিলেন যে গড় ভোক্তার জন্য লিনাক্স প্রস্তুত ছিল না, কিন্তু জিনিসগুলি পরিবর্তিত হয়েছে৷

    লিনাক্সের জন্য উইন্ডোজ বন্ধ করার 5টি দুর্দান্ত কারণ

    আজ লিনাক্স মাইক্রোসফ্টের সর্বোত্তম অফার সহ টো-টু-টো দাঁড়াতে পারে এবং স্যুইচ করার জন্য কমপক্ষে পাঁচটি কারণ রয়েছে। নীচের পাঁচটি ছাড়াও, লিনাক্স কম মেশিনে চলে এবং তাই উইন্ডোজের তুলনায় কম ভাইরাস এবং ম্যালওয়্যার সহ শেষ হয়৷

    এটি আগের চেয়ে বন্ধুত্বপূর্ণ

    কিছু কঠিন হওয়া এবং সহজভাবে কঠিন হওয়ার মধ্যে পার্থক্য রয়েছে। লিনাক্সের প্রচুর কাজ যা ব্যবহারকারীরা বলে কঠিন, শুধুমাত্র উইন্ডোজের জন্য একটি ভিন্ন কনভেনশন ব্যবহার করুন। এটি কেবল কঠিন মনে হয় কারণ আপনাকে পরিচিত কিছু অভ্যাস ত্যাগ করতে হবে।

    বলা হচ্ছে, অতীতে লিনাক্স এমন লোকেদের জন্য সত্যিই অনেক বেশি সরবরাহ করেছে যারা কমান্ড লাইন এবং কোড লিখতে পছন্দ করেন তাদের চেয়ে যারা বোতামে ক্লিক করতে পছন্দ করেন। আজকাল, আপনি যদি Ubuntu Linux এর মত কিছু ব্যবহার করেন , সাধারণ ব্যবহারের সময় আপনাকে কখনই কমান্ড লাইন স্পর্শ করতে হবে না।

    লিনাক্সের জন্য উইন্ডোজ বন্ধ করার 5টি দুর্দান্ত কারণ

    বোতামগুলি কোথায় আছে তা শিখে গেলে, আপনাকে যা করতে হবে তা হল সেগুলিতে ক্লিক করুন! উবুন্টুর মতো কিছুর সৌন্দর্য হল যে আপনি এখনও সেই সমস্ত পাওয়ার ব্যবহারকারী জিনিসগুলি করতে পারেন, তবে আপনাকে আপনার কম্পিউটার ব্যবহার করার স্বাভাবিক অংশ হিসাবে করতে হবে না।

    আধুনিক ডেস্কটপ লিনাক্সে প্রচুর ব্যবহারযোগ্যতা বর্ধনও রয়েছে। ভার্চুয়াল ডেস্কটপগুলি একটি ভাল উদাহরণ, যা আপনি উইন্ডোজ 10 এখন আনন্দের সাথে অনুলিপি করেছেন। সবচেয়ে ভালো দিক হল আপনি চাইলে আপনার পছন্দের লিনাক্স শেল কাস্টমাইজ করতে পারেন। মালিকানা অপারেটিং সিস্টেমের সাথে এত সহজ নয়।

    খেলোয়াড়দের এখন স্বাগতম

    আপনি যদি সৃজনশীল বা অফিসের কাজ করেন তবে লিনাক্সে স্যুইচ করা বেশ সহজ। আপনি উইন্ডোজ ব্যবহারকারীর মতো একই জিনিস করতে সক্ষম হবেন। এর মহান ব্যতিক্রম সবসময় গেমিং হয়েছে।

    পিসি গেমিং একটি প্রাণবন্ত শিল্প এবং সম্প্রদায়, তবে গেম ডেভেলপারদের কাছ থেকে লিনাক্সের জন্য সমর্থন মাটিতে পাতলা। অতীতে, লিনাক্সে স্যুইচ করা গেমারদের খেলার মতো বেশি কিছু ছিল না। এর চেয়েও খারাপ, গ্রাফিক্স ড্রাইভার সমর্থন Nvidia এবং AMD এর থেকে বেশ দুর্বল ছিল।

    সে সবই এখন অতীত। বাষ্প সম্ভবত অনেক কারণের জন্য সেরা উদাহরণ। প্রথমত, একটি নেটিভ লিনাক্স স্টিম ক্লায়েন্ট আছে। স্টিম গেমের বিশাল লাইব্রেরিতে কেনা এবং উপভোগ করার জন্য প্রচুর পরিমাণে নেটিভ লিনাক্স গেম রয়েছে।

    লিনাক্সের জন্য উইন্ডোজ বন্ধ করার 5টি দুর্দান্ত কারণ

    সত্যিই আশ্চর্যজনক বিষয় হল যে আপনি কিছু উইন্ডোজ ও খেলতে পারেন লিনাক্সেও স্টিম গেম! এটি সবই WINE এর একটি বিশেষ সংস্করণের জন্য ধন্যবাদ৷ যা স্টিমের বিটা সংস্করণে তৈরি করা হয়েছে যা স্টিম প্লে নামে পরিচিত . Windows গেমগুলি একটি শ্বেত তালিকায় যোগ করা হচ্ছে৷ আনুষ্ঠানিকভাবে পরীক্ষিত গেমের যেগুলো নিশ্ছিদ্রভাবে কাজ করে।

    এই মুহূর্তে তালিকায় 40 টিরও কম গেম রয়েছে, তবে এটি সব সময় বাড়ছে। তবে আপনাকে অপেক্ষা করতে হবে না, আপনি যেকোন উইন্ডোজ গেম চেষ্টা করে দেখতে পারেন এবং তাদের অনেকগুলি পুরোপুরি কাজ করবে। এটা ঠিক যে ভালভ এটিকে অফিসিয়াল করবে না যতক্ষণ না তারা এটি পরীক্ষা করে এবং কোনো বাগ বের করে না।

    এগুলি হল শুধুমাত্র দুটি উদাহরণ যে গেমিং এর নিজস্ব হয়ে আসছে এবং আরও বেশি ডেভেলপাররা তাদের গেমের লিনাক্স সংস্করণ প্রকাশ করছে ভলকানের মত API-কে ধন্যবাদ, যা অনেক প্ল্যাটফর্ম সমর্থন করে।

    আপনাকে উইন্ডোজ অ্যাপগুলি পিছনে ফেলে যেতে হবে না

    দেখা যাচ্ছে যে ওয়াইন কেবল ভিডিও গেমের চেয়ে আরও অনেক কিছুর জন্য ভাল। আপনি অন্যান্য উইন্ডোজ অ্যাপ্লিকেশন চালানোর জন্য এটি ব্যবহার করতে পারেন যার লিনাক্স সংস্করণ নেই। যদিও এটি কম এবং কম প্রয়োজনীয় হয়ে উঠছে, যেহেতু অনেক অ্যাপ্লিকেশন ক্লাউডে চলে যাচ্ছে।

    লিনাক্সের জন্য উইন্ডোজ বন্ধ করার 5টি দুর্দান্ত কারণ

    এর অর্থ হল যতক্ষণ আপনার কাছে একটি আধুনিক ওয়েব ব্রাউজার আছে, আপনি সেগুলি ব্যবহার করতে পারবেন। এটি লিনাক্স ব্যবহারকারীদের প্রচুর বিকল্প রেখে দেয়। হয় WINE-এর মত অনুবাদ লেয়ার দিয়ে Windows অ্যাপ চালান, যদি লিনাক্স সংস্করণ থাকে তাহলে চালান, একটি ক্লাউড অ্যাপ্লিকেশন ব্যবহার করুন বা একটি ওপেন সোর্স বিকল্প খুঁজুন

    এটি ওপেন সোর্স!

    হ্যাঁ, সবাই জানে যে লিনাক্স একটি ওপেন সোর্স অপারেটিং সিস্টেম, কিন্তু কেন আপনি এটির কারণে স্যুইচ করতে চান? বেশ কয়েকটি কারণ আছে, কিন্তু কিছু বিশেষভাবে গড় ব্যবহারকারীদের জন্য প্রাসঙ্গিক।

    প্রথমত, আপনার কম্পিউটারে লিনাক্স ডাউনলোড এবং ইনস্টল করার জন্য আপনাকে এক শতাংশও দিতে হবে না। যার মানে আপনি ভালো কম্পিউটার হার্ডওয়্যারের জন্য অর্থ ব্যয় করতে পারেন বা কম খরচে কম্পিউটারে হাত পেতে পারেন। শিক্ষাগত কম্পিউটার, আপনার ব্যবসার জন্য অফিস মেশিন বা এমনকি আপনি যে HTPC কেনার কথা ভাবছেন তার জন্য এটি একটি বড় ব্যাপার৷

    লিনাক্সের জন্য উইন্ডোজ বন্ধ করার 5টি দুর্দান্ত কারণ

    দ্বিতীয় কারণ এটি গুরুত্বপূর্ণ যে ওপেন সোর্স কোড স্বচ্ছ। পুরো সম্প্রদায় যাচাই করতে পারে কোন কোডটি OS-এ যায়, যার মানে লিনাক্সে এমন কিছু তৈরি করা সম্ভব নয় যা ব্যবহারকারীর উপর গুপ্তচরবৃত্তি করে বা তাদের তথ্য সংগ্রহ করে। উইন্ডোজ 10 টেলিমেট্রি এবং অন্যান্য ব্যবহারকারীর ডেটা সংগ্রহের জন্য কুখ্যাত। এটি এমন কিছু নয় যা সবাই স্বাচ্ছন্দ্য বোধ করে।

    প্লাঞ্জ নেওয়া

    ভাল খবর হল যে আপনার নিজের জন্য লিনাক্স চেষ্টা করার জন্য আপনাকে আপনার পুরো কম্পিউটারটি মুছতে হবে না। আপনি একটি লাইভ সিডি ব্যবহার করতে পারেন এটি ইনস্টল করার আগে OS ব্যবহার করে দেখুন। আপনি এটি একটি ভার্চুয়াল মেশিনে চালাতে পারেন৷ এটি আপনার জন্য সঠিক কিনা তা দেখতে Windows এ।

    এমনকি আপনি যদি আপনার মেশিনে লিনাক্স ইন্সটল করেন, তবুও আপনি উইন্ডোজের সাথে ডুয়াল বুট করতে পারেন, যদি আপনি সত্যিই উভয় জগতের সেরা চান। পছন্দ সত্যিই সব আপনার উপর নির্ভর করে. লিনাক্সের সাথে শুরু করার জন্য, নিশ্চিত করুন যে আপনি লিনাক্স কমান্ডের উপর আমার নিবন্ধটি পরীক্ষা করে দেখুন যে সমস্ত নতুনদের জানা উচিত। উপভোগ করুন!


    1. 2021 সালে উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে 5টি

    2. লিনাক্সের জন্য 3টি দুর্দান্ত ভাষা অনুবাদক

    3. লিনাক্সের জন্য 7টি দুর্দান্ত XFCE থিম

    4. Windows 10