কম্পিউটার

একটি USB স্টিকে ইনস্টল করার জন্য 5টি সেরা লিনাক্স ডিস্ট্রো

কখনও কখনও আপনি অন্য কারও কম্পিউটার ব্যবহার এড়াতে পারবেন না। কিছু এয়ারলাইন্স আপনি কতটা লাগেজ আনতে পারবেন তা সীমিত করে। মাঝে মাঝে আপনাকে আপনার মেশিনটি বাড়িতে রেখে যেতে হবে। যদি আপনার কম্পিউটার নষ্ট হয়ে যায়, তাহলে প্রতিস্থাপনের জন্য অপেক্ষা করার সময় আপনাকে অন্য কারো ব্যবহার করতে হতে পারে। এটি হওয়ার আগে বাদে, আপনার ডেটা সংরক্ষণ করার জন্য আপনার একটি উপায় দরকার৷

এই পরিস্থিতিতে আপনি কি করতে পারেন? ডেস্কটপ লিনাক্সের একটি সংস্করণ একটি USB স্টিকের উপর ঢেলে দিন এবং প্রয়োজন অনুসারে এটিতে বুট করুন। কিন্তু সবচেয়ে ভালো লাইভ ইউএসবি লিনাক্স ডেস্কটপ কি আপনি ইনস্টল করতে পারেন?

1. যেকোনো পিসির জন্য Linux USB ডেস্কটপ:পপি লিনাক্স

একটি USB স্টিকে ইনস্টল করার জন্য 5টি সেরা লিনাক্স ডিস্ট্রো

কিছু সময়ের জন্য, পপি লিনাক্সকে একটি কৌতূহলের চেয়ে একটু বেশি দেখা গেছে। সবচেয়ে কঠোর হার্ডওয়্যারে ব্যবহার করার জন্য ডিজাইন করা হয়েছে, এটি আরামদায়কভাবে ঘাম না ভেঙে প্রাথমিক পেন্টিয়াম মেশিনে দূরে সরে যেতে পারে। কিন্তু এটা যে ব্যবহারিক ছিল না. অনেকে তাদের এন্টিক হার্ডওয়্যারে পপি লিনাক্স ইন্সটল করে তা দেখতে পারে কিনা।

কিন্তু পপি লিনাক্স কখনোই চলে যায়নি। আপডেট এবং নতুন সংস্করণ এখনও নিয়মিত প্রকাশিত হয়. অবশ্যই, এটি এখনও ছিনতাই করা হয়েছে এবং কম-এন্ড বা কম শক্তিসম্পন্ন হার্ডওয়্যারের জন্য বোঝানো হয়েছে। কিন্তু আপনি এখন ইউএসবি স্টিকে পপি লিনাক্স ইন্সটল করতে পারেন এবং কাজ শেষ করতে পারেন।

পপি লিনাক্স একটি একক লিনাক্স বিতরণ নয়। এটি বিভিন্ন কোডের উপর ভিত্তি করে একাধিক সংস্করণ নিয়ে গঠিত কিন্তু একই টুল এবং দর্শন ব্যবহার করে। একটি সংস্করণ স্ল্যাকওয়্যারের উপর ভিত্তি করে, যেটি সবচেয়ে সুপ্রতিষ্ঠিত লিনাক্স বিতরণগুলির মধ্যে একটি।

লোকেরা এটিকে তাদের প্রতিদিনের অপারেটিং সিস্টেম হিসাবে ব্যবহার করে চলেছে। মানুষ এটা বোঝে। তারপরে উবুন্টুর উপর ভিত্তি করে একাধিক বিকল্প রয়েছে, ডেস্কটপ লিনাক্সের সবচেয়ে জনপ্রিয় সংস্করণ।

2. আরও আধুনিক ডেস্কটপ অভিজ্ঞতা:প্রাথমিক ওএস

একটি USB স্টিকে ইনস্টল করার জন্য 5টি সেরা লিনাক্স ডিস্ট্রো

আপনি কি লিনাক্সে একজন নবাগত যিনি আপনার পকেটে রাখতে সহজ এবং আকর্ষণীয় কিছু চান? প্রাথমিক ওএস পরীক্ষা করে দেখুন।

প্রাথমিক ওএস জনপ্রিয় জিনোম ডেস্কটপ পরিবেশ এবং আপনি ম্যাকে যা পাবেন তার মধ্যে একটি ক্রস অফার করে। ফলস্বরূপ অভিজ্ঞতাটি এতই স্বজ্ঞাত, আপনি কয়েকটি ক্লিকের মাধ্যমে এটি নিজে থেকে নিতে পারেন।

AppCenter LibreOffice স্যুট, জিআইএমপি ইমেজ এডিটর এবং অডাসিটি সাউন্ড এডিটরের মতো অন্যান্য প্রয়োজনীয় জিনিসগুলির সাথে শুধুমাত্র প্রাথমিক OS-এর জন্য তৈরি অ্যাপগুলি প্রদান করে। এইভাবে আপনি লিনাক্সের জন্য কোন সফ্টওয়্যার উপলব্ধ রয়েছে তা না জানলেও আপনি দৌড়ে মাটিতে আঘাত করতে পারেন।

যেহেতু প্রাথমিক ওএস উবুন্টুর সাথে অনেক মিল রয়েছে, তাই আপনি নিশ্চিত হতে পারেন যে আপনাকে কোনো হার্ডওয়্যার সামঞ্জস্যপূর্ণ গ্রেমলিনের সাথে মোকাবিলা করতে হবে না। এছাড়াও, এটি ল্যাপটপ এবং সস্তা অ্যাটম এবং সেলেরন-চালিত মেশিনের মতো নিম্নমানের হার্ডওয়্যারের ক্ষেত্রেও বাটারি-মসৃণ বলে প্রমাণিত হয়।

এটি গুরুত্বপূর্ণ যখন আপনি একটি লাইভ লিনাক্স USB ড্রাইভ থেকে আপনার ডেস্কটপ বুট করার সহজাত পারফরম্যান্সের বাধা মোকাবেলা করছেন।

3. আপনার হার্ড ডিস্ক পরিচালনার টুল:GParted Live

হার্ড ড্রাইভের অংশগুলিকে পার্টিশন বলা হয়। আপনার কম্পিউটারের হার্ড ড্রাইভে আপনার সমস্ত ফাইল এবং ফোল্ডারের জন্য শুধুমাত্র একটি পার্টিশন থাকতে পারে। অথবা এটি আপনার প্রোগ্রামগুলির জন্য একটি পার্টিশন এবং আপনার নথিগুলির জন্য অন্যটি থাকতে পারে। সময়ে সময়ে, আপনাকে এই পার্টিশনগুলির আকার পরিবর্তন করতে হতে পারে বা সম্পূর্ণরূপে মুছে ফেলতে হতে পারে৷

GParted হল একটি সাধারণ Linux টুল যা এই পার্টিশনগুলি পরিচালনা করতে ব্যবহৃত হয়। অনেক ডিস্ট্রিবিউশন এই প্রি-ইনস্টলডের সাথে আসে। কিন্তু যদি আপনার কম্পিউটার বুট না হয়, তাহলে তাতে আপনার কোন লাভ হবে না। আপনার একটি অনুলিপি দরকার যা আপনি একটি USB স্টিক থেকে লোড করতে পারেন৷

এটাকে Gparted Live বলা হয়, আপনার ফ্ল্যাশ ড্রাইভের জন্য একটি USB Linux ডিস্ট্রো। এই ছোট্ট প্রোগ্রামটি লোড করা হলে আপনি আপনার প্রয়োজন অনুসারে আপনার হার্ড ড্রাইভকে পুনরায় আকার দিতে পারবেন। যদিও সতর্ক থাকুন, কারণ একটি ভুল আপনার হার্ড ড্রাইভকে বুট করার অযোগ্য রেন্ডার করতে পারে৷

4. বাচ্চাদের জন্য শিক্ষামূলক সফ্টওয়্যার:কাঠিতে চিনি

একটি USB স্টিকে ইনস্টল করার জন্য 5টি সেরা লিনাক্স ডিস্ট্রো

সুগার হল একটি বিনামূল্যের সফটওয়্যার প্রকল্প যা বাচ্চাদের কথা মাথায় রেখে তৈরি করা হয়েছে। লক্ষ্য হল এমন একটি অভিজ্ঞতা প্রদান করা যা সহযোগিতা, প্রতিফলন এবং আবিষ্কারকে উৎসাহিত করে। সুগার এক ল্যাপটপ পার চাইল্ড প্রকল্পের অংশ হিসাবে শুরু হয়েছিল, কিন্তু সুগার ল্যাবস তখন থেকে সফটওয়্যার ফ্রিডম কনজারভেন্সির সদস্য প্রকল্প হিসাবে একটি বাড়ি খুঁজে পেয়েছে।

চিনির বিকাশকারীরা সফ্টওয়্যারটি এমন এলাকায় ব্যবহারের জন্য ডিজাইন করে যেখানে সর্বব্যাপী ব্রডব্যান্ডকে মঞ্জুর করা যায় না। ইন্টারফেসের দিকগুলি পিয়ার-টু-পিয়ার কাজ করতে পারে এবং ইন্টারনেট সংযোগের প্রয়োজন হয় না।

আপনার কাছে একটি হার্ড ড্রাইভে সরাসরি সুগার ইনস্টল করার বিকল্প থাকলেও, আপনি একটি লাইভ লিনাক্স ইউএসবি ডেস্কটপ হিসাবে একটি অনুলিপি চালাতে পারেন। দলটি সক্রিয়ভাবে এটিকে উৎসাহিত করে এবং এটিকে মাথায় রেখে চিনির একটি সংস্করণ তৈরি করেছে যা সুগার অন এ স্টিক নামে পরিচিত৷

সুগার অন এ স্টিক দিয়ে, আপনি কাজের জন্য একটি পিসিকে সম্পূর্ণরূপে মনোনীত না করে একটি বাচ্চাকে অস্থায়ীভাবে বাড়ির যেকোনো কম্পিউটার ব্যবহার করতে দিতে পারেন। এটি বাণিজ্যিক অপারেটিং সিস্টেমে পাওয়া খরচ-ভিত্তিক অভিজ্ঞতার পরিবর্তে বিনামূল্যে এবং উন্মুক্ত সফ্টওয়্যারের মানগুলির সাথে তাদের প্রকাশ করার একটি উপায়৷

স্ক্রিনশটগুলি আসলেই বোঝায় না যে চিনি ব্যবহার করা কেমন। সৌভাগ্যবশত, আপনি আসলে আপনার ব্রাউজারে চিনির ডেমো করতে পারেন!

5. একটি পোর্টেবল গেমিং সেটআপ:উবুন্টু গেমপ্যাক

একটি USB স্টিকে ইনস্টল করার জন্য 5টি সেরা লিনাক্স ডিস্ট্রো

লাইভ লিনাক্স ইউএসবি স্টিকগুলি কাজ করা এবং পিসি সংরক্ষণ করা নয়। কখনও কখনও আপনি শুধু মজা করতে চান. উবুন্টু গেমপ্যাকের সাথে, আপনার ফ্ল্যাশ ড্রাইভটি একটি পোর্টেবল গেমিং পিসির মতো। সত্য, আপনি যে মেশিনটি ধার করছেন তার চশমা দ্বারা আপনি সীমিত, কিন্তু যতক্ষণ আপনি শালীন প্রয়োজনীয়তা সহ শিরোনামগুলিতে লেগে থাকবেন, আপনার খুব বেশি সমস্যা হওয়ার কথা নয়৷

উবুন্টু গেমপ্যাক সফ্টওয়্যারের সাথে আসে যা লিনাক্সে গেমিংকে সহজ করে তোলে। এর মধ্যে রয়েছে স্টিম, যা আপনাকে আপনার বিদ্যমান লিনাক্স শিরোনামের লাইব্রেরি ডাউনলোড করতে দেয়। এছাড়াও লুট্রিস রয়েছে, একটি ওপেন সোর্স প্ল্যাটফর্ম যা গেম ইনস্টলেশনকে সহজ করে। বিকল্পভাবে, আপনি সমর্থিত উইন্ডোজ শিরোনাম চালু করতে PlayOnLinux বা Wine ব্যবহার করতে পারেন।

আপনি যদি LAN পার্টির জন্য বন্ধুর বাড়িতে থাকেন, কিন্তু আপনার নিজের পিসি না থাকে, তাহলে উবুন্টু গেমপ্যাক এক চিমটে পরিবেশন করতে পারে। প্রত্যেকে একই কনফিগারেশনের সাথে একই গেমের সংস্করণ ব্যবহার করছে তা নিশ্চিত করার একটি সহজ উপায় হিসেবে আপনি বিভিন্ন ফ্ল্যাশ ড্রাইভে কপি রাখতে পারেন।

লিনাক্স ইউএসবি স্টিক কি ব্যবহারিক?

কিভাবে একটি ফ্ল্যাশ ড্রাইভে লিনাক্স ব্যবহার অনুশীলনে কাজ করে? আপনার উদ্বেগ থাকতে পারে যে একটি USB স্টিকে একটি ডেস্কটপ অপারেটিং সিস্টেম চালানো হতাশার একটি অনুশীলন হবে। কিন্তু আসলে, এটা খুব একটা খারাপ না।

আধুনিক ইউএসবি স্ট্যান্ডার্ড মানে অনেক কম ল্যাগ আছে। প্লাস দাম ক্র্যাশ হয়েছে, যখন স্টোরেজ পরিমাণ বেড়েছে। আপনি এখন আপনার ল্যাপটপের মতো স্টোরেজ সহ একটি 256GB স্টিক পেতে পারেন এবং এতে আপনার বেশি টাকা খরচ হবে না৷

আপনি আপনার ফ্ল্যাশ ড্রাইভে শুধুমাত্র একটি লিনাক্স ডেস্কটপ থাকার মধ্যে সীমাবদ্ধ নন। আপনার কম্পিউটারের ক্ষেত্রে যেমন, আপনি একটি ইউএসবি স্টিক থেকে একাধিক লাইভ লিনাক্স ডেস্কটপ ডুয়েল-বুট করতে পারেন।

যদি এটি আপনার জন্য না হয়, এখানে ল্যাপটপের জন্য সেরা লিনাক্স ডিস্ট্রো রয়েছে৷


  1. লিনাক্সের জন্য সেরা ওয়ালপেপার পরিবর্তনকারীদের মধ্যে 5টি

  2. 2021 সালের সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে 9টি

  3. নতুনদের জন্য সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে 5টি

  4. রাস্পবেরি পাই এর জন্য সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে 5টি