কম্পিউটার

গেমিং মাউস বনাম সাধারণ মাউস এবং আপনার জন্য সঠিকটি বেছে নেওয়ার টিপস

ভিডিও গেম খেলার সুবিধা রয়েছে যা মজা করার বাইরে যায়। এবং আপনার সরঞ্জাম যত ভাল উপযুক্ত, আপনার সামগ্রিক অভিজ্ঞতা এবং উপভোগ তত ভাল। গেমিং ইঁদুরের বাজারও আজকাল বেড়ে উঠছে, নির্মাতারা আগের চেয়ে আরও বেশি মডেল তৈরি করে। আপনি যেমন আশা করতে পারেন, গেমিং মাউস বনাম সাধারণ মাউসের মধ্যে বেশ কিছু পার্থক্য রয়েছে এবং আমরা এই নিবন্ধে সেগুলি নিয়ে আলোচনা করব।

একটি গেমিং মাউস এবং একটি সাধারণ কম্পিউটার মাউসের মধ্যে প্রধান পার্থক্য হল যে গেমিং মাউসের দ্রুত প্রতিক্রিয়ার সময়, এরগনোমিক ডিজাইনের জন্য উচ্চতর DPI এবং পোলিং রেট রয়েছে এবং সাধারণ কম্পিউটার ইঁদুরের তুলনায় এটি আরও টেকসই।

গেমিং মাউস বনাম সাধারণ মাউস এবং আপনার জন্য সঠিকটি বেছে নেওয়ার টিপস

গেমিং মাউস বনাম সাধারণ মাউস - তাদের পার্থক্য কী?

সেন্সর একটি গেমিং মাউস এবং একটি সাধারণ মাউসের মধ্যে প্রধান পার্থক্য। নিয়মিত ইঁদুরের অপটিক্যাল সেন্সর থাকে যা আপনি যে পৃষ্ঠায় আছেন তা ট্র্যাক করতে আলো ব্যবহার করে, যখন গেমিং ইঁদুরের লেজার সেন্সর থাকে, যা প্রায় যে কোনো পৃষ্ঠে কাজ করে একটি গেমিং মাউসের লেজার সেন্সর দ্রুত প্রতিক্রিয়ার জন্য অনুমতি দেয় এবং গেমারদের সঠিকভাবে গেমটি নিয়ন্ত্রণ করতে সহায়তা করে।

একটি গেমিং মাউসে একটি নিয়মিত মাউসের তিনটি মনো-কার্যকরী বোতামের তুলনায় আরও ভাল নিয়ন্ত্রণ এবং নির্ভুলতার জন্য আরও বেশি বোতাম থাকে৷ গেমিং করার সময় আরাম এবং প্রতিক্রিয়া বাড়াতে একটি গেমিং মাউস ব্যবহার করুন এবং ওয়েব সার্ফিং বা সাধারণ কম্পিউটার কাজের জন্য একটি সাধারণ মাউস ব্যবহার করুন৷

একটি গেমিং মাউসের সেটিং ব্যবহারকারীর পছন্দের সাথে সাথে নির্দিষ্ট গেমের প্রয়োজনীয়তার সাথে কাস্টমাইজ করা যেতে পারে কারণ এই নিবন্ধটি, কম্পিউটার প্রস্তুতকারক এমএসআই দ্বারা ব্যাখ্যা করা হয়েছে। এই অতিরিক্ত ফাংশন ব্যবহারকারীকে মিনিটের সামঞ্জস্য করতে আরও নমনীয়তা দেয় যা কার্যকারিতা এবং কর্মক্ষমতা উন্নত করবে।

গেমিংয়ের জন্য একটি সাধারণ মাউস ব্যবহার করার সুবিধা এবং অসুবিধাগুলি

দুর্ভাগ্যবশত গেমিংয়ের জন্য একটি সাধারণ মাউস ব্যবহার করার সুবিধাগুলি খারাপ দিকগুলিকে ছাড়িয়ে যায়।

গেমিংয়ের জন্য একটি সাধারণ মাউস ব্যবহার করার একমাত্র কারণ হল অর্থ সাশ্রয় করা। সাধারণ ইঁদুরের ধীর প্রতিক্রিয়াশীলতা, কোন অতিরিক্ত ক্ষমতা নেই এবং এরগনোমিক্সের অভাব রয়েছে।

গেমিংয়ের জন্য একটি সাধারণ মাউস ব্যবহার করার প্রো

একটি সাধারণ মাউসের দাম কম

গেমিংয়ের জন্য সাধারণ মাউস ব্যবহার করার একমাত্র সুবিধা হল এটির খরচ কম। যেহেতু গেমিং মাউসের তুলনায় তাদের কম বৈশিষ্ট্য রয়েছে, গেমিংয়ের জন্য একটি সাধারণ কম্পিউটার মাউস ব্যবহার করার প্রধান সুবিধাগুলির মধ্যে একটি হল সেগুলি অনেক কম ব্যয়বহুল। নিয়মিত কম্পিউটার ইঁদুরগুলি এইরকম তারযুক্ত মডেলগুলিতে আসে এবং যারা তাদের ডেস্কে একটি অগোছালো চেহারা চান তাদের জন্য এই ধরনের ওয়্যারলেস মডেলগুলি।

গেমিং মাউস বনাম সাধারণ মাউস এবং আপনার জন্য সঠিকটি বেছে নেওয়ার টিপস

গেমিংয়ের জন্য একটি সাধারণ মাউস ব্যবহার করার অসুবিধাগুলি

একটি সাধারণ মাউস গেমিংয়ের জন্য উপযুক্ত নয় কারণ এতে প্রয়োজনীয় বৈশিষ্ট্যের অভাব রয়েছে যা গেমিংয়ের অভিজ্ঞতাকে উন্নত করে। একটি নিয়মিত কম্পিউটার মাউসের ধীর প্রতিক্রিয়াশীলতা রয়েছে কারণ এটির ডিপিআই এবং পোলিং হার কম। এছাড়াও এটিতে গুরুত্বপূর্ণ গেম-নির্দিষ্ট ফাংশনগুলির জন্য কম বা কোনও প্রোগ্রামযোগ্য বোতাম রয়েছে যেমন ফ্লাইতে পুনরায় লোড করা এবং DPI পরিবর্তন করা৷ 

1. ধীর প্রতিক্রিয়াশীলতা

একটি সাধারণ মাউসের কল অফ ডিউটি, ফার ক্রাই এবং অন্যান্য FPS গেমগুলির মতো গেমগুলির জন্য প্রয়োজনীয় প্রতিক্রিয়াশীলতা নেই৷ অনস্ক্রিন আন্দোলন মন্থর হবে, এবং মাউস গেমের জন্য যথেষ্ট দ্রুত প্রতিক্রিয়া জানাবে না। এটি ল্যাগ হিসাবে পরিচিত এবং গেমারদের জন্য অনেক হতাশার কারণ হতে পারে। গেমিং ইঁদুর ব্যবহারকারীকে DPI পরিবর্তন করার অনুমতি দেয়, যা মাউস DPI পরীক্ষা এবং পরিবর্তন করার বিষয়ে আমাদের নিবন্ধে আলোচনা করা হয়েছে।

2. কোন অতিরিক্ত ক্ষমতা নেই

গেম খেলার জন্য একটি নিয়মিত মাউস ব্যবহার করার সময়, এটি একটি গেমিং মাউস যেমন কনফিগারযোগ্য নিয়ন্ত্রণের মতো অতিরিক্ত বৈশিষ্ট্যগুলি প্রদান করে না। একটি সাধারণ মাউসে বাম এবং ডান ক্লিক বোতাম, একটি স্ক্রোল হুইল এবং একটি থাম্ব ক্লিক বোতাম থাকে যা ব্যবহারকারীকে পূর্বে দেখা ওয়েবপেজে ফিরে যেতে দেয়। এই মৌলিক বোতাম গেমারদের জন্য কম দরকারী।

3. অ-অর্গোনমিক ডিজাইন

অনেক ঘন্টা ধরে খেলার সময় হাত এবং বাহুতে ক্লান্তি কমাতে গেমিং মাউসের আরও ভাল এরগোনমিক ডিজাইন রয়েছে। দীর্ঘ সময় ধরে অস্বস্তিকর মাউস ব্যবহার করলে হাত, কব্জি, বাহু, কাঁধ এবং ঘাড়ে টানটানতা এবং অস্বস্তি হতে পারে জার্নাল অফ এর্গোনমিক্সের এই নিবন্ধ অনুসারে। একটি ergonomically ডিজাইন করা মাউস এই এলাকায় পেশী টান কমাতে পারে এবং দীর্ঘমেয়াদী স্বাস্থ্য সমস্যা প্রতিরোধ করতে পারে।

গেমিংয়ের জন্য একটি গেমিং মাউস ব্যবহার করার সুবিধা এবং অসুবিধাগুলি

একটি গেমিং মাউস খেলোয়াড়দের জন্য আরও ভালো আরাম প্রদান করে, বিশেষ করে যখন বেশ কয়েক ঘন্টার জন্য খেলা হয়। বিশেষায়িত এর্গোনমিক্স, নিশ্চিত করে যে ব্যবহারকারীরা খেলার সময় হাত এবং কাঁধের চাপে ভোগেন না।

গেমিং ইঁদুর সাধারণ ইঁদুরের চেয়ে বেশি আরামদায়ক। তাদের বিশেষ ergonomics, উচ্চতর কর্মক্ষমতা, এবং ভাল স্থায়িত্ব আছে. যাইহোক, প্রযুক্তিগত এবং কার্যকরী বৈশিষ্ট্যগুলির কারণে এগুলি আরও ব্যয়বহুল এবং কারণ তারা উচ্চ মানের সামগ্রী ব্যবহার করে৷

একটি গেমিং মাউস তার সঠিক অপটিক্যাল সেন্সরগুলির কারণে একটি নিয়মিত মাউসের চেয়ে ভাল পারফর্ম করে। গেমিং ইঁদুরগুলি নিয়মিত ইঁদুরের তুলনায় আরও শক্তিশালী এবং টেকসই এবং আরও আক্রমণাত্মক হ্যান্ডলিং সহ্য করতে পারে।

যাইহোক, একটি গেমিং মাউস একটি সাধারণ কম্পিউটার মাউসের চেয়ে বেশি ব্যয়বহুল কারণ এতে অতিরিক্ত প্রযুক্তি এবং কার্যকরী বৈশিষ্ট্য রয়েছে। একটি গেমিং মাউসও উচ্চ মানের উপকরণ ব্যবহার করে তৈরি করা হয় যা এর উৎপাদন খরচে অবদান রাখে।

গেমিংয়ের জন্য একটি গেমিং মাউস ব্যবহার করার সুবিধাগুলি

একটি গেমিং মাউস আপনাকে গেমিংয়ের সময় সর্বোত্তমভাবে পারফর্ম করার অনুমতি দেবে, কারণ এর প্রতিক্রিয়াশীলতা এবং ডিজাইন।

1. আরাম

গেমিং ইঁদুরের ক্ষেত্রে, আরাম অপরিহার্য। সঠিক প্রতিক্রিয়া প্রদান করার সময়, একটি গেমিং মাউস খেলোয়াড়দের গেমের জগতে নিজেকে নিমজ্জিত করতে সাহায্য করে, অভিজ্ঞতাটিকে আরও উপভোগ্য করে তোলে। বাজারটি বিভিন্ন ধরণের ইঁদুরে ভরা, প্রতিটির বৈশিষ্ট্য এবং সুবিধার একটি অনন্য সেট রয়েছে। এই মাউসের ergonomic নকশা এটি ব্যবহার করতে খুব আরামদায়ক করে তোলে।

অনেক খেলোয়াড় দীর্ঘ সময় ধরে খেলার সময় একটি ভারী গেমিং মাউস পছন্দ করে আমাদের নিবন্ধটি 5টি সেরা ভারী গেমিং মাউসের তালিকা আপনাকে একটি ভারী মাউস বেছে নিতে সাহায্য করবে যদি আপনি এটি আরও আরামদায়ক মনে করেন।

গেমিং মাউস বনাম সাধারণ মাউস এবং আপনার জন্য সঠিকটি বেছে নেওয়ার টিপস

2. কর্মক্ষমতা

আরও ভাল পয়েন্টার গতি এবং একটি দ্রুত প্রতিক্রিয়া সময় দুটি বৈশিষ্ট্য যা গেমিং মাউসকে আরও ভাল পারফর্ম করতে দেয়। এটি গেমিং কাজগুলি দ্রুত সম্পাদনে সহায়তা করে কারণ নির্দিষ্ট গেমগুলি সম্পন্ন করতে বা নির্দিষ্ট স্তরে পৌঁছানোর জন্য দ্রুত খেলার প্রয়োজন হয়৷ জার্নাল অফ অ্যাপ্লাইড এর্গোনমিক্সের এই নিবন্ধটি ব্যাখ্যা করে যে কেন একটি গেমিং মাউসের কার্যকারিতা নিয়মিত মাউসের চেয়ে উন্নত।

নিয়মিত ইঁদুরের তুলনায় গেমিং মাউসের সেন্সরগুলি আরও স্বজ্ঞাত এবং সংবেদনশীল। তারা কাঁচের মতো পৃষ্ঠে একটি মাউস পরিচালনা করা সম্ভব করে, যা একটি সাধারণ মাউস করতে সক্ষম হবে না, এটিকে আরও কার্যকর এবং বহুমুখী করে তোলে৷

একটি গেমিং মাউসের নকশা এটিকে নিয়মিত মাউসের চেয়ে দ্রুত এবং আরও সুনির্দিষ্ট করে তোলে। এটি একটি গেম চলাকালীন একটি অ্যাকশন বা কমান্ড কার্যকর করতে নির্দিষ্ট কীগুলিতে দ্রুত এবং আরও সঠিকভাবে ইনপুট ক্যাপচার করে। গেম খেলার সময় যেগুলি দ্রুত প্লেয়ার প্রতিক্রিয়ার দাবি করে, এটি সত্যিই সহায়ক৷

গেমিং মাউস বনাম সাধারণ মাউস এবং আপনার জন্য সঠিকটি বেছে নেওয়ার টিপস

3. স্থায়িত্ব

গেমিং ইঁদুর আরও টেকসই। গেমিং ইঁদুর তৈরিতে ব্যবহৃত উপকরণগুলি নিয়মিত ইঁদুর তৈরির তুলনায় উচ্চ মানের, তাই সেগুলি অনেক বেশি সময় ধরে থাকে। এই ধরনের একটি গেমিং মাউস একটি নিয়মিত মাউসের তুলনায় আরও শক্ত এবং কঠোর যাতে এটি একটি খেলায় মগ্ন থাকাকালীন খেলোয়াড়দের করা দ্রুত এবং আক্রমণাত্মক চালগুলি এবং ক্লিকগুলি পরিচালনা করতে পারে৷

এমনকি সারা দিন একটানা, তীব্র গেমিং সহ, এগুলি দীর্ঘ সময়ের জন্য তৈরি করা হয়। অনলাইন গেম খেলার জন্য প্রচুর সক্রিয় এবং প্রতিক্রিয়াশীল আন্দোলনের প্রয়োজন হয়, যেমন বারবার অনেকগুলি বোতামে ক্লিক করা, যার ফলে বোতামগুলি ভেঙে যেতে পারে। ডেস্ক পৃষ্ঠ বরাবর মাউস স্লাইডিং ঘর্ষণ সৃষ্টি করে যা একটি সস্তা মাউস নিচে পরতে পারে। গেমিং ইঁদুরগুলিতে ব্যবহৃত উপকরণগুলির চমৎকার গুণমান ক্ষয় এবং ছিঁড়ে যাওয়ার পাশাপাশি ভাঙা বোতামগুলিকে সীমাবদ্ধ করে।

গেমিং মাউস বনাম সাধারণ মাউস এবং আপনার জন্য সঠিকটি বেছে নেওয়ার টিপস

এছাড়াও আপনি গেমিং মাউস চশমা সম্পর্কে আমাদের দ্রুত নির্দেশিকাতে আগ্রহ খুঁজে পেতে পারেন। যদি তাই হয়, আরও জানতে আমাদের সম্পর্কিত নিবন্ধ পড়তে ভুলবেন না।

গেমিংয়ের জন্য একটি গেমিং মাউস ব্যবহার করার সুবিধা

একটি গেমিং মাউস একটি সাধারণ কম্পিউটার মাউসের চেয়ে বেশি ব্যয়বহুল কারণ এতে অতিরিক্ত প্রযুক্তি এবং কার্যকরী বৈশিষ্ট্য রয়েছে। একটি গেমিং মাউসও উচ্চ মানের উপকরণ ব্যবহার করে তৈরি করা হয় যা এর উৎপাদন খরচে অবদান রাখে। 

খুব ব্যয়বহুল হতে পারে

এই ধরনের গেমিং মাউস বাজারের অন্যান্য ইঁদুরের তুলনায় বেশি ব্যয়বহুল কারণ তাদের গুণমানের শ্রেষ্ঠত্ব এবং নির্ভরযোগ্যতা ছাড়াও তাদের অনেক অতিরিক্ত সুবিধা এবং বৈশিষ্ট্য রয়েছে। আমাদের নিবন্ধ যা একটি গেমিং মাউসের খরচ কত তা দেখায় বিভিন্ন কারণ যেমন এরগনোমিক্স, পোলিং রেট, এবং উচ্চতর DPI যা এর দামকে প্রভাবিত করে এবং কীভাবে আপনার প্রয়োজনের জন্য সঠিক মাউস চয়ন করবেন তা ব্যাখ্যা করে।

গেমিং মাউস বনাম সাধারণ মাউস এবং আপনার জন্য সঠিকটি বেছে নেওয়ার টিপস

একটি গেমিং মাউস কি নিয়মিত মাউস হিসাবে ব্যবহার করা যেতে পারে?

একটি গেমিং মাউস একটি সাধারণ মাউস থেকে আলাদা। উচ্চ কার্যক্ষমতা, আরামদায়ক ডিজাইন, কাস্টমাইজযোগ্য বোতাম, কনফিগারযোগ্য ওজন এবং অন্যান্য প্রয়োজনীয় ফাংশনগুলি গেমিং মাউসের সহায়ক বৈশিষ্ট্য।

একটি গেমিং মাউস একটি সাধারণ মাউস হিসাবে ব্যবহার করা যেতে পারে তবে ভাল পারফর্ম করবে৷ উচ্চতর ডিপিআই এবং ভাল হ্যান্ডলিং এর কারণে আরও ভাল মানের কাজ সরবরাহ করতে একটি গেমিং মাউস ব্যবহার করুন।

জার্নাল অফ হিউম্যান-কম্পিউটার ইন্টারঅ্যাকশনের এই নিবন্ধটি ব্যাখ্যা করে যে কীভাবে আরও ভাল ইনপুট-আউটপুট প্রতিক্রিয়া সহ আরও স্বজ্ঞাত মাউস ব্যবহার করা অফিসের নিয়মিত কর্মচারীদের উত্পাদনশীলতা এবং কাজের দক্ষতা উন্নত করে। এর মানে হল যে নিয়মিত মাউস হিসাবে গেমিং মাউস ব্যবহার করে আরও বেশি উত্পাদনশীলতার অনুমতি দেওয়া যেতে পারে৷

একটি সাধারণ মাউস কি গেমিংয়ের জন্য ভাল?

আপনি যদি গেমিংয়ে নতুন হয়ে থাকেন, তাহলে আপনি একটি নিয়মিত মাউস দিয়ে শুরু করতে চাইতে পারেন যাতে আপনি গেমিং মাউসে স্যুইচ করার আগে গতিবিধির সাথে সামঞ্জস্য করতে পারেন, যা আপনার জন্য খুব উন্নত হতে পারে। যেহেতু আপনি একজন নবাগত, তাই দ্য উইচার 3, গড অফ ওয়ার এবং অ্যাসাসিনস ক্রিডের মতো অফলাইন একক প্লেয়ার গেম খেলার সময় আপনার সম্ভবত একটি নিয়মিত মাউসের সাথে লেগে থাকা উচিত।

একটি সাধারণ কম্পিউটার মাউসের ডিপিআই এবং ভোটের হার কম থাকে। শিক্ষানবিস গেমারদের জন্য, অফলাইন একক-প্লেয়ার গেমের জন্য একটি সাধারণ মাউস ভাল। যাইহোক, এটি দ্রুত গতির FPS-স্টাইল গেমের জন্য আদর্শ নয়৷

আপনি যখন অগ্রগতি এবং উন্নতি করবেন, আপনি সম্ভবত কল অফ ডিউটি, ফোর্টনাইট এবং ওয়ার্ল্ড অফ ওয়ারক্রাফ্টের মতো অনলাইন মাল্টিপ্লেয়ার গেমগুলিতে স্যুইচ করবেন। এই গেমগুলি আপনার গেমিং দক্ষতা উন্নত করবে। তারা আপনাকে আরও প্রতিযোগিতামূলক করে তোলে কারণ আপনি অন্য খেলোয়াড়দের বিরুদ্ধে খেলবেন। অংশগ্রহণ করতে এবং প্রতিযোগিতামূলক দক্ষতা অর্জন করতে, আপনাকে এইভাবে একটি এন্ট্রি-লেভেল গেমিং মাউস ব্যবহার শুরু করতে হবে। Fortnite খেলার সময় ব্যবহার করার জন্য 10টি সেরা ইঁদুর সম্পর্কে আমাদের নিবন্ধটি আপনাকে ভাল নির্ভুলতা এবং নির্ভুলতার সাথে একটি মাউস চয়ন করতে সহায়তা করবে।

একটি গেমিং মাউস হল হার্ডওয়্যারের একটি অত্যাবশ্যক অংশ যা আপনার বিনিয়োগ করা উচিত যদি আপনি ঘন ঘন কম্পিউটার গেম খেলেন এবং আপনার প্রতিযোগীদের উপর একটি সুবিধা পেতে চান বা আপনি যদি একটি মাল্টি-প্লেয়ার ইভেন্টে সফলভাবে অংশগ্রহণের আশা করছেন। একটি স্ট্যান্ডার্ড মাউস, তবে, ঠিক কাজ করবে যদি আপনি মাঝে মাঝে আপনার কম্পিউটার ব্যবহার করে ইন্টারনেট ব্রাউজ করেন এবং ছোটখাটো ক্রিয়াকলাপ সম্পাদন করেন এবং অনেক গেম না খেলেন। 

গেমিংয়ের জন্য একটি মাউসে কী খুঁজবেন

আপনার গেমিং মাউস আপনাকে আপনার সেরা পারফর্ম করার অনুমতি দেবে যাতে আপনি ভাল পারফর্ম করতে পারেন এবং সেরা সম্ভাব্য ফলাফল অর্জন করতে পারেন।

একটি গেমিং মাউসের প্রতি ইঞ্চি সেটিংসে কাস্টমাইজযোগ্য বিন্দু থাকা উচিত, একটি সমন্বিত ergonomic ডিজাইন, কাস্টমাইজযোগ্য নিয়ন্ত্রণ এবং ম্যাক্রো কী।

আপনি যখন গেমিং মাউস খুঁজছেন তার জন্য এখানে আমাদের প্রস্তাবিত টিপস রয়েছে:

টিপ 1. কাস্টমাইজযোগ্য ডট প্রতি ইঞ্চি (DPI) 

একটি গেমিং মাউসের সংবেদনশীলতা এবং আপনি যে ধরনের গেম খেলেন তা মানানসই করার জন্য এটিকে টুইক করা যেতে পারে কিনা তা দেখার জন্য দুটি বৈশিষ্ট্য। আপনার মাউস আপনার স্ক্রীন জুড়ে কত দ্রুত সরে যায় তা নির্ভর করে এর সংবেদনশীলতা, অথবা ডট প্রতি ইঞ্চি (DPI) এর উপর। এইরকম একটি গেমিং মাউস যেটি আরও সংবেদনশীল তা আরও দ্রুত সরে যাবে এবং এর বিপরীতে।

আপনি যতবার আপনার মাউস সরান বা ফ্লিক করবেন ততবার আপনার পয়েন্টার যতগুলি পিক্সেল ভ্রমণ করবে তা DPI নামে পরিচিত। অন্য কথায়, যদি আপনার ডিপিআই দ্বিগুণ হয়, আপনার কার্সার প্রতিটি মাউস ক্লিকের সাথে দ্বিগুণ দূরত্বে যাবে এবং এর বিপরীতে। যদি আপনার ডিপিআই কাস্টমাইজযোগ্য হয়, আপনি আপনার গেমিং চাহিদা মেটাতে মাউসের সংবেদনশীলতা সামঞ্জস্য করতে পারেন।

আপনার গেমিং স্ক্রিনের আকার সর্বোত্তম ডিপিআই ব্যবহার করার সিদ্ধান্ত নেওয়ার জন্য একটি বিশাল ফ্যাক্টর। আপনি যদি একটি বড় স্ক্রিনে গেম খেলেন তবে আপনার একটি উচ্চ DPI সহ একটি মাউসের প্রয়োজন হবে৷ একটি গেমিং মাউসের প্রাক-প্রোগ্রাম করা ডিপিআই স্তর থাকবে যা 400 ডিপিআই থেকে 26,000 ডিপিআই বা তার বেশি হতে পারে। উদাহরণস্বরূপ, এই Corsair গেমিং মাউসটি 18,000 DPI সেটিংসের সাথে প্রোগ্রাম করা হয়েছে যা সত্যিকারের কাস্টম টুইকের জন্য একক DPI বৃদ্ধিতে সামঞ্জস্য করা যেতে পারে।

সমস্ত গেমিং মাউসের বোতাম রয়েছে যা আপনাকে তাত্ক্ষণিকভাবে DPI পরিবর্তন করতে দেয়, হয় মাউসের উপরে বা পাশে। সামঞ্জস্যযোগ্য ডিপিআই সহ একটি গেমিং মাউস একটি দুর্দান্ত গেমিং অভিজ্ঞতা দেয়। আপনি আপনার পছন্দ অনুযায়ী আপনার মাউসের সংবেদনশীলতা সামঞ্জস্য করতে পারেন, যা তাদের জন্য আদর্শ যাদের কার্যকলাপের উপর ভিত্তি করে তাদের সংবেদনশীলতা সামঞ্জস্য করতে হবে।

আপনি যদি ডিফল্ট ডিপিআই সেটিংস পরিবর্তন করতে চান তবে মাউসের সফ্টওয়্যার ডাউনলোড করা যেতে পারে। চমত্কার সংবেদনশীলতা বাঁক নেওয়া, নির্দেশ করা এবং ফায়ারিং করার মতো কাজগুলিকে মসৃণ এবং আরও সঠিক করে তুলবে৷

গেমিং মাউস বনাম সাধারণ মাউস এবং আপনার জন্য সঠিকটি বেছে নেওয়ার টিপস

টিপ 2. ডিজাইন এবং গ্রিপ প্রকারগুলি সহ এরগনোমিক্স 

যখন গেমিং মাউসের কথা আসে, তখন আরাম সর্বোচ্চ রাজত্ব করে এবং সম্ভবত মাউসের ব্যবহারযোগ্যতার সবচেয়ে গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য। গেমিং মাউস বিভিন্ন আকার এবং শৈলীতে আসে, তাই আপনার হাতের সাথে মানানসই একটি নির্বাচন করা গুরুত্বপূর্ণ। Logitech এর এই নিবন্ধ অনুসারে, আপনাকে অবশ্যই একটি গেমিং মাউস নির্বাচন করতে হবে যা আপনার গ্রিপ শৈলী এবং পামের আকারের জন্য উপযুক্ত কারণ এটি আপনার ইন-গেম পারফরম্যান্স এবং আরামের উপর উল্লেখযোগ্য প্রভাব ফেলে।

গেমিং মাউসগুলি সারাদিন ব্যবহারের জন্য ডিজাইন করা হয়েছে, তাই তারা প্রায় সবসময়ই ergonomic হয়। এগুলি একটি প্রাকৃতিক এবং আরামদায়ক গ্রিপ প্রদান করে, বিশেষ করে যখন এই ধরনের একটি থাম্ব রেস্ট বৈশিষ্ট্য থাকে। এরগনোমিক ডিজাইনের কারণে, আপনি কোনও স্ট্রেন অনুভব না করেই দীর্ঘ সময়ের জন্য একটি গেমিং মাউস ব্যবহার করতে পারেন।

ডিভাইস ডিজাইনাররা গেমারদের ফিজিওলজির পরিপূরক এবং সমর্থন করার জন্য তাদের মাউস ডিজাইন এবং প্রোটোটাইপগুলির জন্য বিশেষ শীট তৈরি করার সময় গেমারদের হ্যান্ড গ্রিপ শৈলী বিবেচনা করে। এই বিভিন্ন হোল্ডিং শৈলীগুলিকে প্রায়শই "গ্রিপ টাইপ" হিসাবে উল্লেখ করা হয় এবং এগুলি প্লেয়ার থেকে প্লেয়ারে আলাদা হয়। ইঁদুর সাধারণত তিনটি মৌলিক ধরন শৈলী মিটমাট করতে পারে:তালু, নখর এবং আঙুলের ডগা।

সর্বাধিক জনপ্রিয় গ্রিপ হল পাম গ্রিপ যখন পুরো হাতটি মাউসের উপর থাকে। প্রতিযোগী গেমাররা প্রায়শই একটি ক্ল গ্রিপ গ্রহণ করে কারণ এটি আরও নির্ভুলতার সাথে ক্লিক করা সহজ করে তোলে। নখর গ্রিপের সাথে তুলনা করলে, আঙুলের ডগা সবচেয়ে বেশি নিয়ন্ত্রণ এবং আরও স্বাভাবিক অনুভূতি প্রদান করে। একটি অসুবিধা হল যে এটি তিনটি গ্রিপের মধ্যে সবচেয়ে ক্লান্তিকর হতে পারে। গেমিং মাউস হ্যান্ড গ্রিপ টাইপ সম্পর্কে আমাদের নিবন্ধটি এই স্টাইলগুলিকে আরও বিশদভাবে ব্যাখ্যা করে এবং প্রতিটি গ্রিপে কোন মাউসের জন্য সবচেয়ে উপযুক্ত তাও প্রস্তাব করে৷

সমস্ত ergonomic গেমিং ইঁদুর সমান তৈরি করা হয় না. যদিও কিছু, এটির মতো, একটি সাই-ফাই মুভি থেকে সরাসরি ভবিষ্যত ডিভাইসের মতো দেখাতে পারে, ওভার-দ্য-টপ ডিজাইনের কারণে তাদের স্বাচ্ছন্দ্যের সাথে আপস করা হতে পারে। নান্দনিকতা এবং নকশা একটি ব্যক্তিগত পছন্দ কিন্তু চেহারার জন্য স্বাচ্ছন্দ্য ত্যাগ করবেন না, কারণ আপনি পরে অনুশোচনা করতে পারেন। এমন একটি মাউস চয়ন করুন যা আপনার হাতের তালু এবং আঙ্গুলগুলিকে স্বাভাবিকভাবে মাউসের শরীরের উপর বাঁকানোর অনুমতি দেয় এবং এখনও সমস্ত প্রয়োজনীয় নিয়ন্ত্রণ এবং বোতামগুলিতে সহজেই পৌঁছাতে সক্ষম হয়।

গেমিং মাউস বনাম সাধারণ মাউস এবং আপনার জন্য সঠিকটি বেছে নেওয়ার টিপস

টিপ 3. কাস্টমাইজযোগ্য ওজন

একটি গেমিং মাউসের ওজন গুরুত্বপূর্ণ কারণ এটি সঠিকতাকে প্রভাবিত করে এবং পেশী ক্লান্তিকে প্রভাবিত করতে পারে। একটি মাউস যেটি খুব হালকা তা ভুল আন্দোলনের কারণ হতে পারে যা প্লেয়ারকে ক্রমাগত সংশোধন করতে হবে। একটি ভারী মাউস অনেক ঘন্টা ব্যবহার করলে একজন খেলোয়াড়ের হাত ক্লান্ত হয়ে যেতে পারে। এই ধরনের কাস্টমাইজযোগ্য ওজন বিকল্পগুলির সাথে একটি মাউস থাকা আপনাকে বিভিন্ন পরিস্থিতিতে আপনার মাউসের ওজন পরিবর্তন করার নমনীয়তা দেবে।

ব্যবহারকারীর পছন্দের উপর নির্ভর করে, নির্দিষ্ট গেমিং ইঁদুরের ওজন পরিবর্তনযোগ্য এবং যোগ করা বা সরানো হতে পারে। মাউসের নীচে একটি ছোট স্লট রয়েছে যেখানে আপনার ওজন পছন্দের উপর ভিত্তি করে মাউসকে ভারী বা হালকা করার জন্য অতিরিক্ত ওজন স্থাপন করা যেতে পারে৷

আপনি ভিডিও গেম খেলে এবং আপনার মাউস ফ্লিক করলে মাউসের ওজন গুরুত্বপূর্ণ হবে। একটি গেমিং মাউস হ্যান্ডেল করা এবং ফ্লিক হালকা হলে পুনরুদ্ধার করা সহজ। তাত্ত্বিকভাবে বলতে গেলে, এই ধরনের একটি হালকা মাউস আপনাকে আরও চটপটে হতে সাহায্য করবে, আরও দ্রুত হুমকির প্রতিক্রিয়া জানাতে এবং যেকোনো বিরক্তিকর ঝাঁকুনি চলাফেরা করতে সাহায্য করবে।

গেমিং মাউস বনাম সাধারণ মাউস এবং আপনার জন্য সঠিকটি বেছে নেওয়ার টিপস

টিপ 4. ভোটের হার

একটি গেমিং মাউসের পোলিং রেট নিয়ন্ত্রণ করে কত ঘন ঘন কম্পিউটারকে তার অবস্থান সম্পর্কে আপডেট করে। আপনার মাউস কতবার আপনার কম্পিউটারে তার অবস্থান সম্পর্কে একটি প্রতিবেদন পাঠায় তাকে পোলিং রেট বলা হয় এবং হার্টজ (Hz) এ প্রকাশ করা হয়।

উন্নত লক্ষ্য এবং আরও উপভোগ্য গেমিং অভিজ্ঞতা হল মাউসের মসৃণ গতিবিধির ফলাফল, যা পরোক্ষভাবে ভোটদানের হারের সাথে সম্পর্কযুক্ত এবং আপনার মাউসের সংবেদনশীলতা এবং প্রতিক্রিয়াশীলতাকে প্রভাবিত করে। উদাহরণস্বরূপ, যদি ভোটের হার 100Hz এ সেট করা হয়, মাউস প্রতি 100 সেকেন্ডে কম্পিউটারে ডেটা রিপোর্ট করবে।

আপনার মাউসের ভোটদানের হার কম হলে আপনার গেমটি আনাড়ি এবং বিরক্তিকর বলে মনে হবে। আপনার দৃষ্টিভঙ্গির পরিসর বা আপনার পয়েন্টার স্ক্রীনের চারপাশে ঘোরাঘুরির ফলে আপনার গতিবিধিতে একটি ক্ষুদ্র বিলম্ব হবে, যার ফলে অসম পরিবর্তন এবং ধীর প্রতিক্রিয়া হবে। এটি গেমিংয়ের অভিজ্ঞতায় নিজেকে সম্পূর্ণরূপে নিমজ্জিত করার আপনার ক্ষমতাকে বাধা দেবে এবং আপনার উপভোগকে হ্রাস করবে। এটি স্পষ্টতই রোল-প্লেয়িং গেমগুলি কতটা মজাদার হতে পারে তার উপর নেতিবাচক প্রভাব ফেলে, তবে এটি আপনি যে খেলার স্তর অর্জন করতে সক্ষম তাও কমিয়ে দিতে পারে। যখন আপনি দ্রুত, সুনির্দিষ্টভাবে এবং বিনা দ্বিধায় লক্ষ্য করতে হবে তখন আপনার মাউসের লেটেন্সি আপনাকে ব্যয় করতে পারে৷

বেশিরভাগ গেমার দেখতে পাবেন যে অন্তত 500 Hz এর পোলিং রেট সহ এই মত একটি গেমিং মাউস যথেষ্ট। কিছু পৌঁছাতে পারে বা 1000 Hz অতিক্রম করতে পারে। 500 এবং 1000 Hz এর মধ্যে পার্থক্য, তবে, সম্ভবত লক্ষণীয় হবে না। এই রেজার ভাইপার 8KHz-এর মতো উচ্চ-সম্পন্ন গেমিং ইঁদুরের ভোটের হার 8000 Hz পর্যন্ত।

গেমিং মাউস বনাম সাধারণ মাউস এবং আপনার জন্য সঠিকটি বেছে নেওয়ার টিপস

টিপ 5. কাস্টমাইজযোগ্য নিয়ন্ত্রণ এবং ম্যাক্রো কী

একটি গেমিং মাউস কেনার সময়, কনফিগারযোগ্য বোতাম এবং ম্যাক্রো কীগুলি সন্ধান করতে হবে। বিভিন্ন ফাংশনের জন্য অতিরিক্ত বোতামগুলি গেমিং মাউসে সাধারণ, কিছু গেমিং ইঁদুরের কম বোতাম থাকে এবং অন্যদের বেশি থাকে। আজকাল, কিছু গেমিং ইঁদুর এমনকি প্রয়োজনের চেয়ে বেশি বোতাম নিয়ে আসে — মোট 5 বা 6 পর্যন্ত। গেমিং মাউসের সাইড বোতামগুলি বিভিন্ন ফাংশন সঞ্চালন বা ম্যাক্রো কী হিসাবে কাজ করার জন্য সেট আপ করা হতে পারে।

ম্যাক্রো কীগুলি অতিরিক্ত মাউস বোতাম যা ব্যবহারকারীকে সেই বোতামগুলিতে বিভিন্ন ইন-গেম অ্যাকশন বরাদ্দ করতে দেয়। ম্যাক্রো টাস্কগুলির উদাহরণগুলির মধ্যে রয়েছে একটি বন্দুক পুনরায় লোড করা, হাতাহাতি করা এবং NPC-এর মতো গেমিং পরিবেশের সাথে ইন্টারঅ্যাক্ট করা। আপনি একটি চমৎকার গেমিং মাউসের সাহায্যে আপনার গেমপ্লে কাস্টমাইজ করতে সক্ষম হওয়া উচিত। এইরকম একটি গেমিং মাউসের অতিরিক্ত বোতামগুলি আপনার গেমপ্লে নিয়ন্ত্রণ বিকল্পগুলিকে প্রসারিত করবে৷

খেলোয়াড়রা এই অতিরিক্ত বোতামগুলি থেকে অসাধারণ সাহায্য পেতে পারে। গেমিং-এ, বিশেষ করে MMO গেমগুলিতে, জিনিসগুলিকে সহজ এবং আরও স্বজ্ঞাত করতে ম্যাক্রো হিসাবে ব্যবহার করা হয়। আপনি যদি আরও কার্যকরভাবে খেলতে চান তবে এই অতিরিক্ত নিয়ন্ত্রণগুলি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

প্রস্তুতকারকের উপর নির্ভর করে, বিভিন্ন সফ্টওয়্যার এই কাস্টমাইজেশনে সহায়তা করবে। আপনার গেমিং মাউসে এই বোতামগুলি ব্যবহার করে, আপনি কিছু কীবোর্ড সংমিশ্রণ ব্যবহার করতে পারেন যা আপনার কীবোর্ডে অ্যাক্সেস করা চ্যালেঞ্জিং বা কষ্টকর হতে পারে। আপনি যদি প্রতিযোগিতামূলকভাবে খেলেন, তাহলে এই ফাংশনটি কার্যকর হতে পারে কারণ এমনকি একটি মিলিসেকেন্ডও জয় এবং পরাজয়ের মধ্যে পার্থক্য হতে পারে।

গেমিং মাউস বনাম সাধারণ মাউস এবং আপনার জন্য সঠিকটি বেছে নেওয়ার টিপস

গেমিং মাইস বৈশিষ্ট্যের সারাংশ

গেমিং মাউসে কী বৈশিষ্ট্য দেখতে হবে এই বৈশিষ্ট্যটি গুরুত্বপূর্ণ কেন? এই বৈশিষ্ট্য সহ পণ্য
প্রতি ইঞ্চি কাস্টমাইজেবল ডটস (DPI)  ডিপিআই তাৎপর্যপূর্ণ কারণ এটি মাউস চলাচলকে প্রভাবিত করে। একটি উচ্চতর ডিপিআই আরও গতি প্রদান করে, যেখানে একটি নিম্ন ডিপিআই মাউসের গতিবিধির আরও নির্ভুলতা এবং নিয়ন্ত্রণ প্রদান করে৷ গ্লোরিয়াস গেমিং মাউস - মডেল O
আর্গোনমিক্স - ডিজাইন এবং গ্রিপ টাইপস  স্বাচ্ছন্দ্য উন্নত করতে এবং পুনরাবৃত্তিমূলক চাপের আঘাতগুলি এড়াতে এর্গোনমিক্স গুরুত্বপূর্ণ। রেজার প্রো ক্লিক হিউম্যানস্কেল ওয়্যারলেস মাউস:এরগনোমিক ফর্ম ফ্যাক্টর
কাস্টমাইজযোগ্য ওজন একজন গেমারের শারীরিক বৈশিষ্ট্যের উপর নির্ভর করে, মাউসের ওজন সামঞ্জস্য করা এটিকে পরিচালনা করতে আরও আরামদায়ক করার একটি উপায়। Logitech G403 Hero 25K গেমিং মাউস, লাইটওয়েট 
ভোটের হার পোলিং হার একটি মাউসের প্রতিক্রিয়া সময়কে প্রভাবিত করে৷Xtrfy M42 Rgb আল্ট্রা লাইট গেমিং মাউস
কাস্টমাইজেবল কন্ট্রোল এবং ম্যাক্রো কী কিছু ​​গেমিং কার্য সম্পাদন করার সময় এটি একজন গেমারের দক্ষতা উন্নত করে। Logitech G502 Lightspeed ওয়্যারলেস গেমিং মাউস

বড় হাতের জন্য সঠিক গেমিং মাউস কীভাবে চয়ন করবেন তা শিখতে আকর্ষণীয়। আরও তথ্যের জন্য আমাদের সম্পর্কিত নিবন্ধটি দেখুন।

গেমিংয়ের জন্য ব্যবহার করা যেতে পারে এমন একটি সাধারণ মাউসে খোঁজার বৈশিষ্ট্যগুলি

যদিও একটি গেমিং মাউস একটি হার্ডকোর গেমারের জন্য একটি পরম আবশ্যক, এখনও কিছু গেম আছে যেগুলি আপনি একটি সাধারণ মাউসের সাথে খেলতে পারেন যদি আপনি শুধুমাত্র মজা করার জন্য বা শুধুমাত্র শিথিল করার জন্য গেমিং শুরু করেন।

গেমিংয়ের জন্য ব্যবহার করা যেতে পারে এমন একটি সাধারণ মাউস খুঁজতে, একটি অপটিক্যাল সেন্সর সহ একটি মাউস খুঁজুন এবং নিশ্চিত করুন যে এটি তারযুক্ত। একটি নিয়মিত তারযুক্ত মাউস একটি ওয়্যারলেস মাউসের চেয়ে কম ল্যাগ থাকবে৷

গেমগুলি এমন সময় নষ্ট করে না যা লোকেরা মনে করে যে সেগুলি, কিন্তু প্রায়শই একজন ব্যক্তির সমস্যা সমাধানের দক্ষতা এবং সমন্বয় উন্নত করতে পারে। PNAS দ্বারা পরিচালিত গবেষণা অনুসারে, কম্পিউটার গেম খেলা মস্তিষ্কের কার্যকারিতা উন্নত করতে পারে এবং হাত-চোখের সমন্বয় বাড়াতে পারে।

এই বৈশিষ্ট্যগুলি যা আপনার গেমিংয়ের জন্য একটি সাধারণ মাউসে সন্ধান করা উচিত:

বৈশিষ্ট্য 1. একটি লেজার সেন্সর আছে 

একটি মাউস সেন্সরের ধরন এবং গুণমান প্রভাবিত করে যে এটি কতটা সঠিকভাবে প্রতিক্রিয়া জানাবে এবং এটি মসৃণভাবে কাজ করবে কিনা, ক্রমাগত ঝাঁকুনি দিয়ে বা খুব দ্রুত। লেজার এবং অপটিক্যাল সেন্সর হল সবচেয়ে সাধারণ ধরনের।

যখন সাধারণ ইঁদুরের কথা আসে, আপনি যদি লেজার সেন্সরগুলির সাথে এর মতো একটি খুঁজে পান তবে আপনার ভাগ্য ভালো। কল অফ ডিউটির মতো ফার্স্ট-পারসন-শুটার গেম খেলার সময় বা এমন একটি গেম যেখানে আপনাকে গ্র্যান্ড থেফট অটো 5-এর মতো পুলিশ এড়াতে শহরের মধ্য দিয়ে একটি দ্রুত স্পোর্টস ভেহিকেল রেস করতে হয়, মাউসের সেন্সরটি সঠিকভাবে এর গতিবিধির সাথে মেলে। হাত. মাউস প্রতিক্রিয়া সম্পর্কে আরও বিশদ বিবরণের জন্য, কম্পিউটার প্রস্তুতকারক, HP-এর এই নিবন্ধটি পড়ুন৷

গেমিং মাউস বনাম সাধারণ মাউস এবং আপনার জন্য সঠিকটি বেছে নেওয়ার টিপস

বৈশিষ্ট্য 2. তারযুক্ত হওয়া উচিত, ওয়্যারলেস নয়

যখন গেমিংয়ের জন্য সাধারণ মাউস ব্যবহার করার কথা আসে, তখন একটি তারযুক্ত মাউস বেছে নেওয়া ভাল কারণ তারযুক্ত ইঁদুরগুলি বেতার ইঁদুরের চেয়ে দ্রুত। যদিও গেমিং এর ক্ষেত্রে তারযুক্ত এবং বেতার ইঁদুর উভয় ক্ষেত্রেই ল্যাগ সাধারণ, প্রভাবটি আরও স্পষ্ট হয় যখন এটি বেতার হয় এবং গেমারদের জন্য বিশেষত সমস্যাযুক্ত।

তারযুক্ত ইঁদুরগুলি ওয়্যারলেস ইঁদুরের মতো অনেক বিলম্ব তৈরি করে না এই কারণে, গেমারদের ওয়্যারলেসগুলির চেয়ে সেগুলি বেছে নেওয়া উচিত। যখন নির্ভুলতার প্রয়োজন হয় তখন এটি গুরুত্বপূর্ণ। অতিরিক্তভাবে, আশেপাশের ডিভাইসগুলির হস্তক্ষেপের কারণে ওয়্যারলেস মাউসের গতিবিধি বিচ্ছিন্ন হতে পারে বা সমস্যাটির সমাধান না হওয়া পর্যন্ত মাউসটিকে অকেজো হয়ে যেতে পারে৷

গেমিং মাউস বনাম সাধারণ মাউস এবং আপনার জন্য সঠিকটি বেছে নেওয়ার টিপস

গেমিংয়ের জন্য ব্যবহার করা যেতে পারে এমন নিয়মিত ইঁদুরের সারাংশ

সাধারণ মাউসে কী বৈশিষ্ট্য দেখতে হবে এই বৈশিষ্ট্যটি গুরুত্বপূর্ণ কেন? এই বৈশিষ্ট্য সহ উদাহরণ
লেজার সেন্সর লেজার সেন্সরগুলি ট্র্যাকিং ক্ষমতা, নির্ভুলতা এবং খরচের ক্ষেত্রে উচ্চতর। Amazon Basics 3-বোতাম USB তারযুক্ত মাউস - কালো
তারযুক্ত একটি তারযুক্ত মাউস দ্রুত, এবং হস্তক্ষেপ একটি সমস্যা নয়। কেনসিংটন তারযুক্ত এরগনোমিক মাউস

প্রকাশ

এই ওয়েবসাইটটি অ্যামাজন সার্ভিসেস এলএলসি অ্যাসোসিয়েটস প্রোগ্রামের একজন অংশগ্রহণকারী, একটি অ্যাফিলিয়েট বিজ্ঞাপন প্রোগ্রাম যা Amazon.com এবং অনুমোদিত সাইটগুলির সাথে লিঙ্ক করে আমাদের ফি উপার্জনের উপায় প্রদান করার জন্য ডিজাইন করা হয়েছে৷
  1. আপনার জন্য আদর্শ গেমিং মাউস গ্রিপ টাইপ কীভাবে চয়ন করবেন

  2. গেমিংয়ের জন্য ওয়্যারলেস বনাম তারযুক্ত কীবোর্ড - আপনার জন্য সঠিকটি বেছে নেওয়ার টিপস৷

  3. একটি গেমিং কীবোর্ড কী এবং একটি বেছে নেওয়ার টিপস

  4. গেমিং কীবোর্ড বনাম একটি নিয়মিত কীবোর্ড – আপনার জন্য সঠিকটি বেছে নেওয়ার টিপস