কম্পিউটার

উবুন্টু 11.04 ইউনিটি - লিনাক্সের জন্য একটি বড় অগ্রগতি

এটা এখানে. উবুন্টুর নতুন সংস্করণ একটি সম্পূর্ণ নতুন ইউজার ইন্টারফেস খেলা করে:ইউনিটি। উবুন্টু অফার করে হাজার হাজার বিনামূল্যের প্রোগ্রামের স্বাভাবিক আপডেটের পাশাপাশি এটিতে একটি অনেক উন্নত সফ্টওয়্যার কেন্দ্রও রয়েছে। এটি এখনই ডাউনলোড করুন Ubuntu.com এ।

ক্যানোনিকাল, উবুন্টুর পিছনের প্রধান কোম্পানি, জিনোম 3 এর শেল প্রতিস্থাপনের জন্য ইউনিটি শেল তৈরি করার সিদ্ধান্ত নিয়েছে; একটি সিদ্ধান্ত তার বিরোধীদের ছাড়া না. এটি বলার পরে, আমি কয়েক মাস ধরে উবুন্টু 11.04 ব্যবহার করছি, প্রথম দিকে আলফা প্রকাশের পর থেকে, এবং আমি মুগ্ধ ছাড়া কিছুই অনুভব করিনি। কিছু পুরানো-স্কুল লিনাক্স ব্যবহারকারী হতাশ হতে পারে, কিন্তু তারা সাধারণত হয়। একতা, আমার কাছে, একটি ইন্টারফেসের মতো মনে হচ্ছে যা অ্যাক্সেসযোগ্য এবং দক্ষ। আমি আশা করি আমার ম্যাক আরও এরকম হত৷

ঐক্য

তাই ঐক্য মত দেখায় কি? নিজের জন্য দেখুন:

উবুন্টু 11.04 ইউনিটি - লিনাক্সের জন্য একটি বড় অগ্রগতি

আপনি অবশ্যই ডক লক্ষ্য করবেন; সবাই করে। আমি মনে করি এটি সর্বকালের সেরা লিনাক্স ডক। যদিও এটি যতটা আকর্ষণীয় হতে পারে ততটা নয়, এটি খুব কার্যকরী। এটিতে একটি ফাইল টেনে আনুন, উদাহরণস্বরূপ, এবং সেই ফাইলটি খুলতে পারে এমন প্রোগ্রামগুলি আপনার জন্য হাইলাইট করা হয়েছে:

উবুন্টু 11.04 ইউনিটি - লিনাক্সের জন্য একটি বড় অগ্রগতি

অবশ্যই আপনি ভাবছেন:আমি কিভাবে সমস্ত প্রোগ্রাম অ্যাক্সেস করব না আমার ডকে? সহজ. শুধু উপরের-বাম কোণে উবুন্টু লোগোতে ক্লিক করুন, অথবা সুপার কী টিপুন (কিছু কীবোর্ডে "উইন্ডোজ" কী।) তারপর আপনি প্রধান প্যানেলটি দেখতে পাবেন:

উবুন্টু 11.04 ইউনিটি - লিনাক্সের জন্য একটি বড় অগ্রগতি

এখানে আপনি ক্লিক করে বা অনুসন্ধান করে অ্যাপ্লিকেশনগুলি অন্বেষণ করতে পারেন৷ আপনি যা খুঁজছেন তা খুঁজে পাওয়ার দ্রুততম উপায় হল অনুসন্ধান, এবং উইন্ডোজ 7 বা OS X-এ উবুন্টুতে আমি প্রধান জিনিসটি মিস করতাম। আর নয়:আমি আমার প্রয়োজনীয় প্রোগ্রামগুলি দ্রুত খুঁজে পাই উবুন্টু 11.04 ইউনিটি - লিনাক্সের জন্য একটি বড় অগ্রগতি

এটি নথি খোঁজার জন্যও কাজ করে, যা সত্যিই চমৎকার৷

উল্লম্ব স্থান সংরক্ষণ করতে, এবং বিশৃঙ্খলা কমাতে, ঐতিহ্যগত প্রোগ্রাম মেনু উপরের প্যানেলে একত্রিত করা হয়। এটি লুকানো থাকে, যতক্ষণ না আপনার মাউস প্যানেলের উপর চলে যায়, তখন এটি এইরকম দেখায়:

উবুন্টু 11.04 ইউনিটি - লিনাক্সের জন্য একটি বড় অগ্রগতি

ফলাফল:প্রতিটি প্রোগ্রাম আরও পরিপাটি দেখায়। আমি সত্যিই এটি পছন্দ করি, কিন্তু আমি বুঝতে পারি সেখানে নিন্দাকারীরা থাকবে।

আমি কয়েকবার উল্লেখ করেছি যে ইউনিটি খুব কীবোর্ড-বান্ধব, যা লিনাক্স ব্যবহারকারীদের জন্য আবশ্যক। ইউনিটি কীবোর্ড শর্টকাটগুলির এই তালিকাটি পড়ে আরও জানুন; আপনি হতাশ হবেন না।

সফটওয়্যার কেন্দ্র:এখন পর্যালোচনা সহ

উবুন্টুর সহজে ব্যবহারযোগ্য বিনামূল্যের সফ্টওয়্যার সংগ্রহ, যা হাজার হাজার প্রোগ্রামে অ্যাক্সেস দেয়, আগের চেয়ে ভালো। শুধু তাই নয় এটি (অনেক) আগের চেয়ে দ্রুত; এটি এখন প্রতিটি প্রোগ্রামের ব্যবহারকারীর পর্যালোচনা অন্তর্ভুক্ত করে৷

উদাহরণস্বরূপ:এখানে ক্যালিব্রের জন্য কয়েকটি পর্যালোচনা রয়েছে:

উবুন্টু 11.04 ইউনিটি - লিনাক্সের জন্য একটি বড় অগ্রগতি

আপনি যদি নতুন বিনামূল্যের সফ্টওয়্যার আবিষ্কার করতে পছন্দ করেন (এবং আপনি যদি এই ব্লগটি পড়েন তবে আপনি সম্ভবত করবেন) আমি নিয়মিতভাবে উবুন্টু সফ্টওয়্যার সেন্টার চেক করার পরামর্শ দিই। সাম্প্রতিকতম বিনামূল্যের অ্যাপগুলি সর্বদা কয়েক ক্লিক দূরে।

অন্যান্য পরিবর্তন

কিছু অন্যান্য পরিবর্তন অবশ্যই আছে. এখানে একটি সংক্ষিপ্ত তালিকা:

  • আর নেটবুক সংস্করণ নেই; উবুন্টু এখন সব ডিভাইসে ভালো কাজ করে।
  • Rhythmbox এর জায়গায় Banshee হল ডিফল্ট মিউজিক প্লেয়ার।
  • ওপেন অফিসের বদলে Libre Office, কারণ Oracle ভালো খেলছিল না।
  • ইনস্টলারের ভাষা উন্নত হয়েছে; ইনস্টল করা এখন আগের চেয়ে সহজ।

আরও পরিবর্তন এখানে রূপরেখা দেওয়া হয়েছে৷

ক্লাসিক জিনোম?

একতা সুন্দর মনে করেন, কিন্তু ক্লাসিক জিনোম ফিরে চান? সরল আপনি যখন লগ ইন করছেন, তখন কেবল "ক্লাসিক জিনোম নির্বাচন করুন৷ " অধিবেশন। আপনি এখানে স্বাচ্ছন্দ্য বোধ করতে পারেন, যদি আপনি এই ধরনের জিনিসের মধ্যে থাকেন। সতর্ক থাকুন, যদিও:উবুন্টু 11.10-এ ক্লাসিক জিনোম অন্তর্ভুক্ত করা হবে না এবং বেশিরভাগ প্রধান ডিস্ট্রো ইউনিটি বা জিনোম 3 ব্যবহার করবে। শীঘ্রই।

এটি দুর্দান্ত

কেউ কেউ যুক্তি দেন যে অনেক কারণে আপনার উবুন্টুকে সর্বদা আপ টু ডেট রাখার চেষ্টা করা উচিত। আপ-টু-ডেট সফ্টওয়্যার একটি বড় একটি, যেমন সর্বশেষ বৈশিষ্ট্যগুলিতে অ্যাক্সেস। কখনও কখনও উবুন্টুর সাথে নতুন বৈশিষ্ট্যগুলি কী তা নির্ধারণ করা কঠিন তবে এবার নয়। প্রথমবার আপনি এই সিস্টেমটি শুরু করার পর থেকে আপনি পার্থক্যগুলি লক্ষ্য করবেন। কিছু লোক এই পার্থক্যগুলি পছন্দ করবে না, যা অর্থপূর্ণ। পরিবর্তন সর্বদা প্রযুক্তি জগতের মানুষকে বিরক্ত করে।

এটির মূল্যের জন্য, আমি দ্বিতীয় আলফা থেকে উবুন্টু 11.04 ব্যবহার করছি। এটি প্রথমে বগি ছিল, তবে খুব দ্রুত ভাল হয়ে গেছে। তাই আমাকে বলতে হবে যে কয়েক মাস ইউনিটি ব্যবহার করার ফলে আমি এটিকে ভালবাসি। সেখানে কোনও ডেস্কটপ নেই - উইন্ডোজ, কেডিই বা এমনকি ওএস এক্সও নেই - যা এটিকে ভালভাবে সংহত এবং সামঞ্জস্যপূর্ণ মনে করে। আমি মাত্র কয়েকটি ক্লিকে যেকোনো প্রোগ্রাম চালু করতে পারি, কিন্তু ডিফল্ট, এবং সবকিছু সুন্দর দেখায়।

ঠিক আছে, আমি UI ডিজাইনের বিশেষজ্ঞ নই, এমন কিছু যা আমি নিশ্চিত যে আমাকে মন্তব্যে বলা হবে। কিন্তু যে বিন্দু না. মূল বিষয় হল:উবুন্টু টিম কীভাবে লিনাক্স ডেস্কটপে অগ্রগতি আনা যায় তা নিয়ে গুরুত্ব সহকারে চিন্তা করছে, এবং প্রতিটি লিনাক্স ব্যবহারকারী শেষ পর্যন্ত এর থেকে উপকৃত হবেন৷

ভিন্নভাবে চিন্তা? নীচের মন্তব্যে শেয়ার করুন; আমি আপনাদের সবার সাথে কথোপকথন করতে চাই। এছাড়াও নতুন উবুন্টু সম্পর্কে আপনার পছন্দের জিনিসগুলি নির্দ্বিধায় শেয়ার করুন, কারণ প্রতিটি মন্তব্য নেতিবাচক হওয়ার দরকার নেই৷


  1. ইউনিটি - উবুন্টুর জন্য একটি আধুনিক লাইটওয়েট ডেস্কটপ [লিনাক্স]

  2. ইউনিটি ডেস্কটপ পর্যালোচনা:নস্টালজিক উবুন্টু ব্যবহারকারীদের জন্য ভাল

  3. নতুনদের জন্য সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে 5টি

  4. উবুন্টুর জন্য সেরা অ্যান্টিভাইরাস প্রোগ্রাম