কম্পিউটার

7 লিনাক্স ডিস্ট্রো আপনি রাস্পবেরি পাই 2 এ চালাতে পারেন

যদিও আসল রাস্পবেরি পাই প্রাথমিকভাবে ডেবিয়ানের কাস্টম-বিল্ট রাস্পবিয়ান বিল্ডের মধ্যে সীমাবদ্ধ ছিল, রাস্পবেরি পাই 2 এর জন্য বেশ কয়েকটি অপারেটিং সিস্টেম ইতিমধ্যেই উপলব্ধ রয়েছে, তার মধ্যে লিনাক্সের সংস্করণ যা মূলে চালানো যাবে না।

রাস্পবেরি পাই 2-এ উইন্ডোজ 10 চালানোর কথা ভুলে যান - আসল খবর হল এই চমত্কার ছোট কম্পিউটারের দ্বিতীয় পুনরাবৃত্তির জন্য আরও বেশি লিনাক্স ডিস্ট্রো উপলব্ধ!

ডেস্কটপ লিনাক্স ডিস্ট্রোস

রাস্পবিয়ান ছাড়াও, রাস্পবেরি পাই 2-এর জন্য তিনটি ডেস্কটপ-ভিত্তিক লিনাক্স ডিস্ট্রো উপলব্ধ রয়েছে, যেগুলি অনেক রাস্পবেরি পাই-ভিত্তিক প্রকল্পগুলির জন্য বিভিন্ন মাত্রার সমর্থন প্রদান করে যা আপনি চেষ্টা করতে আগ্রহী হতে পারেন৷

রাস্পবিয়ান

7 লিনাক্স ডিস্ট্রো আপনি রাস্পবেরি পাই 2 এ চালাতে পারেন

স্বাভাবিকভাবেই, রাস্পবিয়ানের সর্বশেষ রিলিজটি রাস্পবেরি পাই 2-এ চালানোর জন্য কনফিগার করা হয়েছে এবং সংস্থানগুলির সাথে দ্রুত এবং আরও দক্ষ হওয়ার মাধ্যমে নতুন ডিভাইসের উচ্চতর বৈশিষ্ট্য থেকে উপকৃত হয়। রাস্পবিয়ানের সেটআপ NOOB-এর মাধ্যমে অর্জন করা যেতে পারে, যখন রাস্পি-কনফিগারেশনে OS-এর কনফিগারেশন আসল পাই মডেলের মতোই থাকে।

অন্যান্য ডিস্ট্রো যেমন Pi স্টোরের তুলনায় রাস্পবিয়ানের বেশ কিছু সুবিধা রয়েছে এবং এতে স্ক্র্যাচ এবং অন্যান্য ডেভেলপমেন্ট টুল রয়েছে।

Fedora 21

আনন্দের বিষয়, Fedora 21-এর ARM ডিস্ট্রো রাস্পবেরি পাই 2-এ চলবে এবং BerryBoot ব্যবহার করে ইনস্টল করা যেতে পারে, যা রাস্পবেরি পাই-এর জন্য একটি NOOB-এর মতো বুটলোডার এবং ইনস্টলার (এটি আসলে NOOB-এর পূর্ববর্তী)।

এখানে রাস্পবেরি পাই 2-এ ফেডোরা 21-এর একটি প্রদর্শন রয়েছে৷

Ubuntu 15.04 Mate

প্রথমবারের মতো, অনেক ব্যবহারকারী রাস্পবেরি পাই-এর জন্য একটি উবুন্টু ডিস্ট্রোর জন্য চিৎকার করছিল, এবং আপগ্রেড করা ডিভাইসের সাথে, এই কলগুলির উত্তর দেওয়া হয়েছে৷

Mate কে ইউনিটি ডেস্কটপ পরিবেশের সাথে সাধারণ উবুন্টু ডিস্ট্রোসের চেয়ে কম শক্তিশালী হার্ডওয়্যারে চালানোর জন্য ডিজাইন করা হয়েছে, এটিকে রাস্পবেরি পাইয়ের জন্য একটি আদর্শ পছন্দ করে তুলেছে।

RiscOS

আরেকটি ওএস যা আসল রাস্পবেরি পাই-এর জন্য উপলব্ধ ছিল, RiscOS মূলত ইংল্যান্ডের কেমব্রিজে অ্যাকর্ন কম্পিউটার দ্বারা ডিজাইন করা হয়েছিল এবং বিশেষভাবে এআরএম চিপসেটে চালানোর জন্য ডিজাইন করা হয়েছিল। যেহেতু ফর্ক করা হয়েছে, অপারেটিং সিস্টেমটি RISCOS Ltd এবং RISC OS ওপেন সম্প্রদায় দ্বারা তৈরি করা হয়েছে৷

জেন্টু

রাস্পবিয়ান এবং ফেডোরার একটি জনপ্রিয় বিকল্প হল জেন্টু, তবে রাস্পবেরি পাই 2 তে ইনস্টলেশনটি আসলটির মতো সহজ নয়। যাইহোক, এটি এখনও সম্ভব, এবং আপনি আপনার Pi 2 এ এই OS ইনস্টল করার জন্য Gentoo উইকিতে সাহায্য পেতে পারেন।

বোনাস:মিডিয়া সেন্টার ডিস্ট্রোস

যদি একটি মিডিয়া সেন্টার একমাত্র Raspberry Pi 2 প্রোজেক্ট হয় যেটিতে আপনি আগ্রহী, তাহলে অপারেটিং সিস্টেম ডিস্ট্রোগুলির একটি জুটি পাওয়া যায়, যা আপনার চলচ্চিত্র, সঙ্গীত এবং ফটোগুলি পরিচালনা করতে এবং আপনার টিভি বা মনিটরে প্রদর্শন করতে সক্ষম৷

OSMC

Raspbmc-এর উত্তরসূরি হিসাবে ডিজাইন করা, OSMC আরও প্লাগইন এবং পরিষেবার জন্য সমর্থন যোগ করার সময় পূর্ববর্তী মিডিয়া প্ল্যাটফর্মের সাফল্যকে একত্রিত করার পরিকল্পনা করেছে। যেটি বিশেষভাবে জনপ্রিয় প্রমাণিত হচ্ছে তা হল প্লেঅন মিডিয়া সার্ভারের জন্য সমর্থন, যা একটি উইন্ডোজ পিসি-ভিত্তিক টুল যা নেটফ্লিক্স, হুলু এবং অ্যামাজন থেকে আপনার হোম নেটওয়ার্ক জুড়ে বিষয়বস্তু স্ট্রিম করে, যার ফলে ডিআরএম-এর সমস্যাগুলি কাটিয়ে উঠতে এবং পাই-তে এই পরিষেবাগুলির জন্য সমর্থন।

OSMC (ওপেন সোর্স মিডিয়া সেন্টার) কোডির উপর ভিত্তি করে, পূর্বে XBMC।

OpenElec [ভাঙা URL সরানো হয়েছে]

এছাড়াও কোডির উপর ভিত্তি করে, OpenElec হল একটি জনপ্রিয় কাঁটা যা আসল রাস্পবেরি পাই মালিকদের জন্য একটি জনপ্রিয় মিডিয়া সেন্টার পছন্দ হিসাবে প্রমাণিত হয়েছে। যদিও OpenElec-এ জনপ্রিয় স্ট্রিমিং পরিষেবাগুলির জন্য সমর্থন সীমিত, এমনকি যদি বিপুল সংখ্যক চ্যানেল এবং YouTube সমর্থন পাওয়া যায়। আপনি আরও দেখতে পাবেন যে ইন্টারফেসটি Pi 2 তে আরও প্রতিক্রিয়াশীল।

রাস্পবেরি পাই 2-এ পাই 1-এর তুলনায় 55-100% দ্রুত বলে মনে করা হয়, এটি সম্ভবত প্রতিটি প্ল্যাটফর্মে মিডিয়া সেন্টার সমাধানের জন্য এক নম্বর পছন্দ, এবং রাস্পবেরি পাই 2 এর থেকে আলাদা হওয়া উচিত নয়।

Kodi-এর জন্য কার্যত সব আপডেট এবং প্লাগইনগুলি Pi 2-এ OpenElec-এ ইনস্টল করা যেতে পারে সমস্যা ছাড়াই। যদিও OSMC এর একটি স্বতন্ত্র ইউজার ইন্টারফেস রয়েছে, OpenElec-এর সাথে যা অফার রয়েছে তা নিঃসন্দেহে কোডি/XBMC-এর উপর ভিত্তি করে এবং সেই প্ল্যাটফর্মের দীর্ঘ ইতিহাসকে প্রতিফলিত করে৷

আমরা কি মিস করেছি?

রাস্পবেরি পাই 2-এর জন্য উপলব্ধ অপারেটিং সিস্টেমগুলি স্পষ্টভাবে দেখায় যে কীভাবে নতুন মডেলটি রাস্পবেরি পাই মডেল A+ এবং B+-এর মতো সংশোধনের পরিবর্তে আসল থেকে প্রকৃত ধাপে এগিয়ে যাচ্ছে। উন্নত হার্ডওয়্যার মানে দ্রুত কর্মক্ষমতা, ভালো পাওয়ার ম্যানেজমেন্ট এবং শেষ পর্যন্ত এই অপারেটিং সিস্টেমের জন্য অনেক বেশি প্রজেক্ট পাওয়া যাবে।

আমরা কি আপনার প্রিয় রাস্পবেরি পাই ওএস মিস করেছি? মন্তব্যে আমাদের সরাসরি সেট করুন৷


  1. লিনাক্স পর্যালোচনা পরিষ্কার করুন:লিনাক্স ডিস্ট্রোসের ম্যাকলারেন

  2. 2021 সালের সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে 9টি

  3. নতুনদের জন্য সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে 5টি

  4. রাস্পবেরি পাই এর জন্য সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে 5টি