কম্পিউটার

স্থিতিশীল বনাম ব্লিডিং-এজ লিনাক্স ডিস্ট্রোস:আপনার কোনটি বেছে নেওয়া উচিত?

লিনাক্স ডিস্ট্রিবিউশন বাছাই করার সময় অনেক লিনাক্স ব্যবহারকারীর মুখোমুখি হওয়া প্রধান পছন্দগুলির মধ্যে একটি হল এর স্থায়িত্ব বা সফ্টওয়্যার কতটা পরিবর্তিত হয়।

কিছু ডিস্ট্রো স্থিতিশীল, ট্রাই-এন্ড-ট্রু সফ্টওয়্যারকে সমর্থন করে যখন অন্যরা নতুন সফ্টওয়্যার অন্তর্ভুক্ত করবে যেগুলি ততটা নির্ভরযোগ্য নাও হতে পারে, যা "ব্লিডিং-এজ" নামেও পরিচিত, "কাটিং-এজ" এর উপর একটি নাটক।

সুতরাং, আপনি কোনটি বেছে নেওয়া উচিত? চলুন জেনে নেওয়া যাক।

স্থিতিশীল:বেশিরভাগ মানুষের জন্য সেরা

আপনি যদি লিনাক্সে সম্পূর্ণ নতুন হন, তাহলে আপনি সম্ভবত উবুন্টু, ডেবিয়ান বা ওপেনসুসের মতো আরও স্থিতিশীল ডিস্ট্রো চাইবেন। এই সিস্টেমের সফ্টওয়্যার তেমন পরিবর্তন করে না।

স্থিতিশীল বনাম ব্লিডিং-এজ লিনাক্স ডিস্ট্রোস:আপনার কোনটি বেছে নেওয়া উচিত?

অনেক সময়, এর অর্থ হবে পুরানো সংস্করণের প্রোগ্রাম ব্যবহার করা, কিন্তু সাম্প্রতিক সংস্করণ চালানোর ক্ষেত্রে সামান্য সুবিধা নেই। ডিস্ট্রোস সাধারণত বাগ বা নিরাপত্তা সমস্যা সমাধানের জন্য নতুন সফ্টওয়্যার প্যাকেজ উপলব্ধ করবে। ব্রাউজারগুলির মতো ইন্টারনেট-মুখী প্রোগ্রামগুলির সাথে কাজ করার সময় পরবর্তীটি খুব গুরুত্বপূর্ণ। এজন্য আপনাকে নিয়মিত লিনাক্সে আপনার প্যাকেজ আপডেট করতে হবে।

এই সমস্ত কারণে সার্ভার চালানোর জন্য স্থিতিশীল ডিস্ট্রোগুলি ভাল পছন্দ৷

ব্লিডিং-এজ:উন্নত ব্যবহারকারী, বিকাশকারীদের জন্য দুর্দান্ত

আপনার যদি লিনাক্সের সাথে আরও অভিজ্ঞতা থাকে তবে আপনি এমন একটি ডিস্ট্রো দেখতে চাইতে পারেন যাতে সফ্টওয়্যারের নতুন, ব্লিডিং-এজ সংস্করণ রয়েছে, যেমন আর্চ, জেন্টু, ডেবিয়ান আনস্টেবল বা ফেডোরা। এই ডিস্ট্রোগুলি উন্নত লিনাক্স ব্যবহারকারীদের কাছে আবেদন করে কারণ নতুন সফ্টওয়্যারটি নতুন বৈশিষ্ট্যগুলি অফার করে৷

স্থিতিশীল বনাম ব্লিডিং-এজ লিনাক্স ডিস্ট্রোস:আপনার কোনটি বেছে নেওয়া উচিত?

ব্লিডিং-এজ ডিস্ট্রোস ডেভেলপারদের কাছেও জনপ্রিয় কারণ তাদের ভাষা, লাইব্রেরি এবং ড্রাইভারের নতুন সংস্করণ রয়েছে। নেতিবাচক দিক হল এই ডিস্ট্রোগুলি ক্র্যাশ হওয়ার প্রবণতা বেশি হতে পারে কারণ সফ্টওয়্যারটি একটি স্থিতিশীল ডিস্ট্রোর তুলনায় কম পরীক্ষা করা হয়৷

সম্পর্কিত: লিনাক্স অপারেটিং সিস্টেম যা ব্লিডিং এজ আপডেট অফার করে

আপস:একটি VM-এ ব্লিডিং-এজ ডিস্ট্রো চালানো

আপনি সবসময় একটি বা অন্য মধ্যে নির্বাচন করতে হবে না. আপনি ভার্চুয়ালবক্সের মতো ভার্চুয়ালাইজেশন সফ্টওয়্যার ব্যবহার করে একটি স্থিতিশীল হোস্ট মেশিনে একটি রক্তপাত-এজ ডিস্ট্রো চালাতে পারেন।

স্থিতিশীল বনাম ব্লিডিং-এজ লিনাক্স ডিস্ট্রোস:আপনার কোনটি বেছে নেওয়া উচিত?

আপনি উভয় জগতের সেরাটি পেতে পারেন:দৈনন্দিন কাজের জন্য একটি স্থিতিশীল সিস্টেম, তা লিনাক্স, ম্যাকওএস, বা উইন্ডোজ যাই হোক না কেন, এবং বিকাশ বা টিঙ্কারিংয়ের জন্য একটি পরীক্ষামূলক ভার্চুয়াল মেশিন৷

লিনাক্স আপনাকে সফ্টওয়্যার নতুনত্বে পছন্দ দেয়

আপনি আপনার সিস্টেমে যে ধরনের সফ্টওয়্যার ইনস্টল করতে পারেন তার জন্য লিনাক্স আপনাকে অনেক পছন্দ দেয়। আপনি যদি ডিস্ট্রোস স্যুইচ করছেন, আপনি হয়তো ভাবছেন যে আপনি আপনার ডেটা রাখতে পারবেন কি না। উত্তরটি হল হ্যাঁ." আপনি যখনই নতুন কিছু চেষ্টা করার জন্য একটি ভিন্ন লিনাক্স ডিস্ট্রো ইনস্টল করতে চান তখনই আপনি আপনার গুরুত্বপূর্ণ ডেটা রাখতে পারেন।


  1. Grub বনাম Systemd-boot:বুটলোডার হিসেবে আপনার কোনটি ব্যবহার করা উচিত

  2. মাইক্রোসফ্ট এজ, বিটা, দেব এবং ক্যানারি:আপনার কোনটি বেছে নেওয়া উচিত?

  3. ক্লাউড টিউনআপ প্রো VS CCleaner ক্লাউড:আপনার কোনটি বেছে নেওয়া উচিত এবং কেন?

  4. VPS VS VPN:আপনার কোনটি বেছে নেওয়া উচিত?