কম্পিউটার

লিনাক্সের জন্য সবচেয়ে আকর্ষণীয় ধর্মীয় ডিস্ট্রোস

আমাদের মধ্যে বেশিরভাগই একটি বোতামের ক্লিকে উপলব্ধ লিনাক্স ডিস্ট্রোগুলির সহজ অত্যাশ্চর্য পরিসর সম্পর্কে সচেতন। তারা সুদূরপ্রসারী, অসংখ্য, এবং প্রায় অসীমভাবে কাস্টমাইজ করা যায়। এই কাস্টমাইজেশনই অনেক লোককে আকৃষ্ট করে:যেখানে উইন্ডোজ বা ম্যাকের অনমনীয়তা আপনার সৃজনশীল বাঁক বন্ধ করে দেয়, সেখানে একটি লিনাক্স ডিস্ট্রো আপনাকে আপনার ধারণাগুলি অন্বেষণ করার প্ল্যাটফর্ম প্রদান করতে পারে।

এখানে আমরা কয়েকটি ধর্মীয় লিনাক্স ডিস্ট্রো দেখছি। লিনাক্স প্ল্যাটফর্মের সৃজনশীলতা এবং স্বাধীনতা যেকোন বিকাশকারীকে তাদের নিজস্ব বিশ্বাস অন্বেষণ করতে দেয়, যেখানে অন্যদেরকে একটি অপারেটিং সিস্টেম প্রদান করে যা লিনাক্সের দেওয়া সেরা ধর্মীয় পালনের সরঞ্জামগুলির সাথে প্রিলোড করা হয়৷

উবুন্টুস

উবুন্টুস, বা উবুন্টু খ্রিস্টান সংস্করণ জেরেম হ্যানকক এবং তার ক্ষুদ্র দল দ্বারা তৈরি একটি বিনামূল্যের, ওপেন-সোর্স লিনাক্স ডিস্ট্রো, যদিও Distrowatch.com বর্তমানে এই প্রকল্পটিকে সুপ্ত হিসেবে তালিকাভুক্ত করেছে। . উবুন্টুস সম্পূর্ণ নতুন ডিস্ট্রো নয়, তবে এটিকে অনেক দরকারী খ্রিস্টান প্যাকেজগুলির সাথে পুনরায় প্যাকেজ করা হয়েছে যেমন:

  • জিনোম সোর্ড :জিনোম ডেস্কটপের জন্য একটি বাইবেল অধ্যয়ন প্রোগ্রাম, The Sword Project ব্যবহার করে
  • ই-সোর্ড: উইন্ডোজের জন্য বাইবেল অধ্যয়ন প্রোগ্রাম
  • Xiphos: লিনাক্স
  • র জন্য লেখা বাইবেল অধ্যয়ন প্রোগ্রাম
  • ওপেনএলপি: গির্জায় ব্যবহারের জন্য ধর্মীয় উপস্থাপনা সফ্টওয়্যার। আপনার ধর্মোপদেশে ওপেন সোর্স সফ্টওয়্যার নিয়ে আসা।
  • কুইলিয়া: অন্যান্য ধর্মীয় লিনাক্স প্যাকেজের হোস্টের জন্য সমন্বিত ভাগ করার বিকল্প সহ ওপেন-সোর্স চার্চ প্রজেকশন সফ্টওয়্যার।
  • ড্যান্স গার্ডিয়ান: পুরস্কার বিজয়ী ওপেন সোর্স ওয়েব কন্টেন্ট ফিল্টার।

DansGuardian বিশেষভাবে উপযোগী হতে পারে, বিশেষ করে অভিভাবকদের জন্য যারা তাদের সন্তানদের রক্ষা করতে চান। এটি নমনীয়, তাই আপনি এটিকে অতি-রক্ষণশীল হিসাবে সেট করতে পারেন, সাইটগুলির একটি বিশাল পরিসরে অ্যাক্সেস সীমিত করতে পারেন, বা শুধুমাত্র ইন্টারনেটের সবচেয়ে খারাপ বিটগুলি থেকে দূরে সরে যেতে পারেন৷ এটি ইউআরএল, বাক্যাংশ এবং ছবি এর কালো তালিকার সাথে মেলে, যা ডিফল্টরূপে প্রাথমিক বিদ্যালয় স্তরে সেট করা আছে। যেভাবেই হোক, আপনি এটিকে কাজে লাগাবেন।

"উবুন্টু খ্রিস্টান সংস্করণের পিছনে ধারণাটি উবুন্টু সম্প্রদায় থেকে বিচ্যুত নয়। এটি উবুন্টু ব্যবহারকারীদের ইতিমধ্যে সমৃদ্ধ সম্প্রদায়ের কাছে একটি বৃহত্তর খ্রিস্টান ভিত্তিকে আকৃষ্ট করার উদ্দেশ্যে"

বিদ্যমান উবুন্টু এবং বৃহত্তর লিনাক্স সম্প্রদায়ের প্রতি এই অত্যন্ত ইতিবাচক মনোভাব সত্ত্বেও, ডিস্ট্রো এখনও সমালোচনা এবং কিছু মহলে উপহাস করেছে। উবুন্টুস-এর সমালোচনা মূলত একটি বিশ্বাস থেকে উদ্ভূত যে ডিস্ট্রো আসলে একটি মেটা-প্যাকেজ হওয়া উচিত, যদি এটিই সব ডিস্ট্রো হয়:ভ্যানিলা উবুন্টু খ্রিস্টান প্যাকেজ, শৈলী এবং ব্যাকগ্রাউন্ড প্রিলোড করা। উদাহরণস্বরূপ, একটি সহজ

sudo apt-get install UbuntuCE

তারপরে মেটা-প্যাকেজ ধরতে, ইনস্টল করতে এবং voila ব্যবহার করা যেতে পারে - একই ফলাফল।

লিনাক্সের জন্য সবচেয়ে আকর্ষণীয় ধর্মীয় ডিস্ট্রোস

অন্যরা যুক্তি দিয়েছেন যে ধর্মকে সফ্টওয়্যার থেকে বাদ দেওয়া উচিত, তবে আমার ব্যক্তিগতভাবে এতে কোনও সমস্যা নেই, বিশেষত বিস্তৃত লিনাক্স স্পেকট্রাম বিবেচনা করে। কেন একটি ডেডিকেটেড খ্রিস্টান ডিস্ট্রো, বা অন্য কোন ধর্মের জন্য এই বিষয়ে থাকা উচিত নয়? ব্যবহারকারীদের ওপেন-সোর্স অপারেটিং সিস্টেমে সুইচ করা সহজ করতে একটি একক লিনাক্স ডিস্ট্রো কিউরেট করা এবং বিকাশ করা শুধুমাত্র সম্প্রদায়কে উত্সাহিত করতে পারে, যখন ব্যবহারকারীরা শিখতে প্রস্তুত হওয়ার আগে তাদের কমান্ড লাইন এবং প্যাকেজগুলির ধারণা থেকে দূরে রাখে৷

বোধি লিনাক্স

আমাদের দ্বিতীয় ধর্মীয় লিনাক্স ডিস্ট্রো হল বোহদি লিনাক্স, বা The Enlightened Linux Distribution , আমাদের মধ্যে বৌদ্ধদের জন্য। এর খ্রিস্টান সমকক্ষের বিপরীতে, বোহদি লিনাক্স এখনও অনেক কম-উন্নয়নশীল, এটির সর্বশেষ আপডেটটি 17 ফেব্রুয়ারিতে পাওয়া গেছে th . ডিস্ট্রোটি 32 এবং 64 বিট উভয় ফ্লেভারে আসে এবং এতে Chromebook এর পাশাপাশি অন্যান্য লিগ্যাসি ডিভাইসের জন্যও সমর্থন রয়েছে।

লিনাক্সের জন্য সবচেয়ে আকর্ষণীয় ধর্মীয় ডিস্ট্রোস

অনেকটা ধর্মের মতোই, বোধি লিনাক্স ন্যূনতমতা এবং কার্যকারিতার মধ্যে ভারসাম্য বজায় রাখতে চায়, এর ডিফল্ট ইনস্টলেশন অ্যাপ্লিকেশনগুলি 10MB এর বেশি স্থান নেয় না, যার মধ্যে রয়েছে:

  • ইফটো: ইমেজ ভিউয়ার প্যাকেজ।
  • মিডোরি: হালকা ইন্টারনেট ব্রাউজার।
  • পরিভাষা: লাইটওয়েট টার্মিনাল।

এটি, The Enlightenment Desktop, এর সাথে একত্রে একটি দ্রুত, কমপ্যাক্ট এবং নমনীয় লিনাক্স ডিস্ট্রো সরবরাহ করে যা আরও কাস্টমাইজেশনের জন্য একটি শক্ত ভিত্তি হিসাবে ব্যবহার করা যেতে পারে, বা প্রয়োজনে দ্রুত ইনস্টল করার জন্য। উপরন্তু, এর লাইটওয়েট ফিলোসফি এটিকে এজিং মেশিনের জন্য নিখুঁত করে তোলে, শুধুমাত্র 128MB RAM এবং একটি 300Mhz প্রসেসর চালানোর জন্য প্রয়োজন – সম্ভবত এটি আপনার ফোনে বা আপনার ফ্ল্যাশ ড্রাইভে ব্যাকআপ ডিস্ট্রো রাখার জন্য।

এই বিতরণগুলির বিকাশ শৈলীতে একটি উল্লেখযোগ্য পার্থক্য রয়েছে। যাইহোক, উভয়ই লিনাক্স অপারেটিং সিস্টেমে নতুনদের জন্য একটি দৃঢ়, দরকারী ভিত্তি প্রদান করে, সুরক্ষা এবং সংযমে পূর্ণ উবুন্টুস, এবং বোধি লিনাক্স এর কাস্টমাইজযোগ্য, লাইটওয়েট ডিজাইন সহ।

R_Pi বোধি লিনাক্স

বোধি লিনাক্স রাস্পবেরিপি-এর জন্য ইনস্টলেশনের নির্দেশাবলী এবং এখানে পাওয়া একটি চিত্র সহ উপলব্ধ।

অন্যান্য ধর্মীয় ডিস্ট্রো

সেখানে আরও ধর্মীয় লিনাক্স বিতরণ রয়েছে, কিন্তু অনেকগুলি বছরের পর বছর ধরে আপডেট করা হয়নি, যেমন উবুন্টু ইহুদি সংস্করণ।

অন্যান্য, যেমন কিছুটা জনপ্রিয় উবুন্টু মুসলিম সংস্করণ (সাবিলি) আপডেট করা হয়নি, তবে এখনও একটি বিশেষ ব্যবহারকারী-বেস রয়েছে যা বিকাশকারীদের দ্বারা ইতিমধ্যে সম্পন্ন করা কাজকে মূল্য দেয়। এই ডিস্ট্রোটি মুসলিম সম্প্রদায়ের কাছ থেকেও সমালোচনা পেয়েছে, ব্যবহারকারীরা দাবি করেছেন যে এটি "ইতিমধ্যেই সমালোচিত উবুন্টুর খ্রিস্টান সংস্করণের একটি নির্বোধ অনুকরণ৷ "

লিনাক্সের জন্য সবচেয়ে আকর্ষণীয় ধর্মীয় ডিস্ট্রোস

এছাড়াও মেটা-প্যাকেজের একটি উপ-শ্রেণি রয়েছে যা লিনাক্স পরিবর্তন করতে ব্যবহার করা যেতে পারে, যেমন Kubuntu Satanic Edition . উবুন্টুস-এর প্রকাশের পরিপ্রেক্ষিতে ডিজাইন করা, মেটা-প্যাকেজগুলি উবুন্টুতে থিমগুলির একটি সেট যুক্ত করে যাতে সমস্ত ধরণের অন্ধকার এবং শয়তানী চিত্রাবলী রয়েছে। এটি নির্বোধ, এবং একটি গুরুতর প্রকল্পের জন্য একটি শিশুসুলভ প্রতিক্রিয়া - কিন্তু কিছু লোক সত্যিই এটি পছন্দ করে৷

লিনাক্সের জন্য সবচেয়ে আকর্ষণীয় ধর্মীয় ডিস্ট্রোস

ইন্টারনেটের মাধ্যমে স্ক্রোল করলে বোঝা যায় যে ধর্মের শক্তি, এবং কোটি কোটি ধর্মীয় ব্যক্তি থাকা সত্ত্বেও, ধর্মীয় লিনাক্স বিতরণের জন্য সম্পূর্ণ সমর্থন নেই। সম্ভবত লোকেরা সঠিক:সফ্টওয়্যারের সাথে ধর্মকে মিশ্রিত করবেন না, কারণ এটি একবার শুরু হলে এটি কোথায় শেষ হয়?

আপনি কি একটি ধর্মীয় লিনাক্স ডিস্ট্রো ব্যবহার করেছেন? আপনি কি মনে করেন যে প্রতিটি ধর্মের নিজস্ব ডিস্ট্রো থাকতে পারে, নাকি আমাদের কেবল সেখানে যা আছে তা উন্নত করার দিকে মনোনিবেশ করা উচিত? আমরা সবাই একসাথে ভাল? নিচে আমাদের জানান!

ইমেজ ক্রেডিট:Ubuntuce.com এর মাধ্যমে Xiphos, Wikimedia Commons এর মাধ্যমে Sabily Linux


  1. openSUSE পর্যালোচনা:ব্যবহারিক ব্যবহারকারীর জন্য একটি লিনাক্স ডিস্ট্রো

  2. 2021 সালে উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে 5টি

  3. নতুনদের জন্য সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে 5টি

  4. রাস্পবেরি পাই এর জন্য সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে 5টি