কম্পিউটার

Windows 11/10 এ সাধারণ অডিও সমস্যাগুলি কীভাবে সমাধান করবেন

উইন্ডোজে অডিও সমস্যাগুলি হার্ডওয়্যার-সম্পর্কিত সমস্যা যেমন একটি ক্ষতিগ্রস্ত সাউন্ড কার্ড বা একটি সফ্টওয়্যার-সম্পর্কিত সমস্যা যেমন একটি দুর্নীতিগ্রস্ত ড্রাইভারের ফলে হতে পারে। মাইক্রোসফ্ট প্রায়শই সফ্টওয়্যার-সম্পর্কিত অনেক সমস্যা সমাধানের জন্য আপডেটগুলি রোল আউট করে, তবে আপনি নিজেও সেই সমস্যাগুলির সমাধান করতে পারেন। আপনি যদি Windows 10 বা 11-এ থাকেন এবং অডিও সমস্যার সম্মুখীন হন, তাহলে এই নির্দেশিকা আপনাকে সমাধান খুঁজে পেতে সাহায্য করবে।

আপনি সমস্যা সমাধান শুরু করার আগে, আপনার পিসি পুনরায় চালু করার চেষ্টা করুন। কিছু ক্ষেত্রে, একটি রিবুট আপনার উইন্ডোজ পিসিতে কোনো সেটিংসের সাথে টিঙ্কার না করেই আপনার সমস্যার সমাধান করবে। উদাহরণস্বরূপ, আপনি রিবুট না করা পর্যন্ত একটি উইন্ডোজ আপডেট অডিও ড্রাইভারগুলিকে স্ট্যান্ডবাইতে রাখতে পারে। যদি একটি রিবুট কাজ না করে, তাহলে নিম্নলিখিত সমাধানগুলি চেষ্টা করুন৷

    Windows 11/10 এ সাধারণ অডিও সমস্যাগুলি কীভাবে সমাধান করবেন

    তারের বা ওয়্যারলেস সংযোগগুলি পরীক্ষা করুন

    আপনার উইন্ডোজ পিসিতে সেটিংস পরিবর্তন করার আগে, অডিও কেবলগুলি পিসিতে সঠিকভাবে ঢোকানো হয়েছে কিনা তা দুবার চেক করুন। কোনও আলগা সংযোগ নেই তা নিশ্চিত করতে সমস্ত ডিভাইস সংযোগ বিচ্ছিন্ন করা এবং পুনরায় সংযোগ করা ভাল। আপনি এটিতে থাকাকালীন, শারীরিক ক্ষতির জন্য আপনার কেবলটিও পরীক্ষা করুন। তারের ক্ষতি হলে, আপনাকে এটি প্রতিস্থাপন করতে হতে পারে।

    আপনি যদি একটি ব্লুটুথ হেডসেট, বাহ্যিক স্পিকার বা অন্য কোনো বেতার সাউন্ড ডিভাইস ব্যবহার করেন, তাহলে আপনি এটি পিসিতে সঠিকভাবে সংযুক্ত আছে কিনা তা পরীক্ষা করতে চাইবেন। Win + I টিপুন এবং ব্লুটুথ এবং ডিভাইস নির্বাচন করুন .

    Windows 11/10 এ সাধারণ অডিও সমস্যাগুলি কীভাবে সমাধান করবেন

    আপনার পিসির সাথে আপনার ডিভাইসটি সঠিকভাবে জোড়া হয়েছে কিনা তা পরীক্ষা করুন। সন্দেহ হলে, ডিভাইসটি সরিয়ে ফেলুন এবং আবার জোড়া লাগান। আপনি একটি ডিভাইসের ডানদিকে উল্লম্ব উপবৃত্ত নির্বাচন করে এবং ডিভাইস সরান নির্বাচন করে ডিভাইসটি সরাতে পারেন .

    Windows 11/10 এ সাধারণ অডিও সমস্যাগুলি কীভাবে সমাধান করবেন

    তারপরে আপনার অডিও ডিভাইসটি আবার যুক্ত করুন এবং দেখুন এটি শব্দ সমস্যার সমাধান করে কিনা৷

    ভলিউম মিক্সার চেক করুন

    উইন্ডোজ আপনাকে অ্যাপ অনুযায়ী ভলিউম সামঞ্জস্য করতে দেয়। যদিও আপনার টাস্কবারের সাউন্ড আইকনটি নিঃশব্দ প্রতীক নাও দেখাতে পারে, তবুও আপনি জেনে বা অজান্তে একটি নির্দিষ্ট অ্যাপের ভলিউম পরিবর্তন করতে পারেন।

    আপনি ভলিউম মিক্সার থেকে একটি নির্দিষ্ট অ্যাপের অডিও প্লেব্যাক স্তর পরীক্ষা করতে পারেন। ভলিউম মিক্সার খুলতে, টাস্কবারের ডান প্রান্তে স্পিকার আইকনে ডান-ক্লিক করুন এবং ওপেন ভলিউম মিক্সার নির্বাচন করুন .

    Windows 11/10 এ সাধারণ অডিও সমস্যাগুলি কীভাবে সমাধান করবেন

    এটি করা আপনাকে সেটিংস অ্যাপে নিয়ে যাবে। আপনি অ্যাপস থেকে সমস্ত অ্যাপের ভলিউম সামঞ্জস্য করতে সক্ষম হবেন বিভাগ।

    Windows 11/10 এ সাধারণ অডিও সমস্যাগুলি কীভাবে সমাধান করবেন

    যদি এই অ্যাপগুলির যেকোনোটির ভলিউম 0-এর কাছাকাছি হয়, তাহলে এটিকে আনমিউট করুন। এটি পরীক্ষা করার জন্য এটিকে 100 পর্যন্ত আনুন এবং দেখুন এটি সাউন্ড সমস্যার সমাধান করে কিনা৷

    সক্রিয় আউটপুট ডিভাইস চেক করুন

    আপনি যদি আপনার পিসিতে একাধিক অডিও ডিভাইস সংযুক্ত করে থাকেন, তাহলে এটি আপনি যে ডিভাইসটি ব্যবহার করছেন তার থেকে আলাদা কোনো ডিভাইসে শব্দ বাজতে পারে। এটি বিশেষভাবে সত্য হতে পারে যদি আপনি একটি USB বা HDMI কেবল ব্যবহার করে অডিও ডিভাইসটি সংযুক্ত করেন কারণ আপনাকে সেই ডিভাইসগুলিকে ডিফল্ট হিসাবে সেট করতে হবে৷

    আপনি শব্দ সেটিংস থেকে অডিও ডিভাইস পরিবর্তন করতে পারেন. শব্দ সেটিংস খুলতে, টাস্কবারের ডান প্রান্তে স্পিকার আইকনে ডান-ক্লিক করুন এবং সাউন্ড সেটিংস নির্বাচন করুন .

    উইন্ডোর শীর্ষে, আপনি কোথায় শব্দ বাজাবেন তা চয়ন করুন একটি বিকল্প দেখতে পাবেন৷ . উপযুক্ত ডিফল্ট অডিও ডিভাইস নির্বাচন করুন এবং এটি আপনার পিসিতে অডিও সমস্যার সমাধান করে কিনা তা পরীক্ষা করুন। যাইহোক, আপনি একই সময়ে একাধিক ডিভাইসে শব্দও চালাতে পারেন।

    Windows 11/10 এ সাধারণ অডিও সমস্যাগুলি কীভাবে সমাধান করবেন

    আপনি প্রাসঙ্গিক অডিও ডিভাইস নির্বাচন করে এবং পরীক্ষা নির্বাচন করে ডিফল্ট ডিভাইস সেট করার সময় অডিও পরীক্ষা করতে পারেন পরবর্তী স্ক্রিনে বোতাম।

    Windows 11/10 এ সাধারণ অডিও সমস্যাগুলি কীভাবে সমাধান করবেন

    বিকল্পভাবে, আপনি কন্ট্রোল প্যানেলে গিয়ে একটি ভিন্ন প্লেব্যাক ডিভাইসও বেছে নিতে পারেন।> হার্ডওয়্যার এবং শব্দ> শব্দ . প্লেব্যাক-এ স্যুইচ করুন ট্যাব, একটি ডিভাইস নির্বাচন করুন এবং ডিফল্ট সেট করুন নির্বাচন করুন৷ নিচ থেকে বোতাম।

    Windows 11/10 এ সাধারণ অডিও সমস্যাগুলি কীভাবে সমাধান করবেন

    বিল্ট-ইন অডিও ট্রাবলশুটার ব্যবহার করুন

    উইন্ডোজের বেশ কয়েকটি অন্তর্নির্মিত সমস্যা সমাধানকারী রয়েছে, যার মধ্যে একটি অডিও সমস্যা সমাধানকারী রয়েছে যা স্বয়ংক্রিয়ভাবে সমস্যাটি নির্ধারণ এবং সমাধান করতে পারে। অন্তর্নির্মিত সমস্যা সমাধানকারীরা সর্বদা নয় কার্যকরী, কিন্তু আপনি আরও অনুপ্রবেশকারী সংশোধন করার চেষ্টা করার আগে চেষ্টা করার জন্য এটি একটি ভাল বিকল্প।

    আপনি সেটিংস অ্যাপে অন্তর্নির্মিত সমস্যা সমাধানকারী পাবেন। Win + I টিপুন সেটিংস অ্যাপ চালু করতে এবং সিস্টেম -এ নেভিগেট করতে> সমস্যা সমাধান করুন > অন্যান্য সমস্যা সমাধানকারী . অডিও বাজানো নামে একটি আইটেমের জন্য সমস্যা সমাধানকারীদের তালিকা খুঁজুন এবং চালান নির্বাচন করুন এর পাশের বোতাম।

    Windows 11/10 এ সাধারণ অডিও সমস্যাগুলি কীভাবে সমাধান করবেন

    অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন এবং উইন্ডোজকে সমস্যাগুলি খুঁজে বের করার এবং সমাধান করার চেষ্টা করতে দিন৷

    আপডেট করুন, পুনরায় ইনস্টল করুন বা অডিও ড্রাইভারগুলিকে রোল ব্যাক করুন

    যদি আপনার সাউন্ড ড্রাইভারগুলি পুরানো, দূষিত বা সরানো হয়ে থাকে, তাহলে আপনি কোনো অডিও আউটপুট পেতে সক্ষম হবেন না। আপনি কেবল আপডেট বা পুনরায় ইনস্টল করে ড্রাইভার দ্বারা সৃষ্ট অডিও সমস্যাগুলি সমাধান করতে পারেন। এমনকি কোনো অডিও সমস্যা ছাড়াই, প্রতিবার একবারে ড্রাইভার আপডেট করা ভালো।

    ড্রাইভার আপডেট বা পুনরায় ইনস্টল করতে, আপনাকে ডিভাইস ম্যানেজার ব্যবহার করতে হবে। Win + R টিপুন , devmgmt.msc টাইপ করুন , এবং Enter টিপুন ডিভাইস ম্যানেজার চালু করতে। সাউন্ড, ভিডিও এবং গেম কন্ট্রোলার নামে একটি বিভাগ খুঁজুন এবং তালিকাটি প্রসারিত করতে এর বাম দিকের ছোট তীরটি নির্বাচন করুন।

    প্রাসঙ্গিক ডিভাইসের জন্য ড্রাইভার খুঁজুন, এটিতে ডান-ক্লিক করুন এবং ডিভাইস আনইনস্টল করুন নির্বাচন করুন .

    Windows 11/10 এ সাধারণ অডিও সমস্যাগুলি কীভাবে সমাধান করবেন

    অনেক ক্ষেত্রে, আপনি একটি Realtek অডিও ড্রাইভার দেখতে পাবেন, তবে অন্যান্য ডিভাইসগুলি আলাদাভাবে তালিকাভুক্ত হতে পারে। আপনি একে একে সমস্ত ডিভাইস আনইনস্টল করতে পারেন এবং তারপর অ্যাকশন নির্বাচন করতে পারেন উপরের ফিতা থেকে, এবং হার্ডওয়্যার পরিবর্তনের জন্য স্ক্যান করুন নির্বাচন করুন৷ .

    Windows 11/10 এ সাধারণ অডিও সমস্যাগুলি কীভাবে সমাধান করবেন

    এটি করার ফলে আপনি আনইনস্টল করা সমস্ত ডিভাইসের জন্য নতুন ড্রাইভার পুনরায় ইনস্টল করবে। বিকল্পভাবে, আপনি যদি প্রস্তুতকারকের ওয়েবসাইট থেকে ড্রাইভারগুলি ডাউনলোড করে থাকেন, তাহলে ডিভাইসে ডান-ক্লিক করুন এবং ড্রাইভার আপডেট করুন নির্বাচন করুন। .

    Windows 11/10 এ সাধারণ অডিও সমস্যাগুলি কীভাবে সমাধান করবেন

    ড্রাইভারের জন্য আমার কম্পিউটার ব্রাউজ করুন নির্বাচন করুন এবং আপনার পিসি থেকে ড্রাইভার ফাইল নির্বাচন করুন।

    কিছু ক্ষেত্রে, যদিও, একটি ড্রাইভার আপডেট ত্রুটিপূর্ণ হতে পারে। আপনি ডিভাইস ড্রাইভার আপডেট না করা পর্যন্ত যদি আপনার প্লেব্যাক ডিভাইস ঠিকঠাক কাজ করে, আপনি ড্রাইভারটিকে রোল ব্যাক করতে পারেন এবং পূর্বে ইনস্টল করা ডিভাইস ড্রাইভার ব্যবহার করতে পারেন। মনে রাখবেন যে আপনার কাছে এই বিকল্পটি শুধুমাত্র তখনই থাকবে যখন ড্রাইভারটি অন্তত একবার আপডেট করা হয়েছে এবং Windows এর কাছে এখনও পুরানো ড্রাইভার আছে যেটি এটিতে ফিরে আসতে পারে৷

    ড্রাইভারগুলিকে রোল ব্যাক করতে, ডিভাইসে ডান-ক্লিক করুন, বৈশিষ্ট্যগুলি নির্বাচন করুন৷ , ড্রাইভারে স্যুইচ করুন ট্যাব, এবং রোল ব্যাক ড্রাইভার নির্বাচন করুন .

    Windows 11/10 এ সাধারণ অডিও সমস্যাগুলি কীভাবে সমাধান করবেন

    উইন্ডোজ অডিও বর্ধিতকরণ নিষ্ক্রিয় করুন

    Windows Audio Enhancements হল একটি অন্তর্নির্মিত বৈশিষ্ট্য যা Windows PC-এ অডিও গুণমান উন্নত করতে পারে। যাইহোক, তারা কিছু পিসিতে শব্দ সমস্যাও সৃষ্টি করতে পারে। সাধারণত, ফিক্স হল শুধুমাত্র বর্ধিতকরণ অক্ষম করা।

    আপনি সেটিংস অ্যাপের মধ্যে থেকে বর্ধিতকরণগুলি অক্ষম করতে পারেন৷ Win + I টিপুন সেটিংস অ্যাপ চালু করতে এবং সিস্টেম -এ নেভিগেট করতে শব্দ > সমস্ত সাউন্ড ডিভাইস . প্রাসঙ্গিক অডিও ডিভাইসটি নির্বাচন করুন এবং অডিও উন্নত করুন এর পাশের বোতামটি চালু করুন৷ বন্ধ এটি করার ফলে সমস্ত উন্নতি নিষ্ক্রিয় হবে৷

    Windows 11/10 এ সাধারণ অডিও সমস্যাগুলি কীভাবে সমাধান করবেন

    উইন্ডোজ অডিও সার্ভিস রিস্টার্ট করুন

    আপনি যদি এখনও আপনার Windows 11 বা 10-এ শব্দ ঠিক করার চেষ্টা করছেন, তাহলে Windows Audio এবং Windows Audio Endpoint Builder পরিষেবাগুলি পুনরায় চালু করা সার্থক হতে পারে। পরিষেবাগুলিও কিছু ক্ষেত্রে স্বয়ংক্রিয়ভাবে নিজেকে অক্ষম করে থাকতে পারে, আপনাকে কোনও শব্দ ছাড়াই ছেড়ে দেয়৷

    Win + R টিপুন , services.msc টাইপ করুন , এবং Enter টিপুন পরিষেবাগুলি চালু করতে কনসোল Windows Audio নামে একটি পরিষেবার জন্য তালিকা অনুসন্ধান করুন৷ . আপনি Ctrl + F টিপে এটি করতে পারেন , উইন্ডোজ অডিও টাইপ করা হচ্ছে অনুসন্ধান বাক্সে, এবং এন্টার টিপুন .

    পরিষেবাটি পেয়ে গেলে ডাবল-ক্লিক করুন। যদি পরিষেবার স্থিতি স্টপড হিসাবে প্রদর্শিত হয়৷ , শুধু শুরু নির্বাচন করুন বোতাম।

    Windows 11/10 এ সাধারণ অডিও সমস্যাগুলি কীভাবে সমাধান করবেন

    পরিষেবাটি ইতিমধ্যেই চলমান থাকলে, স্টপ নির্বাচন করুন৷ বোতাম এবং তারপর স্টার্ট এটি পুনরায় চালু করতে বোতাম৷

    এছাড়াও, স্টার্টআপ প্রকার চেক করুন . যদি এটি স্বয়ংক্রিয় ছাড়া অন্য কিছুতে সেট করা থাকে , এটিকে স্বয়ংক্রিয় এ পরিবর্তন করুন . একবার আপনার হয়ে গেলে, ঠিক আছে নির্বাচন করুন . Windows অডিও এন্ডপয়েন্ট বিল্ডার-এর জন্য একই প্রক্রিয়া পুনরাবৃত্তি করুন পরিষেবা৷

    উইন্ডোজ অডিও সমস্যা সমাধান করা হয়েছে

    আশা করি, এই সংশোধনগুলির মধ্যে একটি আপনার জন্য কাজ করেছে এবং অডিওটি আপনার পিসিতে ভাল কাজ করে। যাইহোক, যদি এটি না হয়, আপনি একটি সিস্টেম পুনরুদ্ধার বিবেচনা করতে চাইতে পারেন। আপনার যদি অন্যান্য সমস্যাগুলির একটি গুচ্ছ থাকে তবে উইন্ডোজ রিসেট করা আরেকটি কার্যকর বিকল্প হতে পারে। এই বিকল্পগুলির যেকোনো একটি ব্যবহার করার আগে আপনার পিসি ব্যাকআপ করতে ভুলবেন না।


    No
    1. Windows 11/10-এ কোনো অডিও আউটপুট ডিভাইস ইনস্টল করা ত্রুটি নেই

    2. Windows 10-এ সাধারণ অডিও ইন্টারফেসের সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন

    3. Windows 10/11 এ কিভাবে একটি WAV ফাইল রেকর্ড করবেন

    4. উইন্ডোজ 11/10 এ সাউন্ড কাজ করছে না "অডিও ডিভাইস অক্ষম করা হয়েছে"