কম্পিউটার

Windows 10-এ সাধারণ অডিও ইন্টারফেসের সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন

অডিও রেকর্ডিংয়ের জন্য আপনার উইন্ডোজ পিসি সেট আপ করা, বিশেষ করে যখন আপনি মিশ্রণে অডিও হার্ডওয়্যার, যন্ত্র এবং DAW যোগ করেন, তখন কিছুটা মাথাব্যথা হতে পারে। এই নিবন্ধে, আমরা অডিও ড্রাইভার, হার্ডওয়্যার কনফিগারেশন এবং "a-ha!" সম্পর্কিত কিছু সাধারণ সমস্যা নিয়ে যাচ্ছি। মুহূর্ত।

উইন্ডোজ অডিও API এর একটি ব্যাখ্যা

বেশিরভাগ DAW-তে, আপনি অডিও API পরিবর্তন করতে পারবেন। বিকল্পগুলি, এবং তারা যা করে, সাধারণত:

Windows 10-এ সাধারণ অডিও ইন্টারফেসের সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন
  • ডাইরেক্ট সাউন্ড :Microsoft DirectX API-এর অন্তর্গত। উইন্ডোজের সাথে সঠিকভাবে কাজ করার জন্য সমস্ত অডিও ডিভাইসের জন্য এটি একটি সর্বজনীন উপায়। লাইভ মনিটরিংয়ের সাথে রেকর্ডিংয়ের জন্য ডাইরেক্টসাউন্ডের সমস্যা (একই সময়ে রেকর্ড করার সময় রিয়েল-টাইম প্লেব্যাক) DS আপনার ইনপুট (গিটার, কীবোর্ড, ইত্যাদি) হিসাবে প্রচুর পরিমাণে লেটেন্সি প্রবর্তন করে আউটপুট হওয়ার আগে এমুলেশন লেয়ারের মধ্য দিয়ে যায়।
  • ওয়েভআউট :ডাইরেক্টসাউন্ডের একটি অত্যন্ত পুরানো পূর্বসূরি, এটি কখনই ব্যবহার করা উচিত নয়, যদি না আপনার অডিও ড্রাইভারগুলি এতটা বোরকড না হয় তবে এটিই একমাত্র কাজ যা কাজ করে (আমি এটি আগে দেখেছি) .
  • WDM কার্নেল স্ট্রিমিং৷ :আরেকটি প্রাচীন লিগ্যাসি অডিও মোড যা ওয়েভআউটের তুলনায় একটু কম সিপিইউ নিবিড়, তবে এড়িয়ে যাওয়া উচিত৷
  • ওয়াসাপি :এটি ডাইরেক্টসাউন্ডের অনুরূপ, এটি একটি "এক্সক্লুসিভ" মোড ব্যবহার করে, যার মানে আপনি যে অ্যাপে WASAPI মোড ব্যবহার করছেন তা অডিও ড্রাইভারের সম্পূর্ণ নিয়ন্ত্রণ নেবে। তাই আপনার যদি WASAPI মোডে একটি DAW খোলা থাকে, তাহলে আপনি Google Chrome-এ YouTube ভিডিও থেকে কোনো অডিও শুনতে পাবেন না – কারণ DAW-তে WASAPI মোড অডিও ড্রাইভারের একচেটিয়া নিয়ন্ত্রণ নিয়েছে৷
  • ASIO :একটি ডেডিকেটেড হার্ডওয়্যার-স্তরের ড্রাইভার, এতে সাধারণত সত্যিকারের বিটরেট সমর্থন থাকে এবং কার্যত কোনো বিলম্ব হয় না। আপনার যদি নিজস্ব ASIO ড্রাইভার সহ একটি হার্ডওয়্যার ডিভাইস থাকে তবে ইনপুট রেকর্ডিংয়ের জন্য ASIO হল পছন্দের অডিও সিস্টেম। উদাহরণস্বরূপ, অনেক ইউএসবি ডিএসি, অডিও ইন্টারফেস এবং ডিজিটাল ইফেক্ট প্যাডেল তাদের নির্মাতাদের কাছ থেকে সরাসরি উপলব্ধ ASIO ড্রাইভারগুলিকে উৎসর্গ করেছে৷

এখন যেহেতু আমরা বিভিন্ন অডিও সিস্টেম ব্যাখ্যা করেছি, তাই DAWs-এর সাথে কাজ করার সময় কিছু সাধারণ অডিও সমস্যার সমাধান করা যাক।

ASIO মোড:USB এর মাধ্যমে ইনপুট সনাক্ত করা হয়েছে, Windows অডিও নির্বাচন করতে পারে না (যেমন Realtek) আউটপুট হিসাবে।

এই ডিজাইন দ্বারা হয়. যখন ASIO-কে অডিও সিস্টেম হিসেবে বেছে নেওয়া হয়, তখন ASIO-সক্ষম ডিভাইসটি ইনপুট/আউটপুট উৎস হয়ে ওঠে। ASIO থেকে অডিও আউটপুট শুনতে, আপনাকে ডিভাইসের আউটপুট থেকে আপনার কম্পিউটারের ইনপুটে একটি তারের সাথে সংযোগ করতে হবে (অথবা একটি বিকল্প জোড়া স্পিকার আপনার কম্পিউটারের সাথে সংযুক্ত নয়) .

এখানে একটি চিত্র:

Windows 10-এ সাধারণ অডিও ইন্টারফেসের সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন

আমার অডিও ডিভাইস USB এর মাধ্যমে আমার পিসিতে সংযুক্ত আছে। আমি ASIO ড্রাইভার ব্যবহার করে একটি যন্ত্র রেকর্ড করার সাথে সাথে আমার কম্পিউটার স্পীকার থেকে অডিও আউটপুট পাওয়া উচিত নয়?

না। আপনি একটি ফিডব্যাক লুপ তৈরি করবেন। মনে রাখবেন যে ASIO হল একটি হার্ডওয়্যার-ডেডিকেটেড ড্রাইভার, যা একচেটিয়াভাবে হার্ডওয়্যার ডিভাইস ব্যবহার করে।

আপনি USB এর মাধ্যমে আপনার পিসিতে অডিও ডিভাইস থেকে সংকেত পাঠাচ্ছেন। সংকেত তারপর আপনার DAW মধ্যে মিশ্রিত করা হয়. এটি তারপর ফিরে সংকেত পাঠায় আপনার অডিও ইন্টারফেসে, আউটপুট লাইনের মধ্য দিয়ে যেতে।

আপনি মূলত যা জিজ্ঞাসা করছেন তা হল আপনার অডিও ডিভাইস থেকে আপনার পিসিতে অডিও সিগন্যাল ভ্রমণ করার জন্য, DAW-তে মিশ্রিত হতে হবে, তারপরে আপনার অডিও ডিভাইসে ফিরে যেতে হবে, তারপরে আপনার কম্পিউটারের স্পীকারে ফিরে যেতে হবে। এটি সম্ভব নয়, কারণ আপনার কম্পিউটারের স্পিকার একটি সফ্টওয়্যার স্তরে ASIO ড্রাইভারের অংশ নয়৷

আপনি যদি এটি করতে পারেন তবে কী ঘটবে তা হবে সাউন্ড সিগন্যালটি আপনার অডিও ইন্টারফেস এবং আপনার পিসি স্পিকারের মধ্যে অসীমভাবে ঘুরতে থাকবে, যা মানবজাতির কাছে পরিচিত সবচেয়ে ভয়ঙ্কর শব্দ তৈরি করবে কারণ এটি পিছিয়ে যাচ্ছে, ধীরে ধীরে জোরে এবং চিৎকার করে উঠছে। দ্বিতীয় এটি এর সমতুল্য হবে:

TLDR:ASIO এক্সক্লুসিভ মোড ব্যবহার করার সময়, আপনার ASIO হার্ডওয়্যার ডিভাইসে সরাসরি সংযুক্ত একটি বাহ্যিক আউটপুট প্রয়োজন। এটি একটি সফ্টওয়্যার স্তরে আপনার কম্পিউটার স্পিকারের মাধ্যমে আউটপুট করবে না, কারণ আপনার স্পিকারগুলি মিশ্রণের অংশ নয়৷

আমি কিভাবে ASIO ইনপুট ব্যবহার করতে পারি এবং এখনও PC স্পিকার আউটপুট পেতে পারি?

আপনার এখানে দুটি বিকল্প আছে।

Windows 10-এ সাধারণ অডিও ইন্টারফেসের সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন

আপনি ডাইরেক্টসাউন্ড ব্যবহার করতে পারেন, যা উচিত আপনাকে ইনপুট হিসাবে আপনার ASIO ডিভাইস এবং আপনার কম্পিউটারের নেটিভ স্পিকার (Realtek, ইত্যাদি) নির্বাচন করতে দিন আউটপুট হিসাবে। যাইহোক, এটি অনেক যোগ করে বিলম্বের কারণ এটি উভয় স্তরকে এমুলেশন স্তরের মধ্য দিয়ে অতিক্রম করে।

আপনি যদি একটি গিটার বাজান, উদাহরণস্বরূপ, আপনি গিটারের নোটগুলি শুনতে পাবেন, আপনি স্ট্রিংগুলি আঘাত করার 5 সেকেন্ড পরে। কারণ ইনপুট সিগন্যাল আপনার অডিও ডিভাইস থেকে আপনার পিসিতে পাঠানো হচ্ছে, ইমুলেশনে মিশ্রিত হচ্ছে, তারপর রিয়েলটেকের মাধ্যমে আউটপুট (অথবা আপনার নেটিভ পিসি সাউন্ড যাই হোক না কেন। সম্ভবত Realtek)।

Windows 10-এ সাধারণ অডিও ইন্টারফেসের সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন

আপনার দ্বিতীয় বিকল্প হল ASIO4ALL। এটি একটি থার্ড-পার্টি, জেনেরিক ASIO ড্রাইভার যা ASIO-ভিত্তিক ইনপুট, যেমন Realtek-এর মতো বিকল্প আউটপুট সহ উইন্ডোজকে "কৌশল" করে। এটি জাদুবিদ্যা এবং কার্নেল স্ট্রিম মোড়ানো এবং অন্যান্য অনেক ছোট অভিনব পদের মাধ্যমে এটি করে যা আমি সত্যিই ব্যাখ্যা করতে পারি না। এটি বেশ ভালো কাজ করে – লেটেন্সি বিশুদ্ধ ASIO মোডের মতো ভালো নয়, তবে এটি ডাইরেক্টসাউন্ডের চেয়ে অনেক দ্রুত।

আমি ASIO4ALL ব্যবহার করছি, কিন্তু আমার DAW-তে কোন ইনপুট/আউটপুট বিকল্প নেই?

"ASIO কনফিগারেশন" এ ক্লিক করুন এবং নিশ্চিত করুন যে আপনার ইনপুট এবং আউটপুট ডিভাইসগুলি আসলে ASIO4ALL ক্লায়েন্টে সক্রিয় করা আছে। তারপর আপনার DAW পুনরায় চালু করুন।

DAW-তে ASIO4ALL ব্যবহার করার বিষয়ে আরও বিশদ ব্যাখ্যার জন্য, রিপার DAW ব্যবহার করে পিসিতে কীভাবে গিটার রেকর্ড করতে হয় তা অ্যাপুল-এর গাইড দেখুন।

আমি ডাইরেক্টসাউন্ড ব্যবহার করছি, এবং আউটপুট থেকে ভয়ঙ্কর ক্র্যাকলিং এবং স্ট্যাটিক আছে।

ডাইরেক্টসাউন্ড লেটেন্সি নিয়ে আমি আগে কথা বলছিলাম। DirectSound এর এমুলেশন গতি (আপনি যা রেকর্ড করছেন তা প্রক্রিয়া করার ক্ষমতা এবং রিয়েল-টাইম আউটপুট) মূলত অনেকগুলি কারণের উপর নির্ভর করে, তবে CPU একটি বড় ফ্যাক্টর৷

যখন বাফার খুব কম সেট করা হয় (লোয়ার বাফার =দ্রুত এমুলেশন) , চালক মোটামুটি নিজের উপরে উঠে যায় এবং সেই ভয়ঙ্কর কর্কশ শব্দ উৎপন্ন করতে থাকে। কিন্তু উচ্চতর আপনার বাফার সেটিং, আরো বিলম্ব চালু করা হয়েছে (একটি নোট বাজানোর কয়েক সেকেন্ড পরে আপনার যন্ত্রটি শোনা)। তাই ডাইরেক্টসাউন্ডের সাথে, আপনার সিপিইউ বাতাসের জন্য হাঁপাতে শুরু করার আগে এবং আর রাখতে না পারে তার আগে আপনাকে "বাফার" সেটিং সামঞ্জস্য করতে হবে এবং "মিষ্টি স্থান" খুঁজে বের করতে হবে।

এজন্য আপনার ASIO বা ASIO4ALL-এর সাথে লেগে থাকা উচিত।

অডিও মোড পরিবর্তন করার সময় আমার DAW ক্র্যাশ হয়।

এটি বেশ সাধারণ, এবং এটি সাধারণত কারণ আপনার কম্পিউটারে কিছু অ্যাপ আপনার অডিও ডিভাইসের একচেটিয়া নিয়ন্ত্রণ নিয়েছে। তাই বলে রাখি আপনার পটভূমিতে Chrome খোলা আছে এবং আপনি আপনার DAW-তে অডিও ডিভাইসটিকে ASIO থেকে DirectSound-এ পরিবর্তন করার চেষ্টা করুন। কিন্তু কিছু কারণে, ক্রোমের ডাইরেক্টসাউন্ডের একচেটিয়া নিয়ন্ত্রণ ছিল। তাই এখন আপনার DAW ক্র্যাশ হয়েছে, কারণ এটি Chrome থেকে অডিও ড্রাইভারের নিয়ন্ত্রণ নিতে পারে না। এটি সাধারণত "আগে আসলে আগে পাবেন" ভিত্তিতে।

আপনি যা করার চেষ্টা করতে পারেন তা হল, প্রথমে নিশ্চিত করুন যে আপনার কম্পিউটারে অডিও ব্যবহার করতে পারে এমন কোনো অ্যাপ খোলা নেই। এখানে সমস্যা হল এমনকি উইন্ডোজ সাউন্ড ইফেক্ট সহ অডিও ব্যবহার করতে পারে। তাই আপনাকে প্রায় সবকিছুই নিষ্ক্রিয় করতে হবে৷

Windows 10-এ সাধারণ অডিও ইন্টারফেসের সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন

এছাড়াও, আপনার অডিও ডিভাইসে "এক্সক্লুসিভ মোড" নিষ্ক্রিয় করার চেষ্টা করুন৷ আপনি যখন WASAPI মোড ব্যবহার করতে চান তখনই আপনাকে এটি সক্রিয় করতে হবে৷

আমি আমার অডিও ইন্টারফেস আউটপুট বহিরাগত স্পিকার/হেডফোনের সাথে সংযুক্ত করেছি, কিন্তু আমি কেবল বাম বা ডান চ্যানেলের শব্দ পাচ্ছি, উভয়ই নয়?

আপনি সম্ভবত একটি মনো তারের ব্যবহার করছেন। আপনার নির্দিষ্ট অডিও ডিভাইসের উপর নির্ভর করে, আপনার সম্ভবত একটি স্টেরিও প্লাগ-ইন অ্যাডাপ্টারের প্রয়োজন হবে। অথবা একটি 6.3 মিমি থেকে ডুয়াল স্টেরিও কেবল। বা অন্যান্য অদ্ভুত বৈচিত্রের একটি গুচ্ছ, কারণ এটি সত্যিই আপনার ডিভাইস এবং আপনি এটিকে কী সংযুক্ত করার চেষ্টা করছেন তার উপর নির্ভর করে। আপনার স্থানীয় অডিও হার্ডওয়্যারের দোকানকে জিজ্ঞাসা করুন৷


  1. Windows 10 ব্লুটুথ অডিও তোতলানো সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন

  2. Windows 10-এ অডিও সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন?

  3. Windows 11 ব্লকিং ওয়েবসাইট সংক্রান্ত সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন

  4. Windows 11/ 10 PC এ নিম্ন অডিও সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন