কম্পিউটার

উইন্ডোজ 10/11 এ স্বয়ংক্রিয় ড্রাইভার আপডেটগুলি কীভাবে নিষ্ক্রিয় করবেন?

আপনি যখন আপনার কম্পিউটার, ল্যাপটপ বা ট্যাবলেটে একটি নতুন ডিভাইস সংযুক্ত করেন, তখন উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে একটি সংশ্লিষ্ট হার্ডওয়্যার ড্রাইভার ডাউনলোড এবং ইনস্টল করার চেষ্টা করে। পরবর্তীতে, অপারেটিং সিস্টেম স্বয়ংক্রিয়ভাবে উইন্ডোজ আপডেটের মাধ্যমে ডিভাইস ড্রাইভার আপডেট করবে। বেশিরভাগ ক্ষেত্রে, এই পদ্ধতিটি সর্বোত্তম, যেহেতু মাইক্রোসফ্ট দ্বারা যাচাই করা সর্বশেষ ড্রাইভার সংস্করণগুলির ইনস্টলেশনের গ্যারান্টি দেয়। যাইহোক, কিছু ক্ষেত্রে, ব্যবহারকারী পুরানো/লিগেসি ড্রাইভার সংস্করণ ব্যবহার করতে চায় এবং সেগুলিকে উইন্ডোজ আপডেটের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে আপডেট করতে চায় না।

Windows 10 এবং 11-এ, আপনি বিভিন্ন উপায়ে স্বয়ংক্রিয় ডিভাইস ড্রাইভার আপডেটগুলি নিষ্ক্রিয় করতে পারেন৷

Windows 10/11 কে স্বয়ংক্রিয়ভাবে নির্দিষ্ট ড্রাইভার আপডেট করা থেকে কিভাবে প্রতিরোধ করবেন?

আপনি Windows 10 এবং 11-এ একটি নির্দিষ্ট ডিভাইসের জন্য স্বয়ংক্রিয় ড্রাইভার আপডেটগুলি প্রতিরোধ করতে পারেন৷ উদাহরণস্বরূপ, আপনি কিছু ধরণের পুরানো (কিন্তু স্থিতিশীল) ভিডিও কার্ড ড্রাইভার ব্যবহার করছেন যা প্রতিটি স্বয়ংক্রিয় ড্রাইভার আপডেটের পরে সঠিকভাবে কাজ করা বন্ধ করে দেয়৷ আপনি চান যে সমস্ত কম্পিউটার ড্রাইভার স্বয়ংক্রিয়ভাবে আপডেট হোক, একটি নির্দিষ্ট ডিভাইসের ড্রাইভার ছাড়া (আপনার ভিডিও কার্ড)।

মাইক্রোসফট একটি পৃথক টুল ব্যবহার করার পরামর্শ দেয় – wushowhide.diagcab (“আপডেট দেখান বা লুকান”), যা আপনাকে Windows 11 এবং Windows 10-এ নির্দিষ্ট আপডেট বা ড্রাইভার লুকানোর অনুমতি দেয়।

  1. আপনি Microsoft ডাউনলোড কেন্দ্র থেকে wushowhide.diagcab ইউটিলিটি ডাউনলোড করতে পারেন  (https://download.microsoft.com/download/f/2/2/f22d5fdb-59cd-4275-8c95-1be17bf70b21/wushowhide.diagcab);
  2. wushowhide.diagcab চালান টুল এবং "আপডেট লুকান বিকল্পটি নির্বাচন করুন৷ ";
  3. উপলব্ধ Windows আপডেট এবং ড্রাইভারের তালিকায়, যে ড্রাইভারগুলির জন্য আপনি স্বয়ংক্রিয়-আপডেট নিষ্ক্রিয় করতে চান তা পরীক্ষা করুন এবং পরবর্তী ক্লিক করুন বোতাম; উইন্ডোজ 10/11 এ স্বয়ংক্রিয় ড্রাইভার আপডেটগুলি কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  4. এর পরে, নির্বাচিত ড্রাইভারগুলি স্বয়ংক্রিয়ভাবে Windows দ্বারা আপডেট হবে না৷

আপনি গ্রুপ নীতির মাধ্যমে একটি নির্দিষ্ট ড্রাইভারের আপডেট নিষ্ক্রিয় করতে পারেন। প্রথমত, আপনাকে ডিভাইস আইডি পেতে হবে যার জন্য আপনি স্বয়ংক্রিয় ড্রাইভার আপডেটগুলি নিষ্ক্রিয় করতে চান।

  1. ডিভাইস ম্যানেজার স্ন্যাপ-ইন খুলুন (devmgmt.msc ) হার্ডওয়্যার তালিকায় আপনার প্রয়োজনীয় ডিভাইসটি খুঁজুন এবং এর বৈশিষ্ট্যগুলি খুলুন;
  2. বিস্তারিত-এ যান ট্যাব করুন এবং “হার্ডওয়্যার আইডি নির্বাচন করুন ড্রপ-ডাউন তালিকা থেকে;
  3. ডিভাইসের সাথে যুক্ত হার্ডওয়্যার শনাক্তকারীর মান অনুলিপি করুন (ফর্ম্যাটে PCI\VEN_15AD&DEV_ … ) notepad.exe-এ প্রবেশ করুন; উইন্ডোজ 10/11 এ স্বয়ংক্রিয় ড্রাইভার আপডেটগুলি কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  4. গ্রুপ পলিসি এডিটর কনসোলে (gpedit.msc স্বতন্ত্র কম্পিউটারের জন্য) বিভাগে যান কম্পিউটার কনফিগারেশন -> প্রশাসনিক টেমপ্লেট -> সিস্টেম -> ডিভাইস ইনস্টলেশন -> ডিভাইস ইনস্টলেশন সীমাবদ্ধতা . নীতিটি সক্ষম করুন “এই ডিভাইস আইডিগুলির যেকোনো একটির সাথে মেলে এমন ডিভাইসগুলির ইনস্টলেশন প্রতিরোধ করুন৷ ”;
  5. দেখান ক্লিক করুন নীতি সেটিংসে ” বোতাম এবং গ্রাফিক কার্ড আইডিগুলি কপি করুন যেগুলি আপনি আগে পেয়েছিলেন মান সারণীতে; উইন্ডোজ 10/11 এ স্বয়ংক্রিয় ড্রাইভার আপডেটগুলি কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  6. পরিবর্তনগুলি সংরক্ষণ করুন এবং কমান্ডের সাহায্যে ক্লায়েন্টে গ্রুপ নীতি সেটিংস আপডেট করুন:gpupdate /force;
  7. এখন, যদি কম্পিউটার Windows আপডেটের মাধ্যমে এই ডিভাইসগুলির জন্য ড্রাইভার আপডেটগুলি গ্রহণ করে এবং ডাউনলোড করে, তাহলে তাদের স্বয়ংক্রিয় ইনস্টলেশনের সময় একটি ত্রুটি বার্তা উপস্থিত হবে (এই ডিভাইসের ইনস্টলেশন সিস্টেম নীতি দ্বারা নিষিদ্ধ। আপনার সিস্টেম প্রশাসকের সাথে যোগাযোগ করুন em> ) উইন্ডোজ 10/11 এ স্বয়ংক্রিয় ড্রাইভার আপডেটগুলি কীভাবে নিষ্ক্রিয় করবেন?
    এখন আপনি ম্যানুয়ালি এই ডিভাইসের জন্য ড্রাইভার আপডেট করতে পারবেন না। এটি আপডেট করার জন্য, আপনাকে এই গ্রুপ পলিসি বিকল্পটি নিষ্ক্রিয় করতে হবে বা তালিকা থেকে হার্ডওয়্যার আইডি সরিয়ে ফেলতে হবে৷

এছাড়াও, আপনি রেজিস্ট্রির মাধ্যমে এই নীতিটি সক্ষম করতে পারেন। এটি করতে, রেজিস্ট্রি এডিটর চালান (regedit.exe ) এবং রেজিস্ট্রি কী এ যান HKLM\SOFTWARE\Policies\Microsoft\Windows\DeviceInstall\Restrictions\DenyDeviceIDs . এই বিভাগে, স্ট্রিং (REG_SZ) প্যারামিটার তৈরি করুন ক্রমানুসারে নাম সহ, 1 দিয়ে শুরু করুন এবং প্রতিটি প্যারামিটারে হার্ডওয়্যার আইডি মান।

উইন্ডোজ 10/11 এ স্বয়ংক্রিয় ড্রাইভার আপডেটগুলি কীভাবে নিষ্ক্রিয় করবেন?

আপনি GPO বিকল্প ব্যবহার করে নির্দিষ্ট ডিভাইস প্রকারের (প্রিন্টার, সাউন্ড কার্ড, USB কন্ট্রোলার ইত্যাদি) ড্রাইভার আপডেটগুলি অক্ষম করতে পারেন “এই ডিভাইস সেটআপ ক্লাসগুলির সাথে মেলে এমন ড্রাইভারগুলি ব্যবহার করে ডিভাইসগুলির ইনস্টলেশন প্রতিরোধ করুন” . এটি করার জন্য, আপনাকে ডিভাইস ক্লাস GUID উল্লেখ করতে হবে। উদাহরণস্বরূপ, {4d36e972-e325-11ce-bfc1-08002be10318} নেটওয়ার্ক অ্যাডাপ্টারের একটি শ্রেণি, {4d36e979-e325-11ce-bfc1-08002be10318} এবং {4658ee7e-f050-11d1-b6bd-00c04fa372a7} – প্রিন্টার, ইত্যাদি। আপনি এখানে হার্ডওয়্যার ক্লাস GUID-এর একটি সম্পূর্ণ তালিকা পেতে পারেন:

https://docs.microsoft.com/en-us/windows-hardware/drivers/install/system-defined-device-setup-classes-available-to-vendors

Windows 11 বা 10-এ স্বয়ংক্রিয় হার্ডওয়্যার ড্রাইভার আপডেটগুলি কীভাবে নিষ্ক্রিয় করবেন?

স্বয়ংক্রিয় ড্রাইভারের আপডেট থেকে উইন্ডোজকে প্রতিরোধ করার সবচেয়ে সহজ উপায় হল হার্ডওয়্যার ট্যাবে সিস্টেম সেটিংস পরিবর্তন করা। এটি করতে:

  1. Win + X টিপুন এবং sysdm.cpl চালান আদেশ উইন্ডোজ 10/11 এ স্বয়ংক্রিয় ড্রাইভার আপডেটগুলি কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  2. হার্ডওয়্যার উন্নত সিস্টেম সেটিংস-এর ট্যাব ডায়ালগ খুলবে;
  3. ডিভাইস ইনস্টলেশন সেটিংস ক্লিক করুন বোতাম; উইন্ডোজ 10/11 এ স্বয়ংক্রিয় ড্রাইভার আপডেটগুলি কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  4. ডিভাইস ইনস্টলেশন সেটিংস উইন্ডোতে, মান পরিবর্তন করে “না (আপনার ডিভাইসটি আশানুরূপ কাজ নাও করতে পারে) " ডায়ালগে "আপনি কি স্বয়ংক্রিয়ভাবে প্রস্তুতকারকদের অ্যাপ এবং আপনার ডিভাইসের জন্য উপলব্ধ কাস্টম আইকনগুলি ডাউনলোড করতে চান?"; উইন্ডোজ 10/11 এ স্বয়ংক্রিয় ড্রাইভার আপডেটগুলি কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  5. পরিবর্তনগুলি সংরক্ষণ করুন এবং আপনার কম্পিউটার পুনরায় চালু করুন৷

এই সেটিং Windows 10 এবং Windows 11 উভয় ক্ষেত্রেই কাজ করে।

গ্রুপ পলিসি ব্যবহার করে হার্ডওয়্যার ড্রাইভার আপডেট করা থেকে উইন্ডোজকে কিভাবে থামাতে হয়?

আপনি গ্রুপ পলিসি সেটিংস ব্যবহার করে Windows 10 বা 11-এ ডিভাইস ড্রাইভার আপডেট অক্ষম করতে পারেন। আপনি GPO এডিটর (gpmc.msc) ব্যবহার করতে পারেন ) অথবা স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক gpedit.msc (নীচে বর্ণিত)।

  1. Win + R টিপুন এবং gpedit.msc টাইপ করুন -> ঠিক আছে (উইন্ডোজ হোম সংস্করণে আপনি স্থানীয় গ্রুপ পলিসি এডিটর এভাবে চালাতে পারেন);
  2. স্থানীয় গ্রুপ নীতি সম্পাদকে, কম্পিউটার কনফিগারেশন -> প্রশাসনিক টেমপ্লেট -> সিস্টেম ->ডিভাইস ইনস্টলেশন ->ডিভাইস ইনস্টলেশন সীমাবদ্ধতা এ যান;
  3. নীতি খুঁজুন অন্যান্য নীতি সেটিংস দ্বারা বর্ণিত নয় এমন ডিভাইসগুলির ইনস্টলেশন প্রতিরোধ করুন; উইন্ডোজ 10/11 এ স্বয়ংক্রিয় ড্রাইভার আপডেটগুলি কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  4. নীতি সক্ষম করুন (“সক্ষম ”) এবং পরিবর্তনগুলি সংরক্ষণ করুন;
  5. তারপর নীতিটি সক্ষম করুন “ডিভাইস ড্রাইভার সোর্স অবস্থানের জন্য সার্চ অর্ডার নির্দিষ্ট করুন ” এই নীতিটি কম্পিউটার কনফিগারেশন -> প্রশাসনিক টেমপ্লেট -> সিস্টেম -> ডিভাইস ইনস্টলেশনের GPO বিভাগের অধীনে অবস্থিত৷ নীতি সেটিং পরিবর্তন করুন “Windows Update অনুসন্ধান করবেন না৷ ” এই নীতি আপনাকে উইন্ডোজ আপডেট সাইটগুলিতে ড্রাইভার আপডেটের জন্য অনুসন্ধান বাদ দিতে দেয় (যেকোন উইন্ডোজ ডিভাইসের জন্য ড্রাইভার ইনস্টল করার সময়, এটি উইন্ডোজ আপডেট পরিষেবার মাধ্যমে আরও উপযুক্ত ড্রাইভার খুঁজে বের করার চেষ্টা করে); উইন্ডোজ 10/11 এ স্বয়ংক্রিয় ড্রাইভার আপডেটগুলি কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  6. Computer Configuration -> Administrative Templates -> Windows Components -> Windows Update বিভাগে যান, “Windows Update সহ ড্রাইভার অন্তর্ভুক্ত করবেন না নামের নীতিটি খুঁজুন এবং সক্ষম করুন " উইন্ডোজ 10/11 এ স্বয়ংক্রিয় ড্রাইভার আপডেটগুলি কীভাবে নিষ্ক্রিয় করবেন? Windows 11 এবং Windows Server 2022-এ, এই GPO বিকল্পটি কম্পিউটার কনফিগারেশন -> প্রশাসনিক -> উইন্ডোজ টেম্পলেটের অধীনে অবস্থিত উপাদানগুলি -> উইন্ডোজ আপডেট -> উইন্ডোজ আপডেট থেকে অফার করা আপডেটগুলি পরিচালনা করুন .

ডোমেন GPOs সহ (gpmc.msc ব্যবহার করে কনফিগার করা হয়েছে কনসোল), আপনি একটি AD ডোমেনে একাধিক কম্পিউটারে এই সেটিংস প্রয়োগ করতে পারেন। একটি ওয়ার্কগ্রুপে, আপনি LGPO.exe ব্যবহার করে অন্যান্য কম্পিউটারে স্থানীয় GPO সেটিংস কপি করতে পারেন।

পাওয়ারশেলের মাধ্যমে উইন্ডোজে স্বয়ংক্রিয় ড্রাইভার আপডেটগুলি নিষ্ক্রিয় করুন

আপনি Windows এ স্বয়ংক্রিয় ড্রাইভার আপডেট নিষ্ক্রিয় করতে একটি সাধারণ PowerShell স্ক্রিপ্ট ব্যবহার করতে পারেন। এই PowerShell স্ক্রিপ্ট উপরের GPO বিকল্পগুলির মতো একই রেজিস্ট্রি সেটিংস পরিবর্তন করে। এই পদ্ধতিটি উইন্ডোজের হোম সংস্করণ (স্থানীয় GPO এডিটর ছাড়া) সহ কম্পিউটারে এবং ড্রাইভারের স্বয়ংক্রিয়-আপডেট অক্ষম করার স্বয়ংক্রিয় কাজগুলিতে ব্যবহার করার জন্য সুবিধাজনক৷

উইন্ডোজে স্বয়ংক্রিয় ড্রাইভার আপডেট নিষ্ক্রিয় করার জন্য, আপনাকে নিম্নলিখিত রেজিস্ট্রি পরামিতিগুলির মান পরিবর্তন করতে হবে:

  • HKLM\SOFTWARE\Microsoft\Windows\CurrentVersion\DriverSearching – SearchOrderConfig =3 (৩ — উইন্ডোজ আপডেটের মাধ্যমে ড্রাইভার ইনস্টল করবেন না)
  • HKLM\SOFTWARE\Microsoft\Windows\CurrentVersion\Device Metadata – PreventDeviceMetadataFromNetwork =1
  • HKLM\SOFTWARE\Microsoft\Windows\WindowsUpdate – ExcludeWUDriversInQualityUpdate =1

এলিভেটেড পাওয়ারশেল কনসোলটি খুলুন এবং নিম্নলিখিত কোডটি চালান:

Set-ItemProperty -Path HKLM:\SOFTWARE\Microsoft\Windows\CurrentVersion\DriverSearching\ -Name SearchOrderConfig -Value 3
Set-ItemProperty -Path 'HKLM:\SOFTWARE\Microsoft\Windows\CurrentVersion\Device Metadata\' -Name PreventDeviceMetadataFromNetwork -Value 1
# Check that the registry key exists and create it if necessary
$regKey3 = 'HKLM:\SOFTWARE\Microsoft\Windows\WindowsUpdate'
$test = test-path -path $regKey3
if(-not($test)){
New-Item -Path $regKey3
}
Set-ItemProperty -Path $regKey3 -Name ExcludeWUDriversInQualityUpdate -Value 1

উইন্ডোজ 10/11 এ স্বয়ংক্রিয় ড্রাইভার আপডেটগুলি কীভাবে নিষ্ক্রিয় করবেন?

এছাড়াও আপনি regedit.exe ব্যবহার করে ম্যানুয়ালি এই রেজিস্ট্রি সেটিংস পরিবর্তন করতে পারেন বা GPO ব্যবহার করে ডোমেন কম্পিউটারে রেজিস্ট্রি কীগুলি স্থাপন করতে পারেন৷

পুনরায় চালু করার পরে, উইন্ডোজের স্বয়ংক্রিয় ড্রাইভার আপডেটগুলি ব্লক করা হবে।

Windows 10 21H1 এর সর্বশেষ বিল্ডে এবং Windows 11-এ, ExcludeWUDriversInQualityUpdate প্যারামিটারটি বেশ কয়েকটি রেজিস্ট্রি কী-তে অবস্থিত:

  • HKLM\software\Microsoft\PolicyManager\current\device\update
  • HKLM\software\Microsoft\PolicyManager\default\update
  • HKLM\software\Microsoft\WindowsUpdate\UX\Settings
  • HKLM\software\নীতি\Microsoft\Windows\WindowsUpdate

আপনাকে প্যারামিটার সেট করতে হবে ExcludeWUDriversInQualityUpdate = 1 সমস্ত নির্দিষ্ট রেজিস্ট্রি কীগুলিতে। উপরের স্ক্রিপ্টে নিম্নলিখিত PowerShell কোড যোগ করুন:

$regkeys =
'HKLM:\SOFTWARE\Policies\Microsoft\Windows\WindowsUpdate',
'HKLM:\SOFTWARE\Microsoft\PolicyManager\default\Update',
'HKLM:\SOFTWARE\Microsoft\WindowsUpdate\UX\Settings',
'HKLM:\SOFTWARE\Microsoft\PolicyManager\current\device\Update'
foreach ($regkey in $regkeys){
$test = test-path -path $regkey
if(-not($test)){
New-Item -Path $regKey
}
Set-ItemProperty -Path $regkey -Name ExcludeWUDriversInQualityUpdate -Value 1
}
foreach ($regkey in $regkeys){write-host $regkey}

কিছু অ্যাডমিনিস্ট্রেটর Windows 10 ইমেজ স্থাপন এবং সমস্ত প্রয়োজনীয় ড্রাইভার ইনস্টল করার পরে ড্রাইভার আপডেটগুলি অক্ষম করতে পছন্দ করেন। এটি করার জন্য, আপনি GPO প্যারামিটার ব্যবহার করে ড্রাইভারের ইনস্টলেশন অক্ষম করতে পারেন “অন্যান্য নীতি সেটিংস দ্বারা বর্ণিত ডিভাইসগুলির ইনস্টলেশন প্রতিরোধ করুন ” (উপরে আলোচনা করা হয়েছে) বা কমান্ড সহ:

reg add "HKLM\SOFTWARE\Policies\Microsoft\Windows\DeviceInstall\Restrictions" /v DenyUnspecified /t REG_DWORD /d 1 /f


  1. উইন্ডোজ 10 এ স্বয়ংক্রিয় ড্রাইভার আপডেটগুলি কীভাবে অক্ষম করবেন

  2. কিভাবে স্বয়ংক্রিয় উইন্ডোজ স্টোর আপডেট নিষ্ক্রিয় করবেন?

  3. উইন্ডোজ 11 এ কীভাবে ড্রাইভার আপডেটগুলি রোলব্যাক করবেন

  4. Windows 10 (2022)