কম্পিউটার

Windows 10/11 এ কিভাবে একটি WAV ফাইল রেকর্ড করবেন

ব্লগের সারাংশ – আপনি কি Windows 10 বা 11 এ wav ফাইল রেকর্ড করতে চান? বিভিন্ন উদ্দেশ্যে, একটি নির্দিষ্ট বিন্যাসে অডিও ফাইল প্রায়ই প্রয়োজন হয় কিন্তু সহজে পাওয়া যায় না। আপনি যদি wav ফাইলগুলি রেকর্ড করার জন্য একটি সহজ পথ খুঁজে পেতে চান, তাহলে একটি পিসিতে wav অডিও রেকর্ডার কীভাবে ব্যবহার করবেন তা শিখতে ব্লগটি অনুসরণ করুন৷

আপনি যদি আপনার কম্পিউটারে একটি অডিও ফাইল রেকর্ড করতে চান তবে এটি বেশ সহজ। যাইহোক, আপনি যখন অডিওটিকে একটি নির্দিষ্ট বিন্যাসে সংরক্ষণ করতে চান, আপনার বিশেষ সরঞ্জামগুলির প্রয়োজন৷ এই ক্ষেত্রে, আপনি যখন উইন্ডোজ 10 এ একটি wav ফাইল রেকর্ড করতে চান, তখন অন্তর্নির্মিত সরঞ্জামগুলির সাথে এটি করা সম্ভব নয়। যেহেতু ভয়েস রেকর্ডার আপনাকে Wav ফাইল ফরম্যাট প্রদান করে না। এখন আপনাকে যা করতে হবে তা হল উইন্ডোজ পিসির জন্য একটি মাইক্রোফোন এবং একটি wav অডিও রেকর্ডার।

এখানে আমরা WAV ফরম্যাটে অডিও ফাইল রেকর্ড করতে Windows এর জন্য EaseUS RecExperts ব্যবহার করি। উইন্ডোজ পিসিতে অডিও রেকর্ড করতে এটি কীভাবে ব্যবহার করবেন তা দেখাই।

Windows 11/10 এ কিভাবে একটি WAV ফাইল রেকর্ড করবেন

Easeus RecExperts হল EaseUs থেকে আরেকটি দরকারী ইউটিলিটি। এটি আপনাকে আপনার কম্পিউটারে বিভিন্ন ফর্ম্যাটে সিস্টেম এবং মাইক্রোফোন অডিও রেকর্ড করতে দেয়। এটি দরকারী বৈশিষ্ট্যগুলির সাথে আসে যা যেকোনো বাহ্যিকভাবে সংযুক্ত ডিভাইস থেকে স্ক্রীন এবং শব্দ রেকর্ড করতে সাহায্য করে। রেকর্ড করা অডিও এই ফরম্যাটে সংরক্ষণ করা যেতে পারে –  MP3, AAC, WAV, OGG, WMA, FLAC। এই WAV অডিও রেকর্ডারটি স্ক্রিন রেকর্ডিংয়ের সাথে একটি পৃথক অডিও ফাইল রেকর্ড করার বৈশিষ্ট্য সহ আসে। নিম্নলিখিত ধাপগুলির সাহায্যে, আপনি সহজেই WAV ফাইল রেকর্ড করতে পারেন : 

ধাপ 1:নীচে দেওয়া ডাউনলোড বোতাম থেকে EaseUS RecExperts পান –

ধাপ 2:আপনার কম্পিউটারে EaseUS RecExperts খুলুন –

Windows 10/11 এ কিভাবে একটি WAV ফাইল রেকর্ড করবেন

ধাপ 3:হোম স্ক্রীন থেকে সেটিংসে যান।

Windows 10/11 এ কিভাবে একটি WAV ফাইল রেকর্ড করবেন

এখানে আপনি বিভিন্ন সেটিংস দেখতে সক্ষম হবেন, কিন্তু অডিও ফরম্যাট পরিবর্তনের জন্য অডিও ট্যাবে যান। তারপর, আউটপুট ফরম্যাট থেকে WAV নির্বাচন করুন এবং Ok এ ক্লিক করুন।

ধাপ 4:এখন, EaseUS RecExpert এর হোম স্ক্রীন থেকে অডিও বিকল্পে ক্লিক করুন।

Windows 10/11 এ কিভাবে একটি WAV ফাইল রেকর্ড করবেন

ধাপ 5:এখন শব্দ রেকর্ড করার উৎস নির্বাচন করতে সিস্টেম অডিওতে ক্লিক করুন।

Windows 10/11 এ কিভাবে একটি WAV ফাইল রেকর্ড করবেনmr

ধাপ 6:এখন আপনি লাল রঙের Rec বোতামে ক্লিক করে অডিও রেকর্ড করা শুরু করুন। এর পরে, আপনি হোম স্ক্রীন থেকে রেকর্ডিংগুলিতে যেতে পারেন এবং এটি পরীক্ষা করতে রেকর্ড করা অডিওটি চালাতে পারেন৷

Windows 10/11 এ কিভাবে একটি WAV ফাইল রেকর্ড করবেন

যেহেতু একটি WAV ফাইল রেকর্ড করা এবং নির্ধারিত ফোল্ডারে কম্পিউটার ডিস্কে সংরক্ষিত হয় আপনি পরে এটি দেখতে পারেন। এছাড়াও, আপনি অন্য প্ল্যাটফর্মে এই অডিও রেকর্ডিং স্থানান্তর বা শেয়ার করতে পারেন। এটি Windows 10 বা অন্যান্য সংস্করণে একটি WAV ফাইল রেকর্ড করার সবচেয়ে সহজ উপায়।

এছাড়াও পড়ুন:TweakShot Screen Recorder Review 2022 – সেরা বৈশিষ্ট্যের বিবরণ

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন –

প্রশ্ন 1. কিভাবে বিনামূল্যে অনলাইনে WAV ফাইল রেকর্ড করবেন?

আপনি যদি অনলাইনে WAV ফাইল রেকর্ড করতে চান, তাহলে আপনি ভয়েস কোচের মতো বিভিন্ন অডিও রেকর্ডিং ওয়েবসাইট দেখতে পারেন। Windows 10 এ WAV ফাইল রেকর্ড করতে, আপনি EaseUS RecExpert ব্যবহার করতে পারেন যা একটি অফলাইন রেকর্ডিং টুল।

প্রশ্ন 2। একটি WAV অডিও ফাইল কি?

WAV অডিও ফাইল বা ওয়েভফর্ম অডিও ফাইল একটি ফরম্যাট যা মাইক্রোসফ্ট দ্বারা বিকাশিত এবং আপনার কম্পিউটারে অডিও বিটস্ট্রিম সংরক্ষণ করে। এটি সাধারণত উইন্ডোজ পিসিতে আনকম্প্রেসড অডিও সংরক্ষণ করতে ব্যবহৃত হয়।

প্রশ্ন ৩. আমি কিভাবে একটি Windows 10 ভয়েস রেকর্ডার থেকে একটি WAV ফাইল তৈরি করব?

আপনি আপনার ভয়েস রেকর্ড করতে WAV রেকর্ডার থেকে Windows 10 যেমন EaseUS RecExpert থেকে অডিও ফাইল রেকর্ড করতে পারেন। এটি আপনাকে WAV তে আউটপুট বিন্যাস সেট করতে এবং তারপর সিস্টেম বা মাইক্রোফোন রেকর্ড করতে দেয়।

রায় –

একটি পডকাস্ট বা একটি YouTube ভিডিওর জন্য আপনার ভয়েস রেকর্ড করার জন্য Windows 10 এর জন্য একটি WAV রেকর্ডার খুঁজছেন? আমাদের কাছে প্রতিটি প্রয়োজনের জন্য সফ্টওয়্যার রয়েছে এবং EaseUS RecExpert এমন একটি বিষয় যা একজন সামগ্রী পেশাদার সহজেই ব্যবহার করতে পারে। এটি স্ক্রিন রেকর্ডিং বৈশিষ্ট্যের পাশাপাশি অডিও রেকর্ডিংয়ের সাথে আসে। এটি আপনাকে বিভিন্ন জায়গায় ব্যবহার করার জন্য একাধিক ফাইল ফরম্যাট সমর্থন করে। Windows এর জন্য EaseUS RecExperts একটি আশ্চর্যজনক টুল যা যেকোনো ফরম্যাটে অডিও ফাইল রেকর্ড করার কাজকে খুব সহজ করে তুলবে। ডাউনলোড বোতাম থেকে এখনই এটি পান –

আমরা আশা করি এই নিবন্ধটি আপনাকে Windows 10/11-এ WAV ফাইলগুলি কীভাবে রেকর্ড করতে হয় তা শিখতে সাহায্য করবে। আমরা এই পোস্টটিকে আরও কার্যকর করতে আপনার মতামত জানতে চাই। আপনার পরামর্শ এবং মন্তব্য নীচের মন্তব্য বিভাগে স্বাগত জানাই. সামাজিক মিডিয়াতে নিবন্ধটি শেয়ার করে আপনার বন্ধুদের এবং অন্যদের সাথে তথ্য ভাগ করুন৷

আমরা আপনার কাছ থেকে শুনতে ভালোবাসি!

আমরা Facebook, Twitter, Instagram, এবং YouTube এ আছি। যেকোনো প্রশ্ন বা পরামর্শের জন্য, অনুগ্রহ করে নীচের মন্তব্য বিভাগে আমাদের জানান। আমরা একটি সমাধান সঙ্গে আপনার ফিরে পেতে ভালোবাসি. আমরা নিয়মিত প্রযুক্তি সম্পর্কিত সাধারণ সমস্যার সমাধান সহ টিপস এবং কৌশল পোস্ট করি।

সম্পর্কিত বিষয় – 

2022 সালে Windows 10, 8, 7 PC-এর জন্য 13 সেরা VPN – (বিনামূল্যে এবং অর্থপ্রদান)

কিভাবে Windows 10-এ স্থায়ীভাবে মুছে ফেলা ফাইলগুলি পুনরুদ্ধার করবেন

Chrome-এ সম্পূর্ণ ওয়েবপেজের স্ক্রিনশট কীভাবে নেবেন?

কিভাবে উইন্ডোজে ডিজনি প্লাস রেকর্ড করবেন?


  1. উইন্ডোজ 11/10 এ ফাইল এক্সটেনশনগুলি কীভাবে দেখাবেন

  2. উইন্ডোজ 11/10 এ কীভাবে মনো অডিও সক্ষম করবেন

  3. কিভাবে Windows 11/10 এ ISO ফাইল মাউন্ট এবং আনমাউন্ট করবেন

  4. উইন্ডোজ 11/10 এ এক্সপ্লোরারে ফাইল গ্রুপিং কীভাবে অক্ষম করবেন