কম্পিউটার

HDMI অডিও ডিভাইস Windows 10/11 এ সনাক্ত করা যায়নি

HDMI মানে হাই-ডেফিনিশন মাল্টিমিডিয়া ইন্টারফেস। এই ইন্টারফেসটি আপনাকে আপনার কম্পিউটার থেকে একটি টিভি বা মনিটরের মতো অন্য ডিভাইসে আনকম্প্রেসড অডিও এবং ভিডিও ডেটা স্থানান্তর করতে দেয়। HDMI আপনাকে অন্য ডিভাইসের সাথে সংযোগ করার পরেও আপনার PC থেকে একই অডিও এবং ভিডিও গুণমান পেতে সক্ষম করে৷

যাইহোক, HDMI কখনও কখনও আপনাকে একটি ভিডিও স্থানান্তর করার অনুমতি দিতে পারে তবে এর অডিও নয়, যা হতাশাজনক হতে পারে কারণ আপনাকে কেবল আপনার পিসি থেকে ভিডিওটি দেখতে বাধ্য করা হবে। আপনি যদি একই সমস্যার সম্মুখীন হন, তাহলে এই নিবন্ধটি আপনার জন্য। এই পোস্টে, আমরা আপনাকে দেখাব যে HDMI অডিও ডিভাইস Windows 10/11-এ শনাক্ত না হলে কী করতে হবে।

Windows 10/11-এ HDMI অডিও ডিভাইস শনাক্ত হচ্ছে না কেন?

আপনি অডিও ডিভাইস সংযুক্ত না সমস্যা অনুভব করতে পারেন যদি:

  • আপনার HDMI কেবলটি ত্রুটিপূর্ণ৷
  • আপনি HDMI কেবলটি ভুল পোর্টে সংযুক্ত করেছেন৷

সুতরাং, অন্যান্য সংশোধন করার চেষ্টা করার আগে আপনি প্রথমে এই তথ্যগুলি যাচাই করেছেন তা নিশ্চিত করুন৷ যদি সবকিছু সঠিকভাবে সেট আপ করা হয়, তাহলে আপনি এখন কিছু সমস্যা সমাধানের পদ্ধতি প্রয়োগ করতে পারেন।

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান:উইন্ডোজ 10/11, উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8 এর সাথে সামঞ্জস্যপূর্ণ

Windows 10/11-এ HDMI অডিও ডিভাইস সনাক্ত করা যাচ্ছে না তা কীভাবে ঠিক করবেন

নীচে বেশ কয়েকটি হ্যাক রয়েছে যা আপনি অডিও সমস্যা সমাধানে সহায়তা করার চেষ্টা করতে পারেন। আরও ভাল ফলাফলের জন্য আপনি তাদের অনুসরণ করছেন তা নিশ্চিত করুন।

পদ্ধতি 1:আপনার টিভি বা মনিটর পুনরায় সংযোগ করুন

আপনি হয়তো আগে দেখেছেন, শুধুমাত্র টিভি এবং মনিটর নয়, বেশিরভাগ ডিভাইস পুনরায় সংযোগ করা আপনাকে অনেক সমস্যার সমাধান করতে সহায়তা করে। সুতরাং, আপনি উভয় ডিভাইস থেকে HDMI কেবলটি আনপ্লাগ করার চেষ্টা করতে পারেন, এবং তারপরে এটিকে আবার প্লাগ ইন করে দেখতে পারেন যে এটি সাহায্য করে কিনা৷

আপনার টিভি বা মনিটরে দুটি HDMI পোর্ট থাকলে, দ্বিতীয়টির মাধ্যমে সংযোগ করার চেষ্টা করুন৷

পদ্ধতি 2:মনিটর বা টিভি সাউন্ড সেটিংস সামঞ্জস্য করুন

আপনার টিভি বা মনিটরে ভলিউম কম বা এমনকি নিঃশব্দ হতে পারে, যা ভিডিও থেকে কিছু শোনা অসম্ভব করে তোলে। ভলিউম বাড়াতে টিভি রিমোট ব্যবহার করুন এবং দেখুন এটি কাজ করে কিনা। মনিটরের জন্য, এর তৈরির উপর নির্ভর করে পাশে বা নীচে ভলিউম বোতাম টিপুন। আপনি আপনার কম্পিউটারের অডিও নিঃশব্দ করেছেন কিনা তাও পরীক্ষা করতে পারেন।

পদ্ধতি 3:উইন্ডোজ অডিও ট্রাবলশুটার ব্যবহার করুন

এই টুলটি আপনাকে আপনার পিসিতে এমন সমস্যা আছে কিনা তা পরীক্ষা করতে দেয় যা আপনার টিভি বা মনিটরে অডিও সনাক্ত না করার কারণ হতে পারে। আপনার Windows PC-এ Windows অডিও ট্রাবলশুটার টুল ব্যবহার করতে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. Windows + I টিপুন সেটিংস চালু করতে শর্টকাট কী অ্যাপ।
  2. আপডেট এবং নিরাপত্তা এ যান .
  3. সমস্যা সমাধান বেছে নিন বাম মেনু প্যানে।
  4. প্রস্তাবিত সমস্যা সমাধানের অধীনে ডান ফলকে বিভাগে, অতিরিক্ত সমস্যা সমাধানকারী নির্বাচন করুন .
  5. অডিও চালানো বেছে নিন , এবং তারপর ত্রুটি সমাধানকারী চালান ক্লিক করুন বোতাম।
  6. উল্লিখিত পরামর্শ প্রয়োগ করুন, যদি থাকে।

পদ্ধতি 4:ডিফল্ট অডিও ডিভাইস হিসাবে HDMI সেট করুন

আপনি যদি কম্পিউটার স্পিকারগুলিকে ডিফল্ট অডিও ডিভাইস হিসাবে সেট করে থাকেন তবে আপনি আপনার টিভি বা মনিটরে কোনো অডিও পাবেন না। এই সেটিংটি কীভাবে HDMI এ পরিবর্তন করবেন তা এখানে রয়েছে:

  1. ধ্বনি -এ ডান-ক্লিক করুন আপনার ডেস্কটপের নীচে ডান কোণায় আইকন এবং শব্দ চয়ন করুন৷ .
  2. প্লেব্যাক -এ স্যুইচ করুন ট্যাব, এবং তারপর ডিজিটাল আউটপুট পরিষেবা-এ ক্লিক করুন অথবা HDMI .
  3. ডিফল্ট সেট করুন বেছে নিন নীচে ড্রপডাউন তালিকায়, এবং তারপর ঠিক আছে ক্লিক করুন৷ .

আপনি যদি HDMI বিকল্পটি দেখতে না পান, তাহলে প্লেব্যাক -এর খালি জায়গায় ডান-ক্লিক করুন ট্যাব করুন এবং সংযোগ বিচ্ছিন্ন ডিভাইসগুলি দেখান নির্বাচন করুন৷ . আবার ডান-ক্লিক করুন এবং অক্ষম ডিভাইসগুলি দেখান চয়ন করুন৷ . আপনি এখন ডিফল্ট অডিও ডিভাইস হিসাবে HDMI সেট করতে উপরের পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন৷

পদ্ধতি 5:উইন্ডোজ অডিও পরিষেবা পুনরায় চালু করুন

কিছু ব্যবহারকারী বলেছেন যে উইন্ডোজ অডিও পরিষেবা পুনরায় চালু করার ফলে তারা উইন্ডোজ 10/11-এ অডিও সমস্যা সমাধান করতে সক্ষম হয়েছে। এই পদক্ষেপগুলি আপনাকে একই কাজ করার জন্য গাইড করবে:

  1. Win + R ব্যবহার করুন চালান খুলতে সমন্বয় ডায়ালগ বক্সে টাইপ করুন “services.msc ” (উদ্ধৃতি ছাড়া)।
  2. তারপর ঠিক আছে ক্লিক করুন .
  3. পরবর্তী স্ক্রিনে, পরিষেবার তালিকার নিচে স্ক্রোল করুন এবং Windows Audio-এ ডান-ক্লিক করুন . তারপর পুনঃসূচনা চয়ন করুন৷ .
  4. Windows অডিও এন্ডপয়েন্ট বিল্ডার-এর জন্য ধাপ 3 পুনরাবৃত্তি করুন

পদ্ধতি 6:আপনার অডিও ড্রাইভার আপডেট করুন

যদি আপনার অডিও ড্রাইভার ক্ষতিগ্রস্ত বা দূষিত হয়, তাহলে আপনি HDMI কোন শব্দ সমস্যা অনুভব করতে পারেন। আপনি এই সহজ নির্দেশিকা অনুসরণ করে অডিও ড্রাইভার আপডেট করতে পারেন:

  1. উইন্ডোজ টিপুন কী, এবং তারপরে টাইপ করুন “ডিভাইস ম্যানেজার ” (কোন উদ্ধৃতি নেই)।
  2. O বেছে নিন কলম ডান মেনু প্যানে।
  3. ডাবল-ক্লিক করুন সাউন্ড, ভিডিও এবং গেম কন্ট্রোলার অডিও ড্রাইভার প্রদর্শন করতে।
  4. ড্রাইভারে ডান-ক্লিক করুন, এবং তারপর ড্রাইভার আপডেট করুন নির্বাচন করুন .
  5. ক্লিক করুন ড্রাইভারের জন্য স্বয়ংক্রিয়ভাবে অনুসন্ধান করুন .
  6. আপডেট করা ড্রাইভার ইন্সটল করার পর আপনার Windows PC রিস্টার্ট করুন।

উপরের পদ্ধতিটি বেশ সহজ, কিন্তু যখনই আপনাকে যেকোন ডিভাইস ড্রাইভার আপডেট করার প্রয়োজন হয় তখনই আপনাকে এটি পুনরাবৃত্তি করতে বাধ্য করা হবে, যা ক্লান্তিকর হতে পারে। এটি এড়াতে, আপনি আউটবাইট ড্রাইভার আপডেটারের মতো পেশাদার ড্রাইভার আপডেটার ব্যবহার করতে পারেন।

এই অনন্য টুলটি অনুপস্থিত, পুরানো এবং দূষিত ড্রাইভারগুলির জন্য আপনার কম্পিউটার স্ক্যান করে এবং স্বয়ংক্রিয়ভাবে তাদের আপডেট করে। Outbyte Driver Updater এছাড়াও ব্যবহারকারী-বান্ধব এবং শুধুমাত্র আপনার মেশিনে প্রস্তুতকারক-প্রস্তাবিত ড্রাইভার ইনস্টল করে। সুতরাং, এই অ্যাপটি ব্যবহার করার পরে আপনি কখনই সামঞ্জস্যপূর্ণ সমস্যার মুখোমুখি হবেন না। যদি এটি একটি দরকারী টুলের মতো শোনায় যা আপনি আপনার কম্পিউটারে ইনস্টল করতে চান, তাহলে আউটবাইট ওয়েবসাইটে যান এবং এটি ডাউনলোড করুন৷

উপসংহার

উপরের পদ্ধতিগুলি আপনাকে Windows 10/11 সমস্যায় সনাক্ত করা হয়নি এমন HDMI অডিও ডিভাইসটি সরাতে সাহায্য করবে। আলোচিত সমাধানের কোনটি আপনার জন্য কাজ করেছে? নীচের মন্তব্য বিভাগে আমাদের বলুন. এছাড়াও, আরও দরকারী Windows 10/11 গাইড যেমন এটির জন্য আমাদের ব্লগ চেক করার কথা বিবেচনা করুন৷


  1. HDMI প্লেব্যাক ডিভাইস Windows 11/10-এ দেখা যাচ্ছে না

  2. Windows 11/10-এ HDMI অডিও ডিভাইস সনাক্ত করা যায়নি

  3. Windows 11/10 এ জেনেরিক অডিও ড্রাইভার সনাক্ত করা হয়েছে

  4. উইন্ডোজ 11/10 এ সাউন্ড কাজ করছে না "অডিও ডিভাইস অক্ষম করা হয়েছে"