কম্পিউটার

কিভাবে ড্রাইভার ওভাররান স্ট্যাক বাফার ব্লু স্ক্রীন ত্রুটি উইন্ডোজ 10 ঠিক করবেন

কখনও কখনও আপনি উইন্ডোজ 10 ব্লু স্ক্রীন ত্রুটির সম্মুখীন হতে পারেন, একটি ত্রুটি বার্তা সহ যা বলে “DRIVER_OVERRAN_STACK_BUFFER " এই ত্রুটিটি সাধারণত এলোমেলোভাবে বা সর্বশেষ উইন্ডোজ আপডেট ইনস্টল করার পরে বা আপনার প্রিয় গেমগুলি চালু করার সময় ঘটে। উইন্ডোজ 10 ব্লু স্ক্রিন ত্রুটি অনেক সমস্যার কারণে হতে পারে যেমন পুরানো ড্রাইভার, দূষিত সিস্টেম ফাইল, হার্ডওয়্যার ব্যর্থতা, তৃতীয় পক্ষের সফ্টওয়্যার দ্বন্দ্ব এবং আরও অনেক কিছু। কারণ যাই হোক না কেন, যদি আপনার Windows 10 কম্পিউটার হঠাৎ দেখায় ড্রাইভার ওভাররান স্ট্যাক বাফার নীল স্ক্রীন স্টপ ত্রুটি সমস্যা থেকে পরিত্রাণ পেতে নীচে তালিকাভুক্ত সমাধানগুলি প্রয়োগ করুন৷

ড্রাইভার ওভাররান স্ট্যাক বাফার উইন্ডোজ 10

আপনার হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার উভয়ই Windows 10 ব্লু স্ক্রীন ত্রুটির দিকে পরিচালিত করতে পারে, যখনই আপনি নীল স্ক্রীন ত্রুটির সম্মুখীন হন তখনই আমরা সুপারিশ করি যে সমস্ত বাহ্যিক ডিভাইস (প্রিন্টার, স্ক্যানার ইত্যাদি) সরিয়ে ফেলুন এবং সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করতে আপনার পিসি পুনরায় চালু করুন৷

সর্বশেষ উইন্ডোজ আপডেট ইনস্টল করুন

মাইক্রোসফ্ট নিয়মিতভাবে বেশ কয়েকটি বাগ ফিক্স এবং নিরাপত্তা উন্নতি সহ Windows 10 এর জন্য ক্রমবর্ধমান আপডেট প্রকাশ করে। এবং সর্বশেষ উইন্ডোজ আপডেট ইনস্টল করুন আগের সমস্যাগুলিও ঠিক করে। তাই আপনি যদি আপনার পিসিকে নিরাপদ এবং ত্রুটিমুক্ত রাখতে চান তবে আপনার ডিভাইসে সর্বশেষ উইন্ডোজ আপডেটগুলি ইনস্টল করার জন্য অত্যন্ত সুপারিশ করা হয়৷

  • সেটিংস খুলতে একই সাথে Windows কী + I টিপুন,
  • উইন্ডোজ আপডেটের চেয়ে আপডেট এবং নিরাপত্তা ক্লিক করুন,
  • এখন আপডেটের জন্য চেক করুন বোতামটি চাপুন, উপরন্তু, কখনও কখনও আপনাকে সর্বশেষ উইন্ডোজ আপডেটগুলি ডাউনলোড এবং ইনস্টল করার অনুমতি দিতে ঐচ্ছিক আপডেটের অধীনে ডাউনলোড এবং ইনস্টল করার লিঙ্কটি ক্লিক করতে হবে৷
  • আপডেটগুলি প্রয়োগ করতে এবং BSOD বাগ সংশোধন করা হয়েছে কিনা তা পরীক্ষা করতে আপনার পিসি পুনরায় চালু করার পরে৷

কিভাবে ড্রাইভার ওভাররান স্ট্যাক বাফার ব্লু স্ক্রীন ত্রুটি উইন্ডোজ 10 ঠিক করবেন

সমস্যাযুক্ত সফ্টওয়্যার আনইনস্টল করুন

একটি নতুন হার্ডওয়্যার ডিভাইস ইনস্টল করার পরে বা তৃতীয় পক্ষের সফ্টওয়্যার ইনস্টল করার পরে হঠাৎ সমস্যা শুরু হলে, আপনাকে নিরাপদ মোডে আপনার পিসি চালু করতে হবে এবং সম্প্রতি ইনস্টল করা ড্রাইভার সফ্টওয়্যার বা তৃতীয় পক্ষের সফ্টওয়্যার আনইনস্টল করতে হবে৷

  • Windows কী  + R টিপুন, appwiz.cpl টাইপ করুন এবং ঠিক আছে ক্লিক করুন,
  • এটি প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য উইন্ডো খুলবে
  • এখানে আপনি যে প্রোগ্রামটি ইন্সটল এবং আনইনস্টল করতে চান সেটি খুঁজুন।

নিশ্চিত করুন যে আপনার সর্বশেষ ড্রাইভার ইনস্টল করা আছে

ডিভাইস ড্রাইভারগুলি অপারেটিং সিস্টেমের মূল অংশ কারণ Windows 10 আপনার হার্ডওয়্যারের সাথে কাজ করার জন্য ড্রাইভার ব্যবহার করে। যদি একটি নির্দিষ্ট ড্রাইভার পুরানো বা দূষিত হয়, তাহলে এটি DRIVER_OVERRAN_STACK_BUFFER হতে পারে ত্রুটি. আপনি যদি সম্প্রতি Windows 10-এ আপনার OS আপগ্রেড করে থাকেন তাহলে অসামঞ্জস্যতা ঘটতে পারে। কোনো সুস্পষ্ট কারণ ছাড়াই ড্রাইভাররাও দুর্নীতিগ্রস্ত হতে পারে।

ত্রুটিটি ত্রুটিপূর্ণ ড্রাইভের কারণে হয়েছে কিনা তা পরীক্ষা করতে, একটি স্বয়ংক্রিয় ড্রাইভার আপডেট চালান বা ম্যানুয়ালি সর্বশেষ উপলব্ধ সংস্করণগুলিতে ড্রাইভারগুলি আপডেট করুন। নতুন ইনস্টল করা হার্ডওয়্যার ডিভাইসের জন্য সর্বশেষ ড্রাইভার ইনস্টল করুন। যদি কোন নতুন হার্ডওয়্যার ইনস্টল করা না থাকে, তাহলে নিশ্চিত করুন যে আপনার কাছে নিচের ডিভাইসগুলির জন্য সর্বশেষ ড্রাইভার আছে।

  • ভিডিও কার্ড
  • নেটওয়ার্ক কার্ড বা রাউটার (যদি উপস্থিত থাকে)
  • যেকোন অপসারণযোগ্য বা বাহ্যিক ডিস্ক ড্রাইভ

ম্যানুয়ালি ড্রাইভার আপডেট করতে,

  • Windows 10 স্টার্ট মেনুতে ডান-ক্লিক করুন ডিভাইস ম্যানেজার নির্বাচন করুন
  • এটি সমস্ত ইনস্টল করা ডিভাইস ড্রাইভার তালিকা তালিকাভুক্ত করবে,
  • আপনাকে শুধু হলুদ চিহ্নিত ডিভাইসটি খুঁজে বের করতে হবে।
  • ডিভাইসটিতে রাইট-ক্লিক করুন এবং আপডেট ড্রাইভার সফ্টওয়্যার নির্বাচন করুন এবং ড্রাইভার আপডেট পেতে নির্দেশ অনুসরণ করুন।

কিভাবে ড্রাইভার ওভাররান স্ট্যাক বাফার ব্লু স্ক্রীন ত্রুটি উইন্ডোজ 10 ঠিক করবেন

আপনি যদি ড্রাইভারের জন্য কোন আপডেট খুঁজে না পান তাহলে আপনি এখান থেকে এটি আনইনস্টল করতে পারেন। প্রস্তুতকারকের ওয়েবসাইট থেকে নির্দিষ্ট ডিভাইসের জন্য সেরা ড্রাইভার ডাউনলোড করুন এবং এটি ইনস্টল করুন।

সিস্টেম ফাইল চেকার ইউটিলিটি চালান

SFC ইউটিলিটি চালানোর ফলে উইন্ডোজের বেশিরভাগ সমস্যার সমাধান হয়ে যাবে। সিস্টেম ফাইল চেকার হল একটি বিনামূল্যের ইউটিলিটি যা দুর্নীতিগ্রস্ত সিস্টেম ফাইলগুলি পরীক্ষা করে এবং সম্ভব হলে সেগুলি মেরামত করে। তাই যদি একটি দুর্নীতিগ্রস্ত সিস্টেম ফাইল ড্রাইভার ওভাররান স্ট্যাক বাফার ত্রুটির কারণ হয়, তাহলে এই টুলটি সম্ভবত এটি সমাধান করবে।

  • প্রশাসক হিসাবে কমান্ড প্রম্পট খুলুন,
  • কমান্ড টাইপ করুন sfc /scannow এবং এন্টার কী টিপুন,
  • This will start scanning for missing corrupted windows system files if found any the SFC utility automatically restores them with the correct one.
  • you only need to wait for 100% complete the scanning process and restart your PC.

কিভাবে ড্রাইভার ওভাররান স্ট্যাক বাফার ব্লু স্ক্রীন ত্রুটি উইন্ডোজ 10 ঠিক করবেন

Run Memory Diagnostics Tool

Your hardware can often cause these types of errors, and if you installed any new hardware recently we advise you to remove it or replace it and check if that fixes the error.

Again memory errors also cause different blue screen errors on Windows 10. Run the memory diagnostics tool that detects any memory errors.

কিভাবে ড্রাইভার ওভাররান স্ট্যাক বাফার ব্লু স্ক্রীন ত্রুটি উইন্ডোজ 10 ঠিক করবেন

  • Make sure to save all your work before doing this.
  • Type Memory Diagnostic in the search box, and click to open when it appears in the list.
  • Click on Restart now and check for problems.
  • If you do not want to run it right away, you can choose the second option.
  • When the computer reboots next time, the diagnostic will run.

If any error is reported, make a note and see if you need to replace the RAM.

Disable antivirus

The common cause for BSOD errors can be your antivirus software, and in order to fix this error, We advise you to temporarily remove all third-party antivirus programs. Bear in mind that uninstalling the program might not fix the error since many antivirus programs tend to leave certain files behind once you uninstall them. To ensure that your antivirus is completely removed from your system, we advise that you use a dedicated removal tool. Many antivirus companies have these tools available for download, so be sure to download one for your antivirus software.

Restore System To previous Working state

One of the Most Useful Features in Windows is Restore Point. If you already have Created Restore Point earlier when your computer was working fine, Then it’s the right time to utilize that restore point.

For New Windows Users, You need to open Control Panel, and in top right search bar, Type “Recovery” . Now click on it and then you will see open System Restore option. Click Next and choose your restore point.

click next this will restore your system when your system running fine.

This is One useful Feature, It helps you to take your PC back to the point where your PC was running absolutely fine. That is why one must always Create a Restore point on windows PC, it is of great help.

These Are Some Best Tips To Fix DRIVER OVERRAN STACK BUFFER overclock  on Windows 10 Computer. Any Query, Suggestions or new ways to fix this error feel free to comment below.

  • The Ultimate Windows 10 Security Guide to Secure your PC 
  • Solved:Windows 10 High CPU usage after update!
  • Difference Between Recovery Drive and System Image in Windows 10
  • How To Fix Google Chrome High CPU Usage Windows 10, 8.1 and 7
  • Is Windows spotlight not working after windows 10 update? Here how to fix

  1. Windows 10 এ dxgmms2.sys ব্লু স্ক্রীন ত্রুটি ঠিক করুন!

  2. কিভাবে উইন্ডোজ 10-এ ম্যানুয়ালি ব্লু স্ক্রিন অফ ডেথ এরর বা BSOD এরর ঠিক করবেন

  3. Windows 7 এ ব্লু স্ক্রীন অফ ডেথ এরর কিভাবে ঠিক করবেন

  4. Windows 10