কম্পিউটার

উইন্ডোজ 11/10 এ ড্রাইভার ওভাররান স্ট্যাক বাফার 0x000000f7 ব্লু স্ক্রীন

যদি আপনার উইন্ডোজ কম্পিউটার হঠাৎ দেখায় ড্রাইভার ওভাররান স্ট্যাক বাফার, 0x000000f7 উইন্ডোজ 11/10 এ ব্লু স্ক্রিন স্টপ ত্রুটি, তাহলে এই পোস্টটি আপনাকে সাহায্য করতে পারে। এই BSOD ইনস্টলেশনের সময় বা একটি বৈশিষ্ট্য আপডেট ইনস্টল করার পরে ঘটতে পারে। ntoskrnl.exe, hal.dll, nvlddmkm.sys, ইত্যাদির মতো সিস্টেম ফাইলগুলিও বার্তাটিতে উল্লেখ করা যেতে পারে৷

উইন্ডোজ 11/10 এ ড্রাইভার ওভাররান স্ট্যাক বাফার 0x000000f7 ব্লু স্ক্রীন

0x000000f7 একটি গুরুতর ত্রুটি প্রদর্শিত হয় যখন আপনার কম্পিউটারের আরও ক্ষতি রোধ করতে কার্নেলের সমস্যার কারণে উইন্ডোজ বন্ধ হয়ে যায়। মাইক্রোসফট বাগ চেক 0xF7 ড্রাইভার ওভাররান স্ট্যাক বাফার সম্পর্কে বলেছে :

একজন ড্রাইভার একটি স্ট্যাক-ভিত্তিক বাফার (বা স্থানীয় ভেরিয়েবল) ওভাররান করে এমনভাবে যা ফাংশনের রিটার্ন অ্যাড্রেস ওভাররাইট করে এবং ফাংশনটি ফিরে আসার সময় একটি নির্বিচারে ঠিকানায় ফিরে যায়। এটি ক্লাসিক "বাফার ওভাররান" হ্যাকিং আক্রমণ। একটি দূষিত ব্যবহারকারী যাতে এটির সম্পূর্ণ নিয়ন্ত্রণ লাভ করতে না পারে তার জন্য সিস্টেমটিকে নামিয়ে আনা হয়েছে৷

ত্রুটির কারণ 0x000000f7 BSOD

  • অমিল মেমরি মডিউল – ইনস্টল করা মেমরি মডিউল একই গতির নয়।
  • ওভারক্লকড সিস্টেম - আপনার সিস্টেম ঘড়ি তার স্বাভাবিক গতির চেয়ে দ্রুত।
  • মাদারবোর্ড সমস্যা – আপনার মাদারবোর্ডে একটি হার্ডওয়্যার সমস্যা হয়েছে এবং ব্যর্থ হয়েছে৷
  • ত্রুটিপূর্ণ RAM – এক বা একাধিক RAM নষ্ট বা ক্ষতিগ্রস্থ।
  • ড্রাইভারের সমস্যা - একটি ডিভাইস ড্রাইভার হয় বগি বা পুরানো৷

ড্রাইভার ওভাররান স্ট্যাক বাফার

এখন যেহেতু আপনি জানেন যে এই BSOD এমনভাবে কার্যকর যে এটি একটি দূষিত ব্যবহারকারীকে সম্পূর্ণ নিয়ন্ত্রণ লাভ করতে বাধা দেয়। সমস্যা থেকে মুক্তি পেতে প্রস্তাবিত সমাধানগুলি অনুসরণ করুন৷

  1. ব্লু স্ক্রীন ট্রাবলশুটার চালান
  2. সম্প্রতি ইনস্টল করা ড্রাইভার বা সফ্টওয়্যার আনইনস্টল করুন
  3. আপনার ড্রাইভারগুলিকে সর্বশেষ সংস্করণে আপডেট করুন
  4. মেমরি ডায়াগনস্টিক টুল চালান
  5. RAM বিশ্লেষণ ও পরীক্ষা করতে MemTest86+ চালান
  6. আপনার ইনস্টল করা RAM(গুলি) সমস্যা সমাধান করুন
  7. সিস্টেম রিস্টোর চালান।

এই সমাধানগুলির মধ্যে কয়েকটির জন্য আপনাকে নিরাপদ মোডে বুট করতে হবে যেখানে কিছু উন্নত পুনরুদ্ধারের বিকল্পগুলি ব্যবহার করে সম্পাদন করা যেতে পারে৷

1] অনলাইন ব্লু স্ক্রীন ট্রাবলশুটার গাইড ব্যবহার করুন

আপনি যদি স্বাভাবিক উপায়ে উইন্ডোজ অ্যাক্সেস করতে না পারেন তবে সেফ মোডে বুট করুন। সেখানে একবার, একটি অ্যাডমিন অ্যাকাউন্ট ব্যবহার করে লগ ইন করুন। মাইক্রোসফট ব্লু স্ক্রীন ট্রাবলশুটারের একটি অনলাইন সংস্করণ অফার করে। আমরা আপনাকে এটি অনুসরণ করার পরামর্শ দিই কারণ এটি সমস্যা সমাধানের জন্য একাধিক পরিস্থিতি প্রদান করে। v1809 সংস্করণে অফলাইন সংস্করণটি সরানো হয়েছে৷

2] সম্প্রতি ইনস্টল করা ড্রাইভার বা সফ্টওয়্যার আনইনস্টল করুন

নিরাপদ মোডে এটি সম্পাদন করুন। আপনি যদি ফিচার আপডেটের আগে বা পরে নতুন কোনো ড্রাইভ ইন্সটল করে থাকেন, তাহলে সেটি আনইনস্টল করা ভালো হবে।

  1. আপনি সম্প্রতি কোন সফ্টওয়্যার বা ড্রাইভার ইনস্টল করেছেন তা খুঁজে বের করুন৷ ড্রাইভার যদি সফ্টওয়্যার নিয়ে আসে, তাহলে এটি ইনস্টল করা প্রোগ্রাম তালিকায় পাওয়া উচিত।
  2. ডিভাইস ম্যানেজার খুলতে WIN + X + M ব্যবহার করুন।
  3. ডিভাইসটিতে নেভিগেট করুন এবং এটিতে ডান-ক্লিক করুন> বৈশিষ্ট্যগুলি
  4. ড্রাইভার ট্যাবে স্যুইচ করুন, আপনার কাছে রোলব্যাক ড্রাইভারের বিকল্প আছে কিনা তা দেখুন
  5. যদি হ্যাঁ, তাহলে এটিতে ক্লিক করুন যাতে এটি ড্রাইভারের পুরানো সংস্করণটি পুনরুদ্ধার করতে পারে
  6. আপনার কাছে রোল ব্যাক করার বিকল্প না থাকলে, ডিভাইসটি আনইনস্টল করুন এবং তারপর হার্ডওয়্যার পরিবর্তনের জন্য স্ক্যান করুন।
  7. উইন্ডোজকে আবার ডিভাইসটি খুঁজে বের করা উচিত, একটি জেনেরিক ড্রাইভার ব্যবহার করা উচিত

পুনরায় আরম্ভ করুন, এবং এই ত্রুটি আবার ঘটবে না। যাইহোক, আপনাকে এখনও ফিচার আপডেটের সাথে কাজ করে এমন স্থিতিশীল ড্রাইভার খুঁজে বের করতে হবে এবং সেগুলি ইনস্টল করতে হবে।

একবার সমাধান হয়ে গেলে, আমরা দৃঢ়ভাবে পরামর্শ দিই যে আপনি কীভাবে ড্রাইভারগুলি ব্যাকআপ এবং পুনরুদ্ধার করতে পারেন সে সম্পর্কে আমাদের গাইড পড়ুন৷

3] সর্বশেষ সংস্করণে আপনার ড্রাইভার আপডেট করুন

উইন্ডোজ 11/10 এ ড্রাইভার ওভাররান স্ট্যাক বাফার 0x000000f7 ব্লু স্ক্রীন

আপনাকে ড্রাইভারটি সনাক্ত করতে হবে যা এই ত্রুটিটি ঘটাচ্ছে। অনেক সময় ড্রাইভার যেমন ntoskrnl.exe, hal.dll, nvlddmkm.sys, ইত্যাদি ত্রুটির পর্দায় উল্লেখ করা হয়।

একটি পুরানো ড্রাইভার এই সমস্যার কারণ হতে পারে. সুতরাং উপরের ধাপের বিপরীতে, আপনাকে ড্রাইভারের সর্বশেষ সংস্করণটি খুঁজে বের করতে হবে এবং এটি ইনস্টল করতে হবে। আপনি যখন নিরাপদ মোডে থাকবেন তখন আপনার এটি করা উচিত৷ এটি করার দুটি উপায় রয়েছে:

  1. উইন্ডোজ আপডেট – ডিভাইস ম্যানেজারে, আপনি যখন ড্রাইভার ট্যাবে থাকবেন, তখন একটি বোতাম সন্ধান করুন যা বলে—আপডেট ড্রাইভার। এটিতে ক্লিক করুন, এবং এটি উইন্ডোজ আপডেট ব্যবহার করে ড্রাইভারের একটি নতুন সংস্করণের সন্ধান করবে৷
  2. OEM ওয়েবসাইট – আপনি OEM ওয়েবসাইট পরিদর্শন করতে পারেন এবং বৈশিষ্ট্য আপডেটের জন্য সর্বশেষ ড্রাইভার অনুসন্ধান করতে পারেন। এটি হল যেখানে আপনাকে আপনার হার্ডওয়্যার ডিভাইস মডেলের উপর ভিত্তি করে অনুসন্ধান করতে হবে এবং সামঞ্জস্যের উল্লেখ খুঁজতে হবে। আপনার কোনো বিভ্রান্তি থাকলে, সহায়তা টিমের সাথে যোগাযোগ করুন এবং তাদের সমস্ত বিবরণ সহ জিজ্ঞাসা করুন। একবার আপনার ড্রাইভার সেটআপ হয়ে গেলে, প্রশাসক বিশেষাধিকারের সাথে এটি চালান এবং এটি ড্রাইভারের সর্বশেষ সংস্করণ ইনস্টল করা উচিত।

সাধারণ মোডে কম্পিউটার বুট করুন এবং ড্রাইভার ওভাররান স্ট্যাক বাফার ত্রুটিটি এখনও ঘটে কিনা তা পরীক্ষা করুন৷

4] মেমরি ডায়াগনস্টিক টুল চালান

উইন্ডোজ 11/10 এ ড্রাইভার ওভাররান স্ট্যাক বাফার 0x000000f7 ব্লু স্ক্রীন

উইন্ডোজ একটি মেমরি ডায়াগনস্টিক টুল অফার করে যা আপনি একটি সম্ভাব্য মেমরি সমস্যার কারণে সমস্যাটি কিনা তা পরীক্ষা করতে চালাতে পারেন৷

  • এটি করার আগে আপনার সমস্ত কাজ সংরক্ষণ করতে ভুলবেন না।
  • সার্চ বক্সে মেমরি ডায়াগনস্টিক টাইপ করুন, এবং তালিকায় উপস্থিত হলে খুলতে ক্লিক করুন।
  • এখনই রিস্টার্ট এ ক্লিক করুন এবং সমস্যাগুলি পরীক্ষা করুন।
  • যদি আপনি এখনই এটি চালাতে না চান, তাহলে আপনি দ্বিতীয় বিকল্পটি বেছে নিতে পারেন।
  • পরের বার কম্পিউটার রিবুট হলে, ডায়াগনস্টিক চলবে।

যদি কোন ত্রুটি রিপোর্ট করা হয়, একটি নোট করুন এবং দেখুন আপনার RAM প্রতিস্থাপন করা প্রয়োজন কিনা।

5] আপনার RAM বিশ্লেষণ এবং পরীক্ষা করতে MemTest86+ চালান

উইন্ডোজ 11/10 এ ড্রাইভার ওভাররান স্ট্যাক বাফার 0x000000f7 ব্লু স্ক্রীন

যদি ডিফল্ট উইন্ডোজ টুলটি কিছু না দেখায়, তাহলে আপনাকে RAM অনুসন্ধান এবং পরীক্ষা করতে MemTest86+ চালাতে হবে। এটি একটি বিনামূল্যের ওপেন সোর্স টুল যা অতিরিক্ত ডায়াগনস্টিকস সম্পাদন করে।

আপনাকে একটি বুটযোগ্য ISO বার্ন করতে হবে এবং এটি থেকে কম্পিউটার বুট করার পরে পরীক্ষা চালাতে হবে। যদি মেমরি পরীক্ষা আপনাকে একটি ত্রুটি দেয়, তাহলে আপনাকে মেশিনের RAM পরিবর্তন করতে হতে পারে। একবার হয়ে গেলে, আপনি আর Windows 10-এ ড্রাইভার ওভাররান স্ট্যাক বাফার BSOD পাবেন না।

6] আপনার ইনস্টল করা RAM(গুলি) সমস্যা সমাধান করুন

উইন্ডোজ 11/10 এ ড্রাইভার ওভাররান স্ট্যাক বাফার 0x000000f7 ব্লু স্ক্রীন

যদি একটি ত্রুটিপূর্ণ RAM BSOD এর কারণ হয়, তাহলে আপনাকে এটি প্রতিস্থাপন করতে হবে। যাইহোক, এটি করার আগে, আপনাকে অবশ্যই নিশ্চিত হতে হবে যে RAM এর কারণ, এবং আপনার জানা উচিত নির্দিষ্ট RAM যেটি ত্রুটিপূর্ণ (যদি আপনার একাধিক মডিউল ইনস্টল করা থাকে)।

খারাপ RAM নির্ধারণ করতে, একটি বাদে সমস্ত ইনস্টল করা মডিউল সরান। আপনার RAM বের করার আগে, আপনার কম্পিউটারকে সম্পূর্ণভাবে বন্ধ করুন এবং এটিকে বাহ্যিক শক্তি থেকে আনপ্লাগ করুন। নিশ্চিত হতে আপনার কম্পিউটারের ব্যাটারিও সরিয়ে ফেলতে হবে কারণ একটি চালিত-অন কম্পিউটার থেকে র‌্যাম অপসারণ করলে আরও মারাত্মক ক্ষতি হবে।

আপনার মেশিনে শুধুমাত্র একটি RAM ইন্সটল করে, এটি চালু করুন। আপনি যদি RAM এর সাথে 0x000000f7 BSOD ত্রুটি না পান তবে আপনি বলতে পারেন যে RAM ভাল। আপনার সমস্ত RAM মডিউলের সাথে এই প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করুন, এবং নির্দিষ্ট RAM নির্ধারণ করুন যা ত্রুটিটি নিয়ে আসে। BSOD সমস্যা সমাধানের জন্য এই RAM কে প্রতিস্থাপন করতে হবে।

অন্যদিকে, যদি আপনি একটি নির্দিষ্ট স্লটে ঢোকানো প্রতিটি RAM এর সাথে 0x000000f7 BSOD ত্রুটি পান তবে সেই স্লটটি ত্রুটিপূর্ণ হতে পারে। অন্যথায়, আপনি নিশ্চিত হতে পারেন যে সমস্যাটি আপনার RAM দ্বারা সৃষ্ট নয়। যদি তাই হয়, নিচের পরবর্তী পদ্ধতিতে চালিয়ে যান।

7] সিস্টেম রিস্টোর চালান

এটি সম্ভবত শেষ অবলম্বন, এবং আপনি দুটি বিকল্পের যেকোনো একটি ব্যবহার করতে পারেন। একটি নতুন ড্রাইভার ইনস্টল করার পরে যখন সমস্যা দেখা দেয় তখন সিস্টেম পুনরুদ্ধার কার্যকর হয়৷

যদিও নির্দেশাবলী সম্পূর্ণ, আমরা আশা করি আপনি সমাধান করতে সক্ষম হয়েছেন ড্রাইভার ওভাররান স্ট্যাক বাফার Windows 10-এ BSOD।

উইন্ডোজ 11/10 এ ড্রাইভার ওভাররান স্ট্যাক বাফার 0x000000f7 ব্লু স্ক্রীন
  1. DRIVER_VERIFIER_DMA_VIOLATION Windows 11/10 এ নীল স্ক্রীন ত্রুটি৷

  2. Windows 11/10 এ CLOCK_WATCHDOG_TIMEOUT নীল স্ক্রীন ত্রুটি

  3. WHEA_UNCORRECTABLE_ERROR, Windows 11/10 এ 0x00000124 নীল স্ক্রীন

  4. কিভাবে ড্রাইভার ওভাররান স্ট্যাক বাফার ব্লু স্ক্রীন ত্রুটি উইন্ডোজ 10 ঠিক করবেন