কম্পিউটার

মাইক্রোসফ্ট উইন্ডোজ 10 এ লিনাক্স ডিস্ট্রোস আনছে

মাইক্রোসফ্ট লিনাক্সের জন্য তার সমর্থন দ্বিগুণ করছে এই ঘোষণা করে যে তিনটি জনপ্রিয় লিনাক্স ডিস্ট্রো উইন্ডোজ স্টোরে আসছে। এর মানে হল যে উবুন্টু, ফেডোরা এবং ওপেনসুস সব শীঘ্রই উইন্ডোজ 10-এ উপলব্ধ হবে। যা বেশিরভাগ ডেভেলপারদেরকে খুব খুশি করে তুলবে।

বিল্ড 2016-এ, প্রায় সবাইকে অবাক করে দিয়ে, মাইক্রোসফ্ট ঘোষণা করেছিল যে এটি Windows 10-এ Bash শেলের জন্য সমর্থন যোগ করছে। এই সমর্থনটি যথাযথভাবে Windows 10 বার্ষিকী আপডেট চালু করার সাথে সাথে এসেছে। এবং এখন, বিল্ড 2017-এ, মাইক্রোসফ্ট এক (বা দুটি) ভাল হয়েছে৷

উইন্ডোজ স্টোরে লিনাক্স ডিস্ট্রোস

মাইক্রোসফট এখন উবুন্টুর পাশাপাশি উইন্ডোজ স্টোরে ফেডোরা এবং ওপেনসুস আনছে। বিকাশকারীদের Windows 10-এ "ডেভেলপার মোড" চালু করতে হবে এবং তারপরে Linux-এর জন্য সমর্থন চালু করতে হবে। তারপরে তারা সমর্থিত লিনাক্স ডিস্ট্রোগুলির যেকোনো একটি বা তিনটি ইনস্টল করার জন্য উইন্ডোজ স্টোরের দিকে যেতে পারে। এটি একটি ভার্চুয়াল মেশিন সাইডলোড করতে এবং তার উপরে লিনাক্স চালাতে সঞ্চয় করে।

মাইক্রোসফটের টেরি মায়ারসন উইন্ডোজ ব্লগে ব্যাখ্যা করেছেন, "আমরা উবুন্টুকে উইন্ডোজ স্টোরে এনে ইনস্টল সহজ করেছি। আমরা আরও ঘোষণা করেছি যে আমরা লিনাক্সের জন্য উইন্ডোজ সাবসিস্টেমে চলমান SUSE লিনাক্স এবং ফেডোরা লিনাক্সের সাথে কাজ করছি- তাদের আনতে উইন্ডোজ স্টোর। এখন, উইন্ডোজই একমাত্র প্ল্যাটফর্ম যা উইন্ডোজ অ্যাপ এবং লিনাক্স অ্যাপ উভয়ই পাশাপাশি চালাতে পারে।"

উইন্ডোজ স্টোরে লিনাক্স ডিস্ট্রোস আনার অর্থ হল তারা নতুন Windows 10 S-এর সাথেও কাজ করবে। যা শিক্ষার্থীদের লক্ষ্য করে Windows 10 এর একটি সহজ, সুবিন্যস্ত সংস্করণ। এবং কে সাধারণত ওপেন সোর্স সফ্টওয়্যার বেশিরভাগ লোকের চেয়ে বেশি প্রশংসা করে? কেন, শিক্ষার্থীরা, অবশ্যই।

মাইক্রোসফ্ট অবশেষে কিছু ঠিক করেছে

এটা কি শুধু আমি নাকি আজকাল মাইক্রোসফটকে ঘৃণা করা প্রায় অসম্ভব? একটা সময় ছিল, এতদিন আগের কথা নয়, যখন মাইক্রোসফট বড় খারাপ ছিল। এবং এখন? ঠিক আছে, সংস্থাটি এখনও নিখুঁত নয়, তবে এটি আগের চেয়ে অনেক বেশি জিনিস করছে। ওপেন সোর্স সফ্টওয়্যার আলিঙ্গন সহ।

লিনাক্সের জন্য মাইক্রোসফটের ক্রমবর্ধমান সমর্থন সম্পর্কে আপনি কী মনে করেন? আপনি কি Microsoft Windows 10-এ উবুন্টু, ফেডোরা এবং OpenSUSE-কে উপলব্ধ করার সুবিধা নিতে পারেন? তিনটি লিনাক্স ডিস্ট্রোর মধ্যে আপনি কোনটি পছন্দ করেন? দয়া করে নীচের মন্তব্যে আমাদের জানান!

ইমেজ ক্রেডিট:Pascal Volk এর মাধ্যমে Flickr


  1. মাইক্রোসফট উইন্ডোজের ইতিহাস – টাইমলাইন

  2. 2021 সালে উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে 5টি

  3. লিনাক্সে মাইক্রোসফ্ট ট্রুটাইপ ফন্টগুলি কীভাবে ইনস্টল করবেন

  4. উইন্ডোজ 8 বনাম উইন্ডোজ 10:10 জিনিসগুলি মাইক্রোসফট সঠিক পেয়েছে