কম্পিউটার

উইন্ডোজ 8 বনাম উইন্ডোজ 10:10 জিনিসগুলি মাইক্রোসফট সঠিক পেয়েছে

উইন্ডোজ 8 (এবং 8.1) হল ভিস্তার পর থেকে উইন্ডোজের সবচেয়ে অপছন্দের একটি সংস্করণ, বা সম্ভবত মিলেনিয়াম সংস্করণ। মাইক্রোসফ্ট একটি অপারেটিং সিস্টেম তৈরি করতে লড়াই করেছিল যা উদীয়মান টাচ স্ক্রিন ডিভাইস এবং ঐতিহ্যগত মাউস এবং কীবোর্ড উভয়ের জন্যই কাজ করবে।

তারা যা শেষ করেছিল তা ছিল একটি অপারেটিং সিস্টেম যা উভয় ক্ষেত্রেই সর্বোত্তম ছিল না। তবুও, অনেক ব্যবহারকারী উইন্ডোজ 7 এর পরিবর্তে থাকার সিদ্ধান্ত নেওয়া সত্ত্বেও, উইন্ডোজ 8 সামগ্রিকভাবে একটি সুন্দর অপারেটিং সিস্টেম ছিল। উইন্ডোজ 10 এর সাথে যাইহোক, আমরা অবশেষে একটি অপারেটিং সিস্টেম পেয়েছি যা সবকিছু ভাল করে বলে মনে হচ্ছে।

আপনি যদি এখনও Windows 8-এ থাকেন, তাহলে এখানে দশটি জিনিস রয়েছে যা Microsoft Windows 10-এর সাথে তুলনা করে সঠিকভাবে পেয়েছে।

1. গুডবাই মেট্রো, হ্যালো স্টার্ট মেনু

উইন্ডোজ 8 মেট্রো ইন্টারফেস সব খারাপ নয়। এটির নিজস্ব শক্তিশালী ডিজাইনের সংবেদনশীলতা রয়েছে এবং এটি আসলেই Windows 7 এর চেয়ে অনেক বেশি আধুনিক এবং হিপ দেখায়৷ মেট্রো সেই সময়ে "ফ্ল্যাট" ডিজাইনের দিকে শক্তিশালী প্রবণতা অনুসরণ করছিল৷ যা ইন্টারফেস ডিজাইনারদের স্কিওমরফিজম থেকেও দূরে সরে যেতে দেখেছে। অর্থাৎ, ডিজিটাল ইন্টারফেসে বাস্তব বিশ্বের বস্তু, টেক্সচার এবং কার্যকারিতা অনুকরণ করা।

মেট্রোর সাথে বড় সমস্যাটি যেভাবে দেখায় তা ছিল না। এটা ছিল দরিদ্র ইন্টিগ্রেশন. উইন্ডোজ 8 অপারেটিং সিস্টেমের জেকিল এবং হাইডের মতো ছিল। এটির স্পর্শ-কেন্দ্রিক মেট্রো সাইড এবং নীচে আরও ঐতিহ্যবাহী উইন্ডোজ ইন্টারফেস ছিল। আরও খারাপ, উইন্ডোজ স্টোর অ্যাপ্লিকেশনগুলি পূর্ণ স্ক্রিন গ্রহণ করবে এবং সাধারণ উইন্ডোজ অ্যাপের মতো কিছুই দেখাবে না৷

উইন্ডোজ 8 বনাম উইন্ডোজ 10:10 জিনিসগুলি মাইক্রোসফট সঠিক পেয়েছে

সবচেয়ে মারাত্মক অপরাধ হল Windows 95-এর সাথে প্রবর্তিত স্টার্ট মেনুটি দূর করা। Windows 10 এই সমস্ত সমস্যার সমাধান করে, একটি স্টার্ট মেনু এবং সমস্ত অ্যাপের ধরন জুড়ে সঠিকভাবে ইন্টিগ্রেটেড ইন্টারফেস সহ। এটি একটি সমন্বিত সিস্টেমের মতো অনুভব করে এবং দেখায়৷

2. একটি ব্যবহারযোগ্য ওয়েব ব্রাউজার

এটি কঠোর বলে মনে হতে পারে, কিন্তু ইন্টারনেট এক্সপ্লোরার ক্রোম, ফায়ারফক্স বা সত্যিই যেকোনো ব্রাউজার বিকল্প ডাউনলোড করতে সবচেয়ে ভালো ব্যবহার করা হয়। IE ধীর, প্রায়শই অনিরাপদ এবং এর বাজার শেয়ার অনেক বেশি ছিল ধন্যবাদ ব্যবহারকারীদের যারা কেবল জানেন না যে তারা আরও ভাল করতে পারে।

উইন্ডোজ 8 বনাম উইন্ডোজ 10:10 জিনিসগুলি মাইক্রোসফট সঠিক পেয়েছে

Windows 10 আমাদের জন্য Microsoft Edge নিয়ে এসেছে। Chromium এর উপর ভিত্তি করে, এটি একটি দ্রুত, আধুনিক এবং নিরাপদ ব্রাউজার। যদিও এটি এখনও ক্রোম বা ফায়ারফক্সের সাথে আপনি যা পেতে পারেন তার সমস্ত কিছু অফার করে না, তবে এটির সাথে লেগে থাকাতেও কোনও ভুল নেই। সময়ের সাথে সাথে আমরা নিশ্চিত যে এজ আরও উন্নতি করবে, তবে কেবলমাত্র একটি দক্ষ, আধুনিক ব্রাউজার উইন্ডোজে তৈরি করা Windows 10 এর জন্য একটি বড় বিজয়।

3. অবিশ্বাস্য ভিডিও গেম ইন্টিগ্রেশন

মাইক্রোসফট উইন্ডোজে ভিডিও গেমিংকে গুরুত্ব সহকারে নিচ্ছে। Windows 10-এ আপনার খেলার সময় বাধা প্রতিরোধ করার জন্য একটি ফোকাস মোড, উন্নত গেমিং বৈশিষ্ট্যের জন্য একটি গেম বার এবং অনেক উন্নত কর্মক্ষমতা অন্তর্ভুক্ত রয়েছে। আপনি এখন গেম পাস পরিষেবা এবং Xbox প্ল্যাটফর্ম থেকে নেওয়া অন্যান্য অনেক দিকগুলিতে অ্যাক্সেস পেতে পারেন।

উইন্ডোজ 8 বনাম উইন্ডোজ 10:10 জিনিসগুলি মাইক্রোসফট সঠিক পেয়েছে

উইন্ডোজ 10 এখন নিঃসন্দেহে অপারেটিং সিস্টেম সমস্ত পিসি গেমারদের ব্যবহার করা উচিত। উইন্ডোজ 7 বা 8 এ আটকে থাকা অবশেষে অনেক ত্যাগ সহ একটি পথ। উইন্ডোজ 10-এ গেমিং ভাল, যদিও রিলিজের পর প্রথম দিকে এমনটা ছিল না।

4. দ্য পারফেকশন অফ স্ন্যাপ

Apple এর macOS প্রায়শই এর ইন্টারফেসের স্বাচ্ছন্দ্য এবং কমনীয়তার জন্য প্রশংসিত হয় এবং Windows 8 এর তুলনায় এটি আপনার কিন্ডারগার্টেন শিক্ষকের ক্রেয়ন অঙ্কনের পাশে মোনা লিসার মতো। যদিও Windows 10 এখনও অনেক ফ্রন্টে macOS-এর মতো একই স্তরে নয়, একটি জায়গা যেখানে এটি স্পষ্টতই শীর্ষে রয়েছে তা হল Windows ম্যানেজমেন্ট৷

উইন্ডোজ 8 বনাম উইন্ডোজ 10:10 জিনিসগুলি মাইক্রোসফট সঠিক পেয়েছে

আমরা ইতিমধ্যেই Windows 7 এবং 8 এর সাথে স্ন্যাপ করার স্বাদ পেয়েছি, কিন্তু Windows 10 হল সুনির্দিষ্ট অভিজ্ঞতা। বিভিন্ন কনফিগারেশনে উইন্ডোগুলি সাজানো আক্ষরিক এবং রূপকভাবে একটি স্ন্যাপ। Windows 8 বেসিক স্ন্যাপিং অফার করে, কিন্তু Windows 10 এটিকে পরিমার্জিত করে এবং আপনি কীভাবে আপনার ওয়ার্কস্পেসকে আপনার পছন্দ মতো পেতে পারেন তার জন্য আরও বৈচিত্র্য নিয়ে আসে।

5. ভার্চুয়াল ডেস্কটপ, দেরিতে কিন্তু স্বাগতম

উবুন্টু লিনাক্স এবং ম্যাকোস বছরের পর বছর ধরে নেটিভ ভার্চুয়াল ডেস্কটপ অফার করেছে। আপনাকে তাদের নিজস্ব অ্যাপ্লিকেশন এবং উদ্দেশ্যগুলির সাথে স্বতন্ত্র ওয়ার্কস্পেসগুলির মধ্যে দ্রুত স্যুইচ করতে দেয়৷ উদাহরণস্বরূপ, আপনি একটি ডেস্কটপে ভিডিও সম্পাদনা করছেন, তবে আপনার সার্ভার পরিচালনার সরঞ্জামগুলি অন্যটিতে খুলতে পারেন। উইন্ডোজ 8, অন্যদিকে, মাত্র একটি ডেস্কটপে একটি হ্যান্ডেল পেতে পারে।

উইন্ডোজ 8 বনাম উইন্ডোজ 10:10 জিনিসগুলি মাইক্রোসফট সঠিক পেয়েছে

উইন্ডোজ 10 এটিকে পার্কের বাইরে ঠেলে দেয়, একটি টাস্ক ভিউ অফার করে যেখানে আপনি সহজেই একাধিক ডেস্কটপ তৈরি করতে পারেন এবং একটি বোতামের ক্লিকে তাদের মধ্যে স্যুইচ করতে পারেন। একবার আপনি একটি ভাল ভার্চুয়াল ডেস্কটপ সিস্টেমের অভিজ্ঞতা অর্জন করলে, উইন্ডোজ 8-এর মতো কিছুতে ফিরে যাওয়া উত্পাদনশীলতার উপর বর্বর আক্রমণের মতো মনে হয়৷

6. একজন যোগ্য টাস্ক ম্যানেজার

Windows 10-এ টাস্ক ম্যানেজার সত্যিই অনেকগুলি ডেডিকেটেড থার্ড-পার্টি সিস্টেম মনিটরিং টুলগুলির উপরে যা আমরা OS এর পুরানো সংস্করণগুলিতে বছরের পর বছর ধরে ব্যবহার করে আসছি। Windows 10-এ টাস্ক ম্যানেজার যে পরিমাণ দরকারী তথ্য অফার করে তা মন মুগ্ধ করার মতো।

আপনি স্টার্টআপে কোন অ্যাপ্লিকেশানগুলি সবচেয়ে বেশি প্রভাব ফেলছে তা দেখতে পারেন, প্রায় প্রতিটি উপাদানের কার্যকারিতা এবং ব্যবহার দেখতে পারেন এবং আপনার পিসির হুডের নীচে কী চলছে তা দেখতে দ্রুত যে কোনও অ্যাপ বা প্রক্রিয়া খুঁজে পান।

উইন্ডোজ 8 বনাম উইন্ডোজ 10:10 জিনিসগুলি মাইক্রোসফট সঠিক পেয়েছে

বেশিরভাগ লোকের জন্য, টাস্ক ম্যানেজারের পুরানো সংস্করণগুলি ছিল এমন একটি টুল যা আপনাকে এমন একটি অ্যাপকে মেরে ফেলার জন্য প্রয়োজন ছিল যা খারাপ আচরণ করছিল, কিন্তু এখন আপনি যদি আপনার সিস্টেম সম্পর্কে কিছু জানতে চান তবে এটিই প্রথম স্থান।

7. চমৎকার ক্লাউড ইন্টিগ্রেশন

Windows 10 একটি সংযুক্ত বিশ্বের জন্য তৈরি করা হয়েছিল এবং সেই ইন্টিগ্রেশনটি কার্যত বিরামহীন। সহজ সিস্টেম রিসেট এবং পুনরায় ইনস্টলেশন থেকে শুরু করে আপনার Microsoft অ্যাকাউন্টে লগ ইন করার ক্ষমতা এবং আপনার জন্য আপনার সমস্ত ডেটা এবং পছন্দগুলি প্রস্তুত রাখার ক্ষমতা, Windows 10 হল ইন্টারনেট-কেন্দ্রিক OS-এর একটি বাস্তব উপলব্ধি যা Microsoft আমাদেরকে Windows XP দিয়ে প্রতিশ্রুতি দিয়েছে।

8. DirectX 12!

DirectX 12 হল পিসি গেমারদের উইন্ডোজ 10-এ থাকা উচিত আরেকটি কারণ। এটি সত্যিকারের পরবর্তী প্রজন্মের বৈশিষ্ট্যগুলি অফার করে এবং নতুন Xbox কনসোলের জন্য ধন্যবাদ, গেমগুলি অবশ্যই এই বৈশিষ্ট্যগুলিকে সমর্থন করবে৷

উইন্ডোজ 8 বনাম উইন্ডোজ 10:10 জিনিসগুলি মাইক্রোসফট সঠিক পেয়েছে

আরও ভালো পারফরম্যান্স, মন ছুঁয়ে যাওয়া ভিজ্যুয়াল এবং রূপান্তরকারী নতুন প্রযুক্তির একটি দীর্ঘ তালিকা যা আপনি শুধুমাত্র Windows 10 এবং DX12 এর সাথে খুঁজে পেতে পারেন যা Windows 8-কে উপহাস করে এবং এটি এখন প্রাচীন DirectX 11 বৈশিষ্ট্য সেট।

9. সুপারচার্জড উইন্ডোজ অনুসন্ধান

উইন্ডোজ 8 বনাম উইন্ডোজ 10:10 জিনিসগুলি মাইক্রোসফট সঠিক পেয়েছে

উইন্ডোজ 8 একটি দ্রুত সিস্টেম-ওয়াইড সার্চ ফাংশন সহ ম্যাকওএস স্পটলাইট অনুসন্ধান বৈশিষ্ট্যটিতে কিছুটা সীমাবদ্ধ করা শুরু করেছে, তবে উইন্ডোজ 10 এটিকে, এর, 10 পর্যন্ত ডায়াল করে। Cortana, দ্রুত স্টোরেজ সমর্থন এবং স্মার্ট অনুসন্ধান সূচীকরণের জন্য ধন্যবাদ আপনি স্টার্ট নির্বাচন করতে পারেন। বোতাম এবং কিছু সম্পর্কে টাইপ করুন। আপনি অবিলম্বে এটি আপনার কম্পিউটারে বা ওয়েবে খুঁজে পাবেন। এটি এখন শ্বাস নেওয়ার মতোই সহজ।

10. গুরুতর নিরাপত্তা

Windows 8 এর তুলনায় Windows 10 সত্যিই নিরাপত্তার গুণমানকে এগিয়ে দিয়েছে। এনক্রিপশন আরও শক্তিশালী এবং কার্যকর করা সহজ। উইন্ডোজ হ্যালো সব ধরনের লগইন পদ্ধতি একত্রিত করে, যেমন আঙ্গুলের ছাপ এবং মুখের স্বীকৃতি। উল্লেখ করার মতো নয় যে অনেক অ্যাপ এখন আপনার সিস্টেমে তাদের নিজস্ব প্রমাণীকরণের জন্য উইন্ডোজ হ্যালোতে পিগি-ব্যাক করতে পারে।

উইন্ডোজ 8 বনাম উইন্ডোজ 10:10 জিনিসগুলি মাইক্রোসফট সঠিক পেয়েছে
কায়সুদা ফেস রিকগনিশন ক্যামেরা

উইন্ডোজ 10 এখানে একটি পরিষেবার মতো চালানোর সুবিধা, ক্রমাগত আপডেট সহ। যদিও এটি একটি দ্বি-ধারী তলোয়ার যা কিছু উইন্ডোজ 10 মেশিনকে ইট তৈরি করেছে এমন অস্বস্তিকর Windows 10 আপডেটের ইতিহাসের জন্য ধন্যবাদ।

সেরা দশ!

উইন্ডোজ 10 নিখুঁত থেকে অনেক দূরে, কিন্তু আমরা আত্মবিশ্বাসের সাথে বলতে পারি যে আপনি যখন উইন্ডোজ 8 বনাম উইন্ডোজ 10 এর তুলনা করেন, তখন এটি এখন উইন্ডোজের নির্দিষ্ট সংস্করণ। এটি দ্রুত, নিরাপদ এবং সাধারণত ব্যবহার করা আনন্দদায়ক। প্রতিটি বড় আপডেটের সাথে এটি আরও ভাল হওয়ার সম্ভাবনা রয়েছে।


  1. মাইক্রোসফ্ট উইন্ডোজ 10s আইকনগুলিকে সংশোধন করে

  2. উইন্ডোজ 10 এ কীভাবে একটি মাইক্রোসফ্ট অ্যাকাউন্ট সংযুক্ত করবেন

  3. মাইক্রোসফট উইন্ডোজের ইতিহাস – টাইমলাইন

  4. Windows 10 এ নিষ্ক্রিয় করার ৮টি জিনিস