কম্পিউটার

মাইক্রোসফট উইন্ডোজের ইতিহাস – টাইমলাইন

অবাক হবেন না যদি আমি বলি যে 10টির মধ্যে 9টি কম্পিউটার আজকে উইন্ডোজ অপারেটিং সিস্টেমের কিছু সংস্করণ চালায়। যাইহোক, যখন MS-DOS এবং প্রতিটি কম্পিউটারকে একটি ডেস্কটপে রাখার একটি দৃষ্টিভঙ্গি দিয়ে পুরো যাত্রা শুরু হয়েছিল তখন কেউ এই ফলাফলের পূর্বাভাস দিতে পারেনি। নীচে, আপনি ইভেন্টগুলির একটি কালপঞ্জি পাবেন যা আপনাকে উইন্ডোজের প্রথম 25 বছরের হাইলাইটগুলির মধ্যে নিয়ে যায়, আরও পছন্দ করে - উইন্ডোজের ইতিহাস .

মাইক্রোসফট উইন্ডোজের ইতিহাস – টাইমলাইন

1975 সালে, গেটস এবং অ্যালেন Microsoft নামে একটি অংশীদারিত্ব গঠন করেন। বেশিরভাগ স্টার্ট-আপের মতো, মাইক্রোসফ্ট ছোট শুরু করেছিল কিন্তু একটি বিশাল দৃষ্টিভঙ্গি ছিল—প্রতিটি ডেস্কটপে এবং প্রতিটি বাড়িতে একটি কম্পিউটার। পরের বছরগুলিতে, মাইক্রোসফ্ট আমাদের কাজের উপায় পরিবর্তন করতে শুরু করে৷

1980 সালের জুন মাসে, গেটস এবং অ্যালেন কোম্পানি চালাতে সাহায্য করার জন্য গেটসের প্রাক্তন হার্ভার্ড সহপাঠী স্টিভ বালমারকে নিয়োগ করেছিলেন।

IBM "চেস" নামের একটি প্রকল্পের কোড সম্পর্কে মাইক্রোসফটের সাথে যোগাযোগ করেছে। প্রতিক্রিয়া হিসাবে, মাইক্রোসফ্ট একটি নতুন অপারেটিং সিস্টেমের উপর দৃষ্টি নিবদ্ধ করে- যে সফ্টওয়্যারটি কম্পিউটার হার্ডওয়্যার পরিচালনা করে বা চালায় এবং কম্পিউটার হার্ডওয়্যার এবং প্রোগ্রামগুলির মধ্যে ব্যবধান পূরণ করতে কাজ করে, যেমন একটি ওয়ার্ড প্রসেসর। এটি সেই ভিত্তি যার উপর কম্পিউটার প্রোগ্রাম চালানো যায়। তারা তাদের নতুন অপারেটিং সিস্টেমের নাম দিয়েছে "MS-DOS।"

যখন IBM PC 1981 সালে পাঠানো MS-DOS চালাচ্ছে, তখন এটি সাধারণ মানুষের কাছে সম্পূর্ণ নতুন ভাষা চালু করেছে৷

Microsoft একটি নতুন অপারেটিং সিস্টেমের প্রথম সংস্করণে কাজ করেছে৷ ইন্টারফেস ম্যানেজার কোড নাম ছিল এবং চূড়ান্ত নাম হিসাবে বিবেচিত হয়েছিল, কিন্তু উইন্ডোজ প্রাধান্য পেয়েছে কারণ এটি বাক্স বা কম্পিউটিং "উইন্ডোজ" যেগুলি নতুন সিস্টেমের জন্য মৌলিক ছিল তার সর্বোত্তম বর্ণনা দিয়েছে। উইন্ডোজ 1983 সালে ঘোষণা করা হয়েছিল, তবে এটি বিকাশ করতে কিছুটা সময় নেয়। সন্দেহবাদীরা এটিকে "বাষ্পের জিনিসপত্র" বলে অভিহিত করেছেন৷

প্রাথমিক ঘোষণার দুই বছর পর, 20 নভেম্বর, 1985-এ, মাইক্রোসফ্ট উইন্ডোজ 1.0 পাঠায়।

উইন্ডোজের ইতিহাস

MS-DOS

Windows 1.0 এর জন্য ন্যূনতম 256 কিলোবাইট (KB), দুটি দ্বি-পার্শ্বযুক্ত ফ্লপি ডিস্ক ড্রাইভ এবং একটি গ্রাফিক্স অ্যাডাপ্টার কার্ড প্রয়োজন। একাধিক প্রোগ্রাম চালানোর জন্য বা DOS 3.0 বা উচ্চতর ব্যবহার করার সময় একটি হার্ড ডিস্ক এবং 512 KB মেমরি সুপারিশ করা হয়েছিল। এটি মূলত Microsoft দ্বারা IBM-সামঞ্জস্যপূর্ণ ব্যক্তিগত কম্পিউটারের জন্য তৈরি করা হয়েছিল। যদিও মাইক্রোসফ্ট থেকে OS-এর প্রথম সংস্করণ, MS-DOS অ্যাপলের Macintosh-এর সামান্য-ব্যবহৃত বা পছন্দের বিকল্প ছিল। সামান্য সাফল্যের সাক্ষী থাকা সত্ত্বেও, মাইক্রোসফ্ট উইন্ডোজ এক্সপির বিকাশ না হওয়া পর্যন্ত MS-DOS-এর জন্য সমর্থন প্রদান অব্যাহত রেখেছে।

মাইক্রোসফট উইন্ডোজের ইতিহাস – টাইমলাইন

প্রশ্ন:কখনো ভেবে দেখেছেন, MS-DOS কিসের জন্য দাঁড়িয়েছে?

মাইক্রোসফট ডিস্ক অপারেটিং সিস্টেম

উইন্ডোজ 1.0 – 2.0 (1985-1992)

MS-DOS কমান্ড টাইপ করার পরিবর্তে, Windows 1.0 ব্যবহারকারীদের নির্দেশ করতে এবং উইন্ডোতে অ্যাক্সেস করতে ক্লিক করার অনুমতি দেয়।

1987 সালে মাইক্রোসফ্ট উইন্ডোজ 2.0 প্রকাশ করে, যা ইন্টেল 286 প্রসেসরের জন্য ডিজাইন করা হয়েছিল। এই সংস্করণে ডেস্কটপ আইকন, কীবোর্ড শর্টকাট এবং উন্নত গ্রাফিক্স সমর্থন যোগ করা হয়েছে।

প্রশ্ন:কেন Windows OS এর নামকরণ করা হয়েছিল?

Microsoft Windows 1.0-এর নামকরণ করা হয়েছে তাই যেহেতু কম্পিউটিং বাক্স বা Windows  ডিজাইন অপারেটিং সিস্টেমের একটি মৌলিক দিক উপস্থাপন করে।

উইন্ডোজ 3.0 - 3.1 (1990-1994)

মাইক্রোসফ্ট 1900 সালের মে মাসে উইন্ডোজ 3.0 প্রকাশ করে যা ইন্টেল 386 প্রসেসরের জন্য ডিজাইন করা 16টি রঙের সাথে আরও ভাল আইকন, কর্মক্ষমতা এবং উন্নত গ্রাফিক্স প্রদান করে। SDK প্রকাশের পর এর জনপ্রিয়তা বহুগুণে বৃদ্ধি পেয়েছে যা সফ্টওয়্যার ডেভেলপারদের লেখার উপর বেশি এবং ডিভাইস ড্রাইভার লেখার উপর কম মনোযোগ দিতে সাহায্য করেছে। উইন্ডোজ 3.0 এর সাথে মাইক্রোসফ্ট সম্পূর্ণরূপে অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট পরিবেশ পুনর্লিখন করে। অপারেটিং সিস্টেমের মধ্যে রয়েছে প্রোগ্রাম ম্যানেজার, ফাইল ম্যানেজার, প্রিন্ট ম্যানেজার এবং গেমস, মনে রাখবেন সলিটার, একটি সম্পূর্ণ সময় নষ্টকারী?

প্রশ্ন:SDK মানে কি?

SDK বলতে নির্দিষ্ট সফ্টওয়্যারের জন্য অ্যাপ্লিকেশান তৈরি করার অনুমতি দেয় এমন সরঞ্জামগুলির একটি সেটকে বোঝায়৷

উইন্ডোজ 95 (আগস্ট 1995)

মাইক্রোসফ্ট উইন্ডোজ অপারেটিং সিস্টেমের একটি বড় রিলিজ যা অ্যাপলের মার্কেট শেয়ারকে হ্রাস বা সঙ্কুচিত করার কারণ ছিল উইন্ডোজ 95। নাম অনুসারে উইন্ডোজ 95 1995 সালে প্রকাশিত হয়েছিল তার পূর্ববর্তী, উইন্ডোজ 3.1 এর তুলনায় উল্লেখযোগ্য অগ্রগতির প্রতিনিধিত্ব করে। যাইহোক, এটিও সেই সময় ছিল যখন মাইক্রোসফ্টের মালিকানাধীন ব্রাউজার - ইন্টারনেট এক্সপ্লোরার 1 এর প্রথম সংস্করণ ইন্টারনেট তরঙ্গ ধরার জন্য আগস্ট 1995 সালে চালু হয়েছিল৷

মাইক্রোসফট উইন্ডোজের ইতিহাস – টাইমলাইন

উইন্ডোজ 98 (জুন 1998)

একটি অপারেটিং সিস্টেম হিসাবে বর্ণনা করা হয়েছে যেটি "ভালভাবে কাজ করে এবং আরও ভাল চালায়, 'Windows 98' FAT32, AGP, MMX, USB, DVD, এবং ACPI সহ বেশ কয়েকটি নতুন প্রযুক্তির জন্য সমর্থন অফার করে৷ এছাড়াও, এটিই প্রথম ওএস যা উইন্ডোজ আপডেট নামে একটি টুল অন্তর্ভুক্ত করে। সফ্টওয়্যার আপডেটগুলি তাদের কম্পিউটারের জন্য উপলব্ধ হলে টুলটি গ্রাহকদের সতর্ক করে।

প্রশ্ন:MS-DOS অ্যাপ্লিকেশনের উপর ভিত্তি করে শেষ সংস্করণ কোনটি ছিল?

Windows 98 প্রকৃতপক্ষে, MS?DOS-এর উপর ভিত্তি করে শেষ সংস্করণ ছিল।

Windows ME – মিলেনিয়াম সংস্করণ (সেপ্টেম্বর 2000)

উইন্ডোজ মিলেনিয়াম সংস্করণ, যাকে "উইন্ডোজ মি" বলা হয় সেটি ছিল Windows 98 কোরের একটি আপডেট যাতে Windows 2000 অপারেটিং সিস্টেমের কিছু বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত ছিল। সংস্করণটিতে "বুট ইন ডস" বিকল্পটি সরিয়ে দেওয়া হয়েছিল তবে মৌলিক ভিডিও সম্পাদনার জন্য উইন্ডোজ মিডিয়া প্লেয়ার এবং মুভি মেকারের মতো অন্যান্য উন্নতি অন্তর্ভুক্ত ছিল৷

প্রশ্ন:সিস্টেম পুনরুদ্ধার, একটি বৈশিষ্ট্য যা আপনার পিসি সফ্টওয়্যার কনফিগারেশনকে একটি সমস্যা হওয়ার আগে একটি তারিখ বা সময়ে ফিরিয়ে দেয় যা উইন্ডোজের কোন সংস্করণে প্রথম উপস্থিত হয়েছিল?

Windows ME – মিলেনিয়াম সংস্করণ

উইন্ডোজ এনটি 3.1 - 4.0 (1993-1996)

প্রিম্পিটিভ মাল্টিটাস্কিংয়ের জন্য 32-বিট সমর্থন সহ Windows OS এর একটি সংস্করণ। Windows NT এর দুটি সংস্করণ:

  1. Windows NT সার্ভার – নেটওয়ার্কে সার্ভার হিসাবে কাজ করার জন্য ডিজাইন করা হয়েছে
  2. উইন্ডোজ এনটি – একা একা বা ক্লায়েন্ট ওয়ার্কস্টেশনের জন্য ওয়ার্কস্টেশন

উইন্ডোজ 2000 (ফেব্রুয়ারি 2000)

W2K (সংক্ষিপ্ত রূপ) ব্যবসায়িক ডেস্কটপ এবং ল্যাপটপ সিস্টেমের জন্য সফ্টওয়্যার অ্যাপ্লিকেশন চালানো, ইন্টারনেট এবং ইন্ট্রানেট সাইটগুলির সাথে সংযোগ স্থাপন এবং ফাইল, প্রিন্টার এবং নেটওয়ার্ক সংস্থানগুলি অ্যাক্সেস করার জন্য একটি অপারেটিং সিস্টেম ছিল। উইন্ডোজ 2000 4 সংস্করণ Microsoft দ্বারা প্রকাশিত হয়েছে

  1.  পেশাদার (ব্যবসায়ের ডেস্কটপ এবং ল্যাপটপ সিস্টেমের জন্য)
  2.  সার্ভার (একটি ওয়েব সার্ভার এবং একটি অফিস সার্ভার উভয়ই)
  3.  উন্নত সার্ভার (লাইন-অফ-বিজনেস অ্যাপ্লিকেশনের জন্য)
  4.  ডেটাসেন্টার সার্ভার (উচ্চ ট্রাফিক কম্পিউটার নেটওয়ার্কের জন্য)

উইন্ডোজ এক্সপি (অক্টোবর 2001)

OS-এর এই সংস্করণটি Windows 2000 Kernel-এ তৈরি করা হয়েছিল এবং 2001 সালে একটি পুনঃডিজাইন করা চেহারা এবং অনুভূতি সহ চালু করা হয়েছিল। এটি 2 সংস্করণে জনসাধারণের জন্য উপলব্ধ করা হয়েছিল

  1. উইন্ডোজ এক্সপি হোম
  2. উইন্ডোজ এক্সপি প্রফেশনাল

মাইক্রোসফ্ট উভয় সংস্করণের জন্য গতিশীলতার উপর দৃষ্টি নিবদ্ধ করে, ওয়্যারলেস নেটওয়ার্কের সাথে সংযোগ করার জন্য প্লাগ এবং প্লে বৈশিষ্ট্য সহ উইন্ডোজের এই সংস্করণে চালু করা হয়েছিল এবং এটি মাইক্রোসফ্টের সর্বাধিক বিক্রিত পণ্যগুলির একটিতে প্রমাণিত হয়েছিল। আরো Windows 7 স্থাপনার সাথে এর ব্যবহার কমতে শুরু করে।

মাইক্রোসফট উইন্ডোজের ইতিহাস – টাইমলাইন

উইন্ডোজ ভিস্তা (নভেম্বর 2006)

একটি বিপণন ফ্লপ! লোকেরা এর WOW ফ্যাক্টর থেকে খুব বেশি আশা করেছিল। 2006 সালের নভেম্বরে প্রকাশিত উইন্ডোজ ভিস্তা কর্মক্ষমতা সম্পর্কিত সমস্যার জন্য ব্যাপকভাবে সমালোচিত হয়েছিল।

উইন্ডোজ 7 (অক্টোবর 2009)

উইন্ডোজ 7 এর আনুষ্ঠানিক আত্মপ্রকাশ ঘটে 22 অক্টোবর, 2009-এ। ওএস-এর মধ্যে রয়েছে দ্রুত স্টার্ট-আপ টাইম, অ্যারো স্ন্যাপ, অ্যারো শেক, ভার্চুয়াল হার্ড ডিস্কের জন্য সমর্থন, একটি নতুন এবং উন্নত উইন্ডোজ মিডিয়া সেন্টার, এবং আরও ভাল নিরাপত্তা বৈশিষ্ট্য। .

মাইক্রোসফট উইন্ডোজের ইতিহাস – টাইমলাইন

উইন্ডোজ 8

ভবিষ্যতের কম্পিউটিং সম্পর্কে বিল গেটসের দৃষ্টিভঙ্গি ছিল টাচ এবং ভয়েস প্রতিস্থাপনকারী মাউস এবং কীবোর্ড। আমরা ইতিমধ্যেই উইন্ডোজ 8 এর সাথে স্পর্শ পেয়েছি, একটি সম্পূর্ণ নতুন ডিজাইন করা ওএস যা গ্রাউন্ড আপ থেকে তৈরি।

মাইক্রোসফট উইন্ডোজের ইতিহাস – টাইমলাইন

OSটি আরও ঐতিহ্যবাহী Microsoft Windows OS লুক এবং অনুভুতিকে প্রতিস্থাপন করে একটি নতুন "আধুনিক ইন্টারফেস" সহ ফ্ল্যাট টাইলস সমন্বিত যা প্রথম Windows Phone 7 মোবাইল অপারেটিং সিস্টেমে আত্মপ্রকাশ করেছিল৷

উইন্ডোজ 8.1

উইন্ডোজ 8.1 আরও ভাল করার জন্য কয়েকটি জিনিস পরিবর্তন করেছে যা উইন্ডোজ 8-এ অপ্রতুল পাওয়া গেছে।

মাইক্রোসফট উইন্ডোজের ইতিহাস – টাইমলাইন

উল্লেখযোগ্য পরিবর্তনগুলির মধ্যে রয়েছে একটি দৃশ্যমান স্টার্ট বোতাম, উন্নত স্টার্ট স্ক্রিন, ইন্টারনেট এক্সপ্লোরার 11, কঠোর OneDrive ইন্টিগ্রেশন, Bing-চালিত ইউনিফাইড সার্চ বক্স, স্টার্ট স্ক্রিনের পরিবর্তে লগইন করার সময় ডেস্কটপে অবতরণ করার ক্ষমতা।

উইন্ডোজ 10

উইন্ডোজ 10 কে মাইক্রোসফ্ট থেকে 'শেষ অপারেটিং সিস্টেম' হিসাবে বর্ণনা করা হয়েছে। এটি এখন রিলিজের একটি সিরিজ যা অর্ধ-বার্ষিক বৈশিষ্ট্য আপডেট পায়। এগুলিকে Windows 10 v1501, Windows 10 1803 এবং আরও কিছু হিসাবে উল্লেখ করা হয়..

মাইক্রোসফট উইন্ডোজের ইতিহাস – টাইমলাইন

ওএস ইন্টারনেট এক্সপ্লোরার প্রতিস্থাপন করার জন্য এজ একটি নতুন ব্রাউজার চালু করেছে। এটি ইউনিভার্সাল অ্যাপগুলিকে সমর্থন করে যা ইউনিভার্সাল অ্যাপগুলি পিসি, ট্যাবলেট, স্মার্টফোন, এমবেডেড সিস্টেম, এক্সবক্স ওয়ান, সারফেস হাব এবং মিশ্র বাস্তবতার মতো একাধিক মাইক্রোসফ্ট পণ্য পরিবারগুলিতে চালানোর জন্য ডিজাইন করা যেতে পারে। এটি ভালভাবে গৃহীত হয়েছে - তবে এটির স্বয়ংক্রিয় উইন্ডোজ আপডেট সিস্টেম এমন একটি এলাকা যা কেউ কেউ অপছন্দ করে।

উইন্ডোজ 11

মাইক্রোসফট উইন্ডোজের ইতিহাস – টাইমলাইন

2021 সালে প্রকাশিত Windows 11-এ Windows 10-এর সমস্ত বৈশিষ্ট্য, শক্তি এবং নিরাপত্তা রয়েছে। প্রাথমিক পার্থক্যটি একটি নতুন ডিজাইন করা ডেস্কটপ এবং সেটিংস মেনু বলে মনে হচ্ছে। তবে এটি ছাড়াও, হুডের নীচে আরও বেশ কয়েকটি নতুন বৈশিষ্ট্য রয়েছে।

উৎস :মাইক্রোসফট।

এখন পরবর্তী পড়ুন :মাইক্রোসফট অফিস সফটওয়্যারের ইতিহাস।

মাইক্রোসফট উইন্ডোজের ইতিহাস – টাইমলাইন
  1. উইন্ডোজ 10-এ ইতিহাস সংরক্ষণ থেকে মাইক্রোসফ্ট এজ কীভাবে বন্ধ করবেন?

  2. কীভাবে উইন্ডোজ টাইমলাইন সক্ষম করবেন

  3. কিভাবে আপনার Windows 10 টাইমলাইন ইতিহাস সরিয়ে ফেলবেন

  4. টাইমলাইন বৈশিষ্ট্য মাইক্রোসফট দ্বারা প্রবর্তিত