কম্পিউটার

লিনাক্স ডিস্ট্রোস (লিনাক্স ডিস্ট্রিবিউশন)

একটি লিনাক্স ডিস্ট্রিবিউশন -- প্রায়ই "লিনাক্স ডিস্ট্রো"-এ সংক্ষিপ্ত করা হয় -- ওপেন সোর্স লিনাক্স অপারেটিং সিস্টেমের একটি সংস্করণ যা অন্যান্য উপাদানগুলির সাথে প্যাকেজ করা হয়, যেমন একটি ইনস্টলেশন প্রোগ্রাম, ম্যানেজমেন্ট টুল এবং অতিরিক্ত সফ্টওয়্যার যেমন KVM হাইপারভাইজার। পি>

লিনাক্স ডিস্ট্রিবিউশনগুলি, যা লিনাক্স কার্নেলের উপর ভিত্তি করে, ব্যবহারকারীদের জন্য লিনাক্সের ঐতিহ্যগত ওপেন সোর্স সংস্করণের চেয়ে মোতায়েন করা অনেক সহজ। এর কারণ হল বেশিরভাগ ডিস্ট্রিবিউশন ব্যবহারকারীদের ম্যানুয়ালি সোর্স কোড থেকে একটি সম্পূর্ণ লিনাক্স অপারেটিং সিস্টেম কম্পাইল করার প্রয়োজনীয়তা দূর করে, এবং কারণ তারা প্রায়শই একটি নির্দিষ্ট বিক্রেতা দ্বারা সমর্থিত হয়।


লিনাক্স বিতরণ প্রকারগুলি

আজ কয়েকশো লিনাক্স ডিস্ট্রিবিউশন পাওয়া যায় এবং প্রতিটি নির্দিষ্ট ব্যবহারকারী বা সিস্টেম যেমন ডেস্কটপ, সার্ভার, মোবাইল ডিভাইস বা এমবেডেড ডিভাইসকে লক্ষ্য করে। বেশিরভাগ ডিস্ট্রিবিউশন ব্যবহারের জন্য প্রস্তুত হয়, যখন অন্যগুলিকে সোর্স কোড হিসাবে প্যাকেজ করা হয় যা ব্যবহারকারীকে ইনস্টলেশনের সময় কম্পাইল করতে হবে।

কিছু ডিস্ট্রিবিউশন, যেমন Red Hat থেকে ফেডোরা এবং Red Hat Enterprise Linux, SUSE থেকে OpenSUSE, Canonical থেকে Ubuntu এবং Oracle থেকে Oracle Linux, বাণিজ্যিক, যখন অন্যগুলি, যেমন ডেবিয়ান এবং স্ল্যাকওয়্যার, সম্প্রদায়-উন্নত। কিছু বাণিজ্যিক ডিস্ট্রিবিউশন, যেমন Red Hat এবং Oracle থেকে, পরিষেবার জন্য ব্যবহারকারীদের কাছ থেকে চার্জ নেয়, যেমন সমর্থন বা কাস্টম ডেভেলপমেন্ট, যদিও ওপেন সোর্স লাইসেন্সিং ওপেন সোর্স সফ্টওয়্যার নিজেই চার্জ করা নিষিদ্ধ করে।


  1. গেমিংয়ের জন্য 6টি সেরা লিনাক্স ডিস্ট্রোস

  2. লিনাক্স পর্যালোচনা পরিষ্কার করুন:লিনাক্স ডিস্ট্রোসের ম্যাকলারেন

  3. 2021 সালের সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে 9টি

  4. রাস্পবেরি পাই এর জন্য সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে 5টি