কম্পিউটার

7টি নতুন Windows 10 বৈশিষ্ট্য যা আপনি মিস করেছেন

উইন্ডোজ 10 ক্রিয়েটর আপডেট অবশেষে অবতরণ করেছে। যদি মাইক্রোসফ্ট এখনও আপনাকে আপগ্রেড করার অফার না করে থাকে তবে আপনি এখনই এটি বিনামূল্যে ডাউনলোড করতে পারেন, যদিও আপনি অপেক্ষা করতে চাইতে পারেন৷

কিছু নতুন বৈশিষ্ট্য এবং অ্যাপ ভালভাবে নথিভুক্ত। Paint 3D (আমাদের Paint3D পর্যালোচনা) সর্বব্যাপী MS Paint-কে একটি প্রজন্মের মধ্যে তার প্রথম বড় ওভারহল দেয়, অনেক ঘৃণ্য জোরপূর্বক উইন্ডোজ আপডেটগুলি চলে গেছে, এবং Microsoft Edge একমাত্র ব্রাউজার হয়ে উঠেছে যা 4K রেজোলিউশনে Netflix সামগ্রী চালাতে পারে।

কিন্তু উপভোগ করার আর কি আছে? মাইক্রোসফ্ট এমন কি অন্তর্ভুক্ত করেছে যা শিরোনাম করেনি? এই নিবন্ধে, আমি আপনাকে ক্রিয়েটর আপডেটে লুকিয়ে থাকা সাতটি দুর্দান্ত লুকানো বৈশিষ্ট্য দেখাতে যাচ্ছি।

1. স্টার্ট মেনু ফোল্ডার

আপনি কীভাবে আপনার কম্পিউটারকে সংগঠিত করেন তার উপর নির্ভর করে, আপনি আপনার অ্যাপস এবং শর্টকাটগুলির লিঙ্কগুলির জন্য প্রাথমিক অবস্থান হিসাবে স্টার্ট মেনু (ডেস্কটপের পরিবর্তে) ব্যবহার করতে পারেন৷

আমি নিজেই পদ্ধতিটি ব্যবহার করি, তবে এটির একটি প্রধান ত্রুটি রয়েছে:স্টার্ট মেনু ফোল্ডারগুলিকে সমর্থন করে না। আপনি শুধুমাত্র শিরোনাম অধীনে আইকন গ্রুপ করতে পারেন. এখন, ক্রিয়েটর আপডেটের জন্য ধন্যবাদ, আপনি একাধিক আইকনকে সংকোচনযোগ্য ফোল্ডারে রাখতে পারেন।

উদাহরণস্বরূপ, আমি একটি ফোল্ডার তৈরি করার আগে আমার "গেমস" বিভাগটি কেমন দেখায় তা এখানে:

7টি নতুন Windows 10 বৈশিষ্ট্য যা আপনি মিস করেছেন

এবং এখানে এটা কি মত দেখায় একবার আমি এটা তৈরি করেছি. উপরের ছবিটি হল ভেঙে যাওয়া ফোল্ডার। নীচের চিত্রটি প্রসারিত হলে এটি কেমন দেখায়:

7টি নতুন Windows 10 বৈশিষ্ট্য যা আপনি মিস করেছেন

একটি স্টার্ট মেনু ফোল্ডার তৈরি করতে, একে অপরের উপরে আইকনগুলিকে টেনে আনুন।

2. উন্নত টাচপ্যাড সেটিংস

উইন্ডোজ ব্যবহারকারীরা দীর্ঘদিন ধরে টাচপ্যাড কাস্টমাইজেশন বিকল্পের অভাবের জন্য শোক প্রকাশ করেছেন।

উইন্ডোজ 10 এর পূর্ববর্তী পুনরাবৃত্তিতে, মাইক্রোসফ্ট মাউস এবং টাচপ্যাড সেটিংসকে একটি একক মেনু আইটেমে একসাথে রোল করেছে; সম্ভাব্য tweaks পরিসীমা হতাশাজনকভাবে ছোট ছিল. ক্রিয়েটর আপডেটে, মাইক্রোসফ্ট মেনু আইটেমটিকে দুটি ভাগে বিভক্ত করেছে এবং অনেকগুলি নতুন সেটিংস প্রবর্তন করেছে৷

7টি নতুন Windows 10 বৈশিষ্ট্য যা আপনি মিস করেছেন

স্টার্ট> সেটিংস> ডিভাইস> টাচপ্যাড-এ যান কি পাওয়া যায় তা দেখতে। আপনি আপনার অঙ্গভঙ্গিগুলি পরিচালনা করতে, বিভিন্ন ট্যাপ সংমিশ্রণে যা ঘটবে তা কাস্টমাইজ করতে এবং আরও অনেক কিছু করতে সক্ষম হবেন৷ (আপনার ল্যাপটপের টাচপ্যাডের বয়স এবং মানের উপর নির্ভর করে আপনি হয়ত সমস্ত সেটিংস দেখতে পাবেন না।)

3. ইবুক

উইন্ডোজ স্টোর এখন ইবুকের জন্য নিবেদিত একটি বিভাগ অফার করে। 2012 সালে বার্নস এবং নোবলের সাথে ব্যর্থ নুক অংশীদারিত্বের পর থেকে মাইক্রোসফ্ট প্রথমবারের মতো ইবুক বাজারে প্রবেশের চেষ্টা করেছে৷

কোন বইগুলি উপলব্ধ তা দেখতে, স্টোর অ্যাপটি চালু করুন এবং বই-এ ক্লিক করুন৷ উইন্ডোর শীর্ষে ট্যাব। আপনি যদি দোকানটি নিয়মিত ব্যবহার করেন তবে লেআউটটি পরিচিত হবে। কিছু বিনামূল্যের "ক্লাসিক", একটি শীর্ষ বিক্রেতা বিভাগ এবং একটি বৈশিষ্ট্যযুক্ত বিভাগ রয়েছে৷

7টি নতুন Windows 10 বৈশিষ্ট্য যা আপনি মিস করেছেন

ইবুক সেকশন চালু করার প্রশংসা করতে, মাইক্রোসফট এজ ব্রাউজারে একটি ই-রিডার যুক্ত করেছে।

এটি ব্যবহার করতে, এজ খুলুন এবং হাব-এ ক্লিক করুন আইকন (আপনি এটি ঠিকানা বারের ডানদিকে পাবেন)। ইবুক আইকন টিপুন এবং আপনি স্টোর থেকে ডাউনলোড করা সমস্ত বইয়ের একটি তালিকা দেখতে পাবেন।

7টি নতুন Windows 10 বৈশিষ্ট্য যা আপনি মিস করেছেন

এছাড়াও আপনি এটি অ-স্টোর ইবুক পড়তে ব্যবহার করতে পারেন। এটি EPUB ফরম্যাটে যেকোনো বইকে সমর্থন করে।

4. অফিস অ্যাপ পান

গেট অফিস অ্যাপটি অফিস 365 বিজ্ঞাপন ছাড়া আর কিছুই ছিল না। আর নয়, মাইক্রোসফ্ট নতুন বৈশিষ্ট্য সহ অ্যাপটি লোড করেছে৷

এটি এখন অফিস স্যুট সম্পর্কিত সবকিছুর জন্য একটি পোর্টাল। আপনি আপনার বিভিন্ন অফিস পণ্য পরিচালনা করতে পারেন, আপনার সদস্যতা পুনর্নবীকরণ করতে পারেন, অন্যান্য ডিভাইসে সফ্টওয়্যারের অনুলিপি ইনস্টল করতে পারেন, অফিস প্রশিক্ষণ পেতে পারেন এবং এমনকি আপনার সাম্প্রতিক নথিগুলি অ্যাক্সেস করতে পারেন৷

7টি নতুন Windows 10 বৈশিষ্ট্য যা আপনি মিস করেছেন

এটি একটি লজ্জাজনক যে এটি এখনও একই অনুপ্রাণিত নাম পেয়েছে। আশা করি, মাইক্রোসফ্ট ভবিষ্যতে এটিকে পুনরায় ব্র্যান্ড করবে৷

5. স্টোরেজ সেন্স

আপনি যদি এমন ব্যক্তি হন যে আপনার সমস্ত পুরানো ফাইল এবং ফোল্ডারগুলির উপরে থাকা কঠিন বলে মনে করেন, তবে আপনি ভাগ্যবান। ক্রিয়েটর আপডেটের অংশ হিসেবে মাইক্রোসফট স্টোরেজ সেন্স ফিচার আপগ্রেড করেছে।

এটি জাঙ্ক ডেটা এবং অস্থায়ী ফাইলগুলির জন্য আপনার সিস্টেমকে স্বয়ংক্রিয়ভাবে নিরীক্ষণ করতে পারে, এটি খুঁজে পাওয়া যে কোনও অপ্রয়োজনীয় সামগ্রী মুছে ফেলতে পারে। এটি আপনার রিসাইকেল বিনের 30 দিনের বেশি পুরানো যেকোনো কিছুকে নিয়মিতভাবে মুছে ফেলবে, এইভাবে আপনাকে আপনার বিনের সর্বোচ্চ আকারে আঘাত করা থেকে বাধা দেবে।

7টি নতুন Windows 10 বৈশিষ্ট্য যা আপনি মিস করেছেন

আপনি স্টার্ট> সেটিংস> সিস্টেম> স্টোরেজ এ গিয়ে স্টোরেজ সেন্স ব্যবহার করতে পারেন . এখানে নতুন স্টোরেজ সেন্স সম্পর্কে সমস্ত পড়ুন৷

6. ডাইনামিক লক

Windows XP-এর দিন থেকে, ব্যবহারকারীরা ধর্মীয়ভাবে চাপ দিচ্ছেন Win + L তাদের স্ক্রিন লক করতে। আপনি যদি কখনও অফিসের পরিবেশে কাজ করে থাকেন তবে আমি গ্যারান্টি দিচ্ছি যে আপনি এটি অন্তত একবার ব্যবহার করেছেন!

ডায়নামিক লকের প্রবর্তন হয়তো শর্টকাটটিকে অকেজো করে দিয়েছে। এখন, আপনি আপনার কম্পিউটারের সাথে একটি ব্লুটুথ ডিভাইস যুক্ত করতে পারেন৷ যখনই আপনার মেশিন সনাক্ত করে যে আপনার ডিভাইসটি আর আশেপাশে নেই, এটি 30 সেকেন্ড অপেক্ষা করবে এবং আপনার স্ক্রীন লক করবে৷

ডায়নামিক লক সেট আপ করতে, আপনাকে প্রথমে আপনার কম্পিউটারের সাথে একটি ব্লুটুথ ডিভাইস যুক্ত করতে হবে৷ শুরু> সেটিংস> ডিভাইস> ব্লুটুথ এবং অন্যান্য ডিভাইস-এ যান এবং ব্লুটুথ-এর অধীনে টগল ফ্লিক করুন চালু করতে .

7টি নতুন Windows 10 বৈশিষ্ট্য যা আপনি মিস করেছেন

এরপরে, ব্লুটুথ বা অন্য ডিভাইস যোগ করুন নির্বাচন করুন এবং ব্লুটুথ-এ ক্লিক করুন পরবর্তী স্ক্রিনে।

7টি নতুন Windows 10 বৈশিষ্ট্য যা আপনি মিস করেছেন

সবশেষে, আপনি যে ডিভাইসটির সাথে সংযোগ করতে চান তার নাম নির্বাচন করুন।

7টি নতুন Windows 10 বৈশিষ্ট্য যা আপনি মিস করেছেন

ডায়নামিক লক সক্ষম করতে, সেটিংস> অ্যাকাউন্টস> সাইন-ইন বিকল্পগুলিতে যান এবং ডাইনামিক লক-এ স্ক্রোল করুন অধ্যায়. যখন আপনি দূরে থাকবেন এবং স্বয়ংক্রিয়ভাবে ডিভাইসটি লক করে দিবেন তখন উইন্ডোগুলিকে সনাক্ত করার অনুমতি দিন এর পাশের চেকবক্সটি চিহ্নিত করুন সেট-আপ প্রক্রিয়া সম্পূর্ণ করতে।

7টি নতুন Windows 10 বৈশিষ্ট্য যা আপনি মিস করেছেন

7. সমস্যা সমাধান

ক্রিয়েটর আপডেট একটি সম্পূর্ণ নতুন সমস্যা সমাধানের বিভাগ চালু করেছে। অপারেটিং সিস্টেম জুড়ে এলোমেলোভাবে ছড়িয়ে ছিটিয়ে থাকা সমস্যা সমাধানের অ্যাপগুলির পরিবর্তে, নতুন বিভাগটি সেগুলিকে একটি সহজে খুঁজে পাওয়া যায় এমন স্থানে নিয়ে আসে৷

শুরু> সেটিংস> আপডেট ও নিরাপত্তা> সমস্যা সমাধান-এ যান কি পাওয়া যায় তা দেখতে।

আপনার কাছে বেছে নেওয়ার জন্য 19টি স্বতন্ত্র ট্রাবলশুটার রয়েছে:ইন্টারনেট সংযোগ, প্লেয়িং অডিও, প্রিন্টার, উইন্ডোজ আপডেট, ব্লু স্ক্রিন, ব্লুটুথ, হার্ডওয়্যার এবং ডিভাইস, হোমগ্রুপ, ইনকামিং সংযোগ, কীবোর্ড, নেটওয়ার্ক অ্যাডাপ্টার, পাওয়ার, প্রোগ্রাম সামঞ্জস্য, রেকর্ডিং অডিও, অনুসন্ধান এবং সূচীকরণ , শেয়ার করা ফোল্ডার, স্পিচ, ভিডিও প্লেব্যাক, এবং উইন্ডোজ স্টোর অ্যাপ।

আপনার সমস্যাটিতে ক্লিক করুন এবং সমস্যা নিবারক চালান নির্বাচন করুন৷ . অ্যাপটি আপনার সিস্টেমকে স্ক্যান করবে এবং এটির প্রস্তাবিত যেকোনো সমাধানের বিষয়ে আপনাকে পরামর্শ দেবে।

7টি নতুন Windows 10 বৈশিষ্ট্য যা আপনি মিস করেছেন

আপনার প্রিয় লুকানো বৈশিষ্ট্যগুলি

আমি আপনাকে সাতটি লুকানো বৈশিষ্ট্য দেখিয়েছি যা Windows 10 ক্রিয়েটর আপডেট তার ব্যবহারকারীদের জন্য অফার করে। কিন্তু তাদের মধ্যে কোনটি কি আপনার প্রিয় লুকানো বৈশিষ্ট্য?

আপনি কি কিছু নতুন গেমিং টুল খুঁজে পাচ্ছেন -- যেমন বিম স্ট্রিমিং এবং সেটিংস অ্যাপে নতুন ডেডিকেটেড সেকশন -- আরো উপযোগী হতে? নতুন এজ ট্যাব প্রিভিউ কি সেরা স্বল্প পরিচিত বৈশিষ্ট্য? নাকি অন্য কিছু আছে যা আমি উল্লেখ করিনি যা আপনার উইন্ডোজ-ব্যবহারের জীবনে বিপ্লব এনেছে?

আমি আপনার চিন্তা শুনতে চাই. বরাবরের মতো, আপনি নীচের মন্তব্য বিভাগে আপনার সমস্ত মতামত, প্রতিক্রিয়া এবং ইনপুট দিতে পারেন৷


  1. iOS 10 এ 10টি নতুন বৈশিষ্ট্য যা আপনি হয়তো জানেন না

  2. স্থির - উইন্ডোজ 11-এ মাইক্রোসফ্ট স্টোর অনুপস্থিত? আপনি কি করবেন?

  3. নতুন Windows 11 22H2 বৈশিষ্ট্যগুলি আপনি অপেক্ষা করতে পারেন

  4. Microsoft Windows 11 নতুন বৈশিষ্ট্য এবং উন্নতি:আপনার যা কিছু জানা দরকার