কম্পিউটার

কিভাবে আপনার উইন্ডোজ পিসিতে একটি স্ক্রিনশট নিতে হয়

একটি স্ক্রিনশট নেওয়া সমস্ত ধরণের পরিস্থিতিতে এতটাই কার্যকর যে এটি কীভাবে করতে হবে তা সবার জানা উচিত। সমস্যা সমাধানের জন্য তথ্য সংরক্ষণ থেকে ত্রুটি বার্তা শেয়ার করা পর্যন্ত, স্ক্রিনশটগুলি অত্যাবশ্যক৷

কিভাবে Windows এ একটি স্ক্রিনশট নিতে হয় সে সম্পর্কে আপনার যা জানা দরকার তা আমরা আপনাকে দেখাব। আপনাকে আর কখনও আপনার ফোন দিয়ে স্ক্রিনের ছবি তুলতে হবে না!

কিভাবে প্রিন্ট স্ক্রীন ব্যবহার করে উইন্ডোজে একটি স্ক্রিনশট নিতে হয়

উইন্ডোজে একটি স্ক্রিনশট নেওয়ার সবচেয়ে প্রাথমিক উপায় হল প্রিন্ট স্ক্রিন টিপুন আপনার কীবোর্ডে কী। আপনার কম্পিউটারের উপর নির্ভর করে, এটিকে PrtSc লেবেল করা হতে পারে বা অনুরূপ কিছু। একটি ল্যাপটপে, আপনাকে Fn ধরে রাখতে হতে পারে৷ প্রিন্ট স্ক্রীন সক্রিয় করতে অন্য কী-এর সাথে একত্রে কী।

যখন আপনি এই কী টিপুন, আপনার স্ক্রিনের সম্পূর্ণ বিষয়বস্তু আপনার ক্লিপবোর্ডে অনুলিপি করা হয়, অনুলিপি এবং আটকানোর জন্য একটি অস্থায়ী স্টোরেজ অবস্থান। আপনি উইন্ডোজ ক্লিপবোর্ড দেখতে পাচ্ছেন না, তবে আপনি যেকোনো অ্যাপে এর বিষয়বস্তু পেস্ট করতে পারেন।

সুতরাং, সহজভাবে Microsoft Paint খুলুন (বা অন্য একটি ছবি সম্পাদনা অ্যাপ) এবং চাপুন Ctrl + V এডিটরে স্ক্রিনশট পেস্ট করতে। সেখান থেকে, আপনি প্রয়োজন অনুযায়ী পেইন্টে আপনার স্ক্রিনশট ক্রপ এবং সম্পাদনা করতে পারেন।

প্রিন্ট স্ক্রীন মডিফায়ার ব্যবহার করা

আপনার একাধিক মনিটর থাকলে, PrtSc তাদের সব ক্যাপচার করবে, যা খুব দরকারী নয়। Alt + PrtSc টিপুন শুধুমাত্র সক্রিয় উইন্ডোটি ক্যাপচার করতে, যা উইন্ডোজের সমস্ত আধুনিক সংস্করণে কাজ করে।

এছাড়াও আপনি Win + PrtSc টিপতে পারেন অবিলম্বে একটি স্ক্রিনশট নিতে এবং একটি ফাইল হিসাবে সংরক্ষণ করুন. এটি স্ক্রিনশট নামে একটি ফোল্ডারে সংরক্ষণ করবে৷ আপনার ছবিতে ফোল্ডার যাইহোক, এই বিকল্পটি শুধুমাত্র Windows 8 এবং Windows 10 এ উপলব্ধ।

প্রিন্ট স্ক্রীন বোতাম ছাড়া স্ক্রিনশট করার অনেক উপায় আছে, যা আমরা নীচে কভার করব৷

কিভাবে দ্রুত Windows 10 এ স্ক্রিনশট নিতে হয়

কিভাবে আপনার উইন্ডোজ পিসিতে একটি স্ক্রিনশট নিতে হয়

উপরের পদ্ধতিটি উইন্ডোজের সমস্ত সংস্করণে কাজ করে, তবে এটি জটিল। Windows 10-এর আধুনিক সংস্করণগুলিতে স্ক্রিনশট নেওয়ার জন্য আরও ভাল সার্বজনীন শর্টকাট রয়েছে। Win + Shift + S টিপুন আরও শক্তিশালী স্ক্রিনশট টুল অ্যাক্সেস করতে।

আপনি কয়েকটি ভিন্ন স্ক্রিনশট পদ্ধতি সহ শীর্ষে একটি টুলবার দেখতে পাবেন। ডিফল্টরূপে, এটি একটি আঞ্চলিক স্ক্রিনশটে সেট করা থাকে, যেখানে আপনি ক্যাপচার করার জন্য একটি এলাকা নির্বাচন করতে ক্লিক করুন এবং টেনে আনুন। অন্যান্য বিকল্পগুলির মধ্যে রয়েছে ফ্রিফর্ম (মুক্তভাবে একটি এলাকা নির্বাচন করুন), উইন্ডো স্নিপ (একটি সম্পূর্ণ অ্যাপ উইন্ডো ক্যাপচার করুন), এবং পূর্ণ-স্ক্রীন (সবকিছু দখল করুন)।

একবার আপনি যেকোনো পদ্ধতি ব্যবহার করে একটি স্ক্রিনশট নিলে, আপনি একটি বিজ্ঞপ্তি দেখতে পাবেন যে এটি আপনার ক্লিপবোর্ডে সংরক্ষিত হয়েছে। আপনি যদি স্ক্রিনশট নিয়ে খুশি হন, তাহলে আপনি যে অ্যাপটি চান তাতে পেস্ট করতে পারেন।

স্নিপ এবং স্কেচ দিয়ে সম্পাদনা

কিভাবে আপনার উইন্ডোজ পিসিতে একটি স্ক্রিনশট নিতে হয়

বিকল্পভাবে, নতুন Windows 10 Snip &Sketch অ্যাপে স্ক্রিনশট খুলতে বিজ্ঞপ্তিতে ক্লিক করুন। এখানে আপনি স্ক্রিনশটের মৌলিক মার্কআপ করতে পারেন, যেমন এটিতে অঙ্কন করা এবং ক্রপ করা। একবার আপনার হয়ে গেলে, আপনি নীচের টুলবারের বোতামগুলি ব্যবহার করে আপনার ক্লিপবোর্ডে পরিবর্তিত সংস্করণটি অনুলিপি করতে পারেন বা ফাইল হিসাবে সংরক্ষণ করতে পারেন৷

উল্লেখযোগ্যভাবে, আপনি যদি নতুন এর পাশে মেনু খোলেন Snip &Sketch অ্যাপে, আপনি বিলম্বিত স্ক্রিনশট নিতে পারেন। এটি আপনাকে সহজে টুলটিপ মেনুগুলি ক্যাপচার করতে দেয় যা একটি সাধারণ শট নেওয়ার চেষ্টা করার সময় অদৃশ্য হয়ে যায়৷

আপনি যদি এই পদ্ধতিটি পছন্দ করেন এবং এটিকে আরও অ্যাক্সেসযোগ্য করতে চান, আপনি ডিফল্ট PrtSc প্রতিস্থাপন করতে পারেন Snip &Sketch এর কার্যকারিতার সাথে আচরণ। সেটিংস> সহজে অ্যাক্সেস> কীবোর্ড-এ যান এবং স্ক্রিন স্নিপিং খুলতে PrtScn বোতামটি ব্যবহার করুন সক্ষম করুন৷ . এটি কার্যকর হওয়ার আগে আপনাকে আপনার পিসি রিবুট করতে হতে পারে৷

স্নিপিং টুল ব্যবহার করে কিভাবে উইন্ডোজ স্ক্রিনশট নিতে হয়

কিভাবে আপনার উইন্ডোজ পিসিতে একটি স্ক্রিনশট নিতে হয়

স্নিপিং টুল উইন্ডোজ 7 এবং নতুন সংস্করণে উপলব্ধ। Windows 10-এ, এটি স্নিপ এবং স্কেচের মতোই, কিন্তু যেহেতু পরবর্তীটিতে কয়েকটি অতিরিক্ত বৈশিষ্ট্য রয়েছে, তাই আমরা এটি ব্যবহার করার পরামর্শ দিই। যাইহোক, Windows 7 এবং Windows 8-এ, স্নিপিং টুল হল স্ক্রিনশট নেওয়ার সেরা অন্তর্নির্মিত উপায়৷

এটি অ্যাক্সেস করতে, শুধু স্নিপিং টুল অনুসন্ধান করুন৷ স্টার্ট মেনু বা স্টার্ট স্ক্রিন ব্যবহার করে। একবার এটি খোলা হলে, নতুন নির্বাচন করুন৷ মোডটি বেছে নিতে ড্রপডাউন করুন (উপরে উল্লিখিত চারটির সাথে অভিন্ন) এবং একটি স্ক্রিনশট নিন।

আপনি একটি স্ক্রিনশট ক্যাপচার করার পরে, এটি স্নিপিং টুল সম্পাদকে খুলবে৷ এটি কয়েকটি মৌলিক মার্কআপ সরঞ্জাম সরবরাহ করে এবং আপনাকে সংশোধিত চিত্র সংরক্ষণ বা অনুলিপি করতে দেয়। Windows 8 এবং তার আগের স্নিপিং টুলে বিলম্বিত স্ক্রিনশট ফাংশন অন্তর্ভুক্ত করে না।

কিভাবে উইন্ডোজে পিডিএফ প্রিন্ট করবেন

পিডিএফ-এ একটি ফাইল বা ওয়েবপৃষ্ঠা প্রিন্ট করার সময় স্ক্রিনশট নেওয়ার মতো নয়, এটি কিছু পরিস্থিতিতে কার্যকর হতে পারে। উদাহরণস্বরূপ, আপনি যদি স্ক্রিনশট একসাথে সেলাই না করে একটি বড় পৃষ্ঠা ক্যাপচার করতে চান বা কাউকে একটি পিডিএফ পাঠাতে চান এবং এটি এক ধাপে করতে চান তবে এই পদ্ধতিটি কার্যকর।

Windows 10-এ, PDF এ প্রিন্ট করার জন্য একটি অন্তর্নির্মিত বিকল্প রয়েছে। শুধু ফাইল> প্রিন্ট এ যান (বা কীবোর্ড শর্টকাট Ctrl + P ব্যবহার করুন ) আপনি যে অ্যাপটি ব্যবহার করছেন তাতে প্রিন্টিং ডায়ালগ খুলতে। যখন আপনি উপলব্ধ প্রিন্টারগুলির তালিকা দেখতে পান, তখন Microsoft Print to PDF নির্বাচন করুন৷ .

কিভাবে আপনার উইন্ডোজ পিসিতে একটি স্ক্রিনশট নিতে হয়

এখন, যখন আপনি প্রিন্ট চাপবেন , শারীরিকভাবে একটি পৃষ্ঠা প্রিন্ট করার পরিবর্তে, আপনি একটি PDF ফাইল সংরক্ষণ করার জন্য একটি প্রম্পট পাবেন৷

আপনি যদি Windows 8 বা তার আগের ব্যবহার করেন, তাহলে আপনি বিল্ট-ইন Microsoft Print to PDF দেখতে পাবেন না বিকল্প পরিবর্তে, আপনি CutePDF এর মত একটি বিনামূল্যের তৃতীয় পক্ষের টুল ইনস্টল করতে পারেন। এটি ইনস্টল করার সময় তৃতীয় পক্ষের জাঙ্কওয়্যার সম্পর্কে সতর্ক থাকুন৷

একবার ইনস্টল হয়ে গেলে, এটি Windows 10 পদ্ধতির মতোই কাজ করে---একটি নতুন PDF তৈরি করতে প্রিন্টারের তালিকা থেকে এটি নির্বাচন করুন৷

যদিও এটি একটি দুর্দান্ত বিকল্প, পিডিএফে মুদ্রণ সর্বদা আদর্শ নয়। প্রায়শই, আপনি যখন একটি পিডিএফ হিসাবে একটি ওয়েবপৃষ্ঠা ক্যাপচার করেন, তখন এতে ভুল-সংযুক্ত পাঠ্যের মতো সমস্যা থাকে। সুতরাং, স্ক্রিনশট হল তথ্য ক্যাপচার করার সর্বোত্তম উপায় যা আপনার স্ক্রিনে প্রদর্শিত হয়।

তৃতীয় পক্ষের স্ক্রিনশট টুল ব্যবহার করা

উইন্ডোজ আপনাকে অতিরিক্ত কিছু ইনস্টল না করেই স্ক্রিনশট ক্যাপচার করতে দেয় এমন সমস্ত উপায় আমরা দেখেছি। যাইহোক, যে কেউ নিয়মিত স্ক্রিনশট নেয় তাদের কাজের জন্য একটি ডেডিকেটেড টুল ব্যবহার করা উচিত।

এগুলি আরও অনেক উপযোগিতা প্রদান করে, যেমন বৈশিষ্ট্যগুলি সহ:

  • তীর, টেক্সট, বাক্স এবং অস্পষ্টতার মত সাধারণ উপাদান যোগ করার জন্য শক্তিশালী সম্পাদক
  • ক্লাউড স্টোরেজের মত বিভিন্ন অ্যাপ এবং লোকেশনে দ্রুত শেয়ারিং
  • এর বিভিন্ন ফাংশনের জন্য বিভিন্ন কীবোর্ড শর্টকাট

স্নাগিটের মতো পেশাদার সরঞ্জামগুলিতে আরও উন্নত ফাংশন রয়েছে, স্ক্রলিং স্ক্রিনশট সহ যা একটি পৃষ্ঠার সম্পূর্ণ দৈর্ঘ্য ক্যাপচার করতে পারে। যাইহোক, স্নাগিট সস্তা নয়, এবং বেশিরভাগ বাড়ির ব্যবহারকারীদের এটির প্রয়োজন নেই।

আমরা উইন্ডোজের জন্য সেরা স্ক্রিনশট টুলগুলি দেখেছি, তাই আপনার জন্য সঠিকটি খুঁজে পেতে সেই তালিকাটি পর্যালোচনা করুন৷

সহজে উইন্ডোজ স্ক্রিনশট গ্রহন

এখন আপনি উইন্ডোজে স্ক্রিনশট ক্যাপচার করার অনেক উপায় জানেন। Windows 10-এ সর্বোত্তম বিকল্পগুলি উপলব্ধ, কিন্তু এখনও Windows 7 বা Windows 8-এ এটি করার উপায় রয়েছে৷

আপনি যদি রেফারেন্সের জন্য অনেক স্ক্রিনশট নেন, তাহলে আপনার জানা উচিত কিভাবে সহজে অনুসন্ধানযোগ্য স্ক্রিনশট নিতে হয়।


  1. কিভাবে উইন্ডোজে একটি স্ক্রলিং স্ক্রিনশট নিতে হয়?

  2. কিভাবে আপনার Windows 10 পিসির গতি বাড়াবেন।

  3. Windows 10 এ কিভাবে একটি স্ক্রিনশট নিতে হয়

  4. কিভাবে একটি স্ক্রিনশট নেবেন এবং মাইনক্রাফ্টে আপনার স্ক্রীন রেকর্ড করবেন