কম্পিউটার

কিভাবে Windows 10 কে Windows 7 বা XP এর মত দেখাবেন

সম্ভবত আপনি সামগ্রিকভাবে Windows 10 নিয়ে খুশি, কিন্তু চান যে এটি উইন্ডোজের একটি পুরানো সংস্করণের মতো দেখায়। আপনি অতীতের জন্য নস্টালজিক হন বা পূর্ববর্তী সংস্করণের নেভিগেশন সিস্টেম পছন্দ করেন, আপনি উইন্ডোজ 10 এর চেহারা পরিবর্তন করতে পারেন জেনে খুশি হবেন।

আমরা আপনাকে দেখাব কিভাবে Windows 10-কে Windows 7, Windows XP, এমনকি Windows 8-এর মতো দেখাতে হয়। কীভাবে তা এখানে।

প্রথমে, ওপেন শেল ইনস্টল করুন

কিভাবে Windows 10 কে Windows 7 বা XP এর মত দেখাবেন

ক্লাসিক শেল উইন্ডোজের জন্য একটি দীর্ঘ সময়ের প্রিয় স্টার্ট মেনু প্রতিস্থাপন অ্যাপ্লিকেশন ছিল। এটির কাস্টমাইজেশন বিকল্পগুলির কারণে, এটি আপনার উইন্ডোজের সংস্করণটিকে একটি পুরানো সংস্করণের মতো দেখাতে একটি দুর্দান্ত উপায় ছিল। যাইহোক, 2017 সালের শেষের দিকে, অ্যাপটি আর সক্রিয় বিকাশে নেই।

সৌভাগ্যক্রমে, স্বেচ্ছাসেবকদের একটি দল ওপেন শেল নামে একজন উত্তরসূরি বজায় রাখে। আমরা নীচে আলোচনা করব এমন বেশিরভাগ টুইকগুলি ওপেন শেলের উপর নির্ভর করে, তাই নিশ্চিত হয়ে নিন যে আপনি এগিয়ে যাওয়ার আগে এটি ইনস্টল করেছেন৷

এর বিকল্পগুলি খুলতে, "খোলা শেল"-এর জন্য আপনার স্টার্ট মেনু অনুসন্ধান করুন এবং ওপেন-শেল মেনু সেটিংস নির্বাচন করুন। . আপনার সমস্ত সেটিংস দেখান চেক করা উচিত৷ উপরে বক্স করুন যাতে আপনি সমস্ত উপলব্ধ পছন্দ দেখতে পারেন।

ডাউনলোড করুন: উইন্ডোজের জন্য শেল খুলুন (ফ্রি)

কিভাবে উইন্ডোজ 10 কে উইন্ডোজ 7 এর মত দেখাবেন

জানুয়ারী 2020 থেকে, মাইক্রোসফ্ট আর উইন্ডোজ 7 সমর্থন করবে না। এটি উইন্ডোজের একটি প্রিয় সংস্করণের জন্য জীবনের সমাপ্তি চিহ্নিত করে। আপনার Windows 10 সিস্টেমে Windows 7 লুক দিয়ে কীভাবে এটিকে পুনরুজ্জীবিত করবেন তা এখানে।

কিভাবে উইন্ডোজ 7 স্টার্ট মেনু পুনরুদ্ধার করবেন

কিভাবে Windows 10 কে Windows 7 বা XP এর মত দেখাবেন

স্টার্ট মেনু স্টাইল-এ Open Shell-এর ট্যাবে, Windows 7 শৈলী নির্বাচন করুন বিকল্প এর নীচে, স্কিন নির্বাচন করুন ক্লিক করুন৷ যে টেক্সট প্রদর্শিত হবে। ত্বকের মধ্যে বাক্সে, Windows Aero বেছে নিন .

এখন আপনি Windows 7 এর স্টার্ট মেনু দেখতে এবং অনুভব করার উপায়ে একটি বিনোদন পাবেন। নির্দ্বিধায় ত্বকের বিকল্পগুলি সম্পাদনা করুন৷ আপনার পছন্দ অনুযায়ী।

একটি Windows 7-স্টাইল টাস্কবার পান

কিভাবে Windows 10 কে Windows 7 বা XP এর মত দেখাবেন

টাস্কবারে যান ওপেন শেলের ট্যাব এবং কাস্টমাইজ টাস্কবার চেক করুন বক্স যাতে আপনি বিকল্প পরিবর্তন করতে পারেন। যদিও ওপেন শেলের আপনার টাস্কবারের জন্য সরাসরি Windows 7 থিম ক্লোন নেই, গ্লাস বিকল্প এটি ঘনিষ্ঠভাবে অনুরূপ. বিকল্পগুলির নীচে, আপনি মানানসই দেখতে অস্বচ্ছতা এবং রঙ সামঞ্জস্য করতে পারেন৷

উইন্ডোজ 7 ভক্তরা লক্ষ্য করতে পারে যে এই থিমটি পুরোপুরি উইন্ডোজ 7 টাস্কবারকে পুনরায় তৈরি করে না। বিশেষ করে, এটি সমস্ত খোলা অ্যাপে "কাচের ফলক" দেখায় না। আপনি যদি এতে অসন্তুষ্ট হন তবে এর পরিবর্তে StartIsBack এ একবার দেখুন। এটি ওপেন শেল-এর মতো একটি স্টার্ট মেনু প্রতিস্থাপন যা একটি Windows 7 টাস্কবার স্টাইল, সেইসাথে একটি বিল্ট-ইন Windows 7 স্টার্ট বোতাম অফার করে৷

কিভাবে Windows 10 কে Windows 7 বা XP এর মত দেখাবেন

আপনি বিনামূল্যে StartIsBack ব্যবহার করে দেখতে পারেন, তবে সম্পূর্ণ সংস্করণের জন্য এর দাম $3.99। আপনি যদি উইন্ডোজ 10-এ যতটা সম্ভব ঘনিষ্ঠভাবে উইন্ডোজ 7 পুনরায় তৈরি করতে চান তাহলে এটি উপযুক্ত।

ডাউনলোড করুন: StartIsBack ($3.99, বিনামূল্যে ট্রায়াল উপলব্ধ)

Windows 7 স্টার্ট বোতাম যোগ করুন

কিভাবে Windows 10 কে Windows 7 বা XP এর মত দেখাবেন

আপনি উপরে উল্লিখিত হিসাবে StartIsBack ব্যবহার না করলে, Open Shell-এর জন্য Windows 7 স্টার্ট বোতামের ছবি ডাউনলোড করতে এই ক্লাসিক শেল ফোরাম পোস্টে যান। জিপ ফাইলটি বের করুন এবং আপনি ভিতরে বেশ কয়েকটি আকার দেখতে পাবেন, যা আপনার টাস্কবারের আকারের উপর নির্ভর করে কার্যকর।

এখন, স্টার্ট মেনু শৈলীতে ওপেন শেল-এর পৃষ্ঠা, প্রতিস্থাপন স্টার্ট বোতাম সক্রিয় করুন বক্স এবং বেছে নিন কাস্টম . ছবি বাছুন ক্লিক করুন৷ বোতাম এবং অবস্থানে ব্রাউজ করুন যেখানে আপনি এই ছবিগুলি বের করেছেন। আপনার টাস্কবারের জন্য সঠিক মাপ বাছুন এবং ঠিক আছে ক্লিক করুন বিকল্প পৃষ্ঠায়।

আপনি যদি সামঞ্জস্য করতে চান তবে স্টার্ট বোতামে যান৷ ওপেন শেলে ট্যাব। এখানে আপনি আকার, প্রান্তিককরণ এবং অন্যান্য বিকল্পগুলি সামঞ্জস্য করতে পারেন৷

Windows 10-এ Windows Aero Glass

কিভাবে Windows 10 কে Windows 7 বা XP এর মত দেখাবেন

Windows Aero Glass ছিল Windows 7 এর আকর্ষণের একটি বড় দিক, কিন্তু এটি আর Windows 10 এর অংশ নয়। যাইহোক, আমরা দেখিয়েছি কিভাবে Windows 10-এ Aero Glass থিম ফিরিয়ে আনা যায়। Windows 7-এর পরিচিত অনুভূতি পেতে সেই নির্দেশাবলী অনুসরণ করুন। ফিরে।

অবশেষে, একটি নতুন উইন্ডোজ 7 ওয়ালপেপার সেট করুন

আপনি সঠিক ওয়ালপেপার ছাড়া উইন্ডোজ 7 ব্যবহার করছেন বলে মনে হচ্ছে না, তাই না? এগিয়ে যান এবং ইমগুর থেকে ডিফল্ট উইন্ডোজ 7 ওয়ালপেপার ডাউনলোড করুন এবং চূড়ান্ত সাজসজ্জার জন্য এটিকে আপনার ডেস্কটপ ওয়ালপেপার হিসাবে সেট করুন৷

আপনি উইন্ডোজ 10 কে উইন্ডোজ 7 এর মতো দেখতে আরও এগিয়ে যেতে পারেন, যেমন পুরানো ফাইল এক্সপ্লোরার লেআউট পুনরুদ্ধার করা বা এজ এর পরিবর্তে ইন্টারনেট এক্সপ্লোরারকে ডিফল্ট ব্রাউজার হিসাবে সেট করা। যাইহোক, এগুলি হল সেই অগ্রগতি যা Windows 10 ব্যবহার করার উপযোগী করে তোলে, তাই আমরা বেশিরভাগ ক্ষেত্রেই সেগুলি সুপারিশ করি না৷

উপরের চাক্ষুষ পরিবর্তনগুলি Windows 7 এর প্রতি আপনার ভালবাসা পুনরুদ্ধার করার জন্য যথেষ্ট হওয়া উচিত।

কিভাবে Windows 10 কে Windows XP এর মত দেখাবেন

এর পরে, আসুন প্রিয় উইন্ডোজ এক্সপিতে ফিরে যাই। অপারেটিং সিস্টেমটি 2014 সাল থেকে সমর্থনের বাইরে চলে গেছে, তাই আপনি প্রাচীন এবং বিপজ্জনক OS ব্যবহার করার চেয়ে Windows 10-এ Windows XP থিম ব্যবহার করা অনেক বেশি নিরাপদ৷

আপনি চালিয়ে যাওয়ার আগে, আপনি Winaero থেকে Classic Shell XP স্যুট ডাউনলোড এবং এক্সট্রাক্ট করতে চাইবেন। এতে কয়েকটি ফাইল রয়েছে যা আপনাকে Windows 10-এ একটি Windows XP থিম পেতে সাহায্য করে। মনে রাখবেন আপনি ফাইলের বিষয়বস্তু কোথায় বের করেছেন, কারণ শীঘ্রই আপনার প্রয়োজন হবে।

একটি Windows XP স্টার্ট মেনু তৈরি করুন

কিভাবে Windows 10 কে Windows 7 বা XP এর মত দেখাবেন

প্রথমে, স্টার্ট মেনু স্টাইল-এ যান ট্যাব দুটি কলাম সহ ক্লাসিক লেবেলযুক্ত বোতামটি নির্বাচন করুন৷ , তারপর স্কিন নির্বাচন করুন ক্লিক করুন লিঙ্ক যা এটির নীচে প্রদর্শিত হবে। ত্বকের পাশে ড্রপডাউন মেনুতে , Windows XP Luna নির্বাচন করুন .

এটি আপনার স্টার্ট মেনুকে একটি পরিচিত চেহারা এবং অনুভূতি দেবে। ত্বকের বিকল্পে বাক্সে, আপনি কয়েকটি অতিরিক্ত বিকল্প পরিবর্তন করতে পারেন, যেমন রঙ পরিবর্তন করা, আপনার ব্যবহারকারীর ছবি এবং নাম দেখানো এবং ডান কলামে আইকন দেখাবেন কিনা।

আপনি যেভাবে চান সেটিংস কনফিগার করুন এবং ঠিক আছে ক্লিক করুন যখন আপনি সম্পন্ন করেন।

একটি Windows XP-স্টাইল টাস্কবার ব্যবহার করুন

কিভাবে Windows 10 কে Windows 7 বা XP এর মত দেখাবেন

এরপর, টাস্কবারে যান ট্যাব এবং কাস্টমাইজ টাস্কবার চেক করুন বাক্স টাস্কবার টেক্সচার-এ ক্লিক করুন , তারপর উপবৃত্তে (... ) এর পাশে বোতাম। তারপরে আপনাকে একটি ফাইল নির্বাচন করতে হবে। আপনি আগে যেখানে XP স্যুট সংরক্ষণ করেছিলেন সেখানে যান এবং xp_bg নির্বাচন করুন৷ ফাইল, যা একটি পাতলা চিত্র হিসাবে প্রদর্শিত হয়।

এর পরে, অনুভূমিক প্রসারিত-এ ক্লিক করুন ত্বক সক্রিয় করার বিকল্প। যখন আমরা স্ট্রেচ বেছে নিয়েছিলাম তখন আমাদের সেরা ফলাফল ছিল অনুভূমিক উভয়ের জন্য এবং উল্লম্ব প্রসারিত বিকল্প ঠিক আছে ক্লিক করুন আপনার কাজ শেষ হয়ে গেলে, এবং ওপেন শেল এই টেমপ্লেটটি ব্যবহার করবে আপনার টাস্কবারকে পরিচিত নীল রঙের সাথে পুনরায় স্কিন করতে।

খাঁটি Windows XP লুক দিয়ে চালিয়ে যেতে, সেটিংস> ব্যক্তিগতকরণ> টাস্কবার-এ যান . এখানে, একত্রিত টাস্কবার বোতাম সেট করুন কখনও না এর জন্য বক্স করুন . এটি Windows XP-এর মতোই Windows 10-এর একক-আইকন টাস্কবার এন্ট্রিগুলিকে সম্পূর্ণ বিবরণ সহ প্রতিস্থাপন করবে৷

অবশেষে, Windows XP স্টার্ট বোতামটি ধরুন

কিভাবে Windows 10 কে Windows 7 বা XP এর মত দেখাবেন

এখন শুধুমাত্র একটি উপাদান আমরা অনুপস্থিত:Windows XP স্টার্ট বোতাম। ভাগ্যক্রমে, ওপেন শেল আপনাকে এই বিকল্পটিও পরিবর্তন করতে দেয়। স্টার্ট বোতামে যান ট্যাব এবং প্রতিস্থাপন শুরু বোতাম ক্লিক করুন . তারপর কাস্টম বোতাম এ ক্লিক করুন , এর পরে বোতামের ছবি এবং উপবৃত্ত (... ) এর পাশে বোতাম।

আপনার আগে রপ্তানি করা ফাইলগুলি থেকে, XPButton লেবেলযুক্ত চিত্রটি নির্বাচন করুন৷ (এটি মনে হচ্ছে তিনটি বোতাম স্ট্যাক আপ)। অবশেষে, আপনাকে বোতামের আকার ব্যবহার করতে হতে পারে এটি আপনার টাস্কবারে সঠিকভাবে ফিট করে তা নিশ্চিত করতে ক্ষেত্র।

টাইমলেস উইন্ডোজ এক্সপি ওয়ালপেপার ব্যবহার করুন

আপনার Windows 10 সিস্টেমে Windows XP-এর চেহারা পুনরায় তৈরি করার জন্য আপনার যা প্রয়োজন। ফিনিশিং টাচ হিসেবে, সেই শান্ত সবুজ পাহাড়কে আরও একবার উপভোগ করতে ক্লাসিক ব্লিস ওয়ালপেপারের একটি উচ্চ-মানের কপি নিন।

কিভাবে Windows 10 কে Windows 8.1 এর মত দেখাবেন

বেশীরভাগ লোকেরই Windows 8 এর প্রিয় স্মৃতি থাকে না। যাইহোক, আপনি যদি কোনো কারণে Windows 8 এর চেহারা আবার দেখতে চান, নিচের অন্তর্নির্মিত বিকল্পগুলি সাহায্য করতে পারে।

ফুল-স্ক্রীন স্টার্ট স্ক্রীন পুনরুদ্ধার করুন

Windows 10 পরিচিত স্টার্ট মেনু ফিরিয়ে এনেছে যা শুধুমাত্র স্ক্রিনের একটি কোণে নেয়। আপনি যদি Windows 8 ব্যবহার করা পূর্ণ-স্ক্রীন সেটআপে ফিরে যেতে চান, তাহলে সেটিংস> ব্যক্তিগতকরণ-এ যান .

শুরু নির্বাচন করুন বাম সাইডবারে। এখানে, স্টার্ট পূর্ণ স্ক্রীন ব্যবহার করুন সক্ষম করুন৷ বিকল্প।

কিভাবে Windows 10 কে Windows 7 বা XP এর মত দেখাবেন

এখন, আপনি যখন স্টার্ট মেনু খুলবেন, আপনি একটি ইন্টারফেস দেখতে পাবেন যা পুরো স্ক্রিনটি নেয়। এটা ঠিক যেভাবে Windows 8 কাজ করে তা নয়, কিন্তু আপনি যদি আপনার অ্যাপ টাইলসের জন্য আরও জায়গা চান তাহলে এটি চমৎকার।

কিভাবে Windows 10 কে Windows 7 বা XP এর মত দেখাবেন

আপনি চাইলে Windows 10-এর ট্যাবলেট মোডও ব্যবহার করতে পারেন অ্যাপ্লিকেশানগুলিকে সর্বদা পূর্ণ-স্ক্রীনে খুলতে এবং স্টার্ট স্ক্রীন সক্ষম করতে। এটি চালু করতে, Win + A টিপুন অ্যাকশন সেন্টার খুলতে, তারপর ট্যাবলেট মোড নির্বাচন করুন এটি সক্রিয় করতে টালি। আপনি যদি স্পর্শ ইনপুট ছাড়া একটি ডিভাইস ব্যবহার করেন, তাহলে এটি কাজ নাও করতে পারে৷

কিভাবে Windows 10 কে Windows 7 বা XP এর মত দেখাবেন

একটি Windows 8 ওয়ালপেপার সেট করুন

Windows 7 এবং Windows XP এর মতো, একটি ওয়ালপেপার আপনাকে মনে করতে সাহায্য করতে পারে যে আপনি একটি পুরানো উইন্ডোজ সংস্করণ ব্যবহার করছেন। অতীতে ফিরে যেতে ডিফল্ট Windows 8 ওয়ালপেপার বা স্টক Windows 8.1 ওয়ালপেপার নিন।

অমনিমো এবং রেইনমিটার দিয়ে আরও গভীরে যান

Windows 8-এর বেশিরভাগ স্বতন্ত্র ভিজ্যুয়াল বৈশিষ্ট্য, যেমন Charms বার, Windows 10-এ পুনরায় তৈরি করা যায় না। যাইহোক, আমরা উপরে যা কভার করেছি তার থেকে আপনি যদি আরও এগিয়ে যেতে চান, তৃতীয় পক্ষের বিকল্পগুলি উইন্ডোজকে আরও ঘনিষ্ঠভাবে দেখতে এবং অনুভব করতে পারে। 8.

অমনিমো হল একটি সম্পূর্ণ রেইনমিটার প্যাকেজ যা উইন্ডোজ 8 ডেস্কটপের অনুকরণে নিবেদিত। সহজভাবে এটি ইনস্টল করুন এবং আপনি উপযুক্ত দেখতে এটি কনফিগার করতে পারেন। আপনি যদি রেইনমিটারের সাথে পরিচিত না হন তবে ভয় পাবেন না। আমাদের রেইনমিটার গাইড আপনাকে শুরু করতে সাহায্য করবে৷

যদিও এই প্যাকেজটি রেইনমিটারের মধ্যে সীমাবদ্ধ, আপনি অমনিমোর মতো মসৃণ এবং প্রাকৃতিক বিকল্প খুঁজে পেতে কষ্ট পাবেন৷ সর্বোপরি, এটি সম্পূর্ণ বিনামূল্যে৷

ডাউনলোড করুন: রেইনমিটার (ফ্রি)

ডাউনলোড করুন: অমনিমো (ফ্রি)

অতীতের উইন্ডোজ প্রেমে ফিরে যাওয়া

এখন আপনি জানেন কিভাবে Windows 10-কে Windows 7, Windows XP, বা Windows 8-এর মতো দেখাতে হয়। মেমরির লেন দিয়ে ঘুরে বেড়ানো উপভোগ করতে, অথবা একটি আধুনিক ওএসের নিরাপত্তার সাথে অতীতের OS-এর পরিচিতি একত্রিত করতে, আপনি আপনার পরিবর্তন করতে পারেন। ডেস্কটপ কোন সময়ের মধ্যে পূর্ববর্তী সংস্করণের সাথে মেলে।

এই ধরনের আরও তথ্যের জন্য, আপনার উইন্ডোজ ডেস্কটপের চেহারা এবং অনুভূতি কীভাবে পরিবর্তন করবেন তা দেখুন। আপনি পুরানো সংস্করণের সাথে মিল রাখতে উইন্ডোজ শব্দ পরিবর্তন করার কথা বিবেচনা করতে পারেন।


  1. Windows 10 এ SSH সিকিউর শেল কিভাবে ব্যবহার করবেন?

  2. Windows 10 এ কিভাবে অদৃশ্য ফোল্ডার তৈরি করবেন?

  3. উবুন্টুকে উইন্ডোজের মতো দেখতে কিছু টিপস

  4. Android কে উইন্ডোজ ফোনের মত দেখান