কম্পিউটার

আপনার Samsung Galaxy স্মার্টফোনে কিভাবে একটি স্ক্রিনশট নেবেন

আপনার Samsung Galaxy স্মার্টফোনে একটি স্ক্রিনশট নিতে চান? এটি শুধুমাত্র একটি সোয়াইপ বা কয়েকটি বোতাম দূরে।

একটি স্যামসাং গ্যালাক্সি ডিভাইসের একজন গর্বিত ব্যবহারকারী হিসাবে, আমি মাঝে মাঝে স্ক্রিনশট নেওয়ার আরও ভাল উপায় খুঁজতে ওয়েবে অনুসন্ধান করব। এটা একটা লজ্জার বিষয়, বিশেষ করে যখন আমি টেক টিউটোরিয়াল কভার করি, কিন্তু আরে, এটা তাই।

সবচেয়ে খারাপ দিক হল যে আমি ওয়েবে যে টিউটোরিয়ালগুলি পেয়েছি তার বেশিরভাগই একটি স্ক্রিনশট নেওয়ার জন্য হাস্যকর পরামর্শ রয়েছে, যা আমাকে কতবার অনুসন্ধান করতে হবে তার জন্য আংশিকভাবে দায়ী৷

কিছু দ্রুত গবেষণা করার পরে, আমি বুঝতে পেরেছি যে একটি স্ক্রিনশট নেওয়া কঠিন নয়, এমনকি আমি শালীন পদ্ধতিগুলি খুঁজে বের করতে পেরেছি। এই কারণেই আমি এই দ্রুত টিউটোরিয়ালটি লেখার সিদ্ধান্ত নিয়েছি, অন্যদের একই জিনিস খুঁজতে সাহায্য করার জন্য। আমি আশা করি যে কেউ এটিকে কাজে লাগাবে৷

আপনার Samsung Galaxy ফোনে কিভাবে স্ক্রিনশট তুলবেন

আসন্ন লাইনগুলিতে, আপনি একটি স্ক্রিনশট নেওয়ার জন্য সঠিক পদক্ষেপগুলি সম্পর্কে পড়বেন, তার সাথে কীভাবে একটি "স্ক্রোল ক্যাপচার" নেওয়া যায়, এটি একটি স্ক্রলিং স্ক্রিনশট নামেও পরিচিত৷ তাই আর দেরি না করে চলুন শুরু করা যাক

1. হোম এবং পাওয়ার কী কম্বো (ম্যাজিকাল কী)

এটা সোজা, আপনাকে “পাওয়ার বোতাম ধরে রাখতে হবে ” এবং “ভলিউম ডাউন বোতাম ” একসাথে। আপনি উপরের ডানদিকে পাওয়ার বোতাম এবং উপরের বাম দিকে ভলিউম ডাউন বোতামটি পাবেন।

সাধারণত, এই পদ্ধতির কী সমন্বয় Galaxy S9-এর মতো সব সাম্প্রতিক Galaxy ডিভাইসে কাজ করে, যখন পুরানো ডিভাইসগুলিতে, প্রক্রিয়াটি কিছুটা আলাদা।

ছবি:gregglestech.com

পুরানো মডেলগুলির জন্য - যেমন Galaxy S6, স্ক্রিনের নীচে একটি শারীরিক হোম বোতাম উপলব্ধ রয়েছে। একটি স্ক্রিনশট নিতে, আপনাকে একই সাথে "পাওয়ার বোতাম" এবং "হোম বোতাম" ধরে রাখতে হবে।

স্ক্রোল ক্যাপচার

আপনি যখনই আপনার ফোনে একটি স্ক্রিনশট নেন, "স্ক্রোল ক্যাপচার" নামক বিকল্পটি উঠে আসে, নীচে বাম দিকে দৃশ্যমান৷

এই বিকল্পে আলতো চাপলে আপনি পুরো পৃষ্ঠার একটি স্ক্রিনশট নিতে পারবেন। উদাহরণস্বরূপ, আপনি যদি পুরো ব্লগ পোস্টটি ক্যাপচার করতে চান তবে স্ক্রোল ক্যাপচার বিকল্পে আলতো চাপুন। এটি স্বয়ংক্রিয়ভাবে পৃষ্ঠাটি স্ক্যান করতে নীচের দিকে স্ক্রোল করবে এবং সমগ্র পৃষ্ঠার একটি স্ক্রিনশট আপনাকে উপস্থাপন করবে৷

ছবি:ভিনি ধীমান / নোটেকি

অনুমান কি? স্ক্রিনশট নেওয়ার একটি অন্ধকার দিকও আছে, এটি সম্পর্কে কী জানতে হবে? পড়তে থাকুন।

পাম সোয়াইপ বৈশিষ্ট্য

স্যামসাং গ্যালাক্সি ফোনগুলি এমন একটি বৈশিষ্ট্য সহ আসে যা ব্যবহারকারীদের কেবল হাতের তালুতে সোয়াইপ করে একটি স্ক্রিনশট নিতে দেয়। এই জাদুকরী বৈশিষ্ট্যটি ডিফল্ট সেটিংসের সাথে অক্ষম করা হয়েছে তাই আপনি একটি স্ক্রিনশট নেওয়া শুরু করার আগে, আপনাকে এটি সক্ষম করতে হবে৷ আপনাকে যা করতে হবে তা এখানে:

  • 1. সেটিংস-এ যান -> উন্নত বৈশিষ্ট্যগুলি৷ .
  • 2. এখানে আপনি “ক্যাপচার করতে পাম সোয়াইপ বিকল্পটি পাবেন " চালু করুন৷ এই বৈশিষ্ট্য.

    ছবি:Samsung

  • 3. আপনি একটি স্ক্রিনশট নিতে চান এমন কিছু খুঁজুন৷
  • 4. এরপরে, আপনার Galaxy ডিভাইসের প্রান্তে আপনার হাত রাখুন এবং এটিকে সোয়াইপ করুন। আপনি যদি এটি সঠিকভাবে করে থাকেন তবে আপনি একটি ক্যাপচার সাউন্ড পাবেন।

এছাড়াও, Samsung Galaxy ফোনে স্ক্রিনশট নেওয়ার আরেকটি উপায় আছে।

বিক্সবিকে জিজ্ঞাসা করুন

Bixby ভয়েস হল একটি ভার্চুয়াল সহকারী যা Samsung দ্বারা তৈরি করা হয়েছে এবং সমস্ত Galaxy ডিভাইসে আগে থেকে ইনস্টল করা আছে। সৌভাগ্যবশত, ব্যবহারকারীরা শুধুমাত্র Bixby কে জিজ্ঞাসা করে একটি স্ক্রিনশট নিতে পারেন। আপনাকে যা করতে হবে তা এখানে:

  • 1. স্ক্রিনশটের জন্য দরকারী বা আকর্ষণীয় কিছু খুঁজুন৷
  • 2. এরপর, Bixby আইকন টিপুন এবং ধরে রাখুন .

বিকল্পভাবে, আপনি বলতে পারেন Hey Bixby, যদি আপনি এটি ইতিমধ্যেই কনফিগার করে থাকেন।

  • 3. একবার Bixby সক্ষম হয়ে গেলে, এবং আপনি স্ক্রিনশট স্ক্রিনে থাকলে, Bixby-কে একটি স্ক্রিনশট নিতে বলুন। উদাহরণস্বরূপ, আপনি বলতে পারেন “একটি স্ক্রিনশট নিন৷ ।"

Bixby অবিলম্বে আপনার বর্তমান স্ক্রিনের একটি স্ক্রিনশট নেবে৷

আপনি কোন Samsung Galaxy ডিভাইস ব্যবহার করছেন? উপরে আলোচনা করা পদ্ধতিগুলির মধ্যে কোনটি আপনার পক্ষে কার্যকর? একটি স্ক্রিনশট নিতে অন্য উপায় আছে? কমেন্টে আমাদের জানান।

সম্পাদকদের সুপারিশ:

  • কিভাবে আপনার অ্যান্ড্রয়েড ফোন বা ট্যাবলেটকে একটি ইথারনেট সংযোগের সাথে সংযুক্ত করবেন
  • কিভাবে আপনার কম্পিউটারে ভিডিও অটোপ্লে করা থেকে সাইটগুলি বন্ধ করবেন
  • আপনার অ্যামাজন ইকোতে কীভাবে হুইস্পার কার্যকারিতা সেট আপ করবেন তা এখানে রয়েছে

  1. কিভাবে:একটি Mac এ একটি স্ক্রিনশট নিন

  2. কীভাবে পাওয়ার বোতাম ছাড়া Samsung A51 এ স্ক্রিনশট নেবেন

  3. কিভাবে একটি স্ক্রিনশট নেবেন এবং মাইনক্রাফ্টে আপনার স্ক্রীন রেকর্ড করবেন

  4. Samsung Galaxy S8 &S8+ এ কিভাবে স্ক্রিনশট নেওয়া যায়