কম্পিউটার

Conhost.exe কি এবং এটি কি নিরাপদ?

যখন একটি উইন্ডোজ পিসি চলছে, তখন লক্ষ লক্ষ কম্পিউটেশন হচ্ছে, কম্পিউটারকে বলছে কিভাবে একটি ওয়েব পেজ লোড করা থেকে শুরু করে একটি সফ্টওয়্যার খোলা পর্যন্ত সবকিছু করা যায়। ntoskrnl.exe-এর মতো প্রক্রিয়াগুলিকে সামগ্রিক ব্যবহারকারীর অভিজ্ঞতায় ভূমিকা রাখার জন্য ডিজাইন করা সহ আপনাকে A থেকে B তে নিয়ে যেতে এই প্রক্রিয়াটির জন্য যেকোন সংখ্যক সিস্টেম পরিষেবার প্রয়োজন৷

এর মধ্যে রয়েছে conhost.exe, একটি সিস্টেম প্রক্রিয়া যা আপনি যেকোনো সময় কমান্ড প্রম্পট উইন্ডো খুললে প্রদর্শিত হবে। কিন্তু conhost.exe ঠিক কি? এবং এই প্রক্রিয়াটি আপনার পিসিতে চলমান রাখা কি নিরাপদ? এই নির্দেশিকাটি আপনাকে conhost.exe সম্পর্কে যা জানতে হবে তার সব কিছু ব্যাখ্যা করবে, যার মধ্যে একটি জাল সিস্টেম প্রক্রিয়া কীভাবে চিহ্নিত করা যায়।

    Conhost.exe কি এবং এটি কি নিরাপদ?

    Conhost.exe কি?

    conhost.exe প্রক্রিয়া, যা কনসোল উইন্ডো হোস্ট নামেও পরিচিত প্রক্রিয়া, কমান্ড প্রম্পট (cmd.exe) এর জন্য একটি উপায় হিসাবে Windows XP-এ উদ্ভূত হয়েছে ক্লায়েন্ট সার্ভার রানটাইম সিস্টেম সার্ভিস (csrss.exe) এর অংশ হিসাবে Windows Explorer সহ Windows এর অন্যান্য উপাদানগুলির সাথে ইন্টারফেস করতে

    আপনি যদি একটি কমান্ড প্রম্পট উইন্ডোতে একটি ফাইল টেনে আনার সিদ্ধান্ত নেন, উদাহরণস্বরূপ, CSRSS নিশ্চিত করবে যে ফাইলটির অবস্থান কমান্ড প্রম্পট লাইনে সঠিকভাবে প্রদর্শিত হবে।

    দুর্ভাগ্যবশত, একটি প্রধান সিস্টেম প্রক্রিয়া হিসাবে, এটি বিশাল নিরাপত্তা ঝুঁকি উপস্থাপন করে। কমান্ড লাইনের অনুমতি দেওয়া (আপনার পিসির উপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ সহ) ফাইল সিস্টেমে এই ধরনের অ্যাক্সেস আপনার পিসিকে নিচে আনতে পারে। এই নিরাপত্তা হুমকি মাইক্রোসফ্টকে সিস্টেমের কাজ করার পদ্ধতিতে পরিবর্তন করতে বাধ্য করেছে৷

    Conhost.exe কি এবং এটি কি নিরাপদ?

    Windows Vista বৃহত্তর নিরাপত্তা প্রদান করে কিন্তু কম কার্যকারিতা সহ, এটি একটি কমান্ড লাইন উইন্ডোতে ফাইলগুলিকে টেনে আনা অসম্ভব করে তোলে। Windows 10 এর জন্য, Microsoft conhost.exe প্রবর্তন করেছে প্রক্রিয়া, যা (একটি অনেক ছোট csrss.exe প্রক্রিয়ার সাথে) কমান্ড লাইনকে অন্যান্য প্রক্রিয়ার সাথে নিরাপদে কাজ করার অনুমতি দেয় একই স্তরের নিরাপত্তা ঝুঁকি ছাড়াই যা csrss.exe Windows XP-এ উপস্থাপিত হয়।

    এটি মাইক্রোসফ্টকে উইন্ডোজ 10-এ কমান্ড লাইনের মতো প্রক্রিয়াগুলিকে আরও ঘনিষ্ঠভাবে সংহত করতে দেয়, আধুনিক থিম এবং csrss.exe-এর XP-এর সংস্করণে যেমন ড্র্যাগ-এন্ড-ড্রপ বৈশিষ্ট্যগুলি দেখা যায়। আপনি যদি আধুনিক Windows Powershell ব্যবহার করেন, তাহলে আপনি csrss.exe এবং conhost.exe সম্পূর্ণরূপে উপেক্ষা করে আরও বেশি নিরাপত্তা দেখতে পাবেন।

    Conhost.exe কি উচ্চ CPU, RAM বা অন্যান্য উচ্চ সিস্টেম রিসোর্স ব্যবহারের কারণ হতে পারে?

    যদিও এটি অসম্ভাব্য, এটি রিপোর্ট করা হয়েছে যে conhost.exe উইন্ডোজ 10 পিসিতে উচ্চ CPU বা RAM ব্যবহার (বা সাধারণত উচ্চ সিস্টেম রিসোর্স ব্যবহার) ঘটায়। যদি এটি আপনার সাথে ঘটে থাকে তবে এটি আপনার পিসিতে একটি বড় সমস্যা নির্দেশ করতে পারে।

    সাধারণ পরিস্থিতিতে, conhost.exe উচ্চ সিস্টেম রিসোর্স ব্যবহারের কারণ হওয়া উচিত নয়। আপনি (বা একটি ব্যাকগ্রাউন্ড অ্যাপ) কমান্ড লাইন ব্যবহার করলেই এটি প্রদর্শিত হবে। Windows PowerShell-এর সাথে এখন Windows-এ ডিফল্ট টার্মিনাল টুল, আপনি cmd.exe খোলার প্রয়োজন মনে করবেন না।

    Conhost.exe কি এবং এটি কি নিরাপদ?

    যদিও এটি অন্যান্য ব্যাকগ্রাউন্ড অ্যাপগুলি চালানোর জন্য একটি লুকানো কমান্ড লাইন ব্যবহার করতে পারে এমন সম্ভাবনাকে ছাড় দেয় না। যদিও পুরানো DOS গেমগুলি খেলার ফলে সিস্টেম রিসোর্স ব্যবহার বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা নেই, কিছু নতুন সিস্টেম অ্যাপ সমস্যা সৃষ্টি করতে পারে৷

    অপরাধীকে খুঁজে বের করতে, আপনি Microsoft-উন্নত প্রসেস এক্সপ্লোরার ব্যবহার করতে পারেন অ্যাপ এটি আপনাকে দেখতে দেয় যে কোন চলমান অ্যাপগুলি conhost.exe-এর সাথে ইন্টারফেস করছে এবং উচ্চ CPU ব্যবহারের কারণ হতে পারে৷

    1. এটি করার জন্য, Microsoft ওয়েবসাইট থেকে প্রসেস এক্সপ্লোরার ডাউনলোড করুন এবং চালান। প্রসেস এক্সপ্লোরার -এ উইন্ডোতে, খুঁজুন> হ্যান্ডেল খুঁজুন বা DLL নির্বাচন করুন সার্চ বক্স খুলতে। বিকল্পভাবে, Ctrl + F টিপুন আপনার কীবোর্ডে।
    Conhost.exe কি এবং এটি কি নিরাপদ?
    1. প্রসেস এক্সপ্লোরার অনুসন্ধান -এ box, conhost অনুসন্ধান করুন , তারপর অনুসন্ধান নির্বাচন করুন বোতাম তালিকায়, ফলাফলগুলির মধ্যে একটি নির্বাচন করুন। প্রসেস এক্সপ্লোরার আইটেমটিকে ফোকাসে আনতে অবিলম্বে দৃশ্য পরিবর্তন করবে।
    Conhost.exe কি এবং এটি কি নিরাপদ?
    1. আপনার পিসিতে চলমান conhost.exe-এর প্রতিটি উদাহরণের জন্য এটি করুন। যদি সিস্টেম রিসোর্স ব্যবহার (উদাহরণস্বরূপ, CPU এর অধীনে CPU কলাম) খুব বেশি, আপনি ডান-ক্লিক করে এবং কিল প্রসেস নির্বাচন করে প্রক্রিয়াটি শেষ করতে পারেন বিকল্প।
    Conhost.exe কি এবং এটি কি নিরাপদ?

    আপনি যদি দেখেন যে conhost.exe অন্য অ্যাপ বা পরিষেবার সাথে ইন্টারফেস করছে যা আপনি চিনতে পারেন না, এটি একটি ম্যালওয়্যার সংক্রমণ নির্দেশ করতে পারে। যদি এটি ঘটে থাকে, আপনার পিসি ব্যবহার করা নিরাপদ কিনা তা নিশ্চিত করতে ম্যালওয়্যারের জন্য আপনার পিসি স্ক্যান করুন৷

    Windows 10 থেকে Conhost.exe কিভাবে সরাতে হয়

    conhost.exe যে ইন্টারফেসটি ব্যাকগ্রাউন্ড অ্যাপের জন্য প্রদান করে তা অপরিহার্য প্রমাণিত হতে থাকে, এমনকি Windows 10-এ কমান্ড লাইন কম গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। একটি গুরুত্বপূর্ণ সিস্টেম প্রক্রিয়া হিসেবে, আপনি conhost.exe চালানো থেকে সরাতে পারবেন না। এবং এটি করার চেষ্টা করা অন্যান্য অ্যাপ এবং পরিষেবাগুলিকে চলতে বাধা দিতে পারে৷

    বেশিরভাগ ব্যবহারকারীর জন্য, conhost.exe প্রক্রিয়া কোনো সমস্যা সৃষ্টি করে না এবং চলমান ছেড়ে দেওয়া সম্পূর্ণ নিরাপদ। যদি এটি চলে, তবে এটি পটভূমিতে চলে, যা অন্যান্য অ্যাপগুলিকে উইন্ডোজ অপারেটিং সিস্টেমের নিম্ন স্তরের সাথে ইন্টারফেস করতে দেয়৷

    আপনি যদি এটি নিজে চালান তবে এটি এখনও একটি সমস্যা হওয়া উচিত নয়, যদিও আমরা এখনও দীর্ঘমেয়াদে নতুন পাওয়ারশেলে স্যুইচ করার পরামর্শ দেব। যেখানে conhost.exe সমস্যাযুক্ত হতে পারে, তবে, যখন এটি দুর্বৃত্ত সফ্টওয়্যার দ্বারা সহ-অপ্ট করা হয়।

    কিছু ম্যালওয়্যার জাল প্রক্রিয়া চালাবে (conhost.exe নাম ব্যবহার করে) নিজেকে ছদ্মবেশ ধারণ করার জন্য, অন্যরা আপনার PC এবং এর সংস্থানগুলির উপর অতিরিক্ত নিয়ন্ত্রণ পেতে conhost.exe-এর সাথে ইন্টারফেস করবে। আপনি যদি এই বিষয়ে চিন্তিত হন (এমনকি ম্যালওয়ারের জন্য স্ক্যান করার পরেও), আপনি conhost.exe একটি বৈধ সিস্টেম প্রক্রিয়া কিনা তা পরীক্ষা করতে পারেন৷

    Conhost.exe বাস্তব এবং নিরাপদ কিনা তা কীভাবে পরীক্ষা করবেন

    প্রায় সব ক্ষেত্রেই, conhost.exe এবং msmpeng.exe-এর মতো সিস্টেম প্রসেসগুলি আপনার পিসিতে শুধুমাত্র একটি জায়গা থেকে চালানো উচিত:Windows ফোল্ডার (C:\Windows) বা এর একটি সাবফোল্ডার (যেমন C:\Windows\System32)। yourphonexe.exe-এর মতো প্যাকেজ করা UWP অ্যাপের ক্ষেত্রে ব্যতিক্রম থাকলেও conhost.exe-এর ক্ষেত্রে এটি এখনও সত্য।

    এটি Windows টাস্ক ম্যানেজার ব্যবহার করে conhost.exe নিরাপদ এবং বৈধ কিনা বা এটি নকল কিনা তা নির্ধারণ করা সহজ করে তোলে চলমান conhost.exe প্রসেসের অবস্থান খুলতে। আপনি যদি নিশ্চিত হতে চান যে কনহোস্ট ম্যালওয়্যারের সাথে ইন্টারফেস করছে না, আপনি প্রথমে পরীক্ষা করার জন্য প্রসেস এক্সপ্লোরার (উপরে ব্যাখ্যা করা হয়েছে) ব্যবহার করতে পারেন।

    1. conhost.exe নিরাপদ কিনা তা পরীক্ষা করতে, টাস্কবারে ডান-ক্লিক করুন এবং টাস্ক ম্যানেজার নির্বাচন করুন বিকল্প।
    Conhost.exe কি এবং এটি কি নিরাপদ?
    1. প্রক্রিয়ায় টাস্ক ম্যানেজারের ট্যাব উইন্ডো, কনসোল উইন্ডো হোস্ট সন্ধান করুন প্রক্রিয়া আপনাকে তীর আইকন টিপতে হতে পারে৷ এটি অন্য প্রক্রিয়ার অধীনে তালিকাভুক্ত করার জন্য প্রতিটি প্রক্রিয়ার পাশে। বিকল্পভাবে, conhost.exe অনুসন্ধান করুন বিশদ বিবরণে পরিবর্তে ট্যাব।
    Conhost.exe কি এবং এটি কি নিরাপদ?
    1. conhost.exe প্রক্রিয়াটি বাস্তব কিনা তা পরীক্ষা করতে, প্রসেস -এ ডান-ক্লিক করুন অথবা বিশদ বিবরণ ট্যাব, তারপর ফাইল অবস্থান খুলুন নির্বাচন করুন৷ বিকল্প।
    Conhost.exe কি এবং এটি কি নিরাপদ?
    1. এটি C:\Windows\System32 খুলবে উইন্ডোজ ফাইল এক্সপ্লোরার ফোল্ডার। যদি তা না হয়, তাহলে বর্তমানে চলমান conhost.exe প্রক্রিয়াটি জাল। যদি এমন হয় তবে সম্ভাব্য ম্যালওয়্যার সংক্রমণ থেকে মুক্তি পেতে আপনাকে আপনার পিসি স্ক্যান করার পদক্ষেপ নিতে হবে।
    Conhost.exe কি এবং এটি কি নিরাপদ?

    একটি Windows 10 সিস্টেম সুরক্ষিত করা

    Conhost.exe হল বিভিন্ন সিস্টেম প্রসেসের মধ্যে একটি যা সামগ্রিক উইন্ডোজ অপারেটিং সিস্টেমকে সঠিকভাবে কাজ করতে ভূমিকা পালন করে। উপরের পদক্ষেপগুলি অনুসরণ করে, আপনি নিশ্চিত হতে পারেন যে আপনার পিসি যে প্রক্রিয়াগুলির উপর নির্ভর করে সেগুলিকে থামাতে বা সরানোর প্রয়োজন ছাড়াই চালানো এবং ব্যবহার করা নিরাপদ৷

    এর মানে এই নয় যে আপনার পিসিতে চলমান প্রতিটি প্রক্রিয়া নিরাপদ। আপনি যদি চিন্তিত হন, আপনি ম্যালওয়্যারের জন্য আপনার পিসিতে প্রতিটি ফাইল চেক করার জন্য একটি বুট-লেভেল উইন্ডোজ ডিফেন্ডার স্ক্যানের সময় নির্ধারণ করতে পারেন। এবং, যদি এটি কাজ না করে, সেখানে প্রচুর থার্ড-পার্টি অ্যাপ রয়েছে যা পরিবর্তে একগুঁয়ে ম্যালওয়্যার সরিয়ে দিতে পারে।


    1. ielowutil.exe কী এবং আমার কি এটি সরানো উচিত?

    2. koab1err.exe কি এবং আমার কি এটি অপসারণ করা উচিত?

    3. MusNotifyIcon.exe কি এবং এটি কি নিরাপদ?

    4. Systemswift.exe প্রক্রিয়া - এটা কি? systemswift.exe কি নিরাপদ?