কম্পিউটার

Windows এ mrt.exe কি এবং এটি কি নিরাপদ?

অজানা সিস্টেম ফাইলগুলির বৈধতা নিয়ে প্রশ্ন করা স্বাভাবিক, বিশেষত যখন তারা অস্বাভাবিকভাবে সিস্টেম সংস্থানগুলি গ্রহণ করে। আপনি যদি টাস্ক ম্যানেজার চালু করেন এবং আবিষ্কার করেন যে MRT.exe নামক একটি প্রক্রিয়ার অযৌক্তিকভাবে উচ্চ সিপিইউ ব্যবহার রয়েছে, তাহলে আপনার উদ্বিগ্ন হওয়ার প্রতিটি কারণ রয়েছে।

এই নির্দেশিকায়, আমরা ব্যাখ্যা করব mrt.exe এর অর্থ কী এবং এটি কী করে। একইভাবে, আপনার পিসিতে ফাইলের একটি নিরাপদ কপি আছে কিনা তা নির্ধারণ করতে আপনি শিখবেন।

    Windows এ mrt.exe কি এবং এটি কি নিরাপদ?

    mrt.exe কি?

    mrt.exe হল Microsoft Windows ম্যালিসিয়াস সফটওয়্যার রিমুভাল টুলের এক্সিকিউটেবল ফাইল . আপনি উইন্ডোজ অপারেটিং সিস্টেম চালিত প্রতিটি কম্পিউটারে এই ফাইলটি পাবেন। জনপ্রিয় ম্যালওয়্যার, ভাইরাস এবং ওয়ার্মের জন্য মাঝে মাঝে আপনার কম্পিউটার স্ক্যান করার জন্য Microsoft দূষিত সফ্টওয়্যার রিমুভাল টুল ডিজাইন করেছে৷

    ডিফল্টরূপে, ক্ষতিকারক সফ্টওয়্যার রিমুভাল টুল ব্যাকগ্রাউন্ডে হাইবারনেট করে এবং মাসে একবার চলে। আপনি একটি দ্রুত স্ক্যান চালানোর জন্য ম্যানুয়ালি টুলটি ব্যবহার করতে পারেন , সম্পূর্ণ স্ক্যান , অথবা কাস্টমাইজড স্ক্যান আপনার কম্পিউটারের।

    Windows এ mrt.exe কি এবং এটি কি নিরাপদ?

    সফ্টওয়্যার অপসারণ টুলের ইন্টারেক্টিভ ইন্টারফেস অ্যাক্সেস করতে, mrt.exe টাইপ করুন Windows অনুসন্ধান বারে এবং খুলুন নির্বাচন করুন৷ . প্রম্পট অনুসরণ করুন এবং আপনি যে ধরনের স্ক্যান করতে চান তা নির্বাচন করুন।

    যদি টুলটি কোনো সংক্রমণ শনাক্ত করে, তবে এটি অবিলম্বে এটিকে সরিয়ে দেয় এবং স্ক্যান করা ফাইলের সংখ্যা, সংক্রামিত ফাইল এবং সরানো ফাইলগুলির সংখ্যা সহ একটি প্রতিবেদন তৈরি করে৷

    রিপোর্টটি স্বয়ংক্রিয়ভাবে তৈরি হয় এবং mrt.log ডাব করা একটি টেক্সট ফাইলে সংরক্ষিত হয়। স্থানীয় ডিস্ক (C:)-এ যান> উইন্ডোজ> ডিবাগ এবং mrt.log-এ ডাবল ক্লিক করুন স্ক্যান রিপোর্ট দেখতে ফাইল।

    Windows এ mrt.exe কি এবং এটি কি নিরাপদ?

    কিভাবে mrt.exe উচ্চ CPU ব্যবহার কমাতে হয়

    কখনও কখনও, একটি অস্থায়ী সিস্টেম ত্রুটি সফ্টওয়্যার অপসারণ টুল অত্যধিক সিস্টেম সম্পদ গ্রাস করতে পারে. টাস্ক ম্যানেজারে MRT.exe-এ ডান-ক্লিক করুন এবং টাস্ক শেষ করুন নির্বাচন করুন .

    Windows এ mrt.exe কি এবং এটি কি নিরাপদ?

    যদি প্রক্রিয়াটি টাস্ক ম্যানেজারে পুনরায় উপস্থিত হয় এবং অস্বাভাবিকভাবে CPU এবং মেমরি ফুটপ্রিন্ট ব্যবহার করতে থাকে, আপনার পিসি পুনরায় চালু করুন এবং আবার পরীক্ষা করুন। সমস্যাটি অব্যাহত থাকলে, সফ্টওয়্যার অপসারণ সরঞ্জাম সম্ভবত সংক্রমিত এবং অনিরাপদ।

    mrt.exe কি নিরাপদ? চেক করার ৩টি উপায়

    দূষিত সফ্টওয়্যার অপসারণ টুল মাইক্রোসফ্ট দ্বারা উইন্ডোজ অপারেটিং সিস্টেমে তৈরি করা হয়েছে৷ এটি নিরাপদ এবং আপনার কম্পিউটারে কোনো সমস্যা সৃষ্টি করবে না।

    যাইহোক, যদি আপনি টাস্ক ম্যানেজার চেক করার সময় mrt.exe সর্বদা সক্রিয় থাকে, তাহলে একটি ভাইরাস ক্ষতিকারক সফ্টওয়্যার রিমুভাল টুল হিসাবে ছদ্মবেশিত হতে পারে। নীচে তালিকাভুক্ত কৌশলগুলি আপনাকে আপনার পিসিতে mrt.exe ফাইলটি আসল নাকি একটি প্রতারণামূলক অনুকরণ নির্ধারণ করতে সাহায্য করবে৷

    1. ফাইলের অবস্থান পরীক্ষা করুন

    ম্যালিসিয়াস সফটওয়্যার রিমুভাল টুলের এক্সিকিউটেবল ফাইলটি Windows 10 ডিভাইসে system32 ফোল্ডারে (C:\Windows\System32) রাখা হয়েছে। যদি ফাইলটি অন্য কোথাও থাকে, তাহলে সম্ভবত এটি একটি ভাইরাস বা ম্যালওয়্যার। আপনার কম্পিউটারে অবস্থান mrt.exe ফাইল চেক করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

    1. Ctrl টিপুন + শিফট + Esc উইন্ডোজ টাস্ক ম্যানেজার চালু করতে।

    2. বিশদ বিবরণ-এ যান৷ ট্যাব, MRT.exe-এ ডান-ক্লিক করুন এবং ফাইল অবস্থান খুলুন নির্বাচন করুন প্রসঙ্গ মেনুতে৷

    Windows এ mrt.exe কি এবং এটি কি নিরাপদ?

    আপনি যদি টাস্ক ম্যানেজারে ফাইলটি খুঁজে না পান, তাহলে mrt.exe টাইপ করুন Windows অনুসন্ধান বারে এবং ফাইলের অবস্থান খুলুন নির্বাচন করুন৷ .

    Windows এ mrt.exe কি এবং এটি কি নিরাপদ?

    এটি MRT.exe ফাইলটিকে হাইলাইট করে একটি নতুন ফাইল এক্সপ্লোরার উইন্ডো খুলবে৷

    3. ফাইলের অবস্থান পরীক্ষা করতে ফাইল এক্সপ্লোরারের ঠিকানা বারে ক্লিক করুন৷

    Windows এ mrt.exe কি এবং এটি কি নিরাপদ?

    2. ফাইলের ডিজিটাল স্বাক্ষর পরীক্ষা করুন

    কিছু ট্রোজান এবং ওয়ার্ম MRT.exe ফাইলের ক্ষতিকারক কপি তৈরি করতে পারে যখন তারা আপনার পিসিকে সংক্রমিত করে। একটি ভাল উদাহরণ হল TROJ_TIBS.DC ট্রোজান, যেমনটি ট্রেন্ড মাইক্রো দ্বারা রিপোর্ট করা হয়েছে—একটি ডেটা সুরক্ষা এবং সাইবার নিরাপত্তা সংস্থা৷

    MRT.exe-এর ডিজিটাল স্বাক্ষর পরীক্ষা করাও আপনার কাছে ফাইলটির আসল কপি আছে কি না তা শনাক্ত করার একটি কার্যকর উপায়। MRT.exe ডান-ক্লিক করুন ফাইল এক্সপ্লোরার বা টাস্ক ম্যানেজারে এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন .

    Windows এ mrt.exe কি এবং এটি কি নিরাপদ?

    ডিজিটাল স্বাক্ষর-এ যান ট্যাব করুন এবং স্বাক্ষরকারীর নাম চেক করুন কলাম।

    Windows এ mrt.exe কি এবং এটি কি নিরাপদ?

    যদি স্বাক্ষরকারী বা প্রকাশক Microsoft Windows না হয়, তাহলে আপনার কাছে MRT.exe ফাইলের একটি দূষিত কপি আছে। আপনার অ্যান্টিভাইরাস সফ্টওয়্যারের মাধ্যমে ফাইলটি চালান বা আপনার পিসি থেকে মুছে দিন৷

    দ্রষ্টব্য: টাস্ক ম্যানেজারে MRT.exe-এর একাধিক উদাহরণ পাওয়া সম্ভব। যদি আপনার পিসির ক্ষেত্রে এটি হয়, তবে নিশ্চিত করুন যে আপনি প্রতিটি ঘটনার জন্য ফাইলের অবস্থান এবং ডিজিটাল স্বাক্ষর পরীক্ষা করেছেন৷

    Windows এ mrt.exe কি এবং এটি কি নিরাপদ?

    3. একটি অনলাইন ফাইল বিশ্লেষক দিয়ে স্ক্যান করুন

    অ্যান্টি-ম্যালওয়্যার সফ্টওয়্যারের অনুপস্থিতিতে, আপনার কম্পিউটারে MRT.exe ফাইলটি ক্ষতিকারক কিনা তা পরীক্ষা করতে VirusTotal-এর মতো অনলাইন ভাইরাস স্ক্যানার ব্যবহার করুন। VirusTotal ওয়েবসাইটে যান, ফাইল-এ নেভিগেট করুন বিভাগ, এবং ওয়েবসাইটে MRT.exe ফাইল আপলোড করুন।

    VirusTotal ম্যালওয়্যার, কৃমি এবং অন্যান্য ধরণের ক্ষতিকারক সামগ্রীর জন্য ফাইলটি স্ক্যান এবং বিশ্লেষণ করবে৷

    Windows এ mrt.exe কি এবং এটি কি নিরাপদ?

    আপনার কি mrt.exe মুছে ফেলা উচিত?

    mrt.exe সিস্টেম32 ফোল্ডারের বাইরে থাকলে আপনার কম্পিউটার থেকে ক্ষতিকারক সফ্টওয়্যার রিমুভাল টুলটি সরিয়ে ফেলা উচিত। একইভাবে, ফাইলটি মুছে ফেলুন যদি এটি Microsoft দ্বারা স্বাক্ষরিত না হয়, অথবা যদি আপনার নিরাপত্তা সফ্টওয়্যার এটিকে ক্ষতিকারক হিসাবে ফ্ল্যাগ করে।

    যতক্ষণ আপনার কাছে একটি ডেডিকেটেড অ্যান্টি-ম্যালওয়্যার টুল বা ভাইরাস স্ক্যানার থাকে, আপনি উইন্ডোজ ম্যালিসিয়াস সফটওয়্যার রিমুভাল টুল ছাড়াই করতে পারেন। যাইহোক, আমরা অতিরিক্ত নিরাপত্তার জন্য আপনার কম্পিউটারে টুলটি রাখার পরামর্শ দিই। যদি আপনি ফাইলটি মুছে ফেলেন কারণ এটি সমস্যাযুক্ত বা অকৃত্রিম, তাহলে আপনাকে Microsoft ওয়েবসাইট থেকে mrt.exe-এর একটি অফিসিয়াল কপি ডাউনলোড করে পুনরায় ইনস্টল করতে হবে।

    উইন্ডোজ সিস্টেম ফাইল চেকার (SFC) বা চেক ডিস্ক ইউটিলিটি চালানো আপনার পিসিতে একটি প্রকৃত mrt.exe ফাইল পুনরায় ইনস্টল করবে। একইভাবে একটি উইন্ডোজ আপডেট ইনস্টল করা—সেটিংস-এ যান> আপডেট এবং নিরাপত্তা> উইন্ডোজ আপডেট> আপডেটের জন্য চেক করুন এবং পৃষ্ঠায় উপলব্ধ যেকোনো আপডেট ইনস্টল করুন।

    সুরক্ষিত থাকুন

    যদিও ম্যালিসিয়াস সফ্টওয়্যার রিমুভাল টুল আপনার পিসি থেকে নির্দিষ্ট দূষিত সফ্টওয়্যার নির্মূল করতে সাহায্য করে, মাইক্রোসফ্ট জোর দেয় যে এটি অ্যান্টিভাইরাস সফ্টওয়্যারের প্রতিস্থাপন নয়। চব্বিশ ঘন্টা সুরক্ষার জন্য আপনার পিসিতে চলমান একটি ডেডিকেটেড অ্যান্টিভাইরাস প্রোগ্রাম প্রয়োজন৷

    Windows এ mrt.exe কি এবং এটি কি নিরাপদ?

    আমাদের বিনামূল্যে এবং অর্থপ্রদানের ভাইরাস এবং ম্যালওয়্যার স্ক্যানারগুলির সংকলনটি দেখুন৷ অতিরিক্তভাবে, উইন্ডোজে ম্যালওয়্যার সম্পূর্ণরূপে অপসারণের বিষয়ে এই নিবন্ধটি দেখুন। এই সংস্থানগুলিতে কিছু দুর্দান্ত সরঞ্জাম রয়েছে যা আপনার ডিভাইসে ম্যালওয়্যার প্রক্রিয়া এবং অন্যান্য নিরাপত্তা হুমকিগুলি বন্ধ করতে সহায়তা করবে৷


    1. উইন্ডোজে wmiprvse.exe কি এবং এটি কি নিরাপদ?

    2. sppextcomobjpatcher.exe:এটা কি নিরাপদ?

    3. MusNotifyIcon.exe কি এবং এটি কি নিরাপদ?

    4. Windows 10 এ MRT.exe কি?