কম্পিউটার

Windows 10 এ IgfxEM মডিউল কি (এবং এটি কি নিরাপদ?)

আপনি যখন আপনার উইন্ডোজ কম্পিউটারে পাওয়ার করেন, তখন অপারেটিং সিস্টেম বুট হওয়ার আগেও অনেক কিছু পর্দার আড়ালে চলে যায়। মাদারবোর্ডে সংরক্ষিত কিছু প্রোগ্রাম ওএস শুরু করার জন্য কম্পিউটারের সবকিছু প্রস্তুত করে। OS-এর অন্যান্য প্রোগ্রামগুলি নিশ্চিত করে যে আপনার কম্পিউটার বন্ধ করার আগে করা পরিবর্তন এবং সেটিংস পুনরায় চালু করার পরেও একই থাকে৷

এরকম একটি প্রোগ্রাম হল ইন্টেল গ্রাফিক্স এক্সিকিউটেবল মেইন মডিউল, যাকে শীঘ্রই IgfxEM মডিউল বলা হয়। এটি Windows অপারেটিং সিস্টেমের একটি অবিচ্ছেদ্য অংশ এবং সাধারণত, এটি আপনার পিসির কর্মক্ষমতা প্রভাবিত না করেই ব্যাকগ্রাউন্ডে চলে৷

    Windows 10 এ IgfxEM মডিউল কি (এবং এটি কি নিরাপদ?)

    যাইহোক, এমন কিছু উদাহরণ রয়েছে যখন এই গ্রাফিক্স মডিউলটি একটি উপদ্রব তৈরি করে। আমরা উচ্চ CPU সম্পদ ব্যবহার করে IgfxEM প্রক্রিয়ার অভিযোগ এবং রিপোর্ট দেখেছি, CPU তাপমাত্রা বাড়ানো এবং অন্যান্য অস্বাভাবিকতা।

    এই ব্যাখ্যাকারীতে, আমরা আপনাকে IgfxEM মডিউলটি কী, এটি কী করে এবং কীভাবে এটি আপনার পিসির জন্য নিরাপদ কিনা তা নির্ধারণ করব। IgfxEM.exe প্রক্রিয়া সম্পর্কিত সমস্যাগুলি কীভাবে সমাধান করবেন তাও আমরা আপনাকে দেখাব৷

    IgfxEM.exe কি

    igfxEM.exe হল ইন্টেল গ্রাফিক এক্সিকিউটেবল মেইন মডিউলের এক্সিকিউটেবল ফাইল এবং কম্পোনেন্ট। যদি আপনার পিসি একটি ইন্টেল গ্রাফিক্স কার্ড ব্যবহার করে তবে আপনি igfxEM.exe প্রক্রিয়াটি ব্যাকগ্রাউন্ডে চলমান দেখতে পাবেন। কিছু NVIDIA এবং AMD গ্রাফিক্স কার্ড ড্রাইভারও এই এক্সিকিউটেবল ফাইলটি ব্যবহার করে।

    আপনি যখন আপনার পিসির স্ক্রীন রেজোলিউশন পরিবর্তন করেন, উদাহরণস্বরূপ, igfxEM.exe আপনার গ্রাফিক্স কার্ড এবং আপনার পিসির ডিসপ্লে ইন্টারফেসের মধ্যে একজন মধ্যস্থতাকারী হিসাবে কাজ করে। এটি গ্রাফিক্স কার্ডে আপনার ক্রিয়া সম্পর্কে যোগাযোগ করে, স্ক্রীন রেজোলিউশন পরিবর্তন করে এবং নিশ্চিত করে যে নতুন রেজোলিউশন একই থাকে—এমনকি যখন আপনি আপনার পিসি বন্ধ করেন।

    igfxEM প্রক্রিয়াটি কীবোর্ড শর্টকাট এবং স্ক্রিন রোটেশনের মতো অন্যান্য ডিসপ্লে-সম্পর্কিত কনফিগারেশনগুলি সংশোধন করতে আপনার পিসির গ্রাফিক্স কার্ডগুলির সাথে সহযোগিতামূলকভাবে কাজ করে৷

    উচ্চ CPU ব্যবহার:igfxEM মডিউল কি নিরাপদ?

    যদিও igfxEM.exe ফাইলটি আপনার পিসির কিছু বৈশিষ্ট্য মসৃণভাবে চালানোর জন্য গুরুত্বপূর্ণ, এটি একটি মূল Windows 10 সিস্টেম ফাইল নয়। এটি ইন্টেল কর্পোরেশন দ্বারা ডিজাইন এবং ডেভেলপ করা হয়েছে তবে মাইক্রোসফ্ট দ্বারা ডিজিটালি যাচাই/স্বাক্ষর করা হয়েছে। এটি একটি প্রকৃত ফাইল হিসাবে igfxEM.exe-কে প্রত্যয়িত করে৷

    যাইহোক, ফাইলের সত্যতা সম্পূর্ণরূপে এর নিরাপত্তার নিশ্চয়তা দেয় না। যদি কোনো কারণে, igfxEM.exe প্রক্রিয়া CPU সংস্থানগুলি ব্যবহার করতে থাকে, তাহলে এটি আপনার কম্পিউটারের স্বাস্থ্যের জন্য অনিরাপদ হয়ে পড়ে। এছাড়াও ম্যালওয়্যার ছদ্মবেশের সমস্যা রয়েছে৷

    Windows 10 এ IgfxEM মডিউল কি (এবং এটি কি নিরাপদ?)

    igfxEM.exe-এর নিরাপত্তা দুটি জিনিসের সাথে সম্পর্কিত:ফাইলের ডিজিটাল সার্টিফিকেশন এবং আপনার কম্পিউটারে এর আচরণ। সংক্ষেপে, igfxEM.exe উচ্চ CPU ব্যবহারের জন্য নিম্নলিখিত বিষয়গুলি দায়ী:

    1. যখন igfxEM মডিউল অন্যান্য সফ্টওয়্যার বা ব্যাকগ্রাউন্ড প্রসেসের সাথে বিরোধ করে।
    2. যখন ম্যালওয়্যার বা ভাইরাস আপনার পিসির ক্ষতি করার জন্য igfxEM.exe ফাইলের ছদ্মবেশ/অনুকরণ করে।

    পরবর্তী বিভাগে, আমরা আপনাকে দেখাব কিভাবে আপনার কম্পিউটারে প্রকৃত igfxEM.exe ফাইল ইনস্টল করা আছে কিনা তা পরীক্ষা করবেন।

    আপনার IgfxEM.exe ফাইল কি আসল?

    igfxEM.exe ফাইলটি Intel গ্রাফিক্স স্যুটের সাথে বান্ডিল করা হয়। এর মানে হল যে এটি আপনার পিসির গ্রাফিক্স ড্রাইভারের পাশাপাশি স্বয়ংক্রিয়ভাবে ইনস্টল হয়ে গেছে। যাইহোক, প্রক্রিয়াটি ত্রুটিপূর্ণ হলে, ফাইলটি আসল কিনা বা igfxEM এক্সিকিউটেবল ফাইলের আড়ালে ম্যালওয়্যার লুকিয়ে আছে কিনা তা আপনার পরীক্ষা করা উচিত।

    1. igfxem টাইপ করুন Windows অনুসন্ধান বাক্সে, igfxem ডান-ক্লিক করুন (বা IgfxEM.exe ) অনুসন্ধানের ফলাফলে, এবং ফাইল অবস্থান খুলুন নির্বাচন করুন৷ .
    Windows 10 এ IgfxEM মডিউল কি (এবং এটি কি নিরাপদ?)
    1. igfxem.exe-এ ডান-ক্লিক করুন এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন প্রসঙ্গ মেনু থেকে।
    Windows 10 এ IgfxEM মডিউল কি (এবং এটি কি নিরাপদ?)
    1. ডিজিটাল স্বাক্ষর-এ যান ট্যাব এবং স্বাক্ষর তালিকা টেবিল চেক করুন।
    Windows 10 এ IgfxEM মডিউল কি (এবং এটি কি নিরাপদ?)

    যদি ইন্টেল (বা ইন্টেল কর্পোরেশন) এবং মাইক্রোসফ্ট ডিজিটাল স্বাক্ষরকারী হয়, আপনার চিন্তা করার কিছু নেই। অন্যথায়, আপনার পিসিতে থাকা igfxem.exe ফাইলটি প্রকৃত নয় এবং সম্ভবত ম্যালওয়্যার। আপনার যত তাড়াতাড়ি সম্ভব এটি মুছে ফেলা উচিত।

    igfxEM.exe ত্রুটিগুলি সমাধান করা

    ত্রুটির বার্তা ছুঁড়তে, বড় ভার্চুয়াল মেমরি ব্যবহার করতে বা উচ্চ CPU সম্পদ ব্যবহার করতে igfxEM.exe ফাইলটিকে ট্রিগার করে এমন বেশ কয়েকটি কারণ রয়েছে। সৌভাগ্যবশত, এর বাড়াবাড়ি রোধ করার কয়েকটি উপায়ও রয়েছে।

    1. জোর করে igfxEM মডিউল বন্ধ করুন

    এটি একটি দুর্বৃত্ত igfxEM মডিউলকে ক্রমানুসারে রাখার সবচেয়ে দ্রুত (এবং সবচেয়ে সহজ) উপায়। উইন্ডোজ টাস্ক ম্যানেজার চালু করুন (Ctrl + Shift + Esc টিপুন ), igfxEM মডিউলটিতে ডান-ক্লিক করুন এবং কাজ শেষ করুন নির্বাচন করুন .

    এছাড়াও আপনি পটভূমিতে সক্রিয় অন্যান্য অপ্রয়োজনীয় অ্যাপ্লিকেশন বন্ধ করে IgfxEM মডিউলের CPU ব্যবহার কমাতে পারেন। পরবর্তী সমাধানটি চেষ্টা করুন যদি প্রক্রিয়াটি নিজেই শুরু হয় (অর্থাৎ যদি এটি স্বয়ংক্রিয়ভাবে ফিরে আসে) এবং আপনার পিসির CPU বা মেমরিকে অতিরিক্ত চাপ দিতে থাকে।

    2. আপনার গ্রাফিক্স কার্ড ড্রাইভার আপডেট করুন

    Windows 10 এ IgfxEM মডিউল কি (এবং এটি কি নিরাপদ?)

    আপনার কম্পিউটারের গ্রাফিক্স কার্ড ড্রাইভার পুরানো হলে igfxEM.exe প্রক্রিয়াটি ত্রুটিপূর্ণ হতে পারে। আপনি Windows ডিভাইস ম্যানেজার ব্যবহার করে Intel গ্রাফিক্স কার্ডের জন্য একটি আপডেট উপলব্ধ কিনা তা পরীক্ষা করতে পারেন।

    স্টার্ট বোতামে ডান-ক্লিক করুন এবং ডিভাইস ম্যানেজার নির্বাচন করুন . ডিসপ্লে অ্যাডাপ্টার প্রসারিত করুন বিভাগে এবং আপনার গ্রাফিক্স কার্ডের অ্যাডাপ্টারের উপর ডান-ক্লিক করুন এবং আপডেট ড্রাইভার নির্বাচন করুন অথবা ড্রাইভার সফ্টওয়্যার আপডেট করুন .

    Windows 10 এ IgfxEM মডিউল কি (এবং এটি কি নিরাপদ?)

    আপডেট ড্রাইভার সফ্টওয়্যারের জন্য স্বয়ংক্রিয়ভাবে অনুসন্ধান করুন নির্বাচন করুন৷ . ডিভাইস ম্যানেজার আপনার ডিভাইসের জন্য উপলব্ধ সর্বশেষ গ্রাফিক কার্ড ড্রাইভার সফ্টওয়্যার জন্য আপনার কম্পিউটার এবং ইন্টারনেট অনুসন্ধান করবে। তাই এগিয়ে যাওয়ার আগে নিশ্চিত হয়ে নিন যে আপনি ইন্টারনেটের সাথে সংযুক্ত আছেন।

    যদি ডিভাইস ম্যানেজার ড্রাইভারের জন্য একটি আপডেট খুঁজে না পান, আপনি Intel এর ড্রাইভার এবং সহায়তা সহকারী (Intel DSA) ব্যবহার করতে পারেন। ইন্টেল গ্রাফিক ড্রাইভার আপডেট করার জন্য টুলটি একটু বেশি নির্ভরযোগ্য। ইন্টেলের সহায়তা পৃষ্ঠায় যান, ড্রাইভার এবং সহায়তা সহকারী সেটআপ ফাইলটি ডাউনলোড করুন এবং এটি আপনার কম্পিউটারে ইনস্টল করুন৷

    আপনার পিসিকে ইন্টারনেটের সাথে সংযুক্ত করুন এবং অ্যাপটি চালু করুন। এটি আপনাকে একটি সংস্থান পৃষ্ঠায় পুনঃনির্দেশিত করবে যেখানে আপনি আপনার কম্পিউটারের জন্য উপলব্ধ ড্রাইভার এবং সফ্টওয়্যার আপডেটগুলি পাবেন৷

    Windows 10 এ IgfxEM মডিউল কি (এবং এটি কি নিরাপদ?)

    3. IgfxEM প্রক্রিয়া নিষ্ক্রিয় করুন

    যদি আপনার গ্রাফিক্স ড্রাইভার আপ-টু-ডেট থাকে কিন্তু সমস্যা চলতেই থাকে, তাহলে সিস্টেম কনফিগারেশন টুল ব্যবহার করে IgfxEM.exe নিষ্ক্রিয় করার চেষ্টা করুন।

    1. উইন্ডোজ রান বক্স চালু করুন (উইন্ডোজ কী + R ) msconfig টাইপ করুন ডায়ালগ বক্সে এবং ঠিক আছে ক্লিক করুন .

    Windows 10 এ IgfxEM মডিউল কি (এবং এটি কি নিরাপদ?)

    2. পরিষেবাগুলিতে নেভিগেট করুন৷ ট্যাব।

    Windows 10 এ IgfxEM মডিউল কি (এবং এটি কি নিরাপদ?)

    3. পরিষেবাগুলির তালিকার মধ্যে দিয়ে স্ক্রোল করুন এবং igfxEM মডিউলটি আনচেক করুন৷

    4. প্রয়োগ করুন ক্লিক করুন এবং তারপর ঠিক আছে এগিয়ে যেতে।

    4. ম্যালওয়্যার এবং ভাইরাসের জন্য স্ক্যান করুন

    ভাইরাস এবং ম্যালওয়্যার কিছু নির্দিষ্ট প্রক্রিয়ার জন্য CPU ব্যবহারে অযৌক্তিক স্পাইক ঘটাতে পারে। উইন্ডোজ ডিফেন্ডার বা বিশ্বস্ত তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার ব্যবহার করে একটি ভাইরাস স্ক্যান চালান৷ ভাইরাস এবং ম্যালওয়্যারের জন্য কীভাবে একটি Windows 10 পিসি পুঙ্খানুপুঙ্খভাবে স্ক্যান করতে হয় সে সম্পর্কে আমাদের টিউটোরিয়াল পড়ুন৷

    TL;DR:IgfxEM মডিউল নিরাপদ এবং অনিরাপদ উভয়ই হতে পারে

    IgfxEM আপনার পিসির গ্রাফিক্স কার্ডকে তার পূর্ণ সম্ভাবনায় কাজ করতে দেয়। যখন এটি সঠিকভাবে কাজ করে, তখন আপনার চিন্তা করার কিছু নেই। যাইহোক, যদি আপনি লক্ষ্য করেন যে মডিউলটি খুব বেশি CPU স্থান খরচ করে, তাহলে নিশ্চিত করুন যে আপনি এটি ডিজিটালভাবে স্বাক্ষরিত এবং যাচাই করা হয়েছে - ছদ্মবেশে ম্যালওয়্যার নয়।

    যদি এটি ম্যালওয়্যার হয়, আপনার পিসি থেকে এটি সরাতে একটি ভাইরাস বা ম্যালওয়্যার স্ক্যানার ব্যবহার করুন। অন্যথায়, এর CPU ব্যবহার কমাতে প্রস্তাবিত সমস্যা সমাধানের সমাধানগুলি অনুসরণ করুন৷


    1. Windows 10-এ Iphlpsvc কী (এবং এটি কি নিরাপদ?)

    2. Unsecapp.exe কি এবং এটি কি নিরাপদ?

    3. উইন্ডোজে wmiprvse.exe কি এবং এটি কি নিরাপদ?

    4. MusNotifyIcon.exe কি এবং এটি কি নিরাপদ?