কম্পিউটার

Taskeng.exe কি এবং এটি কি নিরাপদ?

আপনার পিসিতে ক্রিয়াকলাপের জন্য বেশ কিছু সিস্টেম প্রসেস দায়ী। এই সিস্টেম প্রসেসগুলি আপনার পিসিতে সাইন ইন করা থেকে শুরু করে আপনার ওয়েব ব্রাউজার লোড করা পর্যন্ত প্রতিটি ছোটখাটো বিস্তারিত নিয়ন্ত্রণ করে। cftmon.exe এবং ntoskrnl.exe-এর মতো প্রক্রিয়াগুলি ইউজার ইন্টারফেস তৈরি করার জন্য উইন্ডোজ অপারেটিং সিস্টেমে গুরুত্বপূর্ণ উপাদান যা আপনাকে এই পৃষ্ঠাটি পড়তে দেয়৷

দুর্ভাগ্যবশত, আপনার পিসিতে চলমান প্রতিটি সিস্টেম প্রক্রিয়া বন্ধুত্বপূর্ণ নয়। কিছু প্রক্রিয়া ম্যালওয়্যার, অন্যগুলো নিষ্ক্রিয় করা যেতে পারে। একটি গুরুত্বপূর্ণ সিস্টেম প্রক্রিয়া যা আপনি হয়তো শুনেননি, তবে, taskeng.exe, যা সিস্টেম টাস্ক শিডিউলিংয়ের একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আপনার যা জানা দরকার তা এখানে।

    Taskeng.exe কি এবং এটি কি নিরাপদ?

    Taskeng.exe কি এবং এটি কি নিরাপদ?

    taskeng.exe প্রক্রিয়া, যা টাস্ক শিডিউলার ইঞ্জিন নামেও পরিচিত অথবা টাস্ক শিডিউলার পরিষেবা , উইন্ডোজ অপারেটিং সিস্টেমের কিছু সংস্করণে একটি গুরুত্বপূর্ণ উপাদান। নাম অনুসারে, এই প্রক্রিয়া এবং সিস্টেম পরিষেবা নিয়মিত কাজগুলি নির্ধারণ করার ক্ষমতায় একটি ভূমিকা পালন করে৷

    উদাহরণস্বরূপ, আপনি যদি আপনার পিসি স্বয়ংক্রিয়ভাবে বন্ধ করতে চান, বা একটি নিয়মিত অ্যান্টিভাইরাস স্ক্যান চালাতে চান তবে আপনি এটি করতে টাস্ক শিডিউলিং ব্যবহার করতে পারেন। সাধারনত, taskeng.exe ব্যাকগ্রাউন্ডে অপারেটিং করবে সামান্য বা কোন সিস্টেম প্রসেস ব্যবহার না করে, মাঝে মাঝে স্পাইক সহ একটি টাস্ক চলছে।

    আপনার Windows 10 সংস্করণের উপর নির্ভর করে, তবে, taskeng.exe ইন্সটল নাও হতে পারে . উইন্ডোজ 10-এর পুরোনো সংস্করণের ব্যবহারকারীরা তাদের পিসিতে taskeng.exe রিপোর্ট করলে, অপারেটিং সিস্টেমের নতুন সংস্করণে এটি সম্পূর্ণরূপে অভাব রয়েছে, যার সাথে টাস্ক শিডিউল সম্পূর্ণরূপে টাস্ক শিডিউলার -এর চারপাশে তৈরি করা হয়েছে। ম্যানেজমেন্ট কনসোল প্লাগ-ইন।

    Taskeng.exe কি এবং এটি কি নিরাপদ?

    Taskeng.exe নিজেই চালানোর জন্য নিরাপদ, কিন্তু কিছু ক্ষেত্রে, এটি এমন ক্রিয়াকলাপের কারণে চলতে পারে যা নিরাপদ বলে গণ্য হবে না (যেমন মৌলিক ম্যালওয়্যার বা স্পাইওয়্যার সংক্রমণ)। উদাহরণস্বরূপ, একটি কেন্দ্রীয় সার্ভারে ডেটা ফেরত পাঠাতে ম্যালওয়্যার Windows 10-এ টাস্ক শিডিউলিং ব্যবহার করতে পারে৷

    আপনি একটি সূত্র পেতে পারেন যখন taskeng.exe প্রক্রিয়া এলোমেলোভাবে পপ আপ শুরু হয়, সাধারণত একটি কালো কমান্ড লাইন উইন্ডোতে। যদি আপনি চিন্তিত হন, আপনি নির্ধারিত কাজগুলি পরীক্ষা করতে পারেন এবং (যদি প্রয়োজন হয়) টাস্ক শিডিউলার ব্যবহার করে আরও কিছু সাধারণ কাজ অক্ষম করতে পারেন টুল।

    Windows 10 থেকে Taskeng.exe কিভাবে সরাতে হয়

    যদি আপনার Windows 10 এর সংস্করণে taskeng.exe ইনস্টল করা থাকে, তাহলে এটি অপসারণ করা সম্ভব নয়। আমরা যেমন উল্লেখ করেছি, taskeng.exe হল একটি অত্যাবশ্যক সিস্টেম উপাদান, এবং এটি অপসারণ করলে আপনার পিসি অস্থির হয়ে যেতে পারে বা সম্পূর্ণভাবে কাজ করা বন্ধ করে দিতে পারে, আপনার কাছে কয়েকটি বিকল্প থাকবে (Windows 10 পুনরায় ইনস্টল করা ছাড়া)।

    যদি আপনার Windows 10 এর সংস্করণ না থাকে taskeng.exe ইনস্টল করা আছে, তারপরেও আপনি টাস্ক শিডিউলার ব্যবহার করে কোন কাজগুলি চালানোর জন্য নির্ধারিত আছে তা পরীক্ষা করতে পারেন . এখানেই আপনি দুর্বৃত্ত কাজের চিহ্ন খুঁজে পাবেন যা আপনার পিসিতে চলতে শুরু করতে পারে।

    বেশিরভাগ ক্ষেত্রে, এই কাজগুলি অক্ষম করা (অন্যান্য নির্ধারিত কাজগুলি সহ যেমন User_Feed_Synchronization ) taskeng.exe এবং Windows টাস্ক শিডিউলিংয়ের সাথে সাধারণ সমস্যাগুলি সমাধান করবে। আপনি যদি একটি কাজ অক্ষম করতে না পারেন, তাহলে আপনার পিসি ব্যবহার করা নিরাপদ তা নিশ্চিত করতে আপনাকে ম্যালওয়্যারের জন্য স্ক্যান করতে হবে৷

    Taskeng.exe কি উচ্চ CPU, RAM বা অন্যান্য উচ্চ সিস্টেম রিসোর্স ব্যবহারের কারণ হতে পারে?

    বেশিরভাগ সময়, taskeng.exe প্রক্রিয়া নিষ্ক্রিয় থাকে, বিনিময়ে তেমন কিছু না করেই Windows 10 এর পটভূমিতে চলে। যাইহোক, সময়ে সময়ে, taskeng.exe উচ্চ সিপিইউ বা র‌্যাম ব্যবহারের রিপোর্ট করবে যে ধরনের কাজ চালানোর জন্য নির্ধারিত আছে।

    আপনি টাস্ক শিডিউলার ব্যবহার করে কোন কাজগুলি চলমান হতে পারে তা পরীক্ষা করতে পারেন৷ টুল, যেমন নীচে ব্যাখ্যা করা হয়েছে। আপনি যদি নিশ্চিত হন যে ম্যালওয়্যার কারণ নয়, তাহলে এটি একটি দূষিত অপারেটিং সিস্টেমের দিকে নির্দেশ করতে পারে। দূষিত সিস্টেম ফাইলগুলি উচ্চ সিপিইউ বা RAM ব্যবহারে ভূমিকা রাখতে পারে, তাই আপনাকে আপনার সিস্টেম ফাইলগুলি অক্ষত আছে কিনা তা পরীক্ষা করতে হবে৷

    1. এটি করতে, স্টার্ট মেনুতে ডান-ক্লিক করুন এবং Windows PowerShell (Admin) নির্বাচন করুন বিকল্প।
    Taskeng.exe কি এবং এটি কি নিরাপদ?
    1. Windows PowerShell -এ টার্মিনাল উইন্ডো, sfc /scannow টাইপ করুন এবং এন্টার কী চাপুন। এটি সিস্টেম ফাইল চেকার চালাবে দূষিত ফাইলগুলির জন্য উইন্ডোজ সিস্টেম ফাইলগুলি পরীক্ষা করার টুল (এবং যদি তাই হয়, সেগুলি স্বয়ংক্রিয়ভাবে ঠিক করুন)।
    Taskeng.exe কি এবং এটি কি নিরাপদ?
    1. আপনি SFC চালানোর পরে, chkdsk /r টাইপ করুন এবং এন্টার চাপুন। এটি চেক ডিস্ক ইউটিলিটি চালাবে সম্ভাব্য ফাইল সিস্টেম ত্রুটির জন্য স্ক্যান করতে (এবং ঠিক করতে) যা উইন্ডোজকে সঠিকভাবে কাজ করতে বাধা দিতে পারে। আপনাকে Y টিপে একটি বুট লেভেল স্ক্যান অনুমোদন করতে হবে , তারপর প্রবেশ করুন , প্রক্রিয়া অনুমোদন করতে।
    Taskeng.exe কি এবং এটি কি নিরাপদ?

    যদি সিস্টেম ফাইল পরীক্ষক এবং চেক ডিস্ক ইউটিলিটিগুলি ত্রুটিগুলি খুঁজে বের করে এবং ঠিক করে, আপনি দেখতে পাবেন যে Windows টাস্ক ম্যানেজারে taskeng.exe রিপোর্ট করা উচ্চ CPU বা RAM ব্যবহার সময়ের সাথে সাথে কমে যায়৷ যাইহোক, যদি এটি না হয়, তাহলে কোন কাজগুলি চলমান হতে পারে তা খুঁজে বের করার জন্য আপনাকে টাস্ক শিডিউলারটি পরীক্ষা করতে হবে এবং পরিবর্তে সেগুলি বন্ধ করতে হবে৷

    টাস্ক শিডিউলার ব্যবহার করা

    টাস্ক শিডিউলার উইন্ডোজ ব্যবহারকারীদের নির্ধারিত কাজগুলি সক্ষম বা অক্ষম করার অনুমতি দেয় - যে সমস্ত কাজগুলির জন্য taskeng.exe প্রক্রিয়া দায়ী (আপনার উইন্ডোজের সংস্করণের উপর নির্ভর করে)। যদিও taskeng.exe অক্ষম বা সরানো যাবে না, আপনি এর পরিবর্তে চলমান কাজগুলি নিষ্ক্রিয় বা সরাতে টাস্ক শিডিউলার ব্যবহার করতে পারেন।

    এমনকি আপনার পিসিতে taskeng.exe প্রক্রিয়ার অভাব থাকলেও, আপনি টাস্ক শিডিউলার টুল ব্যবহার করে নির্ধারিত কাজগুলি দেখতে এবং সম্পাদনা করতে সক্ষম হবেন। এটি আপনাকে উচ্চ CPU বা RAM ব্যবহার নির্ণয় এবং ঠিক করতে সাহায্য করতে পারে।

    এটি একটি সম্ভাব্য জেদী ম্যালওয়্যার সংক্রমণ সহ আপনার পিসিতে আরও বড় সমস্যাগুলি নির্দেশ করতে পারে৷

    1. টাস্ক শিডিউলার খুলতে, স্টার্ট মেনুতে ডান-ক্লিক করুন এবং চালান নির্বাচন করুন বিকল্প বিকল্পভাবে, Windows + R কী টিপুন আপনার কীবোর্ডে।
    Taskeng.exe কি এবং এটি কি নিরাপদ?
    1. রানে ডায়ালগ বক্স, taskschd.msc টাইপ করুন , তারপর ঠিক আছে নির্বাচন করুন এটি চালানোর জন্য।
    Taskeng.exe কি এবং এটি কি নিরাপদ?
    1. কিছুক্ষণ পর, টাস্ক শিডিউলার উইন্ডো খুলবে। এখান থেকে, আপনি আপনার পিসিতে নির্ধারিত কাজের একটি তালিকা দেখতে সক্ষম হবেন, যা মাইক্রোসফ্ট এবং তৃতীয় পক্ষের পরিষেবা এবং অ্যাপ দ্বারা ব্যবহৃত হয়। উদাহরণস্বরূপ, Adobe Acrobat Update Task প্রতিদিন এবং প্রতিটি সাইন ইনের পরে চালানোর জন্য নির্ধারিত। এগুলি ডানদিকের বিভাগ দ্বারা পৃথক করা হয়েছে (উদাহরণস্বরূপ, Microsoft উইন্ডোজ বা অফিস পরিষেবা দ্বারা নির্ধারিত কাজের জন্য)।
    Taskeng.exe কি এবং এটি কি নিরাপদ?
    1. কিছু ​​কাজ সাধারণ সমস্যার জন্য দায়ী বলে পরিচিত, যেমন taskeng.exe এলোমেলোভাবে পপ আপ হয়। এর মধ্যে রয়েছে User_Feed_Synchronization এবং OfficeBackgroundTaskHandler Registration কাজ. এগুলি দেখতে, দেখুন> লুকানো কাজগুলি দেখান নির্বাচন করুন৷ মেনু থেকে।
    Taskeng.exe কি এবং এটি কি নিরাপদ?
    1. একবার লুকানো কাজগুলি দৃশ্যমান হলে, এই এন্ট্রিগুলি খুঁজে পেতে বিভাগগুলির মাধ্যমে অনুসন্ধান করুন (উদাহরণস্বরূপ, OfficeBackgroundTaskHandlerRegistration টাস্ক শিডিউলার লাইব্রেরি> Microsoft> অফিস -এ পাওয়া যাবে ফোল্ডার)। এটি নিষ্ক্রিয় করতে, টাস্কটিতে ডান-ক্লিক করুন এবং অক্ষম করুন নির্বাচন করুন৷ বিকল্প।
    Taskeng.exe কি এবং এটি কি নিরাপদ?

    আপনি যদি নির্ধারিত কাজগুলির সমস্যা সমাধানের জন্য খুঁজছেন, আপনি যখন কোনও সমস্যা দেখেন তখন কোন কাজগুলি চলছে তা তদন্ত করা উচিত (যেমন স্টার্টআপে, সাইন ইন করার সময়, বা একটি নিয়মিত সময় বা তারিখের পরে)। উদাহরণস্বরূপ, যদি একটি টাস্ক প্রতিদিন রাত 8 টায় চলে, এবং এটি taskeng.exe রিপোর্টিং উচ্চ CPU বা RAM ব্যবহারের সাথে মিলে যায়, তাহলে আপনি এটি নিষ্ক্রিয় করতে পারেন৷

    গুরুত্বপূর্ণ উইন্ডোজ রক্ষণাবেক্ষণ টিপস

    আপনার পিসিতে taskeng.exe এবং svchost.exe-এর মতো প্রক্রিয়াগুলি ছাড়া, উইন্ডোজ কাজ করবে না। আমরা যেমন উল্লেখ করেছি, যাইহোক, আপনি প্রতিটি প্রক্রিয়া নিষ্ক্রিয় বা অপসারণ করতে পারবেন না। আপনি যদি সত্যতা নিয়ে চিন্তিত হন, তাহলে এক্সিকিউটেবল ফাইলের ফাইলের অবস্থান পরীক্ষা করে দেখুন এটি Windows ফোল্ডারে বসে আছে কিনা বা ম্যালওয়্যারের জন্য আপনার পিসি স্ক্যান করছে।

    ম্যালওয়্যার পরীক্ষা করা গুরুত্বপূর্ণ সিস্টেম রক্ষণাবেক্ষণের কাজগুলির একটি অংশ যা আপনার নিয়মিতভাবে করা উচিত। আপনার পিসিতে সর্বশেষ বাগ ফিক্স এবং বৈশিষ্ট্য ইনস্টল করা আছে তা নিশ্চিত করতে আপনি উইন্ডোজ আপডেট করে শুরু করতে পারেন। যদি আপনার পিসি একটু ধীর মনে হয়, তাহলে পরবর্তীতে আপনার হার্ডওয়্যারের কার্যক্ষমতা পরীক্ষা করতে ভুলবেন না।


    1. 'winrmsrv.exe' কি এবং এটি কি নিরাপদ?

    2. উইন্ডোজে wmiprvse.exe কি এবং এটি কি নিরাপদ?

    3. সিস্টেম সংরক্ষিত পার্টিশন কি এবং এটি মুছে ফেলা নিরাপদ?

    4. MusNotifyIcon.exe কি এবং এটি কি নিরাপদ?