কম্পিউটার

Windows 10, বিরক্তিকর বিজ্ঞাপন এবং চূড়ান্ত গোপনীয়তা সেটআপ

সম্প্রতি, আমি পড়ছি কিভাবে Microsoft সমস্ত Windows 10 জুড়ে বিরক্তিকর, অনুপ্রবেশকারী বিজ্ঞাপনগুলি চালু করেছে, যার মধ্যে রয়েছে মেনুতে অ্যাপ সাজেশন, ব্যবহারকারীর অনুরোধ ছাড়াই অ্যাপ ইনস্টল করা, সব ধরনের মূর্খ সুপারিশ, এবং অবশ্যই, উইন্ডোজ সহ অ্যাপ্লিকেশনের ভিতরে বিজ্ঞাপন এক্সপ্লোরার এবং লক স্ক্রীন।

ভেড়ার লোম না সাজিয়ে নেকড়ে কান্নাকাটি করা যাবে না, আমি আমার টেস্ট বক্স, Lenovo G50 মেশিনটি উইন্ডোজ 10 এবং বেশ কয়েকটি লিনাক্স ডিস্ট্রো সহ একটি মাল্টি-বুট সেটআপ চালায় এবং আগেরটির সম্পূর্ণ আপডেট করেছি। রিবুট করার পরে, আমি আমার মেশিন পরীক্ষা করেছি। এটি ছিল আদিম এবং প্রভাবিত হয়নি। এবং সেই ফলাফল আমাকে এই নিবন্ধটি লিখতে প্ররোচিত করেছিল। এই বিজ্ঞাপনগুলির উপর একটি সংক্ষিপ্ত আলোচনা এবং তারপরে, কর্মের একটি পুঙ্খানুপুঙ্খ তালিকা যা আপনাকে উইন্ডোজ 10-এ একটি শান্ত, উত্পাদনশীল সেটআপ অর্জন করতে সাহায্য করতে পারে। আমার পরে।

Windows 10 বিজ্ঞাপনে আরও

আমরা ডেস্কটপ এবং মোবাইল জগতের মধ্যে আরও বেশি করে ঝাপসা দেখতে পাচ্ছি। ফোনে এত ভাল কাজ করে এমন সমস্ত জিনিসগুলি ক্লাসিক ডেস্কটপ সেটআপে সম্পূর্ণরূপে বিঘ্নিত, তাই সমস্যাগুলি। ক্রোমোজোমের সংঘর্ষ।

আমি উইন্ডোজ ফোনের সাথে অত্যন্ত সন্তুষ্ট। এটি মোবাইল ডিভাইসের জন্য একটি অপারেটিং সিস্টেমের একটি চমৎকার পছন্দ, এবং সমস্ত সূক্ষ্ম উপ-100IQ বাজে কথা যেমন জোরপূর্বক রিবুট, সক্রিয় ঘন্টা এবং বাকি সবই সেখানে অর্থপূর্ণ। ডেস্কটপে তেমন নয়। একটি নন-টাচ অপারেটিং সিস্টেম হিসাবে, এটি কেবল গড়, উইন্ডোজ 7 বা উইন্ডোজ 8.1 এর চেয়ে ভাল নয়। নিরাপত্তার ক্ষেত্রে ছোট উন্নতি, এবং নতুন প্ল্যাটফর্মের জন্য হার্ডওয়্যার সমর্থন, কিন্তু এটি একটি প্রদত্ত। তা ছাড়া, আপনি সত্যিই ইউনিকর্ন টিয়ার কিনছেন না।

Windows 10 ব্যবহার করার নেতিবাচক দিক হল - এটি পূর্ববর্তী সংস্করণগুলির তুলনায় অনেক বেশি আক্রমনাত্মকভাবে অর্থ উপার্জন করার জন্য ডিজাইন করা হয়েছে৷ এটি কেবল কার্যকারিতার একটি প্যাসিভ সক্ষমকারী নয়। উইন্ডোজ 10 ইন-ইয়ার-ফেস। এই কারণেই আমি গোপনীয়তার উপর বেশ কিছু দীর্ঘ এবং বিশদ নির্দেশিকা লিখেছি, যা আমরা খুব শীঘ্রই স্পর্শ করব এবং Windows 10 নিয়ন্ত্রণ করতে আপনাকে যে সমস্ত পদক্ষেপ নিতে হবে সে সম্পর্কে বিস্তারিত বর্ণনা করব। তবে প্রথমে বিজ্ঞাপন সম্পর্কে কথা বলা যাক।

আমি উপরে উল্লিখিত কোন সমস্যা পর্যবেক্ষণ করিনি। এর মানে এই নয় যে তারা বিদ্যমান নেই, বা ঘটবে না। এটা ঠিক যে আমার সিস্টেমটি একটি স্মার্ট উপায়ে কনফিগার করা হয়েছে যা উইন্ডোজ 10 কে দুষ্টু কাজ করা থেকে বাধা দেয়। অতএব, আমি বিশ্বাস করি এটি মূর্খতা এড়ানোর জন্য একটি দুর্দান্ত ভিত্তিরেখা। অবশ্যই, সমস্ত সীমাবদ্ধতা সহ যা এই ধরনের সেটআপের প্রয়োজন।

মৌলিক কনফিগারেশন - স্থানীয় ব্যবহারকারী

আপনি প্রথম জিনিসটি করতে চান - স্থানীয় ব্যবহারকারী। আপনি যদি Windows 10-এ একটি Microsoft অ্যাকাউন্ট ব্যবহার করেন, তাহলে আপনাকে পরামর্শ এবং সুপারিশ সহ এই অনলাইন ইন্টিগ্রেশনের অধিকাংশ থেকে রেহাই দেওয়া হবে। আপনি যা করতে পারেন সেটি হল প্রথম এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ। এই ধরনের একটি কনফিগারেশন করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপগুলি আমি বেশ কয়েক বছর আগে উইন্ডোজ 8.1-এর জন্য একটি নেমসেক টিউটোরিয়ালের রূপরেখার মতোই। ছোট প্রিন্ট মনোযোগ দিন।

এমনকি যদি আপনার ইতিমধ্যেই একটি Microsoft অ্যাকাউন্ট থাকে - আপনি এটিকে একটি স্থানীয় অ্যাকাউন্টে রূপান্তর করতে পারেন এবং এর বিপরীতে। পুরো প্রক্রিয়াটি সম্পূর্ণরূপে বিপরীতমুখী। আপনি যদি অনিশ্চিত হন, আপনি একটি দ্বিতীয় অ্যাকাউন্ট তৈরি করতে পারেন, পরীক্ষা করতে পারেন, কী দেয় তা দেখতে পারেন এবং শুধুমাত্র তারপর আপনার প্রধান অ্যাকাউন্টে সবকিছু প্রয়োগ করতে পারেন।

স্থানীয় ব্যবহারকারী একটি ভাল জিনিস - এটি স্বয়ংক্রিয়ভাবে অনেক কোলাহলপূর্ণ পরিষেবা এবং অ্যাপগুলিকে অক্ষম করে, যা আপনি যদি একটি Microsoft অ্যাকাউন্ট ব্যবহার করেন তবে আপনাকে বিরক্ত করবে৷ কিন্তু তারপর, অতিরিক্ত tweaks জন্য সবসময় জায়গা আছে.

মনোযোগ দিন এবং নীচে 'একটি Microsoft অ্যাকাউন্ট ছাড়া সাইন ইন করুন (প্রস্তাবিত নয়)' নির্বাচন করুন৷

ব্যাকগ্রাউন্ড অ্যাপ বা ক্যালেন্ডার ভাগ করে নেওয়ার মতো নির্দিষ্ট বিকল্পগুলি বন্ধ করতে ভয় পাওয়ার কোনো কারণ নেই মনে রাখাও খুবই গুরুত্বপূর্ণ৷ আপনি Windows 10-এ মেট্রো অ্যাপস ব্যবহার করলেই এগুলি কেবলমাত্র প্রাসঙ্গিক, যা খুব একটা সম্ভব নয় যদি আপনি হন:1) ডেস্কটপ ব্যবহার করছেন 2) গোপনীয়তা সচেতন এবং Windows 10 দ্বারা বিরক্ত 3) এই নির্দেশিকাটি পড়ে৷ শেষ কিন্তু অন্তত নয়, আপনি যদি লক্ষ্য করেন যে কিছু কাজ করছে না আপনি সবসময় সেটিংস চালু করতে পারেন।

এটি উল্লেখ করাও গুরুত্বপূর্ণ যে আমি নিরাপত্তা বা গোপনীয়তা সম্পর্কে বিভ্রান্ত নই। আমি পুরো টিনফয়েল টুপি বাজে কথায় বিশ্বাস করি না। এবং আমি সাধারণত সিস্টেম পরিবর্তন করতে খুব আগ্রহী নই, কারণ তারা আপনাকে দীর্ঘমেয়াদী প্রভাবিত করতে পারে। অতএব, নীচের সুপারিশগুলি হল উইন্ডোজ 10-এ আমূল পরিবর্তন না করে বোকামি কমানো এবং সুবিধার সর্বাধিক করার মধ্যে একটি বুদ্ধিমান, ভারসাম্যপূর্ণ মিশ্রণ। আপনি সবকিছু পরিবর্তন করতে পারেন, কিন্তু আমি এটি সুপারিশ করছি না।

গোপনীয়তা সেটিংস

নতুন সেটিংস মেনু খুলুন। নিম্নলিখিত বিকল্পগুলি সেট করুন - নোট করুন, এগুলি উপলব্ধ সমস্ত বিকল্প নয়, শুধুমাত্র গোপনীয়তা, নিরাপত্তা এবং বুদ্ধিমত্তাকে প্রভাবিত করে৷ বিশুদ্ধ প্রসাধনী পছন্দ এখানে সুযোগের বাইরে।

প্রায় সব সেটিংসে প্রতি-অ্যাপ ওভাররাইড আছে।

ডিভাইসগুলি> সংযুক্ত ডিভাইসগুলি> মিটারযুক্ত সংযোগগুলি ডাউনলোড করুন> বন্ধ

নেটওয়ার্ক এবং ইন্টারনেট> ওয়াই-ফাই> ওয়াই-ফাই সেন্স> প্রস্তাবিত হটস্পটে সংযোগ করুন> বন্ধ

নেটওয়ার্ক এবং ইন্টারনেট> ওয়াই-ফাই> ওয়াই-ফাই সেন্স> হটস্পট 2.0 নেটওয়ার্ক> বন্ধ

ব্যক্তিগতকরণ> শুরু> মাঝে মাঝে স্টার্ট> বন্ধ

এ সাজেশন দেখান

ব্যক্তিগতকরণ> শুরু> স্টার্ট পূর্ণ স্ক্রীন> বন্ধ

ব্যবহার করুন

গোপনীয়তা> সাধারণ> অ্যাপগুলিকে আমার বিজ্ঞাপন আইডি> বন্ধ

ব্যবহার করতে দিন

গোপনীয়তা> সাধারণ> আমি কীভাবে লিখি> বন্ধ

সে সম্পর্কে Microsoft তথ্য পাঠান

গোপনীয়তা> সাধারণ> ওয়েবসাইটগুলিকে স্থানীয়ভাবে প্রাসঙ্গিক সামগ্রী সরবরাহ করতে দিন> বন্ধ

গোপনীয়তা> সাধারণ> আমার অন্যান্য ডিভাইসে অ্যাপগুলিকে অ্যাপ খুলতে দিন...> বন্ধ

গোপনীয়তা> সাধারণ> আমার অন্যান্য ডিভাইসে অ্যাপ্লিকেশানগুলিকে Bluetooth ব্যবহার করতে দিন...> বন্ধ

গোপনীয়তা> সাধারণ> আমার Microsoft বিজ্ঞাপন পরিচালনা করুন...

এটি একটি ব্রাউজার খুলবে এবং আপনি কীভাবে বিজ্ঞাপনগুলি পেতে চান তা কনফিগার করতে দেয়৷ এখন, কনফিগারেশন একটু অদ্ভুত. আপনি Microsoft অ্যাকাউন্ট ব্যবহার না করলেও এটি প্রযোজ্য, কারণ কিছু সেটিংস প্রতি-ব্রাউজার স্তরে প্রযোজ্য, এবং সেটিংস কুকিজ ব্যবহার করে সংরক্ষণ করা হয়। আপনি যদি একটি Microsoft অ্যাকাউন্ট দিয়ে সাইন-ইন করেন তবেই কিছু বিকল্প উপলব্ধ। সাধারণভাবে, সমস্ত ব্যক্তিগতকৃত বিজ্ঞাপন টগল বন্ধ করুন। আপনি যদি না পারেন তবে উপেক্ষা করুন, কারণ সেগুলি কোনও ক্ষেত্রেই প্রযোজ্য নয়। আপনি যদি একটি অ্যাডব্লকার ব্যবহার করেন তবে সেটিংস যে কোনও উপায়ে অপ্রাসঙ্গিক।

গোপনীয়তা> অবস্থান> বন্ধ

গোপনীয়তা> ক্যামেরা> বন্ধ যদি না আপনি VoIP ক্লায়েন্ট এবং প্রতি-অ্যাপ সেটিংস ব্যবহার করেন

গোপনীয়তা> মাইক্রোফোন> বন্ধ যদি না উপরে

গোপনীয়তা> বিজ্ঞপ্তি> অ্যাপগুলিকে আমার বিজ্ঞপ্তিগুলি অ্যাক্সেস করতে দিন> বন্ধ

গোপনীয়তা> বক্তৃতা, কালি এবং টাইপিং> বন্ধ (স্থানীয় acc জন্য N/A); যদি বন্ধ থাকে, এটি ডিকশন এবং কর্টানাকেও বন্ধ করে দেয় (কর্টানা স্থানীয় অ্যাকাউন্টগুলির সাথেও কাজ করে না)। সাধারণভাবে, স্থানীয় অ্যাকাউন্টের সাথে, এই সম্পূর্ণ বিভাগটি প্রযোজ্য নয়।

গোপনীয়তা> অ্যাকাউন্টের তথ্য> অ্যাপগুলিকে আমার নাম অ্যাক্সেস করতে দিন> বন্ধ

গোপনীয়তা> পরিচিতি> পরিচিতি অ্যাক্সেস করতে পারে এমন অ্যাপ বেছে নিন> ঐচ্ছিক

গোপনীয়তা> ক্যালেন্ডার> অ্যাপগুলিকে আমার ক্যালেন্ডার অ্যাক্সেস করতে দিন> বন্ধ

গোপনীয়তা> কল ইতিহাস> অ্যাপগুলিকে আমার কল ইতিহাস অ্যাক্সেস করতে দিন> বন্ধ

গোপনীয়তা> ইমেল> অ্যাপগুলিকে অ্যাক্সেস করতে দিন এবং আমার ইমেল পড়তে দিন> বন্ধ

গোপনীয়তা> বার্তাপ্রেরণ> অ্যাপগুলিকে বার্তা পড়তে বা পাঠাতে দিন (টেক্সট বা এমএমএস)> বন্ধ

গোপনীয়তা> রেডিও> অ্যাপগুলিকে রেডিও নিয়ন্ত্রণ করতে দিন> বন্ধ

গোপনীয়তা> অন্যান্য ডিভাইস> আপনার অ্যাপগুলিকে স্বয়ংক্রিয়ভাবে শেয়ার করতে দিন...> বন্ধ

গোপনীয়তা> প্রতিক্রিয়া এবং ডায়াগনস্টিকস> ফিডব্যাক ফ্রিকোয়েন্সি> কখনও

গোপনীয়তা> প্রতিক্রিয়া এবং ডায়াগনস্টিকস> ডায়াগনস্টিকস এবং ব্যবহার ডেটা> বেসিক

এখন, এটি আরও টুইক করা যেতে পারে তবে সেটিংস মেনুর মাধ্যমে নয়। আমরা খুব শীঘ্রই প্রাসঙ্গিক পরিষেবাগুলি নিষ্ক্রিয় করব৷ এর পদ্ধতিগতভাবে কাজ করা যাক. এটি আমাদের যা প্রয়োজন তার জন্য প্রথম-স্তরের পাস।

গোপনীয়তা> ব্যাকগ্রাউন্ড অ্যাপ্লিকেশান> কোন অ্যাপ্লিকেশানগুলি করতে পারে তা চয়ন করুন ...> বন্ধ

আপডেট এবং নিরাপত্তা> উইন্ডোজ আপডেট> আপডেটগুলি কীভাবে বিতরণ করা হয় তা চয়ন করুন> একাধিক স্থান থেকে আপডেটগুলি> বন্ধ

অন্যান্য পরিবর্তন

সেটিংস> ডিভাইস> অটোপ্লে> বন্ধ

Microsoft Edge

সেটিংস> অ্যাডভান্সড সেটিংস> গোপনীয়তা এবং পরিষেবা

-এ যান

পাসওয়ার্ড সংরক্ষণ করার অফার> আপনার পছন্দ

অনুরোধ পাঠান না ট্র্যাক করুন> বন্ধ (কিন্তু এটি সত্যিই একটি অকেজো সেটিংস)

পৃষ্ঠার পূর্বাভাস> বন্ধ

ব্যবহার করুন

Cortana বিকল্পগুলি যেভাবেই হোক নিষ্ক্রিয় করা হবে।

যে পরিষেবাগুলি নিষ্ক্রিয় করা দরকার

সংযুক্ত ব্যবহারকারীর অভিজ্ঞতা এবং টেলিমেট্রি

কোনো ডায়াগনস্টিকস এবং ব্যবহারের ডেটা Microsoft-এ পাঠানো থেকে আটকাতে এটিকে নিষ্ক্রিয়-এ সেট করুন। সবচেয়ে সহজ বিকল্প।

উইন্ডোজ আপডেট

উইন্ডোজ 10-এর হোম সংস্করণে, আপনার সিস্টেমটিকে নিজেকে আপডেট করা থেকে বিরত করার বিকল্প নেই এবং তারপরে একটি রিবুট সময়সূচী দিয়ে আপনাকে বিরক্ত করে। এই কার্যকারিতা নিয়ন্ত্রণ করার একমাত্র সত্যই বুদ্ধিমান উপায় হল উইন্ডোজ আপডেট পরিষেবা অক্ষম করা, এবং তারপরে যখন আপনার সিস্টেম আপডেট করার প্রয়োজন/চাচ্ছেন তখন এটি আবার সক্ষম করুন।

স্টোর এবং/অথবা অ্যাপগুলি সরান

আপনি যদি কোনও মেট্রো অ্যাপ ব্যবহার করতে আগ্রহী না হন তবে আপনি সেগুলি আনইনস্টল করতে পারেন। এখন, এটি এতটা গুরুত্বপূর্ণ নয় এবং আপনি যখনই একটি নতুন বিল্ড পাবেন তখনই অ্যাপগুলি পুনরায় ইনস্টল করা হতে পারে৷ যাইহোক, আপনি যদি সন্তুষ্ট না হন তবে আপনি সেগুলি সরিয়ে ফেলতে পারেন। প্রশাসক হিসাবে পাওয়ারশেল খুলুন এবং নিম্নলিখিত কমান্ডটি চালান:

Get-AppxPackage -ব্যবহারকারী <আপনার ব্যবহারকারী> | অপসারণ-AppxPackage

ঐচ্ছিক পরিবর্তন:তৃতীয় পক্ষের সফ্টওয়্যার

আপনার সেটআপকে আরও শক্ত করতে আপনি ব্যবহার করতে পারেন এমন আরও কয়েকটি সরঞ্জাম রয়েছে। এই সরঞ্জামগুলি বিকল্প এবং কনফিগারেশনগুলিতে অ্যাক্সেসের অনুমতি দেয় যা সেটিংস মেনুতে উপস্থিত নেই। যেমন, এগুলি সহজাতভাবে উন্নত ব্যবহারকারীদের জন্য ডিজাইন করা হয়েছে এবং তারা জিনিসগুলি ভেঙে ফেলতে পারে৷ আপনি এখন থেকে সাত মাস কাজ না করে এমন কিছু নিয়ে শেষ করতে পারেন, এবং আপনি কখনই জানেন না যে সমস্যাটি একটি ছোট ছোট পরিবর্তনের সাথে সম্পর্কিত হতে পারে যা আপনি কিছু প্রোগ্রামের মাধ্যমে প্রয়োগ করেছেন এবং তারপরে এটি ভুলে গেছেন।

অতএব, আপনি যদি তৃতীয় পক্ষের সরঞ্জামগুলি ব্যবহার করতে চান তবে মনে রাখবেন 1) আপনার সিস্টেমের ব্যাকআপ নিন, একটি সম্পূর্ণ সিস্টেম চিত্র সহ 2) সাবধানে সমস্ত ডিফল্ট বিকল্প এবং আপনার পরিবর্তনগুলি লিখুন, যাতে প্রয়োজনে আপনি প্রত্যাবর্তন করতে পারেন।

আপনি একটি প্রোগ্রাম বেছে নিতে পারেন - বা আরও বেশি। বেশিরভাগ বিকল্পগুলি এখানে তালিকাভুক্ত সমস্ত সফ্টওয়্যার দ্বারা আচ্ছাদিত করা হয়েছে, তাই এখানে অনেক সাধারণ ভিত্তি রয়েছে, কিন্তু তারপরে তারা একে অপরের পরিপূরকও সুন্দরভাবে। আপনি বন্য যান যদি তারা গুরুতর সংঘর্ষ করতে পারে. অতএব, আপনার একটি সময়ে একটি প্রোগ্রামের সাথে ধীরে ধীরে এগিয়ে যাওয়া উচিত, অথবা আপনি যদি সেগুলি সবগুলি ব্যবহার করেন, খুব নির্বাচনী এবং নম্র হন৷ শেষ কিন্তু অন্তত নয়, নীচে তালিকাভুক্ত সফ্টওয়্যারটি বিভিন্ন স্তরের অসুবিধা এবং নান্দনিকতার সাথে আসে।

অতএব, আপনি যদি এই প্রোগ্রামগুলি ব্যবহার করতে চান তবে তাদের সাধারণ বিকল্পগুলি এবং পূর্বনির্বাচিত ডিফল্টগুলি নোট করুন৷ এটা সম্ভব যে এই টুলগুলি আপনার সেটিংসকে ভুলভাবে রিপোর্ট করতে পারে, এবং/অথবা এমন পরিবর্তনের পরামর্শ দিতে পারে যা আপনি আলাদাভাবে প্রয়োগ করা কিছু পরিবর্তনকে পূর্বাবস্থায় ফিরিয়ে আনতে পারেন।

যেকোনো নির্বাচিত টুইকের জন্য, তিনটিরই তুলনা করুন।

খামচি প্রয়োগ করুন, সিস্টেম পুনরায় চালু করুন, তিনটি আবার তুলনা করুন।

ভুল এবং/অথবা অপ্রত্যাশিত ফলাফল সহ সফ্টওয়্যার বাদ দিন।

আপনার স্বাদের জন্য সেরা কভারেজ এবং UI সহ প্রোগ্রামটি চয়ন করুন। কোন 100% পরিপূর্ণতা আছে.

আপনি যদি তিনটি ব্যবহার করতে চান তবে নিচের আদেশটি অনুসরণ করুন; নিশ্চিত করুন যে আপনার অন্যান্য সমস্ত সেটিংস তিনটি প্রোগ্রামেই মেলে; আপনি যদি তিনটি প্রোগ্রামের মধ্যে তুলনামূলক টুইক খুঁজছেন, তাহলে আপনাকে সাবধানে সাব-মেনু এবং সেটিংসের মধ্য দিয়ে যেতে হবে এবং প্রাসঙ্গিক পরিবর্তনগুলি ম্যাপ করতে হবে। এই নির্দেশিকা সেই বিবরণগুলিতে যায় না।

আপনি যদি শুধুমাত্র একটি ব্যবহার করতে চান, উইনেরো টুইকার ব্যবহার করুন।

আপনি যদি আমার পরীক্ষা, আন্দাজ এবং স্বাদের উপর ভিত্তি করে পছন্দের মোটামুটি অর্ডারের জন্য আমাকে জিজ্ঞাসা করছেন:1) উইনারো টুইকার 2) আলটিমেট উইন্ডোজ টুইকার 3) W10 গোপনীয়তা।

এই সমস্ত সতর্কতা এবং দাবিত্যাগের কথা মাথায় রেখে...

W10 গোপনীয়তা

এখন, এটি ছিল প্রথম টুইকার প্রোগ্রাম যা আমরা উইন্ডোজ 10 কে নিয়ন্ত্রণ করতে ব্যবহার করি। এটি একটু জটিল, তবে এটি অনেকগুলি বিকল্পকে কভার করে। আবার, প্রতিটি একক বৈশিষ্ট্যের মধ্য দিয়ে না গিয়ে, এবং আমরা উপরে যা ইতিমধ্যে কভার করেছি তা পুনরাবৃত্তি না করে, নিম্নলিখিত অতিরিক্ত পরিবর্তনগুলি প্রয়োগ করা উচিত:

গোপনীয়তা> বিল্ট ইন ক্যামেরা ব্যবহারের অনুমতি দেবেন না...

Search> Do not let Microsoft collect and use information ...

Search> Do not search online and do not include Web results

Search> Disable the retrieve of Bing suggestions ...


Image for illustration purpose only; captured while tweaking.

Ultimate Windows Tweaker

You should check my full guide on this too, and only then apply the following additional tweaks:

Security &Privacy> Privacy> Disable Telemetry

Security &Privacy> Privacy> Disable Application Telemetry


Images for illustration purpose only; captured while tweaking.

Winaero Tweaker

Take a look at the complete software review &guide. Then, if you're happy, apply the following tweaks in addition to what we've discussed above.

Behavior> Disable App Lookup in Store

Behavior> Disable Reboot After Updates

Windows Apps> Auto-update Store apps> Set to disabled (check the box)


Image for illustration purpose only; captured while tweaking.

Excluded from this discussion

As you may have noticed, I did not list Windows Defender here, for instance. While I do not like or use the program, and I always have it disabled, its presence is not related to the annoyances and privacy nonsense in Windows 10.

আরো পড়া

Older articles, worth checking, just to get a little more perspective:

Windows 10 privacy

Windows 10 privacy guide

উপসংহার

And that's about it. The list above should give you a fairly sane and healthy Windows 10 setup. Like I mentioned, I'm not keen on super paranoia, and I do not believe in ultimate privacy. The tweaks here are mostly focused on convenience and practicality. Mostly removing mobile-relevant things that were added after Windows 7.

I believe this setup works well. Proceed slowly. Test carefully. Start with what you can change through the settings menu and services. Once you're satisfied everything is dandy, apply the extra few tweaks if you want. Be careful, and make sure you can undo your changes if necessary. Enjoy your IQ100+ Windows 10 now. Fare well.

চিয়ার্স।


  1. Windows 10 ইনস্টলেশন-পরবর্তী প্রয়োজনীয় পরিবর্তন

  2. Windows 10 সাম্প্রতিক বিল্ড এবং স্থানীয় অ্যাকাউন্ট সেটআপ

  3. আল্টিমেট উইন্ডোজ টুইকার - শ্রুকে ট্যামিং

  4. Windows 11 এ বিজ্ঞাপনগুলি কীভাবে নিষ্ক্রিয় করবেন