কম্পিউটার

ওপেন-শেল সহ উইন্ডোজ 11-এ একটি ক্লাসিক মেনু কীভাবে ব্যবহার করবেন

প্রায় 10 বছর আগে, মাইক্রোসফ্ট উইন্ডোজ 8 নিয়ে এসেছিল, স্টার্ট স্ক্রিন বৈশিষ্ট্যযুক্ত, একটি অকেজো ধারণা যা একটি দক্ষ ডেস্কটপ ওয়ার্কফ্লোতে অতিরিক্ত মাউস ক্লিকের প্রবর্তন করেছিল। দুই সংখ্যার উপরে আইকিউ সহ লোকেদের একটি ছোট গ্রুপের সদস্য হিসাবে, এবং যারা উত্পাদনশীলতার মূল্য দেয়, আমি মেট্রো ইন্টারফেস কীভাবে অক্ষম করতে হয় সে সম্পর্কে একটি গাইড লিখেছিলাম। এটি উইন্ডোজ 8 লাইফসাইকেলের পূর্বরূপ, প্রি-রিলিজ পর্বের সময় ছিল। এবং তারপর, মাইক্রোসফ্ট ক্ষমতা কেড়ে নিয়েছে।

আমাকে ক্লাসিক শেল ব্যবহার করতে হয়েছিল, এবং আজ অবধি, ক্লাসিক শেল, বা বরং, ওপেন-শেল (মূলের নতুন, আপ-টু-ডেট সংস্করণ) হল উইন্ডোজ 8-এ আমার যাওয়ার মেনু। এখন, এখন, এখন , আমি অবাক হয়েছি, এক দশক পরে, ঠিক একই জিনিসটি উইন্ডোজ 11-এর দেব বিল্ডগুলির সাথে ঘটছে। আমাদের কাছে একটি নতুন, অকেজো মেনু রয়েছে যা অতিরিক্ত মাউস ক্লিক যোগ করে, কারণ মোবাইল। আগে ট্যাবলেট, এখন ফোন। চক্র নিজেই পুনরাবৃত্তি. আপনি রেজিস্ট্রির মাধ্যমে এটি নিষ্ক্রিয় করতে পারেন, কোন সমস্যা নেই। কিন্তু তারপর, বুম, নতুন দেব রিলিজ, এবং সেই খামচি চলে গেছে! ঠিক আছে, আমাদের আবার ওপেন-শেল অবলম্বন করতে হবে। প্রকৃতপক্ষে, এখানে, আমি আপনাকে দেখাতে চাই যে Windows 11-এ এই বিকল্প মেনু ইউটিলিটির সাথে একটি ভাল, নির্বিঘ্ন অভিজ্ঞতার জন্য আপনার কী প্রয়োজন। আমার পরে।

ওপেন-শেল সহ উইন্ডোজ 11-এ একটি ক্লাসিক মেনু কীভাবে ব্যবহার করবেন

Windows 11 মেনু অকেজো কেন?

কারণ এটি প্রতিটি স্তরে কেবল ভুল। ডিফল্ট ছদ্মবেশে, এটি এলোমেলো অ্যাপ্লিকেশনগুলির একটি সম্পূর্ণ গুচ্ছ পিন করে, তাদের সবকটি তথাকথিত "আধুনিক" টাইপ, যার অর্থ স্পর্শের মতো নকশা৷ আমরা সকলেই জানি যে ডেস্কটপে যেকোনও স্পর্শ ক্লাসিক ডেস্কটপ প্রোগ্রামগুলির থেকে একেবারে নিকৃষ্ট। সরল ঘটনা। আমাকে এমন একটি স্পর্শ-অনুপ্রাণিত অ্যাপ দেখান যা এর ডেস্কটপ কাউন্টারপার্টের চেয়ে ভালো কাজ করে এবং আমি আপনাকে সবচেয়ে সস্তা বিয়ারের একটি ক্যান কিনে দেব।

ওপেন-শেল সহ উইন্ডোজ 11-এ একটি ক্লাসিক মেনু কীভাবে ব্যবহার করবেন

ডিফল্ট বাজে কথা।

দ্বিতীয়ত, আপনি সবকিছু আনপিন করলে, মেনুটি নগ্ন এবং অকেজো দেখায়। আপনার সমস্ত অ্যাপ্লিকেশন দেখতে চান? একটি ছোট আইকনে ক্লিক করে আপনার জীবন নষ্ট করুন। অর্থহীন। মাইক্রোসফ্ট যদি এমন একটি টুইক প্রবর্তন করে যা পিন করা/প্রস্তাবিত করা এবং সমস্ত অ্যাপ দেখানোর মধ্যে স্যুইচ করার অনুমতি দেয় এবং ব্যবহারকারীদের মেনুর প্রস্থ পরিবর্তন করার অনুমতি দেয়, কোন সমস্যা নেই, আমি আমার কথাগুলি ফিরিয়ে নেব। ততক্ষণ পর্যন্ত, এটি একটি অকেজো জঘন্য কাজ৷

ওপেন-শেল সহ উইন্ডোজ 11-এ একটি ক্লাসিক মেনু কীভাবে ব্যবহার করবেন

কতটা দক্ষ এবং মার্জিত।

ওপেন-শেল সহ উইন্ডোজ 11-এ একটি ক্লাসিক মেনু কীভাবে ব্যবহার করবেন

অকেজো ক্লিক, অকেজো প্রস্থ। খারাপ ডিজাইন।

তৃতীয়, সুপারিশ। এখানে কিছু ব্যবহারের পরে জিনিস. দেখুন সেই ফালতু কথা। বিশ্বের সমস্ত AI/ML, এবং এটি সেখানকার প্রতিটি সাইটে "শপিং সুপারিশ" বা যেকোনো প্ল্যাটফর্মে "বিজ্ঞাপন" এর চেয়ে ভাল নয়। তারা আপনাকে বলে যে আপনি ইতিমধ্যে কি করেছেন বা কিনেছেন। কতটা অকেজো। একই অবস্থা. সিস্টেমটি এমন জিনিসগুলি সুপারিশ করে যা আমি ইতিমধ্যে ব্যবহার করেছি। কেন? আলোচ্য বিষয়টি কি? আপনি কি সত্যিই আপনার ব্যবহারকারীদের এমন সম্পূর্ণ এবং সম্পূর্ণ নির্বোধ হতে চান যে তাদের এই সাহায্যের প্রয়োজন?

ওপেন-শেল সহ উইন্ডোজ 11-এ একটি ক্লাসিক মেনু কীভাবে ব্যবহার করবেন

আমি একটি কিউব টস করে এবং এলোমেলোভাবে সফ্টওয়্যার কল করে আরও ভাল সুপারিশ দিতে পারি৷

এই সাধারণ কারণে, Windows 11 মেনু ব্যবহারযোগ্যতা পরীক্ষায় ব্যর্থ হয়। এটি শিম্পদের জন্য ডিজাইন করা হয়েছে, বুদ্ধিমান মানুষের জন্য নয়। আফসোস, চিম্পের সংখ্যা স্মার্ট লোকদের চেয়ে দুই বা তিনটি মাত্রায় বেশি, এবং সফ্টওয়্যারের জগৎ প্রতিদিন আরও বেশি করে মূর্খতার দিকে এগিয়ে যাচ্ছে।

আমি এই সিদ্ধান্তের জন্য মাইক্রোসফ্টকে সত্যিই দোষ দিতে পারি না - অতীতের ভুলগুলি পুনরাবৃত্তি করার বিড়ম্বনা ছাড়া। কিন্তু তাদের হাতিয়ার, তাদের পছন্দ, তারা অর্থোপার্জন করতে চায়, এবং সবই। চমৎকার। বাদে, আমি মূর্খতা সমীকরণের অংশ হতে চাই না, এবং আমি আমার ডেস্কটপ ব্যবহার করতে চাই, যেভাবে ডেস্কটপ ব্যবহার করা হয়। এর মানে কোন স্পর্শ বাজে কথা নয়, এবং প্রতিটি স্তরে সর্বোচ্চ দক্ষতা।

আবার, যদি ভবিষ্যতে কিছু নির্মাণে, মেনুটি প্রয়োজনীয় নমনীয়তা পায় যা আমাকে পিন করা এবং প্রস্তাবিত জিনিসগুলি এড়িয়ে যেতে দেয় এবং আমি অতিরিক্ত মাউস ক্লিক ছাড়াই আমার অ্যাপ্লিকেশনগুলির একটি সাধারণ তালিকা দেখতে পারি, দুর্দান্ত, আমি প্রথম ব্যক্তি হব মাইক্রোসফ্টের ক্ষেত্রে এবং পরিবর্তনটি স্বীকার করুন। ততক্ষণ পর্যন্ত, আমাদের একটি ভাল সমাধান দরকার, এবং সেটি হল সুন্দর ওপেন-শেল টুল, উইন্ডোজের জন্য একটি সাধারণ মেনু প্রোগ্রাম।

ওপেন-শেল ইনস্টল করুন

প্রোগ্রাম ইনস্টল করুন. মূলত, আমরা সম্পন্ন. কিন্তু একটি সমস্যা আছে:সুপার কী ঠিকঠাক কাজ করে, ওপেন-শেল চালু করে, কিন্তু মাউস ক্লিক হিট-এন্ড-মিস হয়। আপনি পরিবর্তে উইন্ডোজ মেনু খোলা পাবেন। এর কারণ হল Windows মেনু ওপেন-শেল আইকনের নীচে "উঁকি দেয়" এবং ক্লিক করা যায়৷

ওপেন-শেল সহ উইন্ডোজ 11-এ একটি ক্লাসিক মেনু কীভাবে ব্যবহার করবেন

ওপেন-শেলের জন্য একটি কাস্টম আইকন ব্যবহার করুন

এই সমস্যার সমাধান হল ওপেন-শেলের জন্য একটি কাস্টম আইকন/লোগো ব্যবহার করা। আপনি স্ট্যান্ডার্ডটি দিয়ে চেষ্টা করতে পারেন, তবে আপনি লক্ষ্য করবেন এটি গোলাকার, তাই আপনি যদি এর ব্যাসার্ধের বাইরে আঘাত করেন তবে আপনি উইন্ডোজ 11 মেনু চালু করবেন। সমাধান হল একটি প্রায় স্বচ্ছ বর্গাকার ছবি তৈরি করা এবং এটিকে আপনার ওভারলে আইকন হিসাবে ব্যবহার করা৷

প্রকৃত আকার আপনার জন্য পরিবর্তিত হতে পারে. আমি এটি একটি পূর্ণ HD (1920x1080px) স্ক্রিনে পরীক্ষা করেছি, তাই সেই অনুযায়ী সামঞ্জস্য করুন। GIMP-এর মতো একটি প্রোগ্রাম চালু করুন, একটি নতুন 68x182px খালি সাদা ছবি তৈরি করুন, তারপরে এর অপাসিটি 1% এ পরিবর্তন করুন, তাই প্রায় সম্পূর্ণ স্বচ্ছ৷ এটিকে PNG হিসাবে সংরক্ষণ করুন এবং তারপরে, Open-Shell মেনু সেটিংস ব্যবহার করে এটিকে আইকন হিসাবে সেট করুন। এখন, আপনার দুর্ঘটনাজনিত ক্লিকগুলি এড়ানো উচিত, এবং এখনও আপনার ওভারলে আইকনের স্বচ্ছ স্তরের মাধ্যমে Windows 11 লোগো দেখাতে হবে৷

আপনি স্টার্ট মেনু স্টাইল> রিপ্লেস স্টার্ট বোতাম> কাস্টম> ছবি বাছাইয়ের অধীনে আইকন পরিবর্তন করতে পারেন।

ওপেন-শেল সহ উইন্ডোজ 11-এ একটি ক্লাসিক মেনু কীভাবে ব্যবহার করবেন

ওপেন-শেল সহ উইন্ডোজ 11-এ একটি ক্লাসিক মেনু কীভাবে ব্যবহার করবেন

অন্যান্য পরিবর্তন - DPI এবং রঙ

আপনি মেনুটি আরও বড় করতে পারেন - এর DPI মান পরিবর্তন করুন। এটি মেনু লুক> ওভাররাইড সিস্টেম ডিপিআই-এর অধীনে রয়েছে। আপনি যদি স্কেলিং ব্যবহার করছেন, এবং মেনুটি কোনো কারণে মেনে চলে না, বা আপনি এটিকে আরও বড় করতে চান, কিছু সাধারণ ম্যাফ করুন। বেসলাইন ডিপিআই হল 96। তাই, আপনি যদি 125% বা 150% চান, তাহলে প্রাসঙ্গিক ফ্যাক্টর দ্বারা বেস নম্বরকে একাধিক করুন এবং সেটিংসে ডিপিআই মান সেট করুন।

ওপেন-শেল সহ উইন্ডোজ 11-এ একটি ক্লাসিক মেনু কীভাবে ব্যবহার করবেন

আপনি চাইলে ফন্ট মসৃণ করার চেষ্টা করতে পারেন।

রঙ অনুসারে, এটি সমস্ত আপনার নির্বাচিত থিমের উপর নির্ভর করে। উদাহরণস্বরূপ, মেট্রো থিমটি উইন্ডোজ 8 রঙের মানগুলিতে হার্ড-কোড করা হয়েছে, যা আপনি উইন্ডোজ 11-এ ব্যবহার করতে চাইতে পারেন এমন গাঢ় ধূসর থিমিংয়ের সাথে সংঘর্ষ হয়। প্রতিকারটি সহজ নয়।

ওপেন-শেল সহ উইন্ডোজ 11-এ একটি ক্লাসিক মেনু কীভাবে ব্যবহার করবেন

ওপেন-শেল সহ উইন্ডোজ 11-এ একটি ক্লাসিক মেনু কীভাবে ব্যবহার করবেন

ওভাররাইড গ্লাস কালার অপশন মেট্রো স্কিনের সাথে কাজ করে না।

যাইহোক, আপনি বিকল্পভাবে আপনার টাস্কবারটিকে মেনুর মতো রঙ করতে পারেন। অথবা শুধুমাত্র ভিন্ন রঙ ব্যবহার করুন, যদি এটি আপনাকে খুব বেশি বিরক্ত না করে। আপনি টাস্কবার ট্যাবে চেহারা কাস্টমাইজ করতে পারেন। আপনি অস্বচ্ছতা, সেইসাথে রঙ কাস্টমাইজ করতে পারেন। এবং অন্যান্য জিনিস, অবশ্যই, কারণ ওপেন-শেল দুর্দান্ত।

ওপেন-শেল সহ উইন্ডোজ 11-এ একটি ক্লাসিক মেনু কীভাবে ব্যবহার করবেন

ওপেন-শেল এখন ঠিক কাজ করছে

এবং আপনি সেখানে যান, এখন আপনার কাছে একটি সুন্দর এবং মার্জিত মেনু রয়েছে যা কাজটি করে। কোনো নির্বোধ পিন করা অ্যাপ নেই, যদি না আপনি সেগুলি চান৷ কোনো সুপারিশ নেই। এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ, কোন অতিরিক্ত মাউস ক্লিক. আপনি আপনার উত্পাদনশীলতা ফিরে পাবেন. আবার, কারণ fads উপর জয়ী হয়. সাধারণ ব্যবহারকারীরা ডেস্কটপ ব্যবহার করার সময় তাদের ফোনে ক্লিক এবং ক্লিক করে এবং ভান করে তাদের জীবন নষ্ট করতে পারে। দক্ষতা এবং বুদ্ধিমত্তা সম্পন্ন লোকেরা পরিবর্তে আরও দক্ষ কর্মপ্রবাহ ব্যবহার করতে পারে, যেখানে মাউস ক্লিকগুলি নষ্ট হয় না৷

ওপেন-শেল সহ উইন্ডোজ 11-এ একটি ক্লাসিক মেনু কীভাবে ব্যবহার করবেন

উপসংহার

এই নাও. বিবেক ফিরে যান। টাইম লুপ সম্পূর্ণ। উইন্ডোজ 8 এর সাথে আমরা যে সমস্যাটির মুখোমুখি হয়েছিলাম তা দশ বছর পরে ফিরে এসেছে এবং আমরা এটি ঠিক করতে একই পদ্ধতি ব্যবহার করি। এখন, নতুন উইন্ডোজ 11-এ কী পরিবর্তন ঘটবে তা নিয়ে আমি চিন্তা করি না, আমি আগ্রহী নই। আমার একটি জিনিস আছে যা কাজ করে, এটি বন্ধুত্বপূর্ণ এবং দক্ষ৷

আমি উইন্ডোজ 11 রিলিজের আগে ওপেন-শেলকে কয়েকটি সমস্যার সমাধান দেখতে চাই। সবচেয়ে গুরুত্বপূর্ণ, একটি "স্ট্যান্ডার্ড" আইকন ব্যবহার করার ক্ষমতা যা সম্পূর্ণরূপে ডিফল্টটিকে কভার করবে, যাতে ওপেন-শেল সব সময় সঠিকভাবে আহ্বান করা যায়। এবং তারপর, টাস্কবারের সাথে মেনুর রঙ মেলানোর ক্ষমতা অর্জন করতে, এবং ঠিক উল্টোটা নয়। যাই হোক, আমরা যা প্রয়োজন তা পূরণ করেছি। সুখের সময়।

চিয়ার্স।


  1. উইন্ডোজ পিসির সাথে ম্যাক কীবোর্ড কীভাবে ব্যবহার করবেন

  2. বুট ক্যাম্পের সাথে উইন্ডোজ 7 কীভাবে ব্যবহার করবেন

  3. Windows 10 এ স্টার্ট স্ক্রীন দিয়ে স্টার্ট মেনু কিভাবে প্রতিস্থাপন করবেন

  4. Windows 11-এ ক্লাসিক Windows 10 স্টার্ট মেনু কীভাবে পাবেন।