কম্পিউটার

উইন্ডোজ নিরাপত্তা আপডেট বিজ্ঞাপনের সাথে আসে? চেক করা যাক৷

একটি হরর গল্প মত শোনাচ্ছে. কিন্তু এটি ঠিক কয়েকদিন আগে ঘাক্সে পোস্ট করা একটি নিবন্ধের ভিত্তি। এটি যেমন যায়, ইন্টারনেট এক্সপ্লোরার 11-এর জন্য একটি একেবারে নতুন ক্রমবর্ধমান সুরক্ষা আপডেট রয়েছে, এবং এটি অ-নিরাপত্তা আপডেটগুলির একটি গুচ্ছ নিয়ে আসছে বলে মনে হচ্ছে, সম্ভাব্যভাবে উইন্ডোজ 7 এবং উইন্ডোজ 8.X ব্যবহারকারীদের উইন্ডোজ 10 ব্যবহার করার জন্য প্রলুব্ধ করার জন্য ডিজাইন করা হয়েছে৷ যদি সত্য হয়, এই প্রথম হবে.

অ-প্রয়োজনীয়, নিরাপত্তা আপডেটের সাথে বান্ডিলযুক্ত বিজ্ঞাপন-বোঝাই সামগ্রী থাকা প্রযুক্তি সম্প্রদায়ের ক্রোধকে আমন্ত্রণ জানানো, ব্যবহারকারীদের বিচ্ছিন্ন করা এবং সম্পূর্ণ এবং সম্পূর্ণ বিপর্যয় সৃষ্টি করার একটি নিশ্চিত উপায়। কিন্তু অপেক্ষা করো. অধিকাংশ মানুষ সহজভাবে একটি বিষ্ঠা দিতে না. যাইহোক, যেভাবে আমি আপনাকে GWX রিমুভাল গাইড দিয়েছি, আমি অবশ্যই এই গুজবটির যথাযথ ফোকাস দিতে হবে। চলুন দেখে নেওয়া যাক এটি এমন কিছু কিনা যা আপনাকে চিন্তা করতে হবে। আমার পরে.

আরো বিস্তারিতভাবে

যাইহোক, আমি উইন্ডোজ 7 বক্সে স্ট্যান্ডার্ড উইন্ডোজ আপডেট জিনিসটি চেষ্টা করেছি। প্রকৃতপক্ষে, পূর্বোক্ত আপডেট, KB3139929, মান তালিকায় উপলব্ধ। এতে বিশেষ কিছু নেই। কিন্তু সর্বদা হিসাবে, আরও তথ্য লিঙ্ক দরকারী হতে হবে.


মার্টিন ঘাক্সে যা লিখেছে তার পুনরাবৃত্তি না করে, KB পৃষ্ঠাটি এই আপডেটটি প্রদান করে এমন সমস্ত ভিন্ন জিনিসের তালিকা করে, যার মধ্যে বেশ কিছু অ-নিরাপত্তা সংশোধন রয়েছে। বিশেষত, GDR ফিক্স 3146449 কিছু কম্পিউটারে কার্যকারিতা যোগ করবে, ব্যবহারকারীদের জানাবে বা Windows 10-এ আপগ্রেড করা শুরু করবে। সুতরাং, এটি একটি গুজব নয়। এটা একটা ব্যাপার.

এখন এটা সহ্য হয় কিভাবে? আবার, ওয়েব জুড়ে গসিপের পথ অনুসরণ করে, এটি দেখা যাচ্ছে যে ব্যবহারকারীরা ইন্টারনেট এক্সপ্লোরার চালাচ্ছেন - সেখানে কি আছে - অনুমিতভাবে উইন্ডোজ 10 অফারগুলি উপস্থাপন করা হবে যখন তারা নতুন ট্যাব পৃষ্ঠা খুলবে, যা থাম্বস এবং এই জাতীয় কিছু স্পিড ডায়াল সহ আসে। . স্ট্যান্ডার্ড জায়গা যেখানে ব্রাউজার বিক্রেতারা সব ধরনের বাজে জিনিস রাখে।

আপডেট এবং পরীক্ষা

অবশ্যই, একটি সম্পূর্ণ সিস্টেম চিত্রের সাথে, আমি সিস্টেমটিকে তার আপডেট প্রক্রিয়া চালাতে দিই। এটি ধীর ছিল, কিন্তু এটি আরেকটি সমস্যা, এবং একটি যা আমরা একটি পৃথক নিবন্ধে সমাধান করার চেষ্টা করব। যাইহোক, আমার কাছে কিছু 50-ইশ আপডেট উপলব্ধ ছিল, সেগুলিকে ইনস্টল করতে দিন, তারপর পুনরায় বুট করুন। তারপর, আমি আবার অকেজো IE11 গুলি করেছিলাম এবং অনুপ্রবেশের কোনো লক্ষণ আছে কিনা তা পরীক্ষা করেছিলাম।

আমি বলতে পারি যে দুটি পৃথক উইন্ডোজ 7 বক্সে এটি পরীক্ষা করা হয়েছে - উইন্ডোজ 8.1 পরীক্ষা এখনও মুলতুবি রয়েছে - আমি IE11 কীভাবে আচরণ করে তাতে কোনও পরিবর্তন দেখতে পাচ্ছি না, এবং কিছুই নেই, আমি সেখানে নতুন বা অস্বাভাবিক কিছু পুনরাবৃত্তি করি না। কোন বিজ্ঞাপন নেই, এবং কোন Windows 10 অফার নেই।

এটি একই স্ক্রিনশট, কিন্তু সত্যই, আমার ক্ষেত্রে সেখানে কিছুই নেই।

ব্রাউজার অ্যাড-অনগুলিতেও কিছুই নেই।

এই পরীক্ষা থেকে এখন পর্যন্ত আমার উপসংহার হল - আমি জানি না মাইক্রোসফ্ট কোন ধরনের অ্যালগরিদম ব্যবহার করে তা নির্ধারণ করতে তাদের উইন্ডোজ 10 নির্বোধ হতাশার সাথে কোন কম্পিউটারকে শুকিয়ে লঙ্ঘন করা উচিত, তবে এটি এমন সিস্টেমে ঘটবে বলে মনে হয় না যা OS বন্ধ করে দিয়েছে আপগ্রেড অপেক্ষা করুন, আপনি কি বলেছেন, OS আপগ্রেড বন্ধ করেছেন?

পরিত্রাণ

এই নির্দিষ্ট বাক্সে, IE11 সত্যিই ব্যবহার করা হয় না, এবং নতুন ট্যাব পৃষ্ঠায় দেখার মতো কিছুই নেই। তাছাড়া, অতি-আলট্রা সবচেয়ে গুরুত্বপূর্ণভাবে, এই সিস্টেমটি GWX-এর যেকোন চিহ্ন থেকেও মুক্ত করা হয়েছে এবং এতে রয়েছে মিষ্টি প্যাচ যা Windows-এর সর্বশেষ সংস্করণে আপগ্রেড বন্ধ করে দেয়। হ্যাঁ, আপনি যদি কখনোই Windows 10-এর মতো কোনো OS আপগ্রেড অফার না করতে চান, তাহলে আপনি চান:

Windows 7

-এর জন্য KB3050265

Windows 8.1

-এর জন্য KB3050267

অন্তত, এটি আমাদের একটি সহজ সমাধান দেয়। এ পর্যন্ত...

এখন, বড় সমস্যা

আমি GWX নিবন্ধে ব্যাখ্যা করেছি, এটি ব্যবহারকারীর পছন্দ সম্পর্কে। ব্যবহারকারীদের প্রকৃত মূল্য সম্পর্কে সেই মিথ্যা উপলব্ধি করার অনুমতি দিন, যে তারা শুধুমাত্র একটি কর্পোরেট লোভ শীটে সংখ্যা নয়। কিন্তু তারপর, মার্টিন যেমন উল্লেখ করেছেন, বিশ্বাসের একটি বড় সমস্যা রয়েছে।

যদি একটি কোম্পানি নিজেকে অ-নিরাপত্তা বাজে কথা বান্ডেল করার অনুমতি দিতে পারে - বিজ্ঞাপনগুলি সত্যিই, বা যদি আপনি চান, ম্যালওয়্যার, কারণ ম্যালওয়্যার ঠিক এটিই করে, এটি আপনার ব্রাউজার হাইজ্যাক করে - তাহলে কোম্পানিকে উইন্ডোজ 10 আপগ্রেডগুলি বাধ্যতামূলক করতে কি বাধা দেয়? সর্বোপরি, আপনি যে পরবর্তী আপডেট পাবেন তা আপনাকে সিস্টেমের নতুন সংস্করণে যেতে বাধ্য করতে পারে।

আপনি এই ঘটতে অনুমতি দেওয়া উচিত নয়. নিরাপত্তা ভীতি বাজেভাবে ভয় পাবেন না. যদি একটি ধাক্কা ধাক্কা দিতে আসে, আপনি বস. আপনি একজন অর্থপ্রদানকারী গ্রাহক, আপনি আপনার সিস্টেমের সাথে কী ঘটবে তা নির্দেশ করবেন এবং অন্য কেউ নয়।

আপনি সর্বদা EMET এর মত বুদ্ধিমান সরঞ্জাম ব্যবহার করে নিরাপত্তা সমস্যাগুলি প্রশমিত করতে পারেন। আপনি সবসময় ইন্টারনেট এক্সপ্লোরার ব্যবহার না করা বেছে নিতে পারেন। আপনি ব্রাউজারটি আনইনস্টলও করতে পারেন, তবে আমি এটি সুপারিশ করি না, কারণ এটি উইন্ডোজ নেথারগুলির সাথে গভীরভাবে আবদ্ধ। সহজ উপায় হল ব্রাউজারটিকে এক্সিকিউটেবল ব্লক করে তার পারমিশন শূন্যে পরিবর্তন করে, অথবা হয়ত এর নাম পরিবর্তন করে .old বা এরকম কিছু এলোমেলো জিনিস রাখা। উপায় আছে.

এটি সুন্দর নাও হতে পারে, আপডেটগুলি ছিঁড়ে ফেলা বা আনইনস্টল করা, আপনার ব্রাউজারকে অনুমিতভাবে উন্মুক্ত করা এবং যা কিছু নয়, তবে বাস্তবে, আপনি যদি নিরাপদ ব্রাউজিং অনুশীলন করেন এবং কিছুটা সাধারণ জ্ঞান ব্যবহার করেন, আমি মনে করি যেভাবে এটি ব্যবহার করা উচিত, অবশ্যই নয় সাধারণ সাধারণ জ্ঞান, আপনি ভাল থাকবেন। শুধু ইন্টারনেট এক্সপ্লোরার ব্যবহার না করাই যথেষ্ট।

চাপ এবং ভীতিকর মধ্যে গুহা করবেন না. চুপচাপ এই গল্পটা যেন মরে না যায়। নিজেকে প্রকাশ করুন, একজন ব্যবহারকারী হিসাবে, একজন শেয়ারহোল্ডার হিসাবে, একজন মানুষ হিসাবে। কর্পোরেট বানরদের আপনাকে তাদের কুত্তায় পরিণত করতে দেবেন না। আপনি আপনার অর্থ উপার্জন করেছেন, আপনি একটি অপারেটিং সিস্টেমের জন্য অর্থ প্রদান করেছেন, এটি আপনার কাছে যেভাবে বিক্রি হয়েছিল সেভাবে এটি ব্যবহার করা আপনার অধিকার, বাজে মন্ত্র ছাড়াই আপনাকে সুখী নীল রঙের ফ্যাসিবাদের এই নতুন দৃষ্টিভঙ্গিতে নিয়ে যাওয়ার চেষ্টা করছে যা কেউ কল্পনা করে তার জন্য ভাল হবে আপনি, কিন্তু বাস্তবে, শুধু ছেলেদের আরো রাজস্ব আনতে হবে. না। করবে না। এবং একজন শেয়ারহোল্ডার হিসাবে, আমি নিজেকে প্রকাশ করার খুব কাছাকাছি।

আরাম করুন, বড় ব্যাপার কি?

শেষ কিন্তু অন্তত নয়, আপনি বলতে পারেন, মাইক্রোসফটের প্রতিযোগীরা হয়ত একই কাজ করছে, বিশেষ করে মোবাইল স্পেসে। ওয়েল, যে সত্যিই প্রাসঙ্গিক না. এটা বলার মত, সবাই বাজে কাজ করতে আগ্রহী, তাহলে মাইক্রোসফ্টকেও এটা করতে হবে না কেন। দুটি ভুল সঠিক করে না।

তদুপরি, মাইক্রোসফ্ট তাদের সুরক্ষা সামগ্রী এবং অন্য সবকিছু আলাদা রাখার জন্য খ্যাতি অর্জন করেছে। এবং যে গুরুত্বপূর্ণ পয়েন্ট. ভরসা। এটি একটি নিরাপত্তা আপডেট হিসাবে পেডল করা হলে, এটি একটি নিরাপত্তা আপডেট হওয়া উচিত। এর মত সহজ. বেশিও না কমও না. এটিকে উইন্ডোজ প্রোমো প্যাচ বলুন, এটিকে একটি ঐশ্বরিক উপহার বলুন, কিন্তু অলস কৌশল ব্যবহার করবেন না।

এই ধরনের আপডেট অফার করা পুরোপুরি সূক্ষ্ম - কিন্তু আবার, এটি একটি পৃথক প্রস্তাবিত আপডেট বা অন্য কিছু হওয়া উচিত। নিরাপত্তা নয়। এবং অবশেষে পছন্দের ব্যাপার আছে. কর্পোরেট-গুণমানের KB প্যাচগুলি অবলম্বন না করেই ব্যবহারকারীদের এই ধরণের সামগ্রী স্থগিত বা প্রত্যাখ্যান বা বন্ধ করতে সক্ষম হতে দিন৷ এখানেই শেষ.

উপসংহার

আমি এটা বাজেভাবে করা হয় না. আমি আরও পরীক্ষা, আরও আপডেটের সাথে ফলোআপ করব, এবং আমি GWX-এর মতো করেই যদি কখনও এটিকে বাস্তবে দেখতে পাই তাহলে কীভাবে এই বাজে কথাটিকে ব্লক এবং নিরপেক্ষ করা যায় তার চমৎকার উদ্ভাবনী উপায় নিয়ে ভাবব। মনে রাখবেন, সেই প্যাচগুলির সাথে OS আপগ্রেডগুলি বন্ধ করা আপনার পক্ষে সবচেয়ে ভাল কাজ। এটি সবকিছুকে হত্যা করে। অসাধারণ. অ্যামেজবলস।

আপনি যদি আপগ্রেডগুলি বিলম্বিত না করেন তবে আপনি কীভাবে এই নতুন নির্বোধতাকে পরিচালনা করবেন তা নিয়ে একটি প্রশ্ন রয়েছে। কোন এবং প্রতিটি অন্যান্য ভবিষ্যতের আপডেট সম্পর্কে কি? আপনি যখন মাইক্রোসফ্টকে বিশ্বাস করা বন্ধ করেন তখন সীমা কত, এবং উইন্ডোজ চালানোর জন্য আপনার প্রতিদিনের প্রয়োজনের তুলনায় এটি কীভাবে স্কেল করে? আমি আপনাকে মাইক্রোসফটকে ছেড়ে দিতে বলছি না, খরচ যাই হোক না কেন। যে অর্থহীন. আপনার যদি কাজের জন্য তাদের সরঞ্জামগুলি ব্যবহার করার প্রয়োজন হয় তবে আপনি সেগুলি ব্যবহার করুন, কোনও প্রশ্ন জিজ্ঞাসা করা হয়নি। আপনার পরিস্থিতি খারাপ করবেন না কারণ মাইক্রোসফ্ট এইভাবে চায়। বুদ্ধিমত্তার সাথে পরিকল্পনা করুন, শান্তভাবে কাজ করুন এবং তারপর প্রতিশোধ নিন যখন এটি আপনার জন্য সবচেয়ে উপযুক্ত।

এই মুহুর্তে, এর অর্থ হতে পারে এমন একটি কোম্পানির পণ্য ব্যবহার করা যা আপনি বিশ্বাস করেন না। নাকি আর বিশ্বাস করা যায় না। এটা খুবই জটিল পরিস্থিতি। আমি কোন ভাল পরামর্শ আছে না. সিলভার বুলেট নেই। এখনো. তাই আপনার মোকাবিলা আপাতত কৌশলী হতে হবে। ছোট পদক্ষেপ। নিশ্চিত করুন যে আপনি প্রতিটি আপডেট ট্রিপল-চেক করেছেন, সেগুলি স্থগিত করেছেন, সেগুলি একেবারেই ইনস্টল না করার সিদ্ধান্ত নিয়েছেন, আপনার সিস্টেম এবং সুরক্ষা পরিচালনা করার বিকল্প উপায়গুলি সম্পর্কে চিন্তা করুন৷ এটা সহজ নয়, কিন্তু আপনার দিন আসবে, ছোট মানুষ. ধিক্কার সেই কোম্পানি যে তার ব্যবহারকারীদের উপর একটি যৌথ প্রস্রাব নেওয়ার সিদ্ধান্ত নেয়। কখনো হাল ছাড়বেন না। কখনো আত্মসমর্পণ না করা. আপডেটের জন্য সাথে থাকুন [sic]। হাই হাই।

চিয়ার্স।


  1. ওপেন-শেল সহ উইন্ডোজ 11-এ একটি ক্লাসিক মেনু কীভাবে ব্যবহার করবেন

  2. Windows 10 আপডেট - এক ধাপ এগিয়ে, এক ধাপ পিছিয়ে

  3. উইন্ডোজ 10 - আপডেটগুলি কীভাবে লুকাবেন

  4. চলো Windows 10 ব্যাশ করি। মানে Windows 10-এ BASH!