কম্পিউটার

পার্টিশন মাস্টার রিভিউ - নাকি একজন চাকর হতে পারে?

চার স্কোর এবং সাত দিন আগে, EaseUS টিম আমাকে বিনয়ের সাথে তাদের পার্টিশন মাস্টার নামক পার্টিশন সফ্টওয়্যার পর্যালোচনা করতে বলেছিল, পার্টিশন ম্যাজিকের একটি বিনামূল্যের বিকল্প হিসাবে বিবেচিত একটি পার্টিশন ম্যানেজমেন্ট প্রোগ্রাম। আমি এই অনুচ্ছেদে পার্টিশন শব্দটি অনেকবার ব্যবহার করেছি, আমার ধারণা।

কেন আপনি এখানে আছেন? হ্যাঁ, আপনি হয়ত Windows এ উপলব্ধ মৌলিক সেট ব্যতীত একটি ডিস্ক এবং পার্টিশন পরিচালনার টুল বিবেচনা করছেন এবং এটি আপনার তালিকার একটি বিকল্প। যাই হোক, দেখা যাক কি দেয়। যেকোনো বাণিজ্যিক পর্যালোচনার মতোই, প্রয়োজনীয় দাবিত্যাগ করা আছে, এবং এখন আমাদের দেখতে হবে যে প্রোগ্রামটি আসলে এর মূল্য ট্যাগ এবং অন্যান্য সমস্ত প্রশংসার যোগ্য কিনা। বুদ্ধি করে, আমার পরে.

প্রথম ধাপ

সেটআপ দ্রুত এবং তুচ্ছ. একবার আপনি প্রোগ্রামটি শুরু করলে, এটি একটি সাধারণ ইন্টারফেস উপস্থাপন করবে যা এই প্রকৃতির অন্যান্য সরঞ্জামগুলির সাথে খুব মিল। একটি উপায়ে, আপনি ব্র্যান্ডগুলিকে আলাদা করতে লড়াই করবেন। প্রধান ভিউটি আমার G50 ল্যাপটপের অভ্যন্তরীণ হার্ড ডিস্কে বিদ্যমান 16টি পার্টিশন প্রদর্শন করেছে, যার মধ্যে EFI, NTFS- ফরম্যাটেড উইন্ডোজ পার্টিশন এবং লিনাক্স পার্টিশনের একটি সম্পূর্ণ গুচ্ছ রয়েছে। আমি আবার পার্টিশন শব্দটি অনেকবার ব্যবহার করেছি।

আমি সেখানে দেখানো তথ্য দ্বারা সামান্য বিভ্রান্ত ছিল. FAT32 এবং NTFS পার্টিশনের জন্য প্রকৃত ব্যবহার/মুক্ত স্থান সঠিক ছিল, কিন্তু অন্য কোনোটির জন্য নয়। EXT3 চিহ্নিত লিনাক্স পার্টিশন আসলে EXT4। দুটি পার্টিশন ফরম্যাট হিসাবে চিহ্নিত এবং তবুও 100% কিছু কারণে ব্যবহৃত ওপেনসুস ইনস্টলেশনের অন্তর্গত এবং XFS এবং BTRFS দিয়ে ফরম্যাট করা হয়েছে এবং নিশ্চিতভাবে কোনো র্যান্ডম ধ্বংসের জন্য উপলব্ধ নয়। কিন্তু GUI সঠিকভাবে প্রতিফলিত করছিল না, যা এটিকে বিপজ্জনক করে তোলে। সোয়াপ পার্টিশনের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য।

আরেকটি সমস্যা হল যে এই অজানা পার্টিশনগুলির মধ্যে কয়েকটিকে একটি চিঠি দেওয়া হয়েছিল এবং উইন্ডোজের ভিতরে মাউন্ট করা হয়েছিল। আমি আসলে এগুলি এক্সপ্লোরারে দেখতে পাচ্ছি, এবং এটি আরও বিপজ্জনক, কারণ এটি আমাকে সম্ভাব্যভাবে এই ড্রাইভে ডেটা অনুলিপি করতে এবং ফাইল সিস্টেমের কাঠামোকে দূষিত করতে দেয়। সম্পূর্ণরূপে অগ্রহণযোগ্য। এবং চিঠিগুলি বিভ্রান্তিকর।

আমি তখন একটি 640GB এক্সটার্নাল ইউএসবি-চালিত মাই পাসপোর্ট ডিস্ক যোগ করেছি, যার মধ্যে প্রায় আধা ডজন EXT4 এবং NTFS পার্টিশন রয়েছে, যা আমি 2011-2012 সালে লিনাক্স পরীক্ষার জন্য ব্যবহার করেছিলাম। ডিস্কে এখনও প্রায় চার বছর আগের প্রাচীন উবুন্টু এবং ফেডোরা ইনস্টলেশন রয়েছে। Maverick এবং Ocelot এবং যেমন জিনিস.

আবার, GUI আমাকে বিভ্রান্তিকর তথ্য দিচ্ছিল। সমস্ত পার্টিশনে অক্ষর বরাদ্দ করা হয়নি, তবে বেশিরভাগই অন্যান্য হিসাবে চিহ্নিত করা হয়েছে, যার অর্থ টুলটি তাদের ফাইল সিস্টেম সনাক্ত করতে পারেনি। স্পষ্টতই, এই প্রোগ্রামটিকে বোকা বানানোর জন্য গত চার বছরে EXT4 যথেষ্ট পরিবর্তিত হয়েছে। সব খুব বিপজ্জনক. আমি ডেটা হারাতে পারি যদি আমি এই পার্টিশনগুলিতে কী আছে তা না জেনে আনন্দের সাথে ফর্ম্যাট করতে যাই। GParted-এ কখনও এই ধরনের সমস্যা থাকে না, যা আমার বইতে এখনও এমন একটি পার্টিশনিং টুল রয়েছে যা আপনার সবসময় ব্যবহার করা উচিত, এমনকি উইন্ডোজ স্টাফের জন্যও। বিনামূল্যে, মার্জিত, নিরাপদ, নির্ভুল, ফাইল সিস্টেমের একটি সম্পূর্ণ পরিসীমা সমর্থন করে, লাইভ CD/DVD এবং Whatnot থেকে চলে এবং আরও অনেক কিছু।

পার্টিশন গেম

টুলটি কতটা ভালোভাবে কাজ করে তা দেখার সিদ্ধান্ত নিয়েছি। নির্বাচিত পার্টিশনের জন্য ফাইল সিস্টেমের উপর নির্ভর করে, উপলব্ধ ক্রিয়াকলাপের তালিকা পরিবর্তিত হবে। আপনি NTFS-এর জন্য একটি সম্পূর্ণ গুচ্ছ জিনিস পাবেন, কিন্তু অন্যদের জন্য শুধুমাত্র প্রাথমিক জিনিস। একটি উপায়ে, অন্য সব কিছুই আপনার জন্য মুছে ফেলা বা মুছা এবং ব্যবহার করার জন্য ডেটার স্ল্যাব, এবং এটি মাল্টি-বুট সেটআপগুলিকে বরং জটিল করে তোলে। তারপরে আবার, লিনাক্স ব্যবহারকারীরা কি কখনও উইন্ডোজ-ভিত্তিক উইজার্ড চেষ্টা করার জন্য প্রলুব্ধ হবে? অথবা কোন উইন্ডোজ ব্যবহারকারীদের তাদের ডিস্কে থাকতে পারে এমন অজানা, অদ্ভুত ফাইল সিস্টেমগুলি সম্পর্কে চিন্তা করতে হবে কিনা? হয়তো না.

কিন্তু আমি আশা করি টুলগুলি সঠিক এবং নিরাপদ হবে। অজানা ফাইল সিস্টেম? তাদের স্পর্শ করবেন না। শুধুমাত্র পাঠযোগ্য. লিনাক্সের জন্য সমর্থন? হয় সবকিছু বা কিছুই না. আপনি EXT3 সমর্থন করতে পারবেন না কিন্তু EXT4 বা XFS সমর্থন করতে পারবেন না। এটি একটি খুব বিপজ্জনক গেম তৈরি করে, যা ব্যবহারকারীদের বিভ্রান্ত করতে পারে, তাদের বিশ্বাস করতে পারে যে অচিহ্নিত পার্টিশনগুলি মুছে ফেলা বা পরিবর্তনের জন্য নিরাপদ৷ না।

হত্যার লাইসেন্স

দুর্ভাগ্যবশত, আমি প্রত্যাশিত কোনো একটি কাজ করতে পারিনি। আকার পরিবর্তন করা, সরানো, বিন্যাস করা, এমনকি WinPE বুটেবল ইমেজ তৈরি করা, এগুলি সবই আমাকে সফ্টওয়্যারের মুক্ত প্রকৃতির কারণে এমন একটি লাইসেন্সের জন্য অনুরোধ করেছিল যা আমার কাছে ছিল না বা আশাও ছিল না। যতদূর আমি বুঝতে পারি, সফ্টওয়্যারটি একটি বিনামূল্যে ডাউনলোড হিসাবে দেওয়া হয়েছিল, যা দেখা যাচ্ছে, এর অর্থ খুব বেশি নয়। এটা আমাকে বরং রাগান্বিত করেছে। এটি আমাকে আন্তরিকভাবে সফ্টওয়্যারটি পরীক্ষা করা থেকেও বাধা দেয়, তবে এই ধরণের ব্যর্থতাও তার নিজের একটি পরীক্ষা।

অন্যান্য কাজ, পর্যবেক্ষণ

আমি আরও কয়েকটি জিনিস চেষ্টা করেছি। হ্যাঁ, আপনি ডিফ্র্যাগমেন্ট করতে পারেন, ডিস্ক চেক করতে পারেন এবং এইরকম। তবে আপনি যা করতে পারেন তার তালিকাটি মোটামুটি সংক্ষিপ্ত এবং হতাশাজনক। অধিকন্তু, আপনি অপারেশনের জন্য চিহ্নিত পার্টিশনগুলি অন্বেষণ করতে পারবেন না, তাই নিশ্চিত করুন যে আপনি প্রথমে এটি করেছেন। করণীয় তালিকা থেকে অ-ক্রমিক পদ্ধতিতে মুলতুবি থাকা কাজগুলি সরানো সম্ভব নয়, তাই আপনি যদি আপনার মন পরিবর্তন করেন, আপনাকে কার্যগুলি পূর্বাবস্থায় ফেরাতে হবে, তারপরে সেগুলি আবার তৈরি করতে হবে। শেষ কিন্তু অন্তত নয়, ইন্টারফেসের ডিজাইনে কিছু চাক্ষুষ অসঙ্গতি রয়েছে। মিসলাইনড পিক্সেল, অসম মার্জিন এবং অনুরূপ। উদাহরণস্বরূপ, উপরের লাইসেন্স প্রম্পটগুলি দেখুন।

আরেকটি সমস্যা হল রিসাইজ পার্টিশন উইজার্ডের জন্য আপনাকে স্লাইডার ব্যবহার করতে হবে। আপনি শুধুমাত্র পছন্দসই নতুন আকার ম্যানুয়ালি লিখতে পারবেন না. অথবা বরং, আপনি করতে পারেন, কিন্তু শুধুমাত্র স্লাইডার ব্যবহার করার পরে। প্রোগ্রামটি একটি পাসওয়ার্ড সুরক্ষার সাথে আসে, তাই আপনি কমপক্ষে সফ্টওয়্যারটিকে লক ডাউন করতে পারেন অন্য ব্যবহারকারীদের দ্বারা ক্ষতি রোধ করতে যারা আপনার উইন্ডোজ ইনস্টলেশন শেয়ার করছেন এবং আপনি ইন্টারফেসের মধ্যে থেকে আপডেটগুলি পরীক্ষা করতে পারেন৷

আরো পড়া

আপনি যদি ইমেজিং, পার্টিশনিং এবং এই ধরনের ডোমেনে আগ্রহী হন, তাহলে:

উইন্ডোজের জন্য বিনামূল্যে ইমেজিং সফ্টওয়্যার, অংশ এক এবং দুই

AOMEI পার্টিশন সহকারী পর্যালোচনা এবং MiniTool পার্টিশন উইজার্ড পর্যালোচনা

CloneZilla ইমেজিং সফ্টওয়্যার - আপনার সেরা বাজি - এবং অন্বেষণ করার জন্য ব্যাকআপ কৌশল প্রচুর!

উপসংহার

EaseUS পার্টিশন মাস্টার একটি খারাপ প্রোগ্রাম নয়, কিন্তু বিনামূল্যে সংস্করণটি কেবল অকেজো। প্রথম সংবেদনশীল সংস্করণের জন্য USD39.95 মূল্য ট্যাগ, ট্রায়াল সহ, ঠিক আছে। যাইহোক, আপনি একই লাইনের অর্ধ ডজন কাছাকাছি-সদৃশ পণ্য থেকে আলাদা করার জন্য কোন কঠোর বা উল্লেখযোগ্য বৈশিষ্ট্য পাবেন না, যার সবকটিই একই মানের বিকল্প এবং কমবেশি একই গুণমান এবং ফলাফলের সাথে একই পরিসর অফার করে। GUI-কে পাসওয়ার্ড-সুরক্ষা করতে সক্ষম হওয়া একটি চমৎকার বোনাস।

যে জিনিসগুলি উন্নত করা যেতে পারে তার তালিকা পেশাদারদের তালিকার চেয়ে দীর্ঘ। বিভিন্ন নন-FAT32/NTFS পার্টিশন সঠিকভাবে সনাক্ত করতে না পারা একটি বড় এবং ঝুঁকিপূর্ণ কোন-না। এটি অনেক ব্যথার কারণ হতে পারে, এবং কম জ্ঞানী ব্যবহারকারীদের দ্বারা ডেটা ক্ষতি রোধ করতে এই স্থানটিতে উল্লেখযোগ্য এবং জরুরী পরিবর্তন প্রয়োজন। হ্যাঁ, নতুনদের প্রথমে এই ধরনের টুল ব্যবহার করা উচিত নয়, কিন্তু ভয়ঙ্কর ক্ষতি রেন্ডার করা থেকে তাদের থামানোর কিছু নেই। এবং পার্টিশন মাস্টার তাদের স্ব-ধ্বংসাত্মক সিদ্ধান্ত গ্রহণে সহায়তা করতে পারে।

GUI উপাদান সারিবদ্ধকরণ, পরীক্ষার উপর বিধিনিষেধ, মুলতুবি অপারেশন টাস্ক তালিকা ব্যবস্থাপনা, এবং কিছু অন্যান্য নিগলস কনস তালিকা সম্পূর্ণ করে। আবার, GParted-এর তুলনায়, এবং এমনকি এর কিছু প্রতিদ্বন্দ্বী এবং প্রতিযোগীদের বিরুদ্ধে মাথা না ঘামিয়েও, Partition Master কোনো বড় সুবিধা, ক্ষমতা বা মূল্য অনুযায়ী অফার করে না। এটি কিছুর জন্য বিশ্বস্তভাবে কাজ করতে পারে, কিন্তু এটি আমাকে আত্মবিশ্বাসের সাথে উদ্বুদ্ধ করেনি। 5/10। পেশাদারদের হাতে ছেড়ে দেওয়া ভাল, নৈমিত্তিক হোম ব্যবহারকারীদের জন্য প্রস্তাবিত পণ্য নয়। আমরা চেষ্টা করেছি, যথেষ্ট কর্মফল নয়। দেখা হবে. হয়তো পরবর্তী সংস্করণ।

চিয়ার্স।


  1. Windows 10 সংস্করণ 2004 পর্যালোচনা - ঠিক আছে, সাজানোর

  2. স্যান্ডবক্সি পর্যালোচনা - বিশেষজ্ঞদের জন্য আবেদন বিচ্ছিন্নতা

  3. SyncBack বিনামূল্যে পর্যালোচনা - এর প্রাথমিক, ডেটা

  4. Microsoft EMET 5.5 পর্যালোচনা - ভালতা বজায় থাকে