কম্পিউটার

পাওয়ার ডেটা রিকভারি পর্যালোচনা - আপনার বাইট ফিরে পান

আপনি হয়তো বা জানেন না, আমার পর্যালোচনার অনুরোধের সারি দিন দিন দীর্ঘ হচ্ছে। বেশিরভাগ সময়, আপনার জিজ্ঞাসা করা কিছু জিনিস শেষ পর্যন্ত মিটমাট করতে আমার মাস, এমনকি কখনও কখনও বছরও লাগে, যা একটি ধারণা তৈরি করতে পারে যে আপনাকে উপেক্ষা করা হচ্ছে। এটা থেকে দূরে. MiniTool দ্বারা পাওয়ার ডেটা রিকভারি এমন একটি উদাহরণ।

আমাকে ডেভ টিম তাদের সফ্টওয়্যারটি দীর্ঘ স্পিন করার জন্য বলেছিল। এগারো মাস পরে, আমি প্রোগ্রামটি ইনস্টল করার সুযোগ পেয়েছি এবং এটি নিয়ে বাজিমাত শুরু করেছি। আপনারা যারা ভাবছেন তাদের জন্য, পাওয়ার ডেটা রিকভারি (PDR) সংস্করণ 7.0 হল একটি টুল যা উইন্ডোজ ব্যবহারকারীদের সাহায্য করার জন্য ডিজাইন করা হয়েছে, ভালভাবে, ক্ষতিগ্রস্ত পার্টিশন, SD কার্ডগুলি থেকে হারিয়ে যাওয়া ফাইল এবং ফোল্ডারগুলি পুনরুদ্ধার করতে, হারিয়ে যাওয়া ফাইলগুলি খুঁজে বের করতে এবং এইরকম। কোন ভালো? খুঁজে বের কর.

ইনস্টলেশন সেটআপ

অফিসিয়াল ওয়েবসাইট এবং বিভিন্ন মেনুতে এখানে এবং সেখানে টাইপ করা ছাড়াও, সেটআপটি বেশ সহজ এবং দ্রুত। প্রোগ্রামটি পপ আপ করে এমন একটি বড় সতর্কতা হল নিশ্চিত করা যে আপনি প্রোগ্রামটি এমন একটি ড্রাইভে ইনস্টল করবেন না যেখানে আপনি হারিয়ে যাওয়া ডেটা অনুসন্ধান করার আশা করতে পারেন, কারণ এটি একটি স্থায়ী ডেটা ক্ষতির কারণ হতে পারে। যথেষ্ট ন্যায্য.

প্রধান প্রোগ্রাম মেনু একটি আধুনিক ইন্টারফেসের সাথে আসে, আমার স্বাদের জন্য সামান্য খুব স্মার্টফোনি, তবে বোঝা এবং নেভিগেট করা সহজ, যদিও কিছু বিকল্প সামান্য বিভ্রান্তিকর হতে পারে। বিনামূল্যের সংস্করণটি আপনাকে শুধুমাত্র 1GB পর্যন্ত ডেটা পুনরুদ্ধার করতে দেবে, তাই এটি সত্যিই দরকারী নয়। আপনি যদি এই টুলটি গুরুত্ব সহকারে ব্যবহার করতে চান তবে আপনাকে আপগ্রেড করতে হবে। স্বচ্ছ সীমানাটিও কিছুটা বিরক্তিকর, কারণ এটি জমকালো স্ক্রিনশটের চেয়ে কম তৈরি করে।

পুনরুদ্ধারের প্রচেষ্টা

আপনার কাছে অনেকগুলি বিকল্প রয়েছে, সামান্য থেকে কোন কনফিগারেশন বা সেটিংস ছাড়াই, যা পাওয়ার ব্যবহারকারীদের বিভ্রান্ত করতে পারে, যেমনটি সফ্টওয়্যারের নামে উহ্য রয়েছে। আনডিলিট রিকভারি আপনার মুছে ফেলা ফাইলগুলি পুনরুদ্ধার করার চেষ্টা করবে, যে কোনও উপায়ে।

তিনটি বিকল্প:ডিজিটাল মিডিয়া রিকভারি, লস্ট পার্টিশন রিকভারি এবং ড্যামেজড পার্টিশন রিকভারি প্রায় অভিন্ন, খুব ছোট পার্থক্য সহ। প্রথমটি SD কার্ড এবং USB ড্রাইভে হারিয়ে যাওয়া ডেটা খুঁজে বের করার চেষ্টা করবে, যেমন বেশিরভাগ ফ্ল্যাশ স্টোরেজ। দ্বিতীয় বিকল্পটি নতুন ইনস্টলেশন এবং এই ধরনের দ্বারা ওভাররাইট করা পার্টিশন থেকে স্টাফ পুনরুদ্ধার করতে কাজ করবে। শেষ বিকল্পটি এমন ডিভাইসগুলির বিরুদ্ধে ব্যবহার করা যেতে পারে যেগুলির পার্টিশন ডেটা গণ্ডগোল হয়েছে বা ক্ষতিগ্রস্ত হয়েছে এবং আপনি ফাইল সিস্টেমের কাঠামো দেখতে অক্ষম৷

পার্থক্যগুলি সূক্ষ্ম, এবং কী দেয় তা বোঝার জন্য আপনার সামান্য প্রযুক্তিগত দক্ষতা নেই। প্রকৃতপক্ষে, কিছু প্রযুক্তিগত শব্দের ব্যবহার কম দক্ষ ব্যবহারকারীদের জন্য একটু কঠিন হতে পারে, এবং আমি অন্ধভাবে টুলটি চালানোর বিরুদ্ধে পরামর্শ দেব, এটি কী করতে পারে তা না জেনে। যাইহোক, খুব খুশি এবং আমন্ত্রণমূলক ইন্টারফেসের কারণে এটি ঠিক প্রলোভন হতে পারে। সিডি/ডিভিডি পুনরুদ্ধার হল নাম থেকে বোঝা যায়।

অনুসন্ধান এবং উদ্ধার

আমাদের বাইট যেখানে মুখের আউট করা যাক. আমরা কিছু পুনরুদ্ধার করতে পারি কিনা তা দেখার সময়। আমি Del + Recycle Bin পদ্ধতি এবং আরও কঠোর Shift + Del বিকল্প উভয় ব্যবহার করে C:ড্রাইভে এলোমেলোভাবে বেশ কয়েকটি ফাইল মুছে ফেলার সিদ্ধান্ত নিয়েছি। তারপর, আমি একটি বাহ্যিক হার্ড ডিস্কও নিয়েছিলাম এবং এটিতে ব্যালিস্টিক চলে গিয়েছিলাম।

মূলত, এটির একটি 1TB FAT32 পার্টিশন ছিল এতে প্রায় 100টি সিডি-আকারের মিডিয়া ফাইল রয়েছে, বেশিরভাগই বিভিন্ন ভিডিও ক্লিপ এবং এই ধরনের ব্যাকআপ। আমি পার্টিশন টেবিলটি মুছে দিয়েছি, তার জায়গায় একটি নতুন তৈরি করা হয়েছে এবং NTFS এর সাথে ফর্ম্যাট করা হয়েছে। সামগ্রিকভাবে, একটি কিছুটা অনুপ্রবেশকারী অপারেশন।

অপসারণ পুনরুদ্ধার

আমি প্রথম ফাইল জিনিস চেষ্টা. দুটি স্ক্যান আছে। প্রথমত, সমস্ত দৃশ্যমান ড্রাইভের একটি আবিষ্কার, তাই আপনাকে সেই ডিভাইসটি নির্বাচন করতে হবে যা থেকে আপনি পুনরুদ্ধার করতে চান - শুধুমাত্র উইন্ডোজ ফাইলসিস্টেম। তারপর, বিষয়বস্তুর প্রকৃত স্ক্যান, একটি বরং দ্রুত অপারেশন.

ফলাফল বরং হতাশাজনক ছিল. সম্পূর্ণরূপে ফরম্যাট করা USB হার্ড ড্রাইভে, কোনো ফাইল পাওয়া যায়নি। টুলটি অন্তর্নিহিত FAT32 ডেটা দেখতে পারেনি। সি:ড্রাইভে, এটি অনেকগুলি জিনিস খুঁজে পেয়েছে, তবে আমি যে পদ্ধতি ব্যবহার করেছি তা নির্বিশেষে এলোমেলোভাবে মুছে ফেলা ফাইলগুলির মধ্যে একটিও নেই। পুনরুদ্ধার করার জন্য অন্যান্য জিনিসের একটি সম্পূর্ণ গুচ্ছ ছিল, কিন্তু এটি আমার জন্য সত্যিই দরকারী বা আকর্ষণীয় ছিল না।

পার্টিশন থেকে পুনরুদ্ধার

এই ধরনের অপারেশন অনেক, অনেক ভালো কাজ করেছে। যদিও শুধুমাত্র FAT, NTFS এবং HFS+ আনুষ্ঠানিকভাবে সমর্থিত, টুলটি সমস্ত পার্টিশন দেখতে পায়। আপনি সম্পূর্ণ স্ক্যান শুরু করার আগে আপনাকে সঠিক পার্টিশন সনাক্ত করতে হবে। আমাদের পরীক্ষা বানি ছিল বহিরাগত ডিস্ক.

ডিভাইসের আকারের উপর নির্ভর করে, এটি অনেক ঘন্টা সময় নিতে পারে। প্রকৃতপক্ষে, আমি প্রায় 5-10 মিনিটের পরে হাল ছেড়ে দিয়েছিলাম, ডেটা স্ট্রাকচারের 1% এরও কম বিশ্লেষণ করা হয়েছিল। দ্রুত কিছু আশা করবেন না। এটা সেক্টর অপারেশন দ্বারা একটি অগোছালো সেক্টর. সম্ভবত এটি মূল্যবান যদি আপনি মূল্যবান ব্যক্তিগত তথ্য পুনরুদ্ধার করা হয়. আমার পরীক্ষায়, আমি বহিরাগত ডিস্কে প্রায় 40 টি ফাইল সনাক্ত করে থামিয়েছি। ভাল.

আপনি যদি স্ক্যান লগ চেক করেন, এমনকি একটি আংশিক স্ক্যান বাতিল করার পরেও, আপনি এখনও কিছু ফলাফল পাবেন। আমি FAT32 পার্টিশনে সংরক্ষিত বস্তুর আসল আকারের সাথে মোটামুটি মেলে লগে একগুচ্ছ ভিডিও ক্লিপ খুঁজে পেয়ে আনন্দিতভাবে অবাক হয়েছিলাম।

পছন্দসই বস্তুগুলি নির্বাচন করার পরে, আপনি সেগুলিকে ডিস্কে সংরক্ষণ করতে পারেন। একটি উপায়ে, এটি ক্ষতিগ্রস্থ পার্টিশন কাঠামো থেকে কোথাও একটি লক্ষ্য ডিরেক্টরিতে একটি অনুলিপি অপারেশন। এটি গ্যারান্টি দেয় না যে আপনার ডেটা বৈধ বা বুদ্ধিমান হবে, বিশেষ করে যদি শারীরিক ক্ষতি হয় বা কিছু তথ্য ওভাররাইট করা হয় তবে এটি চেষ্টা করার মতো। এছাড়াও, ফাইলের নামগুলি সম্পূর্ণরূপে বন্ধ হয়ে যাবে, তাই আপনাকে সেগুলিও পুনরুদ্ধার করতে হবে, যদি আপনি বস্তুগুলিকে প্রকৃতপক্ষে সনাক্ত করতে পারেন। একটি সফল পুনরুদ্ধারের জন্য দিতে একটি ছোট মূল্য.

আপনি ফাইলগুলির পূর্বরূপ দেখার চেষ্টা করতে পারেন, তবে এটি কাজ করবে না যদি বস্তুগুলি 20MB এর থেকে বড় হয়, যা গানগুলি ছাড়া যেকোন ধরণের মিডিয়ার জন্য কার্যকারিতাকে বরং অকেজো করে তোলে৷ কিন্তু এটা ছবি, নথি এবং মত জন্য দরকারী হতে হবে. কারণসহ. প্লাস টাইপোস।

পুনরুদ্ধার কাজ করেছে, এবং আমি নির্বাচিত ফাইলটি খেলতে সক্ষম হয়েছি। চমৎকার এটি একটি 2 ঘন্টা 5 মিনিটের চলচ্চিত্র ছিল এবং এটি অক্ষত বলে মনে হচ্ছে৷ হায়, ভিডিও প্লেব্যাক 1 ঘন্টা 44 মিনিটে বন্ধ হয়ে গেছে, তাই আমি অনুমান করি কিছু ভিডিও ডেটা মেরামতের বাইরে ক্ষতিগ্রস্ত হয়েছে৷ আপনি যখন ধ্বংস হয়ে যাওয়া জিনিসগুলি উদ্ধার করার চেষ্টা করছেন তখন আশা করা যেতে পারে। এই কারণেই সঠিক ব্যাকআপ কৌশলটি বেশ গুরুত্বপূর্ণ।

অন্যান্য জিনিস

আমি তারপর হারিয়ে যাওয়া পার্টিশন পুনরুদ্ধারের চেষ্টা করেছি। একই ফলাফল। সেখানে কোন জাদু নেই। যা চলে গেছে তা বাদ দেওয়া যায় না। তদুপরি, আপনি সর্বোপরি কিছু উন্নত সেটিংস পান, তবে তারা কেবলমাত্র কোন ফাইল সিস্টেম এবং ডেটার ধরণের সন্ধান করতে হবে তা নির্ধারণ করে। অভিনব কিছু না. Then again, if HFS+ is supported, then Linux filesystems should be on the list, too.

উপসংহার

Power Data Recovery 7.0 is a decent tool. It is simple, elegant, and most importantly, safe and non-destructive. It has an interface that allows most users to go through the motions of recovery, but the terminology can be confusing, and there are some typos, quite a few actually, in the menus. That's fine, but it can be tricky. Plus, it does not look as professional as it could.

As far as recovery goes, I liked the partition operations. I found the file recovery to be lacking. Either way, do not expect miracles. You can't really save bytes that have been irreparably overwritten with other data. That does not happen. Overall, for what it's worth, the program offers a reasonable compromise between technology and expectations for a broad selection of users. The personal license price of USD69.00 is a little steep, but if it can save some bacon, I guess the numbers won't be a showstopper.

All in all, Power Data Recovery is an okay program, and you might want to consider it in your arsenal. You could also go for Linux recovery tools, but they will often be much geekier and more difficult to use. The GUI approach is quite elegant. Improvements in future versions should include a much more robust and accurate file recovery system, better language proofing, and maybe clearer terminology when it comes to different functions. As such, 7.5/10 seems like an okay grade for this product. See you.

চিয়ার্স।


  1. Microsoft EMET v4 পর্যালোচনা এবং বিস্তৃত টিউটোরিয়াল

  2. Windows 10 সংস্করণ 2004 পর্যালোচনা - ঠিক আছে, সাজানোর

  3. স্যান্ডবক্সি পর্যালোচনা - বিশেষজ্ঞদের জন্য আবেদন বিচ্ছিন্নতা

  4. SyncBack বিনামূল্যে পর্যালোচনা - এর প্রাথমিক, ডেটা