কম্পিউটার

ধীরে উইন্ডোজ আপডেট? এখানে একটি ফিক্স. হয়তো।

আমি লক্ষ্য করেছি যে, কখনও কখনও, প্রায়শই, প্রাথমিক উইন্ডোজ আপডেট আবিষ্কার প্রক্রিয়াটি সম্পূর্ণ হতে দীর্ঘ সময় নেয়। এটা নির্ভর করে কতগুলি আপডেট পাওয়া যাচ্ছে, শেষ পূর্ণ প্যাচ চক্র থেকে কতদিন হয়েছে এবং আপনার কাছে কি ধরনের হার্ডওয়্যার আছে। কিন্তু প্রায়ই নয়, আপনি যে আপডেটগুলি ইনস্টল করতে পারেন তার তালিকা দিতে 60-90 মিনিট সময় লাগে৷ সেই পুরো সময়ের মধ্যে, WU এক্সিকিউটেবলের svchost.exe সাব-প্রসেস প্রক্রিয়াকরণ শক্তির একটি সম্পূর্ণ CPU কোর খায়। এর পরে, প্রকৃত ইনস্টল সাধারণত দ্রুত হয়, যদি সত্যিই দ্রুত না হয়।

WU আবিষ্কারের এই বরং অসামঞ্জস্যপূর্ণ এবং কিছুটা বিরক্তিকর আচরণ আমাকে এই সমস্যার সমাধান খুঁজে বের করার চেষ্টা করতে প্ররোচিত করেছে। অনুসন্ধান, ক্যোয়ারী এবং ফোরামের প্রশ্ন আমাকে Wilders এবং DSLReports-এ দুটি অপেক্ষাকৃত দীর্ঘ এবং বিস্তৃত থ্রেডের দিকে নিয়ে গেছে, যা প্রচুর পরামর্শ এবং বিকল্পের অফার করে। একটি অতিরিক্ত বাক্স পরীক্ষার জন্য অপেক্ষা করছে, আমি অন্বেষণ শুরু করেছি।

সমস্যা ও উপসর্গ

আরও বিস্তারিতভাবে, আপনি এইমাত্র রিবুট করেছেন, আপডেটের জন্য ম্যানুয়ালি একটি চেক শুরু করেছেন বা আপনার সিস্টেম তার পর্যায়ক্রমিক রিফ্রেশ চালাচ্ছেন, WU ফলাফলগুলি পুনরুদ্ধার করতে এবং উপস্থাপন করতে অনেক সময় নেয়। কিছু ক্ষেত্রে, এটি অনেক ঘন্টা হতে পারে। তখন সিপিইউ বেশ ব্যস্ত থাকে। উদাহরণস্বরূপ, আমার একটি ডেস্কটপ প্রায় 80 মিনিটের জন্য 25% সিপিইউ নেবে কিছু 50টি অদ্ভুত আপডেটের একটি তালিকা ফেরত দেওয়ার আগে। আমি এমন পরিস্থিতিতে পড়েছি যেখানে ক্রমটি শেষ করতে দিন লাগে।

প্রকৃত ইনস্টলেশনটি কিছুটা দ্রুত এবং আরও সামঞ্জস্যপূর্ণ, যদিও আপনি প্রায়শই অগ্রগতি বারে কোনও শতাংশ পরিবর্তন দেখতে পাবেন না। তারপরে, ইনস্টলেশন ততটা ভাল হবে যতটা আপনার CPU এবং ডিস্ক প্যাচগুলি প্রক্রিয়া করতে পারে। একটি রিবুট করার পরে, পরবর্তী চেকগুলি উল্লেখযোগ্যভাবে দ্রুত হবে, তবে তাৎক্ষণিক নয়। পূর্ববর্তী উদাহরণ গ্রহণ করে, একবার 50+ আপডেটগুলি প্রক্রিয়াকরণ এবং ইনস্টল করা হলে, পরবর্তী চেকটি মাত্র চার মিনিট স্থায়ী হয়েছিল। যাইহোক, যদিও আপডেটের সংখ্যা স্পষ্টভাবে সময়কে প্রভাবিত করে বলে মনে হচ্ছে, এটি একমাত্র কারণ নয়। এবং যে পুরো জিনিস বরং অনির্দেশ্য করে তোলে.

সম্ভাব্য সমাধান

ওয়েল, অনেক কারণ এবং সমাধান উপলব্ধ আছে. প্রথম এবং সবচেয়ে তাত্ক্ষণিকটি হল WU এজেন্টের সর্বশেষ সংস্করণটি ডাউনলোড করা, যা সম্ভাব্যভাবে কিছু গতি বাড়াতে পারে। এটি সম্ভবত প্রথম চেক যা আপনি চেষ্টা করতে পারেন।

KB ফিক্স

উচ্চ সিপিইউ ব্যবহার সহ আপডেট অনুসন্ধান এবং ইনস্টলেশন ধীরগতির সমস্যা মোকাবেলায় সহায়তা করার জন্য প্যাচগুলির একটি দীর্ঘ তালিকা রয়েছে। বিশেষত, এর মধ্যে একটি হল KB3102810। যাইহোক, অনুরূপ প্রকৃতির আরও বেশ কয়েকটি প্যাচ রয়েছে, এটির আগে এবং পরে উভয়ই মুক্তি পেয়েছে। উদাহরণস্বরূপ, KB3112343, KB3138612।

জিনিসগুলিকে আরও কিছুটা জটিল করার জন্য, এই প্যাচগুলিকে কিছু Windows 10 আপগ্রেড গুডিজ বান্ডিল বলে মনে হয়, যা তাদের সম্ভাব্য অবাঞ্ছিত করে তোলে, সেইসাথে ধীর আপডেটগুলি সমাধান করার ক্ষেত্রে জিনিসগুলিকে জটিল করে তোলে। এছাড়াও, প্রশ্ন আছে, কোনটি আপনার চেষ্টা করা উচিত? সাম্প্রতিক? প্রাচীনতম? ঠিক আছে, গাণিতিকভাবে, আপনার সবচেয়ে পুরানো দিয়ে শুরু করা উচিত, কারণ আপনি যদি রিগ্রেশনের সম্মুখীন হন তবে আপনি সর্বদা আপগ্রেড করতে বা প্রত্যাবর্তন করতে পারেন।

আমি উপরে তালিকাভুক্ত তিনটি KB পরীক্ষা করেছি, এর মধ্যে রিবুট সহ এবং ছাড়াই, মোট ছয়টি পারমুটেশন। আমি অবশ্যই বলব যে আমি উন্নতি বা গতির কোনো পুনরাবৃত্তিযোগ্য প্যাটার্ন বুঝতে সক্ষম হইনি। এই নির্দিষ্ট পরীক্ষা বাক্সে, CPU এখনও বেশিরভাগ সময় 100% ব্যস্ত থাকে এবং অনুসন্ধানগুলি খুব দীর্ঘ সময় নেয়। তারপরে, আমি পরীক্ষাটিকে অন্য সিস্টেমে প্রসারিত করেছি, কিছুটা ভাল ফলাফল সহ, তবে বিভিন্ন প্যাচের মধ্যেও বেশ কিছুটা বৈচিত্র্য ছিল। আমি যা বলতে পারি, মাইক্রোসফ্টের মনে যা ছিল তা সম্ভবত খুব নির্দিষ্ট পরিস্থিতিতে কাজ করে। সম্ভবত তারা সত্যিই নিশ্চিত নয় যে কি ভুল বা কিভাবে হতে পারে। যাইহোক, KB কাজ করতে পারে। অথবা তারা নাও হতে পারে। 'এটি একটি সুখী জুয়া। আরেকটি প্যাচ যা কাজ করতে পারে তা হল KB3139852, এবং এটি আসলে প্রয়োজনীয় জাদু করতে পারে, কিন্তু আমরা শুধুমাত্র আগামী মাসগুলিতে তা নিশ্চিত করতে সক্ষম হব।

একটি

উপসংহার

এটি একটি সংক্ষিপ্ত নিবন্ধ, একটি অতৃপ্ত সমাপ্তি সহ। ধীরগতির আপডেট এবং অনুসন্ধান এবং উচ্চ CPU ব্যবহার ঠিক করার দাবি করে এমন বেশ কয়েকটি অফিসিয়াল প্যাচ রয়েছে। তবে তারা যে কোনও স্মার্ট বা ধারাবাহিকভাবে কাজ করবে কিনা তা আমার বাইরে। আমি এই পদ্ধতির সাথে শুধুমাত্র আংশিক ফলাফল অর্জন করতে সক্ষম হয়েছি। আমার কাছে এখনও এমন একটি সূত্র নেই যা আমাকে বলে যে কোন পরিস্থিতিতে WU ভাল খেলে এবং কোনটির অধীনে ক্রল হয়। শেষ আপডেট নির্ভানা প্রতিশ্রুতি দিতে পারে, আমরা এখনও দেখতে হবে.

আপনি এই প্যাচগুলি চেষ্টা করতে পারেন, আপনার হারানোর কিছু নেই। যাইহোক, সবচেয়ে পুরানো রিলিজ দিয়ে শুরু করুন এবং তারপর সময়মতো এগিয়ে যান। নিশ্চিত করুন যে আপনি একবারে শুধুমাত্র একটি পরিবর্তন করছেন যাতে আপনার একটি তুলনা বেসলাইন থাকে। তারপর, ইমেজিং এবং ব্যাকআপ সবসময় ভাল. শেষ কিন্তু অন্তত নয়, আগামী সপ্তাহ এবং মাসগুলিতে, আমরা কিছু তৃতীয় পক্ষের সরঞ্জাম পরীক্ষা করব যা Windows আপডেটের সাথে দ্রুত এবং মজাদার ফলাফলের প্রতিশ্রুতি দেয়। তবে সেটা আপাতত গোপন। আমরা পুনরায় মিলিত হব, আপডেটের জন্য সাথে থাকুন।

চিয়ার্স।


  1. ঠিক করুন:উইন্ডোজ আপডেট 0% এ আটকে গেছে

  2. Windows 7 আপডেটগুলি ডাউনলোড হচ্ছে না ঠিক করুন

  3. FIX:Windows 11 22H2 আপডেটের পরে কম্পিউটার ধীর হয়ে গেছে।

  4. উইন্ডোজ 10 - আপডেটগুলি কীভাবে লুকাবেন