কম্পিউটার

KDE পার্টিশন ম্যানেজার দিয়ে পার্টিশন সম্পাদনা

আপনি যখনই লিনাক্স ইন্সটল করেন, আপনাকে আপনার হার্ড ড্রাইভ পার্টিশন করার বিকল্প দেওয়া হয়। এটি প্রয়োজনীয় কারণ - বেশিরভাগ ক্ষেত্রে - লিনাক্স পরিচালনার জন্য নিজস্ব পার্টিশন প্রয়োজন।

একটি হার্ড ড্রাইভকে বিভাজন করার অর্থ হল হার্ড ড্রাইভকে আলাদা আলাদা, বিচক্ষণ অংশে ভাগ করা, যার প্রতিটিকে কম্পিউটার একটি স্বতন্ত্র হার্ড ড্রাইভ হিসাবে দেখে। পার্টিশনিং উইন্ডোজকে "এটি আমার ডিস্ক" এবং লিনাক্স বলতে "এটি আমার ডিস্ক" বলার অনুমতি দেয় এবং যেহেতু প্রতিটি অপারেটিং সিস্টেমের নিজস্ব ফাইল সিস্টেমের প্রয়োজন হয়, তাই সমস্যার সমাধান হয়৷

    কখনও কখনও, তবে, আপনি যখন ইনস্টল করছেন না তখন আপনার হার্ড ড্রাইভ পার্টিশন করতে হতে পারে। হতে পারে আপনি একটি বাহ্যিক হার্ড ড্রাইভ কিনেছেন এবং আপনি এটি ইনস্টলেশনের জন্য প্রস্তুত করছেন, অথবা হতে পারে আপনাকে কিছু অব্যবহৃত স্থানকে ব্যবহারযোগ্য কিছুতে রূপান্তর করতে হবে। কেডিই ব্যবহারকারীদের জন্য, কেডিই প্যারিশন ম্যানেজার নামে একটি প্রোগ্রাম, একটি দুর্দান্ত বিকল্প৷

    KDE পার্টিশন ম্যানেজার দিয়ে পার্টিশন সম্পাদনা

    হার্ড ড্রাইভ পার্টিশন করার বিষয়ে কিছু নোট

    কেডিই পার্টিশন ম্যানেজার সম্পর্কে কথা বলার আগে, পার্টিশন সংক্রান্ত কয়েকটি বিষয় মাথায় রাখতে হবে। প্রথমটি হল আপনি একটি সক্রিয় পার্টিশন পরিবর্তন করতে পারবেন না, তাই আপনি যদি একটি পার্টিশন পরিবর্তন করতে চান, নিশ্চিত হন এবং প্রথমে এটি আনমাউন্ট করুন। আপনি যদি আপনার বুট পার্টিশনে কিছু পরিবর্তন করতে চান, তাহলে আপনাকে একটি ফ্ল্যাশ ড্রাইভ বা লাইভ সিডি ব্যবহার করে আপনার কম্পিউটার বুট করতে হবে।

    দ্বিতীয়ত, পার্টিশন করা আপনার ফাইলগুলির ক্ষতি করতে পারে, কখনও কখনও দুর্ঘটনাক্রমে, কিন্তু অন্য সময়ে ব্যবহারকারীর ত্রুটির কারণে৷ উদাহরণস্বরূপ, Ext3 থেকে NTFS-এ একটি পার্টিশন রূপান্তর করা আপনার হার্ড ড্রাইভকে কার্যকরভাবে মুছে ফেলবে। ঐ সব ফাইল? পুফ সর্বস্বান্ত. সুতরাং আপনি শুরু করার আগে আপনার ড্রাইভের একটি ব্যাকআপ নিশ্চিত করুন৷

    KDE পার্টিশন ম্যানেজার ইনস্টল করা হচ্ছে

    নাম থাকা সত্ত্বেও, কেডিই পার্টিশন ম্যানেজার যেকোন ধরনের লিনাক্সে ব্যবহার করা যেতে পারে, তাই আপনি GNOME, KDE, xfce বা অন্য কোনো ডেস্কটপ পরিবেশ ব্যবহার করুন না কেন, যতক্ষণ পর্যন্ত KDE লাইব্রেরি এলাকা উপলব্ধ থাকবে, KDE পার্টিশন ম্যানেজার কাজ করবে। উবুন্টুতে, কেডিই পার্টিশন ম্যানেজার “পার্টিশন ম্যানেজার” কমান্ড দ্বারা চালু করা হয়েছে, তাই এটি ইনস্টল করা ঠিক ততটাই সহজ। প্রথমে একটি টার্মিনাল খুলুন:

    KDE পার্টিশন ম্যানেজার দিয়ে পার্টিশন সম্পাদনা

    তারপর নিম্নলিখিত কমান্ড টাইপ করুন:

    sudo apt-get install partitionmanager

    আপনি যদি একটি কেডিই-কেন্দ্রিক ডিস্ট্রো চালাচ্ছেন, তাহলে সম্ভবত আপনাকে প্রকৃত কেডিই পার্টিশন ম্যানেজার ছাড়া অন্য কিছু ইনস্টল করার প্রয়োজন হবে না, তবে আপনি যদি উবুন্টু (যেটি জিনোম ব্যবহার করে) বা জুবুন্টু (যেটি xfce ব্যবহার করে) ব্যবহার করেন তবে আপনি' KDE পার্টিশন ম্যানেজার যাতে সঠিকভাবে কাজ করতে পারে তার জন্য সম্ভবত কিছু কেডিই লাইব্রেরি ধরতে হবে – যা স্বয়ংক্রিয়ভাবে ইনস্টল হয়ে যাবে)। উবুন্টুতে ইন্সটল করার সময় এটিই টানা হয়:

    KDE পার্টিশন ম্যানেজার দিয়ে পার্টিশন সম্পাদনা

    ইনস্টল হয়ে গেলে, কেডিই পার্টিশন ম্যানেজারটি সিস্টেম টুলস মেনুতে (জিনোমে) পাওয়া যাবে। কেডিইতে, এটি সিস্টেম মেনুতে থাকবে। উভয় পরিবেশে, এটি একটি টার্মিনাল উইন্ডোতে "partitionmanager" টাইপ করে চালু করা যেতে পারে।

    KDE পার্টিশন ম্যানেজার ব্যবহার করা

    কেডিই পার্টিশন ম্যানেজার কি করতে পারে? এটি পার্টিশন মুছতে, পার্টিশন সরাতে, পার্টিশনের আকার পরিবর্তন করতে এবং পার্টিশন রূপান্তর করতে ব্যবহার করা যেতে পারে।

    আবার, কোনো কাজ করার আগে যেকোনো সক্রিয় পার্টিশন আনমাউন্ট করতে ভুলবেন না।

    KDE পার্টিশন ম্যানেজার দিয়ে পার্টিশন সম্পাদনা

    পার্টিশন মুছে ফেলার জন্য আপনি এটি আশা করবেন। আপনি শুরু করার আগে, আপনার কাছে ডেটা সহ একটি পার্টিশন রয়েছে এবং আপনি শেষ হয়ে গেলে, পার্টিশন (এবং ডেটা) চলে গেছে, শুধুমাত্র অব্যবহৃত স্থান রেখে গেছে৷

    KDE পার্টিশন ম্যানেজার দিয়ে পার্টিশন সম্পাদনা

    কিছু ভিন্ন কারণে পার্টিশন সরানো বা আকার পরিবর্তন করা যেতে পারে। হতে পারে আপনি এইমাত্র একটি পার্টিশন মুছে ফেলেছেন এবং আপনার বিদ্যমান পার্টিশনগুলির একটি দিয়ে এখন খালি জায়গাটি পূরণ করতে চান৷

    অথবা আপনার কাছে একটি বড়, বেশিরভাগ-খালি পার্টিশন আছে যা আপনি অন্যের জন্য জায়গা তৈরি করতে সঙ্কুচিত করতে চান। এই ক্ষেত্রে, আপনি পার্টিশনের আকার পরিবর্তন করবেন। আপনি যে পার্টিশনটি সম্পাদনা করতে চান সেটি হাইলাইট হয়ে গেলে মেনু থেকে কেবল রিসাইজ/মুভ বিকল্পটি বেছে নিন।

    KDE পার্টিশন ম্যানেজার দিয়ে পার্টিশন সম্পাদনা

    এখন আপনি আপনার পার্টিশনের আগে বা পরে খালি জায়গা চান কিনা এবং পার্টিশনটি যে নতুন আকারের হওয়া উচিত তা বেছে নিন।

    KDE পার্টিশন ম্যানেজার দিয়ে পার্টিশন সম্পাদনা

    KDE পার্টিশন ম্যানেজার যেকোনো অপারেশনের আগে আপনার ড্রাইভ স্ক্যান করে, তাই আপনার ড্রাইভে আপনার রিসাইজ করা ড্রাইভে ফিট হওয়ার চেয়ে বেশি ডেটা থাকলে, অপারেশন সফল হবে না এবং এগিয়ে যাওয়ার অনুমতি দেওয়া হবে না।

    একটি ফাইল সিস্টেম থেকে অন্য পার্টিশনে রূপান্তর করা মূলত দুটি ধাপে একটি। কম্পিউটারে বিভিন্ন ধরনের ফাইল সিস্টেম ব্যবহার করা হয়। উইন্ডোজ এনটিএফএস ব্যবহার করে, ম্যাক এইচএফএস+ ব্যবহার করে, এবং বেশিরভাগ লিনাক্স ডিস্ট্রিবিউশন বর্ধিত ফাইল সিস্টেমগুলির মধ্যে একটি ব্যবহার করে:Ext2, Ext3 বা Ext4 (এবং আরও অনেকগুলি উপলব্ধ রয়েছে, যেমন XFS এবং ReiserFS)।

    আপনি যখন একটি থেকে অন্যটিতে রূপান্তর করেন, আপনি পার্টিশনের সমস্ত ডেটা হারাবেন, তাই ফাইল সিস্টেমগুলিকে রূপান্তর করার অর্থ সাধারণত আপনি একটি পার্টিশনকে জায়গায় রাখতে চান, তবে এটি ভিন্নভাবে ব্যবহার করতে চান। এই টুলটি অ্যাক্সেস করতে, আপনি যে পার্টিশনটি পরিবর্তন করতে চান তা হাইলাইট করুন, তারপর টুলবারে বৈশিষ্ট্য বোতামে ক্লিক করুন।

    KDE পার্টিশন ম্যানেজার দিয়ে পার্টিশন সম্পাদনা

    আপনি যে পার্টিশনটি পরিবর্তন করতে চান সেটিতে ডান-ক্লিক করতে পারেন এবং প্রদর্শিত মেনু থেকে বৈশিষ্ট্য বিকল্পটি বেছে নিতে পারেন।

    KDE পার্টিশন ম্যানেজার দিয়ে পার্টিশন সম্পাদনা

    এটি একটি বড় প্রোপার্টি উইন্ডো নিয়ে আসবে, যা আপনার পার্টিশনের লেবেল, ফাইল সিস্টেম, পার্টিশনের তথ্য (যেমন মাউন্ট পয়েন্ট, UUID, আকার এবং সেক্টর) পরিবর্তন করার এবং ফ্ল্যাগ পরিবর্তন করার ক্ষমতা প্রদান করে৷

    KDE পার্টিশন ম্যানেজার দিয়ে পার্টিশন সম্পাদনা

    আপনার পরিবর্তনগুলি করুন এবং ঠিক আছে বোতামে ক্লিক করুন, যা এইরকম একটি সতর্কতা ডায়ালগ আনবে:

    KDE পার্টিশন ম্যানেজার দিয়ে পার্টিশন সম্পাদনা

    KDE পার্টিশন এডিটর আপনাকে এই সব এবং আরও অনেক কিছু করতে দেয়। আপনি এটি আপনার স্থানীয় হার্ড ড্রাইভ বা পোর্টেবল ড্রাইভে কাজ করতে ব্যবহার করতে পারেন। এটি পরিবর্তনের পাশাপাশি ত্রুটির জন্য আপনার ড্রাইভগুলি পরীক্ষা করতে পারে৷

    আপনি একটি কাজ করতে চান কিনা তা যাচাই করার জন্য আপনাকে প্রতিটি ধাপে জিজ্ঞাসা করা হবে, এবং KDE পার্টিশন ম্যানেজার প্রতিটি প্রক্রিয়ার জন্য পদক্ষেপের একটি ধাপে ধাপে তালিকা প্রদান করে, তাই যদি কিছু ভুল হয়ে থাকে তবে আপনি দেখতে পারেন কোথায় ত্রুটি ঘটেছে। .

    আবার, পার্টিশন ম্যানেজাররা অজ্ঞান হৃদয়ের জন্য নয়। অনেক লোক কখনই একটি ব্যবহার করবে না, বা প্রয়োজন থাকলেও একটি ব্যবহার করতে স্বাচ্ছন্দ্য বোধ করবে না। কিন্তু এটা ঠিক আছে... পার্টিশন করা এমন কিছু নয় যা প্রতিদিন করা হয়।

    কিন্তু KDE পার্টিশন ম্যানেজার আছে, এবং এটি একটি ভালো সফটওয়্যার। আপনি যদি কেডিইকে আপনার ডেস্কটপ পরিবেশ হিসেবে ব্যবহার করেন এবং আপনার সিস্টেমের পার্টিশন পরিচালনা ও পরিবর্তন করতে সাহায্য করার জন্য কিছু প্রয়োজন হয়, তাহলে KDE পার্টিশন ম্যাঞ্জার একটি চমৎকার পছন্দ।


    1. বুকমার্ক OS:একটি ফাইল ম্যানেজারের ইন্টারফেস সহ একটি বুকমার্ক ম্যানেজার

    2. ইউএসবি ড্রাইভে একাধিক পার্টিশন তৈরি করার নির্দেশিকা!

    3. 2022 সালে সেরা পার্টিশন পুনরুদ্ধার সফ্টওয়্যার

    4. Windows 8.1 এ হার্ড ড্রাইভ পার্টিশনের সাথে কাজ করা