কম্পিউটার

উইন্ডোজ ডিস্ক স্পেস ব্যবহার - অজানা ফাইল

কোথায় সব ভাল স্থান চলে গেছে, এবং কোথায় সব বাইট? আমার ডিস্কগুলিকে মুক্ত করার জন্য রাস্তার বুদ্ধিমতী কোথায়? যাইহোক, সম্প্রতি, আমি আমার উইন্ডোজ 7 বক্সগুলির একটিতে একটি অদ্ভুত ডিস্ক ব্যবহারের সমস্যা দেখেছি। 120GB SSD-তে হঠাৎ করে জায়গার স্বল্পতা ছিল, যদিও এটি প্রায় 50% ব্যবহার করার কথা ছিল। আমি অন্বেষণ সম্পর্কে সেট.

এই ধরনের কাজের জন্য সুস্পষ্ট পছন্দ হল Windirstat, যা আমরা প্রায় 18 মাস আগে ব্যবহার করতে দেখেছি। এটি একটি সহজ, নো-ননসেন্স টুল, এবং এটি একটি বিস্তারিত মানচিত্র এবং সমস্ত ফাইল এবং ফোল্ডারের তালিকা প্রদর্শন করবে। আমার ক্ষেত্রে ব্যতীত, এটি সত্যিই সহায়ক ছিল না। উপস্থাপিত ডেটার পরিমাণ মাত্র 60GB। কিন্তু একটি বড় অংশ ছিল, অজানা লেবেলযুক্ত, নিজস্ব 55GB দখল করে। আমি এটা কি কোন ধারণা ছিল না, কিন্তু এটি এমন কিছুর মত লাগছিল যা সেখানে থাকা উচিত নয়। তাই আমি আরো কিছু অন্বেষণ সম্পর্কে সেট.

রহস্য উন্মোচন

এই সম্ভাব্য সমস্যার প্রায় এক মিলিয়ন ভিন্ন উত্তর এবং সমাধান রয়েছে। আপনি যদি "Windows windirstat অজানা ফাইল" এর জন্য অনলাইনে অনুসন্ধান করেন, যেমনটি আপনি এই পৃষ্ঠায় অবতরণের ঠিক আগে করেছিলেন, আপনি দেখতে পাবেন যে লোকেরা উইন্ডোজ কীভাবে কাজ করে এবং এর ডিস্কের স্থান গণনা করে তার সাথে সম্পর্কিত সমস্ত ধরণের জাদুকরী উল্লেখ করছে। এটি সঠিক সমাধান খুঁজে পেতে একটু বেশি কঠিন করে তোলে।

যে কারণে এই নিবন্ধটি কি করা উচিত নয় সে সম্পর্কেও। এলোমেলো ফাইল মুছে ফেলা একটি বড় সংখ্যা. সিস্টেম ফাইলের সাথে ফিডলিং করা উচিত নয়। ডেটা স্বাধীনতার যাত্রা শুরু করার আগে আমি আপনাকে সবচেয়ে উষ্ণভাবে সুপারিশ করছি যে কোনও গুরুত্বপূর্ণ ব্যক্তিগত ডেটা ব্যাকআপ করুন। এবং শুধুমাত্র তারপর ধীরে ধীরে, সাবধানে অ-অনুপ্রবেশকারী, অ-ধ্বংসাত্মক সংশোধনগুলি প্রয়োগ করা শুরু করুন।

সুপারিশগুলির মধ্যে একটি হল chkdsk চালানো। খারাপ না. কিন্তু তারপরে, এটি আমাদের বুঝতে সাহায্য করে না কেন বা কীভাবে আমরা কোথাও কিছু রহস্যময় ডেটা খেয়ে 55GB স্পেস দিয়ে শেষ করেছি। আমরা সমস্যাটি ঠিক করার আগে, আমাদের বুঝতে হবে এটি প্রথম স্থানে একটি কিনা। এবং যেহেতু Windirstat আমাদের সঠিকভাবে অজানা ফাইলগুলি সনাক্ত করতে সাহায্য করে না, তাই আমাদের একটি ভিন্ন টুলের প্রয়োজন।

উদ্ধারের জন্য TreeSize

আমি একজন লাম্বারজ্যাক, এবং আমি ঠিক আছি, আমি সারা রাত ডিস্ক, এবং আমি সারা দিন চেক করি। যাইহোক, এই ইউটিলিটিটির উইন্ডিরস্ট্যাটের অনুরূপ কার্যকারিতা রয়েছে, তবে এটি এটিকে কিছুটা ভিন্ন পদ্ধতিতে করে, এছাড়াও কম গ্রাফিক্স। যাইহোক, এটি আমাদের ডিস্ক ব্যবহারের একটি ভাল দৃশ্য পেতে সাহায্য করতে পারে।

প্রকৃতপক্ষে, TreeSize একটি ভিন্ন ফলাফল প্রকাশ করে। Windirstat রিপোর্ট করা হিসাবে উইন্ডোজের ব্যবহার 35GB এর পরিবর্তে 90GB, এবং এটি দেখা যাচ্ছে যে এটির বেশিরভাগই System32\sool\drivers-এর মধ্যে অবস্থিত। এটি একটি বরং কৌতূহলী ফলাফল, কারণ আপনার কাছে 50GB মূল্যের প্রিন্টার ড্রাইভার থাকার কোন কারণ নেই। ঠিক তেমনই কৌতূহল হল যে Windirstat তার নিজস্ব প্রতিবেদনে এই তথ্যটি প্রতিফলিত করেনি। সম্ভবত এই দূষিত ফাইল?

x64 ডিরেক্টরির মাধ্যমে ব্রাউজ করে, আমি শীঘ্রই শিখেছি যে এর মধ্যে প্রায় 12,500টি রয়েছে, প্রতিটিতে একই DLL সেট রয়েছে। কিছু অদ্ভুত কারণে, আমার কাছে একটি নির্দিষ্ট নেটওয়ার্ক প্রিন্টারের জন্য ড্রাইভারের এই হাজার হাজার উদাহরণ ছিল, যা একে অপরের সাথে একেবারে অভিন্ন। এই মুহুর্তে, পর্যাপ্ত জ্ঞান এবং অন্তর্দৃষ্টি দিয়ে সজ্জিত, আমি একটি একক ফোল্ডার থেকে তাদের সব সরিয়ে ফেললাম। আমি নেটওয়ার্ক ডিভাইসের সাথে সম্পর্কহীন অন্য কোনো ডিরেক্টরি এবং ফাইল স্পর্শ করিনি। অবশেষে, আমি যাচাই করেছি যে প্রিন্টারের কার্যকারিতা আমার মুছে ফেলার ক্রিয়া দ্বারা প্রভাবিত হয়নি।

Windirstat এবং TreeSize উভয়ের সাথে একটি পরবর্তী স্ক্যান উভয় টুলে মিলে যাওয়া মান দেখিয়েছে, যেমনটি আপনি আশা করবেন, তাই অসঙ্গতিটি এখন সমাধান করা হয়েছে। পূর্বের অজানা ফাইল সম্পর্কে আর কোন অভিযোগ ছিল না, এবং ডিস্কের ব্যবহার প্রায় 60GB পর্যন্ত নেমে গিয়েছিল। এবং সেখানে আপনি যান, সমস্যা স্থির!

উপসংহার

আমি জানি না ঠিক একই ড্রাইভার সেট সহ 12,500 ফোল্ডারের অদ্ভুত সৃষ্টির কারণ কী। এটি একটি পাগল স্টার্টআপ স্ক্রিপ্ট বা অনুরূপ ত্রুটি হতে হবে. স্পষ্টতই, ফাইলগুলি অকেজো ছিল, বা এমনকি একটি অ-মানক ফ্যাশনে তৈরি করা হয়েছিল, যে কারণে উইন্ডিরস্ট্যাট রিপোর্টের সাথে লড়াই করেছিল। এটা কোন ব্যাপার না, আমরা এটি সমাধান করেছি।

এই নিবন্ধটি অগত্যা আপনার ব্যবহারের ক্ষেত্রে প্রযোজ্য নাও হতে পারে, তবে নীতিটি 100% বৈধ। আপনি যদি অজানা, ব্যাখ্যাতীত ডেটার সম্মুখীন হন, তাহলে নিশ্চিত করুন যে আপনি একটি ভিন্ন টুল দিয়ে অন্তত আরও একটি পরীক্ষা চালান। যতই অদ্ভুত হোক না কেন, ডেটা এখনও সামঞ্জস্যপূর্ণ হওয়া উচিত, এবং রিপোর্টিং সরঞ্জামগুলি যদি আপনাকে একটি ঐক্যবদ্ধ দৃষ্টিভঙ্গি দিতে সংগ্রাম করে, তবে এটি আপনার প্রথম সমস্যা। আশা করি, এই নির্দেশিকা আপনাকে ভবিষ্যতে একই ধরনের সমস্যাগুলির সাথে কীভাবে যোগাযোগ করতে হবে তা শেখায়৷ পারস্পরিক সম্পর্ক, ধারাবাহিকতা, ভাল এবং খারাপ সিস্টেমের মধ্যে তুলনা, স্বাস্থ্যকর সমস্যা সমাধানের সমস্ত প্রয়োজনীয় অংশ। যত্ন নিন, এবং আপনার ডিস্ক বিনামূল্যে হতে পারে.

চিয়ার্স।


  1. Windows 10, 8, 7 এবং xp এ কিভাবে ডিস্ক স্পেস বিশ্লেষণ করবেন

  2. Windows 10, 7, 8 এ কিভাবে ডিস্ক স্পেস খালি করা যায়

  3. 2022 সালে ডিস্ক স্পেস পরিচালনার জন্য সেরা 6 সেরা WinDirStat বিকল্প [আপডেট করা]

  4. উইন্ডোজে ডিস্ক স্পেস পরিষ্কার করার সরঞ্জাম এবং পদ্ধতি