কম্পিউটার

Windows 10 বার্ষিকী আপডেটে নতুন কী আছে

Windows 10 বার্ষিকী আপডেটে নতুন কী আছে

Windows 10 বার্ষিকী আপডেট অবশেষে এখানে অনেক উন্নতি এবং নতুন বৈশিষ্ট্য সহ। নভেম্বরের আপডেট থেকে মাইক্রোসফ্ট ওএসে উল্লেখযোগ্য পরিবর্তন করেছে। আপনি যদি উইন্ডোজ ইনসাইডার না হন এবং এই আপডেটটি আপনার প্রথমবার ইনস্টল করা হয়, তাহলে এই আপডেটে আপনি যে সমস্ত গুরুত্বপূর্ণ পরিবর্তন এবং নতুন বৈশিষ্ট্যগুলি পাবেন তা এখানে রয়েছে৷

স্টার্ট মেনুতে পরিবর্তন

আপনি প্রথম যে পরিবর্তনটি লক্ষ্য করবেন তা হল সামান্য পুনরায় ডিজাইন করা স্টার্ট মেনু। স্টার্ট মেনুতে এখন একটি হ্যামবার্গার মেনু রয়েছে যাতে বাম দিকে সেটিংস, ফাইল এক্সপ্লোরার, পাওয়ার ইত্যাদির মতো দ্রুত অ্যাক্সেস বোতাম রয়েছে। আপনি স্টার্ট মেনু সেটিংস থেকে এই মেনুতে কয়েকটি নির্বাচিত ফোল্ডার যোগ করতে পারেন। এছাড়াও, স্টার্ট মেনুতে আর কোন "সমস্ত অ্যাপ" বোতাম নেই। পরিবর্তে, আপনার সমস্ত ইনস্টল করা অ্যাপগুলি এখন "সম্প্রতি ব্যবহৃত" এবং "সবচেয়ে বেশি ব্যবহৃত" বিভাগের নীচে একটি স্ক্রোলযোগ্য তালিকায় রয়েছে৷ আপনি যদি ফুল-স্ক্রিন মোডে স্টার্ট মেনু ব্যবহার করেন, তবেই আপনি Windows 8 স্টাইলের স্টার্ট মেনু থেকে সমস্ত অ্যাপ ভিউতে স্যুইচ করার জন্য একটি ডেডিকেটেড বোতাম দেখতে পাবেন।

Windows 10 বার্ষিকী আপডেটে নতুন কী আছে Windows 10 বার্ষিকী আপডেটে নতুন কী আছে

প্রান্তে এক্সটেনশনগুলি

এজ ব্রাউজারে এখন এক্সটেনশনের জন্য সমর্থন রয়েছে। আপনি উইন্ডোজ স্টোর থেকে সরাসরি এক্সটেনশনগুলি ইনস্টল করতে পারেন। বর্তমানে আপনি চেষ্টা করতে পারেন কয়েকটি এক্সটেনশন আছে। এর মধ্যে কয়েকটি এক্সটেনশনের মধ্যে রয়েছে লাস্টপাস, অ্যাডব্লক, এভারনোট ওয়েব ক্লিপার এবং অ্যামাজন সহকারী। এজ এক্সটেনশনগুলির ভাল জিনিস হল যে এগুলি Chrome এক্সটেনশনগুলির সাথে অনেকটা একই রকম, যার মানে Chrome বিকাশকারী সহজেই তাদের এক্সটেনশানগুলিকে পোর্ট করতে পারে৷ আশা করি আমরা এজ ব্রাউজারে পোর্ট করা আরও এক্সটেনশন দেখতে পাব।

Windows 10 বার্ষিকী আপডেটে নতুন কী আছে

কিছু অন্যান্য উল্লেখযোগ্য উন্নতির মধ্যে রয়েছে, কিন্তু সীমাবদ্ধ নয়, ওয়েব বিজ্ঞপ্তি, অ্যাডোব ফ্ল্যাশ সামগ্রীর জন্য প্লে করতে ক্লিক করুন, পেস্ট এবং গো বৈশিষ্ট্য এবং আরও ভাল বুকমার্ক সংগঠন৷

উইন্ডোজে লিনাক্স সাবসিস্টেম

উইন্ডোজের উবুন্টুতে ব্যাশ বার্ষিকী আপডেটের সবচেয়ে বড় বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি। অতীতে আপনাকে এটি ইনস্টল করার জন্য বিকাশকারী বিকল্পটি সক্ষম করতে হয়েছিল। এই আপডেটের মাধ্যমে Linux-এর জন্য Windows সাবসিস্টেম এখন আপনার Windows সিস্টেমে বিল্ট করা হয়েছে। এই নতুন বৈশিষ্ট্যটি আপনাকে ব্যাশ শেল এবং উবুন্টুতে চালানো অন্য যেকোনো কমান্ড এবং/অথবা বাইনারি চালানোর অনুমতি দেয়।

Windows 10 বার্ষিকী আপডেটে নতুন কী আছে Windows 10 বার্ষিকী আপডেটে নতুন কী আছে

উইন্ডোজ স্টোরের আপডেট

উইন্ডোজ 10 অ্যাপ স্টোরটি প্ল্যাটফর্ম জুড়ে ব্যবহারকারীর অভিজ্ঞতাকে একীভূত করার সময় পুনরায় ডিজাইন করা হয়েছে। উইন্ডোজ স্টোর থেকে আপনি এখন মাত্র এক বা দুই ক্লিকে গেম, মুভি, মিউজিক এবং বিভিন্ন মাইক্রোসফট সাবস্ক্রিপশন কিনতে এবং ডাউনলোড করতে পারবেন। অ্যাপটি কেনার বা ডাউনলোড করার সময় আপনি এখন দেখতে পাবেন কোন ডিভাইসগুলি (যেমন একটি ফোন বা Hololens) অ্যাপটি সমর্থন করে। সর্বোপরি, মাইক্রোসফ্ট অ্যাপ এবং গেমগুলির জন্য পর্যালোচনা, রেটিং এবং সিস্টেমের প্রয়োজনীয়তার মতো অত্যন্ত প্রয়োজনীয় বিভাগগুলিকে উন্নত করেছে৷

Windows 10 বার্ষিকী আপডেটে নতুন কী আছে Windows 10 বার্ষিকী আপডেটে নতুন কী আছে

একদম নতুন স্কাইপ ক্লায়েন্ট

সমস্ত অন্তর্ভুক্ত অ্যাপগুলির মধ্যে, স্কাইপ প্রিভিউ সেরা। এটি অনেক বেশি সুগম এবং স্পর্শ-বান্ধব। এই অ্যাপের মাধ্যমে আপনি এখন বিজ্ঞপ্তি থেকে সরাসরি একটি বার্তার উত্তর দিতে পারবেন। অবশ্যই, অ্যাপটি এখনও প্রিভিউ অবস্থায় রয়েছে, যার মানে সময়ের সাথে সাথে অনেক বৈশিষ্ট্য যুক্ত বা সরানো যেতে পারে।

Windows 10 বার্ষিকী আপডেটে নতুন কী আছে Windows 10 বার্ষিকী আপডেটে নতুন কী আছে

আপডেট করা অ্যাকশন সেন্টার

বার্ষিকী আপডেটে অ্যাকশন সেন্টারটি বেশ প্রয়োজনীয় মনোযোগ পেয়েছে এবং এখন সাধারণ পাঠ্য বিজ্ঞপ্তির পরিবর্তে সামগ্রী-সমৃদ্ধ বিজ্ঞপ্তিগুলি প্রদর্শন করতে পারে। অ্যাকশন সেন্টারে আপনি যে সমস্ত বিজ্ঞপ্তিগুলি দেখেন সেগুলি এখন অ্যাপস অনুসারে গোষ্ঠীভুক্ত করা হয়েছে৷ সামঞ্জস্যপূর্ণ অ্যাপগুলির জন্য, আপনি বিজ্ঞপ্তিগুলি থেকে সরাসরি বার্তাগুলির উত্তর দিতে পারেন৷ টাস্কবারের বিজ্ঞপ্তি আইকনটিও ডানদিকের কোণায় সরানো হয়েছে যাতে এটি অন্য সমস্ত আইকন থেকে আলাদা করা সহজ হয়। প্লেসমেন্ট ক্লিক করাও সহজ করে তোলে।

বিজ্ঞপ্তি আইকনটি অপঠিত বিজ্ঞপ্তিগুলির সংখ্যা সহ অ্যাপ ব্যাজগুলিও প্রদর্শন করে৷ তাছাড়া, আপনি প্রতিটি অ্যাপের জন্য অগ্রাধিকার সেট করতে পারেন যা আপনাকে সেটিংস প্যানেলে বিজ্ঞপ্তি পাঠায়। অবশেষে, আপনি এখন অ্যাকশন সেন্টারে দ্রুত অ্যাকশন যোগ, অপসারণ বা পুনর্বিন্যাস করতে পারেন। আপনার পিসির উপর নির্ভর করে, আপনি অ্যাকশন সেন্টারে পনেরটি পর্যন্ত বিভিন্ন দ্রুত অ্যাকশন কাস্টমাইজ করতে পারেন।

Windows 10 বার্ষিকী আপডেটে নতুন কী আছে Windows 10 বার্ষিকী আপডেটে নতুন কী আছে

কর্টানার উন্নতি

Windows 10 ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট Cortana আরও উন্নত পরিষেবা প্রদানের জন্য উন্নত করা হয়েছে। এই আপডেটের মাধ্যমে Cortana এখন টাস্কবারের সাথে আপনার লক স্ক্রিনে রয়েছে। এটির সাহায্যে আপনি আপনার সিস্টেম আনলক না করেই সঙ্গীত নিয়ন্ত্রণ, আবহাওয়ার আপডেট পাওয়া ইত্যাদি মৌলিক কাজ করতে পারেন। তাছাড়া, Cortana এর ট্র্যাকিং ক্ষমতাও উন্নত করেছে। এটি এখন সহজেই ফ্লায়ার নম্বর, শিপিং বিশদ এবং অন্যান্য মূল তথ্য সনাক্ত করতে পারে। সর্বোপরি, Cortana বিজ্ঞপ্তিগুলি এখন ক্রস প্ল্যাটফর্ম, তাই আপনি Android বা iPhone ব্যবহার করছেন কিনা তা বিবেচ্য নয়; আপনি আপনার সমস্ত ডিভাইসে আপনার বিজ্ঞপ্তিগুলি দেখতে পারেন৷

Windows 10 বার্ষিকী আপডেটে নতুন কী আছে Windows 10 বার্ষিকী আপডেটে নতুন কী আছে

এছাড়াও অন্যান্য উন্নতি রয়েছে যেমন সময় এবং স্থানের সেটিংস সেট করার প্রয়োজন ছাড়াই একটি অনুস্মারক সেট করার ক্ষমতা, ছবি এবং ফটো সহ সমৃদ্ধ অনুস্মারক তৈরি করার ক্ষমতা ইত্যাদি৷

সেটিংস অ্যাপের উন্নতি

উইন্ডোজ 10 অবশেষে দীর্ঘ প্রতীক্ষিত ডার্ক মোড রয়েছে এবং এটি বেশ ভাল। আপনি ব্যক্তিগতকরণ সেটিংস থেকে অন্ধকার মোড সক্ষম করতে পারেন। তা ছাড়া, পুরো সেটিংস অ্যাপটি নতুন আইকন এবং সূক্ষ্ম নকশা পরিবর্তন এবং নির্দিষ্ট বিভাগে বিকল্পগুলির পুনর্বিন্যাস সহ একটি ফেসলিফ্ট পেয়েছে। তাছাড়া, আপনি অনেকগুলি নতুন বিকল্পও দেখতে পারেন যা আপনাকে আপনার সিস্টেমকে আরও ভালভাবে কাস্টমাইজ করতে সহায়তা করে। স্পষ্টতই, মাইক্রোসফ্ট ধীরে ধীরে কন্ট্রোল প্যানেলটি সরিয়ে দেওয়ার চেষ্টা করছে৷

Windows 10 বার্ষিকী আপডেটে নতুন কী আছে Windows 10 বার্ষিকী আপডেটে নতুন কী আছে

উপরে আলোচিত সমস্ত বৈশিষ্ট্য ছাড়াও, এখনও কিছু উল্লেখযোগ্য বৈশিষ্ট্য রয়েছে যেমন উইন্ডোজ ইঙ্ক ওয়ার্কস্পেস, টাস্কবারের ঘড়ির সাথে ক্যালেন্ডারের একীকরণ, উন্নত স্টিকি নোট ইত্যাদি।

কিভাবে আপডেট পাবেন?

যেহেতু উইন্ডোজ আপডেটের মাধ্যমে আপডেট ডেলিভার করা হচ্ছে, তাই আপডেট পেতে আপনাকে অতিরিক্ত কিছু করতে হবে না। এটি স্বয়ংক্রিয়ভাবে ডাউনলোড করা উচিত। যাইহোক, মাইক্রোসফ্ট তরঙ্গে আপডেটটি প্রকাশ করছে তাই সমস্ত উইন্ডোজ 10 ব্যবহারকারীদের কাছে আপডেটটি সরবরাহ করতে কিছুটা সময় লাগতে পারে। আপডেটটি প্রায় 3 থেকে 3.5 Gb, কারণ আপনি মূলত পটভূমিতে সম্পূর্ণ Windows 10 ISO ডাউনলোড করছেন। আপনি যদি কৌতূহলী হন, আপনি আপডেটের আকার দেখতে পাওয়ারশেলে নীচের কমান্ডটি ব্যবহার করতে পারেন।

get-wulist

Windows 10 বার্ষিকী আপডেটে নতুন কী আছে Windows 10 বার্ষিকী আপডেটে নতুন কী আছে

আপনি যদি আপডেটটি না পেয়ে থাকেন এবং এটি ইনস্টল করার জন্য অপেক্ষা করতে না পারেন, তাহলে Windows Anniversary Update ISO ডাউনলোড করুন। আপনি উইন্ডোজ ইনস্টল পরিষ্কার করতে চাইলে এটি সহায়ক।

আপগ্রেড করার অভিজ্ঞতা কেমন?

আমার জন্য, আপডেটটি মসৃণ, এবং আমি কোন সমস্যার সম্মুখীন হইনি। সৌভাগ্যক্রমে, উইন্ডোজ কোনো সেটিংস পরিবর্তন করেনি। আমার সমস্ত ডেস্কটপ আইকন আগের মতোই একই জায়গায় রয়েছে, সমস্ত ডিফল্ট অ্যাপ সেটিংস অক্ষত রয়েছে, সমস্ত ইনস্টল করা প্রোগ্রামগুলি তাদের মতো কাজ করছে এবং আমি কোনও ড্রাইভার সমস্যার সম্মুখীন হইনি। বলা হচ্ছে, আপডেট করার আগে সবসময় আপনার সিস্টেমের ভালো ব্যাকআপ রাখুন। এভাবে খারাপ কিছু ঘটলে আপনি সহজেই ফিরে যেতে পারবেন।

নতুন Windows 10 বার্ষিকী আপডেট সম্পর্কে আপনার চিন্তাভাবনা এবং অভিজ্ঞতা শেয়ার করার জন্য নীচে মন্তব্য করুন৷


  1. Windows 10 v1809 অক্টোবর 2018 আপডেটে নতুন বৈশিষ্ট্য

  2. Windows 10 এর 1809 আপডেটে 5টি সেরা নতুন বৈশিষ্ট্য

  3. উইন্ডোজ 8.1 আপডেট 1 নতুন বৈশিষ্ট্য যোগ করুন

  4. কিভাবে উইন্ডোজ 11 2022 আপডেট এখনই ইনস্টল করবেন