কম্পিউটার

উইন্ডোজ থেকে দূরে সরে যাওয়া - এটি শুরু হয়

কয়েকদিন আগে, আমি একটি ফোরাম পোস্ট দেখেছিলাম যা একটি ওয়েব নিবন্ধের দিকে নির্দেশ করে যা উইন্ডোজ 11 ইনসাইডার প্রিভিউ ডেভ চ্যানেল রিলিজ নোটগুলির সাথে লিঙ্ক করেছে, যা উইন্ডোজ 11 প্রো সেটআপের জন্য একটি নতুন প্রয়োজনীয়তার উল্লেখ করেছে। হোম সংস্করণ নয়, মন, কিন্তু প্রো. সিস্টেম সেটআপ শেষ করতে ইন্টারনেট অ্যাক্সেস এবং মাইক্রোসফ্ট অ্যাকাউন্টের প্রয়োজন হবে (বা সম্ভবত হবে)। এবং আমি সিদ্ধান্ত নিলাম, এটাই, আমার এক জীবনের জন্য যথেষ্ট বোকামি ছিল।

ক্লাসিক পিসি ডেস্কটপ সূত্রের এই অর্থহীন ক্লাউডফিকেশন কখনই থামবে না। এটি ডেস্কটপ পর্যন্ত থামবে না যেহেতু একটি পরিষেবা একটি বাস্তবতা এবং সমস্ত বাজে কথা। না। আমি সেই পরিকল্পনায় সহযোগিতা করতে যাচ্ছি না। এবং তাই আমি এখন অবশেষে সিদ্ধান্ত নিয়েছি যে আমি সঠিকভাবে উইন্ডোজ থেকে আমার প্রোডাকশন ওয়ার্কফ্লোগুলি সরানো শুরু করতে যাচ্ছি। এটি একটি সহজ কাজ হবে না. সর্বোপরি, আমি 1992 সাল থেকে উইন্ডোজ ব্যবহার করছি। কিন্তু আমার উইন্ডোজ 11 ব্যবহার করার কোনো উদ্দেশ্য নেই, কারণ এটি নিজের অধিকারে অর্থহীন, এবং আমার সাবস্ক্রিপশন বানর হওয়ার ইচ্ছাও কম। পরিষেবা হ্যাঁ, পণ্য কখনই নয়। এই নিবন্ধটি একটি যাত্রার সূচনা যেখানে আমি নিজেকে উইন্ডোজ বন্ধ করার পরিকল্পনা করছি। চলুন শুরু করা যাক।

উইন্ডোজ থেকে দূরে সরে যাওয়া - এটি শুরু হয়

একটু বেশি ব্যাকগ্রাউন্ড এবং এরকম

প্রথমে, আমি আপনাকে একটু বেশি প্রসঙ্গ দিতে চাই, যাতে আপনি আমার মনে কী আছে তা সম্পূর্ণরূপে বুঝতে পারেন। এক, আমি উইন্ডোজ ব্যবহার করি, বেশিরভাগই কারণ আমার এটি গেমিং এবং অফিসের জন্য প্রয়োজন (প্রকাশক এবং এই ধরনের)। বেশিরভাগ অন্যান্য জিনিস লিনাক্সে ঠিক কাজ করে, যা আমার দ্বিতীয়, মাধ্যমিক-প্রাথমিক সেটআপ। দুই, আমিও ব্যাপকভাবে লিনাক্স ব্যবহার করি এবং অভিজ্ঞতাটি বেশ ভালো। এটি এখনও নিখুঁত নয়, তবে জিনিসগুলি ধীরে ধীরে উন্নতি করছে। একটু খুব ধীরে ধীরে। কিন্তু হে। আপনি স্লিমবুক প্রো2 ল্যাপটপ এবং কুবুন্টুতে আমার এখন তিন বছর-ব্যাপী সিরিজের নিবন্ধগুলিতে এটি সম্পর্কে আরও পড়তে পারেন। এটি উত্সাহজনকভাবে ভাল যাচ্ছে।

এই মুহুর্তে, আমার প্রোডাকশন উইন্ডোজ সেটআপে Windows 10 প্রো, এবং একটি অদ্ভুত অবশেষ রয়েছে, যা আমরা আপাতত উপেক্ষা করব। Windows 10 2025 সাল পর্যন্ত সমর্থিত হবে, তাই এখানে কোন তাৎক্ষণিক সমস্যা নেই। আমাদের প্রায় চার বছর এগিয়ে আছে, এবং তারপরেও, জিনিসগুলি হঠাৎ বন্ধ হবে না বা অপ্রাসঙ্গিক হয়ে উঠবে না। সর্বোপরি, লোকেরা এখনও উইন্ডোজ 7 এবং এই জাতীয় ব্যবহার করে। কিন্তু এমন পরিস্থিতি রয়েছে যেখানে আপনার অবশ্যই একটি সম্পূর্ণ আপ-টু-ডেট অপারেটিং সিস্টেম থাকা উচিত।

আঘাতের সাথে অপমান যোগ করার জন্য, Windows 11-এ একেবারেই উদ্ভট TPM প্রয়োজনীয়তা বাজে কথাও রয়েছে, যার মানে হল আমার বিফি ডেস্কটপ, যা BIOS-এ TPM নিষ্ক্রিয় করা আছে, সেটি Windows 11 (চমৎকার) এর সাথে সামঞ্জস্যপূর্ণ নয় এবং প্রযুক্তিগতভাবে "অকেজো" হয়ে যাবে উইন্ডোজের নতুন সংস্করণ এমনকি যদি আমি সেগুলি ইনস্টল করার সিদ্ধান্ত নিই। কিন্তু তারপরে, আপনি যখন উইন্ডোজ-এ স্তূপ করা সমস্ত বিভিন্ন বোকামিকে একত্রিত করেন - আবহাওয়া আইকন, কাউকে জিজ্ঞাসা না করেই টিমগুলি ইনস্টল করা হচ্ছে, সেটিংস মেনুর শিরোনামে দেখানো পুরষ্কার ক্র্যাপ, এজ প্রোটোকল হার্ডকোডিং, আপডেটগুলি নিষ্ক্রিয় করার সহজ উপায় বা ডিফেন্ডার, এবং তারপর কিছু, একজনকে বুঝতে হবে যে এই স্থানটিতে ট্রিপল-ডিজিট আইকিউ আছে এমন লোকদের কোন ভবিষ্যৎ নেই।

এর মানে আমাকে উইন্ডোজ থেকে দূরে সরে যেতে হবে। কিন্তু আমি এটি একটি সুন্দর, মার্জিত, কৌশলগত পদ্ধতিতে করতে চাই যা আমাকে কার্যকরীভাবে প্রতিবন্ধী করে না। এর অর্থ হল ধীরে ধীরে, সাবধানে, পদ্ধতিগতভাবে আমার সমস্ত ব্যবহারের কেসগুলিকে সর্বোত্তম বিশদে ম্যাপ করা, এবং তারপর সেগুলিকে লিনাক্সে পোর্ট করা৷

তাহলে আমি কি করতে যাচ্ছি (2025 সালে)?

যাত্রা এখনও একেবারে প্রাথমিক পর্যায়ে। তবে মোটামুটিভাবে, পরিকল্পনাটি নিম্নরূপ। এখন থেকে 2025 সাল পর্যন্ত, আমি আমার মাইগ্রেশন প্রচেষ্টার প্রতিটি ধাপকে কভার করে টিউটোরিয়াল এবং গাইডের একটি সিরিজ লিখব, আমি এই বা সেই নির্দিষ্ট ব্যবহারের ক্ষেত্রে কীভাবে এবং কী করেছি তা আপনাকে দেখাব। উদাহরণস্বরূপ, কীভাবে লিনাক্সে স্কেচআপ 2017 ইনস্টল করবেন। চেক! আমি গেমস এবং অফিস স্যুট ব্যবহারের উপরও ফোকাস করব, অবশ্যই, কারণ বিভিন্ন ব্যবহারের পরিস্থিতির মধ্যে, সেগুলি সবসময়ই Windows-Linux সমতার মধ্যে অসামান্য ফাঁক হিসাবে রয়ে গেছে।

এখানে কিছু জিনিসের একটি দ্রুত তালিকা রয়েছে যা মনে আসে, আপাততঃ

  • স্টিম, জিআইএমপি, লিবারঅফিস, ভিএলসি এর মতো সফ্টওয়্যারগুলি ইতিমধ্যেই লিনাক্সে স্থানীয়৷
  • ইরফানভিউ এবং নোটপ্যাড++ ওয়াইনের মাধ্যমে ভালো কাজ করে।
  • আমাকে WINE-এর মাধ্যমে Kerkythea, Foxit Reader এবং KompoZer-এর Windows বিল্ডগুলি পরীক্ষা করতে হবে৷
  • আমি একই পদ্ধতিতে আমার অফিস 2010 এর পুরানো কপি ইনস্টল করার চেষ্টা করব। অথবা হয়তো OnlyOffice ডেস্কটপ স্যুটের মতো কিছুর জন্য লাইসেন্স কিনুন। অথবা আমি আমার স্ক্রিপ্ট এবং গল্প রূপান্তর করার জন্য পেশাদার বই সম্পাদকদের অর্থ প্রদান করব। আমি বরং অনলাইন ফেস্টে অংশগ্রহণ করার চেয়ে লোকেদের কাজের জন্য শত শত বা হাজার হাজার ডলার দেব। এটি একটি সচেতন আর্থিক সিদ্ধান্ত হবে, এবং এটি আমার পক্ষে না হলেও, MuSt-HaVe-OnLiNe জনতা এর একটি পয়সাও দেখতে পাবে না। এক পয়সা বা এক সেন্ট, যদি আপনি চান।
  • আমি আমার ডেস্কটপকে একটি ডুয়াল-বুট সেটআপে রাখব বা রূপান্তর করব এবং গেমিংয়ের জন্য মেয়াদ শেষ হওয়ার তারিখের বাইরে Windows 10 ব্যবহার করব। হয়তো এটি কিছুটা অসুবিধাজনক, কিন্তু আমার প্রিয় ডেস্কটপ, প্লাজমা, আপনার সমস্ত প্রোগ্রাম এবং ফাইল সহ একটি দুর্দান্ত সেভ-ওয়ার্কস্পেস সেটিংস রয়েছে, যাতে আপনি কোনও বাধা ছাড়াই একটি পুরানো সেশন পুনরায় শুরু করতে পারেন৷
  • আমি সম্ভবত একটি নতুন স্লিমবুক/লিনাক্স ডেস্কটপ ওয়ার্কস্টেশন কিনব এবং এটিকে আমার প্রাথমিক সিস্টেমে পরিণত করব।

উইন্ডোজ থেকে দূরে সরে যাওয়া - এটি শুরু হয়

প্লাজমা ডেস্কটপ ইতিমধ্যে একটি ঈশ্বর কাজ করে. এবং আমি সেখানে চলমান উইন্ডোজ সফ্টওয়্যারের একটি ন্যায্য অংশ পেয়েছি, তাই।

এমন কোন পরিস্থিতি হতে পারে যেখানে আমাকে উইন্ডোজ ব্যবহার চালিয়ে যেতে হবে?

বাস্তবিকভাবে, এটি ঘটতে পারে। এটা সম্ভব যে এমন কিছু কোণার ইউজকেস থাকতে পারে যেখানে কোনও কিছুর জন্য একটি আপ-টু-ডেট উইন্ডোজ ওয়ার্কফ্লো থাকতে হবে, আমি জানি না, কোনও সরকারি সাইট ব্যবহার করতে বা কোথাও কোনও সরকারি ফর্ম পূরণ করতে বা অনলাইন ব্যাঙ্কিং করতে সক্ষম হতে পারে। . এটি সমাধান করা একটি কঠিন দৃশ্যকল্প হবে। আমার কাছে এখনও এর জন্য কোন সহজ উত্তর নেই।

যদি তা হয়, এই মুহুর্তে, উপলব্ধ প্রযুক্তি এবং সমাধানের প্রেক্ষিতে, আমি যেভাবে এটি কল্পনা করি:

  • একটি থ্রোওয়ে অনলাইন অ্যাকাউন্টের সাথে উইন্ডোজ (যেটি ভবিষ্যত সংস্করণই হোক না কেন) সেটআপ করুন, যা goatlover9000 এর মতো।
  • সেটআপের পর, একটি স্থানীয় অ্যাকাউন্ট তৈরি করুন।
  • সম্ভব হলে অনলাইন অ্যাকাউন্ট মুছে দিন।
  • যদি না হয়, একটি ডুয়াল-বুট সেটআপ তৈরি করুন এবং তারপরে লিনাক্স থেকে অনলাইন অ্যাকাউন্টটি ম্যানুয়ালি পরিষ্কার করুন এবং মুছুন৷
  • সিস্টেমটি শুধুমাত্র মাসে একবার নির্দিষ্ট প্রয়োজনে ব্যবহার করুন এবং এর সাথে অন্য কিছু করবেন না।

ভবিষ্যতে কিছু দূরবর্তী সময়ে, এমনকি এটি একটি সম্ভাব্য দৃশ্যকল্প নাও হতে পারে। সম্ভবত যদি উইন্ডোজ শুধুমাত্র সাবস্ক্রিপশনে যায়। আবার, কিভাবে এটি সমাধান করা যায় তার জন্য আমার কাছে কোন সহজ উত্তর নেই। তবে আমি এই যুদ্ধ ছেড়ে দেব যখন এটি প্রাসঙ্গিক হবে। এই মুহুর্তে, আমার ফোকাস আমার বর্তমান উইন্ডোজ সেটআপকে একটি সমতুল্য লিনাক্স সেটআপে সরানোর উপর থাকবে। এটাই আমার 2025 সালের পরিকল্পনা।

সময়ের ভিত্তিতে, এমনকি 2025 এর পরেও, Windows 10 বেশ কিছু সময়ের জন্য প্রাসঙ্গিক থাকবে, একইভাবে Windows 7 আজ। অন্ততপক্ষে, এর কারণ হল Windows 10-এর LTSC সংস্করণ এরপর আরও 5-6 বছর থাকবে, এবং এর মানে হল যে সফ্টওয়্যারটি Windows 10 এ চলে তা উপলব্ধ এবং সমর্থিত থাকবে। বিশেষ করে যদি অর্থহীন TPM প্রয়োজনীয়তা হঠাৎ করে উইন্ডোজ মেশিনগুলির একটি বিশাল, বিশাল ঝাঁক রেন্ডার করে যা আপগ্রেড করা যায় না৷

অন্য কোন বিপদ বা ক্ষতি?

হ্যাঁ. আপনি "নিরাপত্তা চিপ" প্লুটন জিনিস সম্পর্কেও পড়ে থাকতে পারেন। বিশ্বস্ত কম্পিউটিং এবং যে সব. এটি এমন কিছু যা (পারতে জোর দেওয়া, এখনকার জন্য বিশুদ্ধ অনুমান) অন্যান্য অপারেটিং সিস্টেমগুলিকে মেশিনে চলতে বাধা দিতে পারে। তাত্ত্বিকভাবে, আপনি এমন হার্ডওয়্যার দিয়ে শেষ করতে পারেন যা নির্দিষ্ট অপারেটিং সিস্টেমে লক করা থাকে এবং/অথবা BIOS-এ কিছু বৈশিষ্ট্য সমর্থন করে না, যা এই মেশিনগুলিতে Linux ব্যবহার করা থেকে বিরত থাকতে পারে। এটি একটি কঠিন দৃশ্যকল্পও হতে পারে। একটি উপায়ে, এটি আপনার আজকের সিকিউর বুট থেকে আলাদা নয়৷

কিন্তু. এটি ঘটেনি, এবং এটি 2004 বা তার পরেও ঘটেনি, মোটামুটি যখন বিশ্বস্ত কম্পিউটিং ধারণাটি প্রযুক্তি সাংবাদিকতায় শিরোনাম করা শুরু করেছিল। যেহেতু, মাইক্রোসফ্ট এবং অন্যান্য বিভিন্ন কোম্পানি হার্ডওয়্যার এবং BIOS স্তরে "বর্ধিত" সুরক্ষা বৈশিষ্ট্যগুলি প্রয়োগ করার চেষ্টা করেছে এবং বেশিরভাগ অংশে, এটি সত্যিই কোনও বড় পার্থক্য করেনি। বেশিরভাগ অংশের জন্য, আপনি সিকিউর বুট অক্ষম করতে পারেন এবং তা সত্ত্বেও বিভিন্ন লিনাক্স ডিস্ট্রিবিউশন এটিকে সমর্থন করে (সিকিউর বুট)। আমি ব্যক্তিগতভাবে এমন কোনো সিস্টেমের সম্মুখীন হইনি যা আপনাকে BIOS মেনুতে সিকিউর অফ করা থেকে বাধা দেয়।

তবুও, একদিন, জিনিসগুলি অতিরিক্ত খারাপ হতে পারে এমন সম্ভাবনা রয়েছে।

আবার, আমার ভবিষ্যদ্বাণীমূলক দক্ষতা ব্যবহার করে, কমপক্ষে 5-10 বছরের ছুটিতে এটি হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি। পূর্বে উল্লিখিত উইন্ডোজ পরিস্থিতির মতো অবশ্যই ব্যবহার করা উচিত, এটি আমার বর্তমান চ্যালেঞ্জের পরে একটি যুদ্ধ। 2025 সাল পর্যন্ত শান্তি এবং শান্ত, কাটঅফের জন্য ধীর প্রস্তুতি। ততক্ষণে, আমি আশা করতে চাই যে স্টিম এবং লিনাক্স একটি প্রদত্ত হয়ে উঠবে এবং আমি পুরো কর্পোরেট লোভ হিস্টিরিয়াকে আমার পিছনে রাখতে পারি। এই সমস্যাটি নিয়ে চিন্তা করা একটি মজার বিষয় নয়, তবে এটি উপেক্ষা করা বোকামিকে দূরে সরিয়ে দেবে না। আপনাকে অবশ্যই এটির মুখোমুখি হতে হবে, এটিকে আলিঙ্গন করতে হবে এবং তারপরে এটি বন্ধ করতে হবে৷

উপসংহার

পৃথিবী বদলে যায়। পৃথিবী বদলে যাচ্ছে। এটা অবশ্যম্ভাবী। এবং স্বাভাবিক। কিন্তু এর অর্থ এই নয় যে প্রতিটি পরিবর্তনই ভাল, অথবা একজনের মুখে হাসি দিয়ে বোকা বা অর্থহীন জিনিসগুলি গ্রহণ করা উচিত। না। আমি সচেতন যে তরুণ প্রজন্মরা অনলাইনে-সর্বদা অ্যাকাউন্ট-সর্বত্র কম্পিউটিং, বিশেষ করে তাদের স্মার্টফোনে বেশি অভ্যস্ত এবং বেশি গ্রহণ করে। কিন্তু আমার ডেস্কটপ একটি ফোন নয়, এবং আমি এর লেবেলে "প্রো" আছে এমন কিছুতে বিপণনের লোভ এবং নির্বোধ স্পর্শ ধারণার বোকা গেম খেলতে ইচ্ছুক নই। যদি আমি একটি কথিত শীর্ষ-স্তরের পণ্যের জন্য অর্থ প্রদান করি, তাহলে আমি একা থাকতে চাই এবং আমি আধুনিক কোনো ফালতু জিনিস চাই না।

ভবিষ্যতে এমন একটি বিন্দু আসবে যখন কম্পিউটিং মডেল ভালোর জন্য পরিবর্তিত হবে। 15-20 বছরে, কেউ "অফলাইন" এবং "স্থানীয়" এবং এই ধরনের জিনিস সম্পর্কে কথা বলবে না। এটি ডাইনোসরদের রাজত্ব হবে, এবং তরুণরা অবশ্যই আমাদের উপেক্ষা করবে, একইভাবে "আমরা" লোকেদের উপেক্ষা করি যখন তারা রেডিও বা কেবল টিভি বা কোনও পুরানো ধারণা সম্পর্কে কথা বলে যা আজকে মূর্খ এবং কষ্টকর মনে হয়। আপনি সেই যুদ্ধে জিততে পারবেন না। কিন্তু একটা যুদ্ধ আছে যেটা আপনি জিততে পারেন। এবং সেখানেই আপনি আপনার কষ্টার্জিত অর্থ রাখেন। আমি নিশ্চিতভাবে একটি ক্লাসিক ডেস্কটপ অপারেটিং সিস্টেমের টাচফেস্ট-অনুপ্রাণিত সংস্করণের জন্য অর্থ দেব না। এটিকে "লো-আইকিউ" সংস্করণ বলুন, আমি এটি বিবেচনা করতে পারি। এটিকে "প্রো" বলুন, আমি কোন বাজে কথা চাই না। সহজ।

15-20 বছরের মধ্যে, আমি কোথাও একটি ছোট দ্বীপে থাকতে চাই, একটি বেকারি খুলব বা অন্য কোনও পোস্ট-আইটি ডিটক্স সিন্ড্রোম ব্যবসা করব যা লোকেরা কর্পোরেট কাঠির টক প্রান্তে চিবিয়ে খেতে বিরক্ত হয়ে গেলে। ততক্ষণে, আমি আশা করি আমার সবচেয়ে বড় উদ্বেগ হবে দিনের আবহাওয়া এবং কাকে আমি আমার BBQ-তে আমন্ত্রণ জানাব। এবং আমি আশা করি শুধুমাত্র তখনই অনলাইনে যেতে পারব যখন আমার কোনো গেমে কিছু বন্ধুদের গুলি করতে হবে বা রেস করতে হবে, অথবা সপ্তাহে একবার ইমেল চেক করতে হবে কারণ আপনি যখন কোথাও একটি ছোট দ্বীপে থাকেন তখন আপনি এটিই করেন।

ততক্ষণ পর্যন্ত, আমাকে এখনও মাঝে মাঝে বোকামির সাথে কুস্তি করতে হবে। আমি ইতিমধ্যেই বলেছি যে আমার Windows 11 ব্যবহার করার কোনো ইচ্ছা নেই, এবং প্রো সংস্করণে অতিরিক্ত সীমাবদ্ধতা চুক্তিটি ভালো করে দেয়। আমি আশা করি আপনি এই সামান্য রান্ট বিনোদন খুঁজে পাবেন. সত্যিই আকর্ষণীয় বিটগুলি হবে ফলো আপ নিবন্ধগুলি, পরবর্তী মাস এবং বছরগুলিতে, যেখানে আমি আমার মাইগ্রেশন অভিজ্ঞতা এবং প্রতিবন্ধকতাগুলি শ্রমসাধ্য বিশদ বর্ণনা করব। আশা করি, সবকিছুই কাজ করবে, তবে না হলেও, যে সমস্যাগুলো দেখা দেয় তার সমাধান করার জন্য আমি আমার যথাসাধ্য চেষ্টা করব। লিনাক্সে আবার SketchUp কাজ করতে আমার পাঁচ বছর লেগেছে, এবং আরও এক ডজন সমস্যা সমাধান করতে যদি আমার আরও পাঁচ বছর লাগে, তাই হোক। কিন্তু আমি হাল ছাড়ব না।

চিয়ার্স।


  1. উইন্ডোজ থেকে লিনাক্সে সরানো - ডিস্ক পরিচালনা

  2. উইন্ডোজ থেকে দূরে সরে যাওয়া - এটি শুরু হয়

  3. Windows 10 আপগ্রেড (Windows 7 থেকে) - আশ্চর্যজনকভাবে মসৃণ

  4. Windows 10 এক্সপ্লোরে OneDrive শর্টকাট চলে যাবে না