কম্পিউটার

কিভাবে Windows 7 থেকে Internet Explorer 8 আনইনস্টল করবেন

যদি পরিসংখ্যানের মত কিছু হয়, ইন্টারনেট এক্সপ্লোরার হল ইন্টারনেটে সবচেয়ে বড় এবং জনপ্রিয় ব্রাউজার। অবশ্যই, এখানে আমরা সবাই জানি যে পরিসংখ্যান সবসময় সঠিক নয় … বা মজাদার।

কিন্তু, ভাল, সত্য হল যে ব্রাউজার মার্কেটের 60-70 শতাংশের মধ্যে IE এর মালিকানা রয়েছে এবং এর ত্রুটি থাকা সত্ত্বেও, এটি এখনও শক্তিশালী হচ্ছে। যদিও বেশিরভাগ গীক দীর্ঘদিন ধরে ফায়ারফক্সে চলে এসেছেন, সেখানে লক্ষ লক্ষ উইন্ডোজ ব্যবহারকারী আছেন যারা এখনও IE দ্বারা শপথ করেন, তারা এটি পছন্দ করেন বলে নয় বরং সহজ সত্যের কারণে এটি তাদের OS – Windows-এর সাথে একত্রিত।

মাইক্রোসফ্ট যখন কয়েক মাস আগে ইন্টারনেট এক্সপ্লোরারের সর্বশেষ অবতার, সংস্করণ 8 প্রকাশ করে, তখন এটি প্রত্যেকের দুঃখের উত্তর হিসাবে এটিকে ঠেলে দিতে শুরু করে। IE 8 এর প্রচার এবং ব্যবহারকারীদের আপগ্রেড করার জন্য অনুরোধ করা বিজ্ঞাপনগুলি ইন্টারনেটে, পত্রিকায় এবং টিভিতে ছিল (এবং এখনও আছে)৷ এছাড়াও MS তাদের কম্পিউটারে ইন্টারনেট এক্সপ্লোরার এর সর্বশেষ সংস্করণ ইনস্টল করার জন্য ব্যবহারকারীদের বাধ্য করার জন্য সমস্ত কিছু করেছে যা উইন্ডোজ আপডেটের মাধ্যমে একটি প্রস্তাবিত আপডেট হিসাবে পুশ করে৷

কিভাবে Windows 7 থেকে Internet Explorer 8 আনইনস্টল করবেন

আমি সম্মত যে IE8 এর কিছু সুন্দর বৈশিষ্ট্য রয়েছে এবং এটি IE 7 বা 6 থেকে মাইল এগিয়ে আছে, কিন্তু আমার মত লোকেদের জন্য, যারা প্রায় সম্পূর্ণরূপে ফায়ারফক্সে চলে গেছে, IE কম্পিউটারে মূল্যবান স্থান নেয় এবং একেবারেই ব্যবহারিক ব্যবহার করে না .

এবং দেখে মনে হচ্ছে মাইক্রোসফ্ট আমার মতো একইভাবে চিন্তা করছে৷

উইন্ডোজ 7, ​​উইন্ডোজের পূর্ববর্তী সমস্ত সংস্করণগুলির মতো এটিও ইন্টারনেট এক্সপ্লোরারের সাথে প্রেরণ করতে চলেছে তবে মাইক্রোসফ্ট, উইন্ডোজের সাথে IE একত্রিত করার জন্য বেশ কয়েকটি আইনি হুমকির সম্মুখীন হয়েছে, অবশেষে IE আনইনস্টল করার জন্য উইন্ডোজ 7-এ একটি বিকল্প সরবরাহ করেছে। একমাত্র সমস্যা হল এটি করার বিকল্পটি অনেক গভীরে লুকিয়ে আছে এবং আজকের এই পোস্টের মাধ্যমে, আমি আপনাকে শিখাব কিভাবে এটিতে পৌঁছাতে হয় এবং আপনার Windows 7 চলমান পিসি থেকে একবার এবং সর্বদা ইন্টারনেট এক্সপ্লোরার সরাতে হয়।

প্রথমত, কন্ট্রোল প্যানেল খুলুন এবং সেখান থেকে অ্যাড-রিমুভ এ যান প্রোগ্রাম ইউটিলিটি। Windows 7-এ, এই ইউটিলিটি প্রোগ্রামের অধীনে উপস্থিত থাকে শিরোনাম এবং নামকরণ করা সহজভাবে, একটি প্রোগ্রাম আনইনস্টল করুন৷

কিভাবে Windows 7 থেকে Internet Explorer 8 আনইনস্টল করবেন

ফলকের ডানদিকে, আপনি আপনার কম্পিউটারে ইনস্টল করা সমস্ত প্রোগ্রামের একটি তালিকা দেখতে পাবেন কিন্তু ইন্টারনেট এক্সপ্লোরার 8 এই তালিকায় উপস্থিত থাকবে না। এটি পেতে, বাম দিকের ফলকটি দেখুন এবং আপনি একটি লিঙ্ক দেখতে পাবেন যা বলে "উইন্ডোজ বৈশিষ্ট্যগুলি চালু বা বন্ধ করুন" . এই লিঙ্কে ক্লিক করলে আপনি বন্ধ (বা চালু) করতে পারেন এমন সমস্ত উইন্ডো বৈশিষ্ট্যের তালিকা সহ একটি উইন্ডো খুলবে।

কিভাবে Windows 7 থেকে Internet Explorer 8 আনইনস্টল করবেন

ইন্টারনেট এক্সপ্লোরার এই উইন্ডোতে উইন্ডোজের একটি বৈশিষ্ট্য হিসাবে তালিকাভুক্ত রয়েছে এবং এটি ডিফল্টরূপে চালু থাকে (এর নামের বিপরীতে টিক চিহ্ন দ্বারা চিহ্নিত করা হয়)।

কিভাবে Windows 7 থেকে Internet Explorer 8 আনইনস্টল করবেন

ইন্টারনেট এক্সপ্লোরার অপসারণ করতে আপনাকে যা করতে হবে তা হল ইন্টারনেট এক্সপ্লোরার 8 বিকল্পটি আনচেক করুন৷

ন্যায্যভাবে বলতে গেলে, এই বৈশিষ্ট্যটি শুধুমাত্র ইন্টারনেট এক্সপ্লোরারকে বন্ধ করে দেয়, যার মানে এটি এখনও আছে, কিন্তু আপনি এটি প্রোগ্রাম মেনুতে দেখতে পাবেন না এবং আপনি উইন্ডোজ রান কমান্ড ব্যবহার করেও এটি চালাতে পারবেন না। ইন্টারনেট এক্সপ্লোরারে খোলার জন্য অনুমিত সমস্ত লিঙ্ক একটি বার্তা দিয়ে ব্যর্থ হবে যাতে বলা হয় যে প্রয়োজনীয় অ্যাপ্লিকেশনটি পাওয়া যায়নি৷

IE অনুপস্থিত? এটি আবার চালু করাও সহজ, একই পদ্ধতি অনুসরণ করুন এবং Internet Explorer 8 বলে টিকবক্স চেক করুন।


  1. Windows 11 এ কিভাবে ইন্টারনেট এক্সপ্লোরার ব্যবহার করবেন

  2. কিভাবে Windows 11 থেকে Microsoft Edge আনইনস্টল করবেন

  3. কিভাবে উইন্ডোজ থেকে NVIDIA ড্রাইভার আনইনস্টল করবেন?

  4. কিভাবে উইন্ডোজে ইন্টারনেট এক্সপ্লোরার ব্লক করবেন