কম্পিউটার

উইন্ডোজ 7 এ বিরক্তিকর জিনিসগুলি কীভাবে নিষ্ক্রিয় করবেন

অনেক ব্যবহারকারী উইন্ডোজ 7 পছন্দ করেন। আসলে, তারা এটিকে এত পছন্দ করতে পারে যে তারা এর কিছু ত্রুটি এবং বিরক্তিকর উপেক্ষা করতে প্রস্তুত। যদি আমি আপনাকে বলি যে আপনি উইন্ডোজ 7 এর সমস্ত ইতিবাচক বৈশিষ্ট্য পেতে পারেন এবং এর কিছু বিরক্তি থেকে মুক্তি পেতে পারেন? এখন যেহেতু আমার দৃষ্টি আকর্ষণ করছি, কিছু সহজ সমাধানের মাধ্যমে Windows 7-এর সবচেয়ে বিরক্তিকর কিছু থেকে মুক্তি পাওয়া সম্ভব। এখানে কিভাবে:

1. Aero Snap থেকে মুক্তি পান

Aero Snap সম্ভবত এমন একটি বৈশিষ্ট্য যা আমাকে সবচেয়ে বেশি বিরক্ত করে, যদিও কিছু লোক এটিকে খুব দরকারী বলে মনে করে। সত্যি বলতে, এটি খুবই বিরক্তিকর কারণ আমি উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে সরানো এবং পুরো মনিটরের অর্ধেক ফিট করার জন্য এটিকে পুনরায় আকার না দিয়ে স্ক্রিনের প্রান্তে কিছু সরাতে পারি না। ইঁদুর এর পর আর কখনো এমন ঘাতক যন্ত্র হয়নি। এটি নিষ্ক্রিয় করার একটি খুব সহজ উপায় আছে:

  • আপনার কন্ট্রোল প্যানেল খুলুন এবং "চেহারা এবং ব্যক্তিগতকরণ" এ ক্লিক করুন। সেখানে একবার, "Ease of Access Center" এ ক্লিক করুন৷
  • “মাউস ব্যবহার করা সহজ করুন”-এ ক্লিক করুন।
  • "স্ক্রীনের প্রান্তে সরানো হলে উইন্ডোগুলিকে স্বয়ংক্রিয়ভাবে সাজানো থেকে আটকান" এর পাশের চেকবক্সটি চিহ্নিত করুন৷

উইন্ডোজ 7 এ বিরক্তিকর জিনিসগুলি কীভাবে নিষ্ক্রিয় করবেন

  • "ঠিক আছে" ক্লিক করুন৷

এতে আপনার সমস্যা থেকে মুক্তি মিলবে।

2. সেই বিরক্তিকর ত্রুটি রিপোর্টগুলি নিষ্ক্রিয় করুন

যদি না আপনি একটি অ্যাপ্লিকেশন ডিবাগ করছেন, বা মাইক্রোসফ্টকে বাগ রিপোর্ট পাঠাতে চান (এবং ভাবছেন এটি ঠিক করা হবে), আপনার সত্যিই ত্রুটি প্রতিবেদনের প্রয়োজন নেই। অনেকের কাছে, এটা অকেজো এবং বিরক্তিকর। সুতরাং, আসুন এটি সরিয়ে ফেলি!

  • আপনার কন্ট্রোল প্যানেল খুলুন এবং "সিস্টেম এবং নিরাপত্তা" এবং তারপরে "অ্যাকশন সেন্টার" এ ক্লিক করুন৷
  • "অ্যাকশন সেন্টার সেটিংস পরিবর্তন করুন" এ ক্লিক করুন।
  • নিচের কাছে পাওয়া “সমস্যা রিপোর্টিং সেটিংসে ক্লিক করুন।
  • "সমাধানের জন্য কখনই পরীক্ষা করবেন না" চয়ন করুন৷
  • "ঠিক আছে" ক্লিক করুন৷

এবং এটাই! Windows 7 এর সাথে আপনার বাকি অভিজ্ঞতার জন্য আপনি ত্রুটি-বার্তা-মুক্ত থাকবেন।

3. ক্যাপস লক কী নিষ্ক্রিয় করুন

এটা একধরনের পাল্টা-উৎপাদনশীল শোনাচ্ছে, কিন্তু এটা একজন সাংবাদিকের সবচেয়ে খারাপ শত্রু। আমি কখনো "ক্যাপস লক" ব্যবহার করি না। অনেকেই করে না। এটি একটি অনাবশ্যক কী কারণ চির-মার্জিত "শিফ্ট" কী যা এটির ঠিক নীচে বসে। প্রকৃতপক্ষে, আমি যখনই লোকেদেরকে "ক্যাপস লক" কী ব্যবহার করতে দেখেছি যখন তারা ভুলবশত "শিফ্ট" এর পরিবর্তে এটি টিপেছে এবং ক্যাপিটালাইজড শব্দের একটি সম্পূর্ণ জট ছেড়ে দিয়েছে যা আমাকে এমন ধারণা দিয়েছে যে তারা আমার দিকে ঝাঁকুনি দিচ্ছে। এটি নিষ্ক্রিয় করার একটি সহজ উপায় এখানে।

  • স্টার্ট মেনুতে অনুসন্ধান বারে শব্দটি টাইপ করে "এন্টার" টিপে "regedit" খুলুন৷
  • নেভিগেট করুন
    HKEY_LOCAL_MACHINE\SYSTEM\CurrentControlSet\Control\Keyboard Layout

    স্ক্রিনের বাম পাশে। হও খুব আপনি যে ডিরেক্টরিতে নামবেন সে সম্পর্কে সতর্ক থাকুন। এছাড়াও একটি "কীবোর্ড লেআউট" রয়েছে ("লেআউট" এর পিছনে "s" লক্ষ্য করুন?) নিশ্চিত করুন যে আপনি "কীবোর্ড লেআউট" ডিরেক্টরি ব্যবহার করছেন (শেষে "s" ছাড়া)।

উইন্ডোজ 7 এ বিরক্তিকর জিনিসগুলি কীভাবে নিষ্ক্রিয় করবেন

  • "স্ক্যানকোড ম্যাপ" নামক কীটিতে একটি নতুন মান যোগ করুন। এটি একটি "বাইনারী মান।"
  • হওয়া উচিত
  • মানটিকে "00000000 00000000 02000000 00003A00 00000000" এ পরিবর্তন করুন৷ নিশ্চিত করুন যে সবকিছু সঠিকভাবে টাইপ করা হয়েছে। আপনি আপনার "এন্টার" কীটিকে একটি "ক্যাপস লক" কীতে পরিণত করতে চান না৷

এবং তুমি করে ফেলেছ! পরিবর্তনগুলি কার্যকর করার জন্য আপনাকে আপনার কম্পিউটার পুনরায় চালু করতে হবে৷

4. অ্যারো পিক

তে বিলম্ব দূর করুন

অ্যারো পিক বিরক্তিকর হতে পারে বিশেষ করে যখন আপনাকে হাইলাইট করা অ্যাপ্লিকেশনের বিষয়বস্তু দেখানোর জন্য অপেক্ষা করতে হবে।

উইন্ডোজ 7 এ বিরক্তিকর জিনিসগুলি কীভাবে নিষ্ক্রিয় করবেন

বিলম্ব দূর করা একটু জটিল, কিন্তু সম্ভব। এখানে কিভাবে:

  • রেজিস্ট্রি এডিটর খুলুন (“regedit”) একই পদ্ধতি ব্যবহার করে যা শেষ সেকশন খোলার সময় উল্লেখ করা হয়েছে।
  • নেভিগেট করুন
    HKEY_CURRENT_USER\Software\Microsoft\Windows\CurrentVersion\Explorer\Advanced

    জানালার বাম দিকে।

  • উইন্ডোর ডান পাশে "DesktopLivePreviewHoverTime" অনুসন্ধান করুন। যদি আপনি এটি খুঁজে না পান, সেই তালিকার কিছু খালি জায়গায় ডান-ক্লিক করুন, "নতুন" এ যান এবং "DWORD (32-বিট) মান" এ ক্লিক করুন। একবার আপনি হয়ে গেলে, অথবা আপনি যদি এটি ইতিমধ্যেই পেয়ে থাকেন, পরবর্তী ধাপে যান৷
  • মানটিতে ডান ক্লিক করুন এবং "সংশোধন করুন" এ ক্লিক করুন। "দশমিক" নির্বাচন করুন এবং আপনার ইচ্ছামতো এটি সম্পাদনা করুন, যদি আপনি বুঝতে পারেন যে আপনাকে মিলিসেকেন্ডে একটি পরিমাপ প্রদান করতে হবে। এর মানে হল “1000” হল 1 সেকেন্ড এবং “500” (ডিফল্ট মান) হল অর্ধেক সেকেন্ড। বিলম্ব দূর করতে এবং তাৎক্ষণিক করতে এটিকে "0" এ সেট করুন।

দ্রষ্টব্য: এটি সত্যিই সত্যি পেতে চলেছে৷ বিরক্তিকর যদি আপনি জানালার তলদেশ অনেক ব্যবহার করেন। "পিক" অবিলম্বে আসবে এবং আপনার কাজকে ব্যাহত করবে। আপনি যদি চান তবে এই নির্দেশাবলীর ধাপগুলি ব্যবহার করে আপনি সর্বদা মানটি পুনরায় সেট করতে পারেন। ডিফল্ট মান হল 500৷

5. ডেস্কটপে রিসাইকেল বিন আইকন থেকে মুক্তি পান

আমি জানি না আপনি কেন এটি করতে চান, তবে আমি লোকেদের অভিযোগ শুনেছি যে তারা কীভাবে উইন্ডোজ 7-এ তাদের ডেস্কটপে রিসাইকেল বিন আইকন থেকে পরিত্রাণ পেতে পারে না। অপারেশনটি খুব দরকারী এবং ব্যবহারিক, কিন্তু এটি এটা পেতে চারপাশে একটু হস্তক্ষেপ লাগে. আপনি যদি একটি আইকন-মুক্ত ডেস্কটপ চান, তাহলে আপনি এটি কীভাবে করবেন তা এখানে:

  • ডেস্কটপে ডান-ক্লিক করুন এবং "ব্যক্তিগত করুন" এ ক্লিক করুন। নিশ্চিত করুন যে আপনি দুর্ঘটনাক্রমে কোনো আইকনে ডান-ক্লিক করবেন না, অথবা এটি আপনাকে ব্যক্তিগতকৃত বিকল্প ছাড়া সম্পূর্ণ ভিন্ন মেনু দেবে।
  • উপরের বাম কোণে "ডেস্কটপ আইকন পরিবর্তন করুন" এ ক্লিক করুন।
  • "রিসাইকেল বিন" এর পাশের চেকবক্সটি সাফ করুন এবং "ঠিক আছে" এ ক্লিক করুন।

আপনি সম্পন্ন করেছেন!

6. বিরক্তিকর "এই ডিভাইসটি দ্রুত পারফর্ম করতে পারে" বার্তাটি সরান

এটি আপনার মধ্যে যারা ইতিমধ্যেই জানেন যে কেন/কীভাবে একটি ডিভাইস দ্রুত কাজ করতে পারে যখন আপনি এটিকে একটি USB 1.1 স্লটে প্লাগ করেন তাদের জন্য এটি একটি অস্বস্তিকর। উইন্ডোজ তাদের ডিভাইসগুলি সঠিক স্লটে প্লাগ করা আছে কিনা তা নতুনদের জানানোর জন্য একটি ভাল কাজ করছে, তবে আপনি কিছুক্ষণ পরে এটির দ্বারা বিরক্ত হন। আসুন এটি নিষ্ক্রিয় করি:

  • ডিভাইসটি প্লাগ ইন করুন যা "দ্রুত কাজ" করতে পারে এবং বিরক্তিকর বেলুনের জন্য অপেক্ষা করতে পারে৷
  • বেলুনটি প্রদর্শিত হলে সেটিতে ক্লিক করুন।
  • "আমার ডিভাইসটি দ্রুত কাজ করতে পারে কিনা তা আমাকে বলুন" এর পাশের চেকবক্সে চেক মার্কটি মুছে দিন৷
  • "ঠিক আছে" ক্লিক করুন৷

কোন চিন্তা?

এখানে যা আলোচনা করা হয়েছে সে সম্পর্কে আপনার যদি কোনো চিন্তা, মন্তব্য, প্রশ্ন বা অভিযোগ থাকে, তাহলে নির্দ্বিধায় আপনার হৃদয়ের বিষয়বস্তুতে মন্তব্য বিভাগটি ব্যবহার করুন। আমি জানি এই জিনিসগুলির মধ্যে কিছু জটিল, কিন্তু আমরা আপনাকে সেগুলির মধ্য দিয়ে যেতে পারি!


  1. কীভাবে উইন্ডোজ 10 নিরাপদ সাইন-ইন সক্ষম বা অক্ষম করবেন

  2. উইন্ডোজ 10 এ সাম্প্রতিক ফাইলগুলি কীভাবে নিষ্ক্রিয় করবেন

  3. Windows 11 এ OneDrive কিভাবে নিষ্ক্রিয় করবেন

  4. Windows 11 এ বিজ্ঞাপনগুলি কীভাবে নিষ্ক্রিয় করবেন